আমার বেড়ে ওঠা এবং আচরণিক ও চারিত্রিক বৈশিষ্ট্যের কারণ অনুসন্ধান

৮ম শ্রেণীর ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। যার প্রশ্ন ইতোমধ্যে আমরা আমাদের ওয়েবসাইট allexamresult.com প্রকাশ করেছি। আপনি যদি ৮ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে ৮ম শ্রেণীর ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান এসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। যেহেতু আমরা আমাদের বিষয় ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা প্রথম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। তাই শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত এসাইনমেন্ট এর নমুনা উত্তর টি ডাউনলোড করে খুব সহজেই অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে।

৮ম শ্রেণীর এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর প্রশ্ন পেয়েছেন কিন্তু উত্তর পাননি। তাদের জন্য আমাদের আজকের ৮ম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান বিষয়ের উত্তরের এই পোষ্ট। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে তাদের কাঙ্ক্ষিত ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের প্রশ্ন সহ এর উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। যা শিক্ষার্থীদের নির্ভুলভাবে এসাইনমেন্ট তৈরি করে বিদ্যালয় জমা প্রদান করতে সহযোগিতা করবে। ৮ম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

৮ম শ্রেণি ৫ম সপ্তাহ বিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন 2022

প্রিয় ৮ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমরা তোমাদের সুবিধার্থে উত্তরের সাথে সাথে আমরা প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে প্রশ্ন বুঝে এবং এর নং অনুযায়ী উত্তর ডাউনলোড করে নিতে পারে। যেহেতু বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের প্রধান লক্ষ্য হল এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক এর সাথে সম্পৃক্ত করা। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত প্রতিটি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ভালোভাবে বুঝে এসাইনমেন্ট তৈরি করা। এজন্য আমরা ৮ম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তরে পাশাপাশি এর প্রশ্ন তুলে ধরেছে। ফলে শিক্ষার্থীদের মেধা বিকাশের লক্ষ্যে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বুঝে এবং আমাদের নমুনা উত্তরটি ভালোভাবে পড়ে এর সাথে সংযোজন-বিয়োজন করে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। নিচে প্রশ্ন দেওয়া হল।

অ্যাসাইনমেন্টন শিরােনামঃ

আমার বেড়ে ওঠা এবং আচরণিক ও চারিত্রিক বৈশিষ্ট্যের কারণ অনুসন্ধান:

শিখনফলঃ

কোষ বিভাজনের মাধ্যমে জীবদেহের বৃদ্ধি ব্যাখ্যা করতে পারব

জীবের বংশগতির ধারা রক্ষায় কোষ। বিভাজনের ভূমিকা ব্যাখ্যা করতে পারব।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

অ্যাসাইনমেন্ট প্রস্তুত করার ক্ষেত্রে নিচের বিষয়গুলাে যুক্তিপূর্ণভাবে উপস্থাপন করতে হবে

ক) জীবদেহ বৃদ্ধির কারণ নির্ধারণ।

খ) জীবের বৃদ্ধির জন্য সংঘটিত ধাপগুলাে ধারাবাহিকভাবে অঙ্কন ও বর্ণনা উপস্থাপন /

গ) সমগুণ সম্পন্ন দুটি অপত্য কোষের ক্রোমােজোম সংখ্যা ধুবক থাকার কারন বিশ্লেষণ।

ঘ) ক্রোমােজোমকে বংশগতির ভৌত ভিত্তি বলার যৌক্তিকতা উপস্থাপন।

৮ম শ্রেণী বিজ্ঞান ৫ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2022

৮ম শ্রেণীর শিক্ষার্থীরা নিশ্চয়ই ভাবছে আমরা ইতোমধ্যে ৫ম সপ্তাহের প্রশ্ন পেয়েছি কিন্তু উত্তর কোথায়? তাদের সমস্ত ভাবনার অবসান ঘটিয়ে আমরা আমাদের আর্টিকেল এর এই পর্বে ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছি। শিক্ষার্থীদের অবশ্যই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত ৮ম শ্রেণি ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট নমুনা উত্তরটি ভালোভাবে পড়ে বুঝে নিজে নিজে অ্যাসাইনমেন্ট তৈরি করার জন্য অনুরোধ করা হলো। এত করে শিক্ষার্থীদের মেধা বিকাশ ঘটবে। তাই শিক্ষার্থীরা চলো আর দেরি না করে ৮ম শ্রেণীর ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা তৈরি করা হয়েছে।

উত্তরঃ

“আমার বেড়ে ওঠা এবং আচরণিক ও চারিত্রিক বৈষিষ্ঠের কারণ অনুসন্ধান”

‘ক’

জীবদেহের বৃদ্ধির কারণঃ জীবদেহ বৃদ্ধির কারণ হলাে কোষ বিভাজন। এই কোষ বিভাজন আবার তিন প্রকার।

