রাসায়নিক বন্ধন গঠন, যৌগের বিভিন্ন বৈশিষ্ট্য ও ধাতুর বিদ্যুৎ পরিবাহিত। ১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] রসায়ন

দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত রসায়ন এসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। যার প্রশ্ন ইতোমধ্যে আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ফলে আপনার যদি দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে পেয়ে যাচ্ছেন সম্পূর্ণ নির্ভুল এবং পূর্ণাঙ্গ রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর। আপনি কি দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? দশম শ্রেণি তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত রসায়ন সিমেন্টের উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

১০ম শ্রেণি রসায়ন [৩য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর 2022

রাসায়নিক বন্ধন গঠন, যৌগের বিভিন্ন বৈশিষ্ট্য ও ধাতুর বিদ্যুৎ পরিবাহিত।

উত্তরঃ

ক) উদ্দীপকে বর্ণিত ১ নং গ্রুপের ১ম পর্যায়ে অবস্থিত A মৌলটি হল হাইড্রোজেন। এবং ২য় পর্যায় এর ১৪ নং গ্রুপে অবস্থিত, মৌলটি কার্বন। তাদের দ্বারা গঠিত মৌলটি হলাে CH4 (মিথেন) মিথেনের মধ্যে সাধারণত কার্বন ও হাইড্রোজনের মধ্যে সমযােজী বন্ধব বিদ্যামান। সাধারণ হাইড্রোজেন ও কার্বন উভয় রাসায়নিকভাবে সক্রিয় কারণ তাদের সর্বশেষ কক্ষপথে যথাক্রমে ১ টি ও ৪ টি ইলেকট্রন রয়েছে,তাই স্থিতিশীলতা অর্জন এর জন্য কার্বন এর ৪ টি এবং হাইড্রোজেনের ১ টি ইলেক্ট্রন দরকার এবং সংকরায়ন এর মামে পাশাপাশি ওভারলেপনের সময় কার্বন ও হাইড্রোজেন এর মধ্যকার সমােযােজী বন্ধন হয়ে থাকে।
এখানে কার্বন কেন্দ্রীয় পরমানু হিসাবে আচরণ করে। এবং ৪ টি হাইড্রোজেন চারদিক থেকে ওভারলেপনের মাধ্যমে ইলেক্ট্রন শেয়ার করে এবং (C-H) এর মধ্যকার সমযােজী বন্ধন গঠন করে। রাসায়নিক বিদ্যুৎ পরিবাহীতাঃ- সাধারণত বিদ্যুৎ পরিবহনের জন্য কোনাে যৌগে প্রচুর পরিমানে Free Electron প্রয়ােজন হয় এবং এই ক্ষেত্রে ধাতু রাই বিদ্যুৎ পরিবহনে সক্ষম। কিন্তু অধাতু সমূহের মধ্যে Free Electron থাকে না। এবং তাদের অনুগুলাে পরস্পর পরস্পর থেকে দূরে। অবস্থান করে। তাই অধাতু সমূহ বিদ্যুৎ পরিবহনে অক্ষম। এখানে উদ্দীপকে বর্ণিত মিথেন অনু টি একটি অধাতু। এবং কক্ষ তাপমাত্রায় মিথেন গ্যাসীয় পদার্থ হিসাবে আচারণ করে। তাই বলা যায় মিথেন অনু বিদ্যুৎ পরিবহনে করতে পারবে না।

খ) খ) C ও D মৌলের মধ্যে বন্ধন গঠন প্রক্রিয়া ও টেৎপন্ন যৌগের গলনাঙ্ক-স্ফুটনাঙ্ক সম্পর্কে ব্যাখ্যাঃ

