নাগরিক সভ্যতার ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসনের ধারণা বিশ্লেষণপূর্বক একটি নিবন্ধন রচনা করো

এইচএসসি অ্যাসাইনমেন্টের মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের প্রথম সপ্তাহের পৌরনীতি ও সুশাসন এর এসাইনমেন্ট এর উত্তর প্রকাশ করা হলো। অনেকেই পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধানের জন্য অনুরোধ করেছেন। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত পৌরনীতি ও সুশাসনের জন্য নির্ধারিত প্রশ্ন অনুযায়ী অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করা হলো।

আপনারা যারা এখনো পর্যন্ত পৌরনীতি ও সুশাসন এর পূর্ণাঙ্গ এবং সঠিক সমাধান খুঁজে পাননি তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং তার নির্ভুল সমাধান পেতে আমাদের পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

এইচ এস সি ২য়-সপ্তাহ প্রকাশিত সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান এখানে

HSC English Assignment Answer 2021- এইচএস সি [২য়-সপ্তাহ] ইংরেজি অ্যাসাইনমেন্ট সমাধান

এইচএস সি পদার্থবিজ্ঞান ২য়-সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2021। [২য়-পত্র] অ্যাসাইনমেন্ট উত্তর ডাউনলোড

এইচএস সি হিসাববিজ্ঞান ২য়-সপ্তাহ এসাইনমেন্ট পূর্ণাঙ্গ সমাধান 2021। [২য়-পত্র] পিডিএফ উত্তর ডাউনলোড

এইচএসসি পৌরনীতি সুশাসন অ্যাসাইনমেন্ট প্রশ্ন।

এইচএস সি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্টের পৌরনীতি ও সুশাসন এর প্রশ্ন সংগ্রহ করে তোমাদের জন্য তুলে ধরা হলো। আসামের লেখার পূর্বে অবশ্যই প্রশ্ন ভালোভাবে বুঝে তারপরে অ্যাসাইনমেন্ট লেখা শুরু করতে হবে। এইচএসসি পৌরনীতি ও সুশাসন এর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

অ্যাসাইনমেন্টঃ

নাগরিক সভ্যতার ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসনের ধারণা বিশ্লেষণপূর্বক একটি নিবন্ধন রচনা করো।

শিখনফলঃ

  • পৌরনীতির ধারণা বর্ণনা করতে পারবে।
  • পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ বর্ণনা করতে পারবে।

নির্দেশনা /সংকেতঃ

  1. পৌরনীতি ও সুশাসন এর ধারণা ও পরিধি।
  2. সুশাসনের বৈশিষ্ট্য।
  3. পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশ।

এইচএসসি পৌরনীতি সুশাসন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

প্রিয় এইচ এসসি শিক্ষার্থীরা। আপনাদের প্রথম সপ্তাহের জন্য প্রকাশিত পৌরনীতি ও সুশাসন এসাইনমেন্ট এর পরিপূর্ণ সমাধান তৈরি করে আমাদের এই অংশে তুলে ধরা হলো। এসএসসি পরণিতি ও সুশাসন প্রথম পত্রের প্রথম অধ্যায় পৌরনীতি ও সুশাসন থেকে প্রশ্ন করা হয়েছে।আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করে এসাইনমেন্টের খাতায় লিখে পরবর্তীতে নির্দেশ কলেজে জমা প্রদান করতে হবে।

উত্তরঃ

 

নাগরিক সভ্যতার ক্রমবিকাশে পৌরনীতি ও সুশাসন

আজকে যে আধুনিক আধুনিক নাগরিক সভ্যতা তার পিছনে পৌরনীতি ও সুশাসন এর ব্যাপক ভূমিকা রয়েছে। কেননা পৌরনীতি নাগরিক বিষয়ক তত্ত্ব বা সংজ্ঞা প্রদান করে এবং সুশাসন সমাজ বা রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পৌরনীতি ও সুশাসন এর ধারণা ও পরিধিঃ

পৌরনীতি

পৌরনীতির ইংরেজি প্রতিশব্দ Civics থেকে এসেছে। Civics শব্দটি দুটি ল্যাটিন শব্দ civis এবং civitas থেকে এসেছে। শব্দটির অর্থ হলো নাগরিক ও নগর রাষ্ট্র। অর্থাৎ পৌরনীতি নাগরিকতা বিষয়ক সামাজিক বিজ্ঞান। ব্যাপক অর্থে পৌরনীতি নাকোল নাগরিকতা ও রাষ্ট্রের সাথে নাগরিকের সংক্রান্তঃ বিজ্ঞান।

EM.Write বলেন : নাগরিকতার সাথে জড়িত সব প্রশ্ন নিয়ে যে শাস্ত্র আলোচনা করে তাকে পৌরনীতি বলে। তিনি আরো বলেন। পৌরনীতি হলো জ্ঞানের সেই শাখা যা নাগরিকতার অতীত-বর্তমান ও ভবিষ্যৎ এবং স্থানীয় জাতীয় ও মানবতার সাথে জড়িত সব বিষয় নিয়ে আলোচনা করে।

