একটি কম্পিউটারের বিভিন্ন অংশ চিহ্নিত করে এদের কার্যাবলি ও প্রয়োজনীতার উপর একটি সচিত্র বিবরণ প্রস্তুত কর।

৭ম শ্রেণীর ১৭ তম সপ্তাহের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। যে সকল শিক্ষার্থীরা এখনো পর্যন্ত ৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের ১৭ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন অথবা উত্তর কোনটি সংগ্রহ করতে পারেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলীর দ্বারা ৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অ্যাসাইনমেন্টের নির্দেশনা অনুযায়ী নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে প্রকাশ করা হলো। অ্যাসাইনমেন্টের উত্তর পেতে প্রকাশিত আর্টিকেলের নিচের অংশ ভালভাবে পড়ুন।

৭ম শ্রেণি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি [১৭তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় ৭ম শ্রেণীর শিক্ষার্থীরা, আপনার কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে ১৭ তম সপ্তাহের নির্ধারিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর করে নিতে পারছেন। নিচে প্রশ্ন এবং উত্তর দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ

একটি কম্পিউটারের বিভিন্ন অংশ চিহ্নিত করে এদের কার্যাবলি ও প্রয়ােজনীতার উপর একটি সচিত্র বিবরণ প্রস্তুত কর। (অনুর্ধ ২৫০শব্দ)

নির্দেশনাঃ

• পাঠ্য বইয়ের সংশ্লিষ্ট বিষয়ের উপর পর্যাপ্ত ধারণা অর্জন করা

* চিত্রাঙ্কনের ক্ষেত্রে পেন্সিল ও প্রয়ােজনীয় উপকরণের ব্যবহার

* প্রয়োজনে বাবামা অভিভাবকের সহযােগিতা নেয়া

*বর্তমান করােনা মহামারির কারণে মােবাইল বা যে কোনাে ভার্চুয়াল মিডিয়ার সাহায্যে বিষয় শিক্ষকের শরণাপন্ন হওয়া।

• ইন্টারনেটের সাহায্য নেয়া

• সহস্তে নিবন্ধটি লিপিবদ্ধ করা

উত্তরঃ

কম্পিউটারের অংশগুলি ও তাদের কার্যকারিতা:

1. কম্পিউটার কেসঃ

এটি এমন একটি অংশ যা কম্পিউটারকে তৈরি করার জন্য সমস্ত অভ্যন্তরীণ উপাদান ধারণ করে। এটি সাধারণত এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে মাদারবাের্ড, ওয়্যারিং এবং ড্রাইভগুলি যথাসম্ভব সহজে ফিট করা যায়। কিছু কিছু এত সুন্দরভাবে ডিজাইন করা হয়েছে যে সবকিছুকে পরিপাটি এবং উপস্থাপনযােগ্য করাও সহজ। বিভিন্ন ধরণের কম্পিউটারের সামগ্রী সামঞ্জস্য করতে এবং ভােক্তার চাহিদা মেটানাের জন্য কেসগুলি বিভিন্ন আকার এবং আকারে আসে। নকশা উপাদানগুলি সাধারণ থেকে অত্যন্ত বিসতৃত হতে পারে। আপনি একটি সাধারণ ধূসর কেস বা এমন একটি পেতে পারেন যা সর্বত্র রঙিন আলাে রয়েছে যাতে এটি দর্শনীয় দেখায়। কেসগুলি, বেশিরভাগ জিনিসের মতাে, গুণমানের ক্ষেত্রে পরিবর্তিত হয়। আপনি সেগুলি সস্তা ধাতু বা ভাল মানের উপকরণ থেকে তৈরি করতে পারেন যা আপনাকে একটি শক্তিশালী নকশা সরবরাহ করে।

2. মাদারবাের্ডঃ

মাদারবাের্ড হল মূল বাের্ড যা সরাসরি কম্পিউটারের কেসের ভিতরে সু করা থাকে। অন্যান্য সমস্ত কার্ড এবং অন্য সবকিছু সরাসরি মাদারবাের্ডে প্লাগ করে, তাই এর নাম। সিপিইউ, রুRAM যাম, ড্রাইভ, পাওয়ার সাপ্লাই এবং আরও অনেক কিছু এর সাথে সংযুক্ত হয়। এর কাজ হল সমস্ত উপাদানগুলিকে একত্রিত করা যাতে তারা একসাথে যােগাযােগ এবং পরিচালনা করতে পারে।