উদ্দীপকে বর্ণিত ২য় পর্যায়ের ১৬ নং গ্রুপের মৌলটি হলাে অক্সিজেন (O) এবং ৪ নং পর্যায়ের ১ নং গ্রুপের মৌলটি পটাশিয়াম (K) হলাে তাদের মধ্যকার রসায়নিক যৌগটি হলাে (K2O) এখানে পটাশিয়াম এবং অক্সিজেন এর মধ্যকার বন্ধন হলাে। সমযােজী বন্ধন। দুইটি মৌলের মধ্যে পটাশিয়াম এর যােজনী ১ এবং অক্সিজেন এর যােজনী ২ তাই এখানে অক্সিজেন কেন্দ্রীয় পরমানুর ন্যায় আচারণ করবে। এবং এখানে অক্সিজেন এর সর্বশেষ কক্ষপথে ৬ টি এবং পটাশিয়াম এর শেষ কক্ষপথে ১টি ইলেকট্রন রয়েছে।
তাই অক্সিজেন স্থিতিশীলতা অর্জনের জন্য অষ্টক নিয়ম অনুসারে সর্বশেষ কক্ষপথে ২ টি ইলেক্ট্রন গ্রহন করতে চাইবে। এবং পটাশিয়াম দুইযের নিয়ম অনুসারে ১ টি ইলেক্ট্রন গ্রহন করতে চাইবে। তাই তারা পরস্পর পাশাপাশি ওভারলেপনের মাধ্যমে বন্ধন গঠন করবে। এই বন্ধটি হলাে সমযােজী বন্ধন। উৎপন্ন যৌগটির গলনাংক ও স্কুটাংক বিশ্লেষনে দেখা যায়। উক্ত যৌগটির গলনাংক স্কুটনাস্ক পানি অপেক্ষা বেশি।
আমরা জানি,কোনাে যৌগের গলনাংক ও স্ফুটনাস্ক তার আনবিক ভর বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পায়। এখানে পটাশিয়াম অক্সাইড এর আনবিক ভর পানি অপেক্ষা বেশি। তাই বলা যায় পটাশিয়াম অক্সাইড পানির চেযে অধিক গলনাস্ক বিশিষ্ট।

গ) D মৌলের একাধিক পরমাণুর মধ্যে যে ধরনের বন্ধন গঠন সম্ভব অর ব্যাখ্যা দিতে হবে এবং মৌলটি বিদ্যুৎ পরিবাহী কি না বিশ্লেষণঃ

D হলাে পটাশিয়াম। পটাশিয়াম ভিন্ন মৌলের সাথে ভিন্ন ধরনের বন্ধনে অংশ নেয় কিছু কিছু মৌলের সাথে সমযােজী আবার কিছু কিছু মৌলের সাথে আয়নিক বন্ধন ঘটন করে। যেমন পটাশ্যিাম অক্সিজেন এবং নাইট্রোজেন এর সাথে সাধারণত সমযােজী বন্ধন গঠন করে। অন্যদিকে হ্যালােজেন শ্রেনীর মৌল সমূহ যথা ফ্লোরিন,ক্লোরিন,ব্রোমিন,আয়ােডিন এদের সাথে আয়নিক বন্ধন গঠন করে থাকে।
সাধারণত পটাশিয়াম আয়নিক বন্ধন গঠনকালে যে সব পদার্থ উৎপন্ন করে থাকে,তারা সাধারণত গলিত অবস্থায় বিদ্যুৎ পরিবহন করতে পারে। বা পানির উপস্থিতি এই সব পদার্থের মধ্যে ধনাত্নক ও ঝণাত্নক প্রান্তের সৃষ্টি হয় তখন তারা বিদ্যুৎ পরিবহনে সক্ষম হয়। এখানে পটশিম বিভিন্ন হ্যালােজে। এর সাথে বিক্রি করে এই ধরনের Electrolytes তৈরি করতে সক্ষম।
আরও দেখুনঃ

Check Also

বই পড়ার অভ্যাস গঠনে লাইব্রেরির গুরুত্ব বিশ্লেষণ। ৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৯ম শ্রেণীর …