যথাঃ

১। অ্যামাইটোসিস কোষ বিভাজন

২। মাইটোসিস কোষ বিভাজন

৩। মিয়ােসিস কোষ বিভাজন

তবে দেহ বৃদ্ধির জন্য মাইটোসিস প্রক্রিয়ায় কোষ বিভাজন হয়ে থাকে। এই প্রক্রিয়ায় প্রথমে মাতৃকোষ বিভাজিত হয়ে সমআকৃতির, সমগুণসম্পন্ন, সমানসংখ্যক ক্রোমােজোম বিশিষ্ট দুটি অপত্য কোষের সৃষ্টি করে। কারন এতে অপত্য কোষ হুবুহু মাতৃকোষের মত হয়ে থাকে। প্রার্ণন্ন দেহকোষে মাইটোসিস কোষ বিভাজন হয়। এছাড়াও উদ্ভিদের বর্ধিষ্ণু অঞ্চল ও পুস্পমুকুলে এ বিভাজন দেখা যায়। এভাবে জীবদেহের বৃদ্ধিতে মাইটোসিস কোষ বিভাজন একটি কোষ থেকে দুটি, দুটি থেকে চারটি এবং চারটি থেকে আটটি আকারে বৃদ্ধি পেতে থাকে।

লম্বা হয়ে প্যাচ খেয়ে কুন্ডলী পাকাতে থাকে।

৩। কুন্ডলীত ক্রোমােজমের মধ্যে নিউক্লিওলাসের আবির্ভাব ঘটে। নিউক্লিয়ার মেমব্রেন ঘঠিত হতে থাকে।

৪। স্পিন্ডল যন্ত্র অদৃশ্য হয়ে যায়। প্লাজমামেমব্রেন মাঝ বরাবর সংকুচিত হয়ে সাইটোপ্লাজনসহ অন্যন্য অসাণুগুলােকে দুই ভাগে বিভক্ত করে কোষপ্লেট গঠন করে। ফলে দুটি আপভ্য কোষের সৃষ্টি হয়। এভাবে মূলত মাইটোসিস কোষ বিভাজনের ৫ টি পর্যায় শেষে মাতৃকোষটি দুটি অপত্য কোষে পরিণত হয়।

গ’ সমগুণ সম্পন্ন দুটি অপত্য কোষের ক্রোমজোম সংখ্যা ধুবক থাকার কারণ বর্ণনাঃ

মাইটোসিস কোষ বিভাজনে অকাষগুলাের ক্রোমােজোম। সংখ্যা মাতৃকোষের সমান থাকে। বৃদ্ধি ও অযৌন জননের জন্য মাইটোসিস কোষ বিভাজন অপরিহার্য। যৌন জননে পুং ও স্ত্রী জনন কোষের মিলনের প্রয়ােজন পড়ে। যদি জননকোষগুলাের ক্রোমােজোম সংখ্যা দেহকোষের সমান থেকে যায় তাহলে জাইগােট কোষে জীবটির ক্রোমােজোম দেহকোষের ক্রোমােজােম সংখ্যার দ্বিগুণ হয়ে যাবে। মিয়ােসিস কোষ বিভাজনে জননকোষে ক্রোমােজোম সংখ্যা মাতৃকোষের ক্রোমােজোম সংখ্যার অর্ধেক হয়ে যায়। ফলে দুটি জননকোষ একত্রিত হয়ে যে জাইগােট গঠন করে তার ক্রোমােজোম সংখ্যা প্রজাতির ক্রোমােজোম সংখ্যার অনুরূপ থাকে। এতে নির্দিষ্ট প্রজাতির ক্রোমােজোম সংখ্যার ধ্রুবতা বজায় থাকে।

‘ঘ’  ক্রোমােজোমকে বংশগতির ভৌত ভিত্তি বলার কারণঃ

জীবের এক একটি বৈশিষ্ট্যের জন্য একাধিক জিন কাজ করে, আবার কোনাে কোনাে ক্ষেত্রে একটিমাত্র জিন বেশ কয়েকটি বৈশিষ্ট্যকে নিয়ন্ত্রণ করে। মানুষের চোখের রং, চুলের প্রকৃতি, চামড়ার রং ইত্যাদি সবই জিন কর্তৃক নিয়ন্ত্রিত। মানুষের মতাে অন্যান্য প্রাণী ও উদ্ভিদের বৈশিষ্ট্যগুলােও তাদের ক্রোমােজোমে অবস্থিত জিন দ্বারা নিয়ন্ত্রিত হয়। ক্রোমােজোম জিনকে এক বংশ থেকে পরবর্তী বংশে বহন করার জন্য বাহক হিসাবে কাজ করে বংশগতির ধারা অক্ষুন্ন রাখে। মিয়ােসিস কোষ বিভাজনের দ্বারা বংশগতির এ ধারা অব্যাহত থাকে। ক্রোমােজোম বংশগতির ধারা অক্ষুন্ন রাখার জন্য কোষ বিভাজনের সময় জিনকে সরাসরি মাতা-পিতা থেকে বহন করে পরবর্তী বংশধরে নিয়ে যায়। এ কারণে ক্রোমােজোমকে বংশগতির ভৌতভিত্তি বলা হয়।

See More:

Class 8 Math [5th week] Assignment 2022। PDF Questions Answer Download

Check Also

ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক উৎসবের পরিচয়। ৭ম শ্রেণি বাংলা [৩য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

সপ্তম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় সপ্তাহ শ্রেণীর …