3. CPU:

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট সিপিইউ মূলত একটি কম্পিউটারের মস্তিষ্কের মতাে। এটি একটি গণনীয় স্তরের সমস্ত তথ্য প্রক্রিয়া করে। এটি RAM থেকে তথ্য নেয় এবং কম্পিউটার থেকে প্রয়ােজনীয় কাজ সম্পাদনের জন্য এটি প্রক্রিয়া করে। এটি সাধারণত একটি সকেটে বসে থাকে যা মাদারবাের্ডে সুরক্ষিত করার জন্য কেন্দ্রে কাটা আউট সহ একটি লিভার বা লেচ ব্যবহার করে একটি হিংড প্লেট সহ। এটির নীচে অনেকগুলি তামার প্যাড় রয়েছে যাতে সকেট পরিচিতিগুলি তাদের বিরুদ্ধে বৈদ্যুতিক যােগাযােগ করতে পারে।

4. RAM:

RAM একটি ডেটা স্টোরেজ ডিভাইস যা দ্রুত পড়া এবং লেখার অ্যাক্সেস প্রদান করতে পারে। RAM অস্থিতিশীল, যার অর্থ হল বিদ্যুৎ হারিয়ে গেলে এটি সমস্ত সঞ্চিত ডেটা হারায়। RAM CPU প্রক্রিয়া করার জন্য ডেটা প্রস্তুত রাখে। RAM একটি কম্পিউটারের সামগ্রিক গতিতে একটি বড় অবদানকারী। এটি সরাসরি একটি লম্বা স্লটে প্লাগ করে যার স্লটের উভয় পাশে পরিচিতি রয়েছে। এটিরও একটি ঘড়ির গতি রয়েছে, ঠিক প্রসেসরের মতাে। সুতরাং, এটি নির্দিষ্ট স্পেসিফিকেশনের বাইরে বর্ধিত কর্মক্ষমতা সরবরাহ করতে ওভারক্লক CL করা যেতে পারে।

5. গ্রাফিক্স কার্ডঃ

একটি গ্রাফিক্স কার্ড মাদারবাের্ড থেকে ডেটা প্রসেস করে এবং মনিটরে উপযুক্ত তথ্য পাঠায় যাতে এটি প্রদর্শিত হয়। এটি একটি HDMI, DisplayPort, DV, বা VGA সংযােগকারী ব্যবহার করে এটি করতে পারে। এটি প্রধান CPU থেকে সমস্ত ভিডিও প্রক্রিয়াকরণের বােঝা নেয়। এটি একটি কম্পিউটারকে পারফরম্যান্সে একটি বড় উৎসাহ দেয়।

6. সাউন্ড কার্ডঃ

বেশিরভাগ সময়, মাদারবাের্ডে নির্মিত সাউন্ড চিপ অডিও আউটপুটের জন্য ব্যবহৃত হয়। কিন্তু, যদি আপনি একটি শব্দ উত্সাহী হন বা একটি গেম খেলার সময় উচ্চতর অড়িও পছন্দ করেন, আপনি একটি সাউন্ড কার্ড ব্যবহার করতে আগ্রহী হতে পারে। সাউন্ড কার্ড একাধিক উপায়ে কম্পিউটারে প্লাগ করে। এটি ইউএসবি, পিসিআই স্লট, বা পিসিআই এক্সপ্রেস এক্স 1 স্লটের মাধ্যমে হতে পারে।

7. হার্ড ড্রাইভঃ

বেশিরভাগ কম্পিউটারে হার্ড ড্রাইভ পাওয়া যায়। এটি সাধারণত একটি যান্ত্রিক ড্রাইভ যা সমস্ত ডেটা সঞ্চয় করে। ডেটা সংরক্ষণ ছাড়াও এটি থেকে অপারেটিং সিস্টেম চালানাের জন্য এটি বুট ড্রাইভ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। একটি অপারেটিং সিস্টেম একটি সফটওয়্যার প্রােগ্রাম যা একটি কম্পিউটারকে মাইক্রোসফট উইন্ডােজের মত ব্যবহারযােগ্য করে তােলে, উদাহরণস্বরূপ। যান্ত্রিক ড্রাইভের সবচেয়ে বড় দুর্কতা হল এর শারীরিকভাবে ভঙ্গুর প্রকৃতি

৪. SSD:

সলিড স্টেট ড্রাইভ একটি sSD একটি হার্ডড্রাইভের প্রকার, কিন্তু এর কোন চলন্ত যন্ত্রাংশ নেই। এটি ফ্ল্যাশ মেমরির একটি ব্যাংক নিয়ে গঠিত যা যুক্তিসঙ্গত পরিমাণ ডেটা ধারণ করতে পারে। যদিও এসএসডি সব সময় আকারে বাড়ছে, সেগুলি প্রচুর পরিমাণে ডেটা সংরক্ষণের জন্য ব্যয়বহুল নয়। একটি যান্ত্রিক ড্রাইভের সস্তা গিগাবাইট থেকে ডলার অনুপাত রয়েছে। যাইহােক, এসএসড়ি একটি উচ্চ-কর্মক্ষম ড্রাইভ। এটি দ্রুত এবং এটিকে ফেলে দিয়ে বা কয়েকবার আঘাত করে সহজে ক্ষতিগ্রস্ত হতে পারে না।

9. মনিটরঃ

কম্পিউটারের গ্রাফিক্স কার্ড থেকে পাঠানাে গ্রাফিক্স ডেটা ভিজুয়ালাইজ করার জন্য আপনি মনিটর ব্যবহার করেন। বাজারে বিভিন্ন ধরণের মনিটর রয়েছে। সর্বাধিক ব্যবহৃত একটি LED- বাকলিট LCD মনিটর। বিভিন্ন আকৃতির অনুপাত সহ বিভিন্ন আকারের বিভিন্নতা রয়েছে। দৃষ্টিভঙ্গি অনুপাত কেবল উচ্চতা এবং প্রস্থের মধ্যে অনুপাত। উদাহরণস্বরূপ, 16:9অযাসনে উচ্চতায় ‘টরের 16 টি অংশ চওড়া থেকে ৪ টি অংশ থাকবে।

10. কীবাের্ডঃ

কম্পিউটারের সাথে যােগাযােগের অন্যতম উপায় হল একটি কীবাের্ড। কি-বাের্ড থেকে একটি কী টাইপ করে কম্পিউটারে কোন কী চাপানাে হয়েছে তা জানানাের জন্য তথ্যটির একটি ছােট অংশ পাঠায়।

11. মাউসঃ

একটি মাউস ব্যবহারকারীকে মনিটরে প্রদর্শিত পয়েন্টার সরাতে এবং কম্পিউটারের সাথে আরও স্বজ্ঞাত ইন্টারঅ্যাকশন অনুভব করতে দেয়। আজকাল ইঁদুরগুলিতে সাধারণ তিনটির চেয়ে বেশি বােতাম রয়েছে।CADEMY যাইহােক, তিনটি প্রধান বােতাম ব্যবহারকারীকে অতিরিক্ত মেনু এবং বিকল্পগুলি নির্বাচন, দখল, স্ক্রোল এবং অ্যাক্সেস করতে দেয়।

উপসংহারঃ

একটি কম্পিউটারের মৌলিক উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করে। কম্পিউটারের কাজ করার জন্য এই সমস্ত অংশ একটি গুরুত্বপূর্ণ কাজ করে। একবার আপনি এই উপাদানগুলিকে একটি মৌলিক স্তরে বুঝতে পারলে, সম্ভবত আপনি কম্পিউটারগুলি মেরামত বা তৈরি না করা পর্যন্ত এটি দীর্ঘ হবে না।

See More: 

৭ম শ্রেণি বাংলা [১৭তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট সমাধান। ৭ম শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট

Check Also

ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক উৎসবের পরিচয়। ৭ম শ্রেণি বাংলা [৩য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

সপ্তম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় সপ্তাহ শ্রেণীর …