এক কথায় পৌরনীতি হলো সেই সাতরোজা নাগরিক সমাজ ও রাষ্ট্রের প্রতি অধিকার ও কর্তব্য এবং অন্যান্য সামাজিক প্রতিষ্ঠান সাথে সম্পর্ক স্থাপনের মাধ্যমে নাগরিক জীবনের সমস্যা সমাধান ও পর্যালোচনা করে।

সুশাসনঃ

সুশাসন শব্দের প্রতিশব্দ হলো good governance. Governance একটি রকমারি ধারণা। যা গ্রিক শব্দ। kubarnaq এবং ল্যাটিন শব্দ gubarnan থেকে এসেছে। যার অর্থ জাহাজ পরিচালনা করা। Governance বা শাসন হল মূলত রাষ্ট্রীয় ব্যবস্থায় রাজনৈতিক, অর্থনৈতিক এবং প্রশাসনিক কর্তৃত্ব অর্জন, ব্যবহার ও ব্যবস্থাপনা। আর শাসনের সাথে সু প্রত্যয় যোগে সুশাসন শব্দটির সৃষ্টি হয়।

বিশ্বব্যাংকের মতে: সুশাসন হলো এমন একটি কর্মপ্রক্রিয়া যেখানে একটি দেশের উন্নয়নের জন্য অর্থনৈতিক ও সামাজিক সম্পদের ব্যবস্থাপনার ক্ষমতা প্রয়োগ করা হয়। সুশাসনের গ্রহণযোগ্য সংজ্ঞা প্রদান করেছেন Mac Corney: তিনি বলেন সুশীল সমাজ ও রাষ্ট্র সরকার ও শাসিত জনগণ শাসক ও শাসিতের মধ্যে সম্পর্ককে সুশাসন বলে। মোটকথা সুশাসন হলো একটি গণতান্ত্রিক প্রক্রিয়া দায়িত্বশীলতা জবাবদিহিতা স্বচ্ছতা এবং অংশগ্রহণের ওপর নির্ভরশীল। সমাজ থেকে রাষ্ট্রের প্রতিটি অর্থনৈতিক এবং সামাজিক কর্মকান্ডের সাথে সুশাসনের পরিধি ব্যাপৃত।

সুশাসনের বৈশিষ্ট্য

সুশাসন হলো একটি গণতান্ত্রিক অংশগ্রহণমূলক প্রক্রিয়া যেখানে রাষ্ট্রের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা জনগণের সকল অধিকার সুনিশ্চিত করা হয়। সুশাসনের বৈশিষ্ট্য গুলো নিচে তুলে ধরা হলো। United Nation Development Programme (UNDP) টেকসই মানবিক উন্নয়ন এর রিপোর্টে সুশাসনের কতগুলো বৈশিষ্ট্য উল্লেখ করেছে সেগুলো হল। অংশগ্রহণ আইনের শাসন স্বচ্ছতা সংবেদনশীলতা ঐক্যমত সমতা দক্ষতা জবাবদিহিতা ও সুনির্দিষ্ট লক্ষ্য।

পৌরনীতি ও সুশাসনের ক্রমবিকাশঃ

পৌরনীতি হলো নাগরিকতা ও নগররাষ্ট্রের তত্ত্ব বা বিজ্ঞান। অপরদিকে সুশাসন হলো। পৌরনীতির তক্তের সুষ্ঠু ব্যবহার। পৌরনীতির ধারণার সূত্রপাত ঘটে প্রাচীন গ্রিসে। প্রাচীন গ্রিসের নগর রাষ্ট্রের যারা বসবাস করত তারা এই নাগরিক হিসেবে বিবেচিত হতো। গ্রিসের নগর রাষ্ট্র প্রত্যক্ষভাবে শাসনকার্যে অংশগ্রহণকারীরা কেবল নাগরিকের মর্যাদা পেত। সেই প্রাচীন গ্রিস থেকে পৌরনীতি ধারণা বর্তমানের রূপ লাভ করে।

অপরদিকে সুশাসনের ধারণাটি বিশ্বব্যাংক কর্তিক উদ্ভাবিত। ১৯৮৯ সালে বিশ্ব ব্যাংকের এক সমীক্ষায় সুশাসন প্রত্যয়টি সর্বপ্রথম ব্যবহার করা হয়। যখনই বিশ্বব্যাংক সুশাসনের সংজ্ঞা টি প্রকাশ করেন। বিশ্বব্যাংকের ভাষ্য অনুযায়ী। সুশাসন হলো এমন একটি কর্মপ্রক্রিয়া যেখানে একটি দেশের উন্নয়নের জন্য অর্থনৈতিক ও সামাজিক সম্পদের ব্যবস্থাপনার ক্ষমতা প্রয়োগ করা হয়।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৭ম শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022। Class 7 {3rd-Week} Science

সপ্তম শ্রেণি 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট শেষ হতে না হতেই তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের …