পৃথিবীর ভূমিরূপের বাহ্যিক গঠন প্রকৃতি ও বৈশিষ্ট্য বিশ্লেষণ।

৯ম শ্রেণীর ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। যার প্রশ্ন ইতোমধ্যে আমরা আমাদের ওয়েবসাইট allexamresult.com প্রকাশ করেছি। আপনি যদি ৯ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে ৯ম শ্রেণীর ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ এসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। যেহেতু আমরা আমাদের বিষয় ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা প্রথম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। তাই শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত এসাইনমেন্ট এর নমুনা উত্তর টি ডাউনলোড করে খুব সহজেই অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে।

নবম শ্রেণীর এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট এর প্রশ্ন পেয়েছেন কিন্তু উত্তর পাননি। তাদের জন্য আমাদের আজকের ৯ম শ্রেণীর ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ বিষয়ের উত্তরের এই পোষ্ট। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে তাদের কাঙ্ক্ষিত ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের প্রশ্ন সহ এর উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। যা শিক্ষার্থীদের নির্ভুলভাবে এসাইনমেন্ট তৈরি করে বিদ্যালয় জমা প্রদান করতে সহযোগিতা করবে। ৯ম শ্রেণীর ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

৯ম শ্রেণি ৫ম সপ্তাহ ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট প্রশ্ন 2022

প্রিয় ৯ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমরা তোমাদের সুবিধার্থে উত্তরের সাথে সাথে আমরা প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে প্রশ্ন বুঝে এবং এর নং অনুযায়ী উত্তর ডাউনলোড করে নিতে পারে। যেহেতু বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের প্রধান লক্ষ্য হল এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক এর সাথে সম্পৃক্ত করা। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত প্রতিটি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ভালোভাবে বুঝে এসাইনমেন্ট তৈরি করা। এজন্য আমরা ৯ম শ্রেণীর ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর উত্তরে পাশাপাশি এর প্রশ্ন তুলে ধরেছে। ফলে শিক্ষার্থীদের মেধা বিকাশের লক্ষ্যে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বুঝে এবং আমাদের নমুনা উত্তরটি ভালোভাবে পড়ে এর সাথে সংযোজন-বিয়োজন করে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। নিচে প্রশ্ন দেওয়া হল।

অ্যাসাইনমেন্ট (শিরােনাম)ঃ

পৃথিবীর ভূমিরূপের বাহ্যিক গঠন প্রকৃতি ও বৈশিষ্ট্য বিশ্লেষণ।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • পৃথিবীর বাহ্যিক গঠন বর্ণনা করতে পারবে।
  • পৃথিবীর প্রধান ভূমিরূপের বৈশিষ্ট্য বর্ণনা করতে পারবে

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

  1. পৃথিবীর বাহ্যিক গঠনের বর্ণনা করতে হবে
  2. ভূমিরূপের ধারণাও শ্রেণিবিভাগ বর্ণনা করতে হবে
  3. পৃথিবীর প্রধান ভূমিরূপের গঠন ও বৈশিষ্ট্যের ব্যাখ্যাকরতে হবে।

৯ম শ্রেণী ভূগোল ও পরিবেশ ৫ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2022

৯ম শ্রেণীর শিক্ষার্থীরা নিশ্চয়ই ভাবছে আমরা ইতোমধ্যে ৫ম সপ্তাহের প্রশ্ন পেয়েছি কিন্তু উত্তর কোথায়? তাদের সমস্ত ভাবনার অবসান ঘটিয়ে আমরা আমাদের আর্টিকেল এর এই পর্বে ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছি। শিক্ষার্থীদের অবশ্যই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত ৯ম শ্রেণি ৫ম সপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট নমুনা উত্তরটি ভালোভাবে পড়ে বুঝে নিজে নিজে অ্যাসাইনমেন্ট তৈরি করার জন্য অনুরোধ করা হলো। এত করে শিক্ষার্থীদের মেধা বিকাশ ঘটবে। তাই শিক্ষার্থীরা চলো আর দেরি না করে ৯ম শ্রেণীর ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা তৈরি করা হয়েছে।

উত্তরঃ

পৃথিবীর ভূপষ্ঠের বাহ্যিক গঠন প্রকৃতি ও বৈশিষ্ট্য বিশ্লেষণ

ক নং পৃথিবীর বাহ্যিক গঠনঃ

সৃষ্টির সময় পৃথিবী ছিল একটি উত্তপ্ত গ্যাসপিণ্ড। উত্তপ্ত অবস্থা থেকে এটি শীতল ও ঘনীভূত হয়। এই সময় পৃথিবীর বাইরের ভারী উপাদানগুলাে এর কেন্দ্রের দিকে জমা হয়। আর হালকা উপাদানগুলাে ভরের তারতম্য অনুসারে নিচের থেকে উপরে স্তরে স্তরে জমা হয়। পৃথিবীর এই বিভিন্ন স্তরকে মণ্ডল বলে। উপরের স্তরটিকে অশ্মমণ্ডল বলে। অশ্মমণ্ডলের উপরের অংশ ভূত্বক নামে পরিচিত।

ভূত্বকঃ ভূপৃষ্ঠে শিলার যে কঠিন বহিরাবরণ দেখা যায় তাই ভূত্বক। ভূঅভ্যন্তরের অন্যান্য স্তরের তুলনায় ভূত্বকের পুরুত্ব সবচেয়ে কম ; গড়ে ২০ কিলােমিটার। ভূত্বক মহাদেশের তলদেশে গড়ে ৩৫ কিলােমিটার এবং সমুদ্র তলদেশে তা গড়ে মাত্র ৫ কিলােমিটার পুরু।

কেন্দ্রমণ্ডলঃ গুরুমণ্ডলের ঠিক পরে রয়েছে। কেন্দ্রমণ্ডল। গুরুমণ্ডলের নিচ থেকে পৃথিবীর কেন্দ্র পর্যন্ত এই মণ্ডল বিস্তৃত। এ স্তর প্রায় ৩,৪৮৬ কিলােমিটার পুরু। ভূকম্পন তরঙ্গের সাহায্যে জানা গেছে যে, কেন্দ্রমণ্ডলের একটি তরল বহিরাবরণ আছে, যা প্রায় ২,২৭০ কিলােমিটার পুরু এবং একটি কঠিন অন্তঃভাগ আছে, যা ১,২১৬ কিলােমিটার পুরু।

গুরুমণ্ডলঃ ভূত্বকের নিচে প্রায় ২,৮৮৫ কিলােমিটার পর্যন্ত পুরুমণ্ডলকে গুরুমণ্ডল বলে। গুরুমণ্ডল মূলত ব্যাসন্ট (Basalt) শিলা দ্বারা গঠিত। এ অংশে রয়েছে সিলিকা, ম্যাগনেসিয়াম, লােহা, কার্বন ও অন্যান্য খনিজ পদার্থ।

খনং প্রশ্নের উত্তর ভূমিরূপের ধারণাঃ

ভূমিরূপ বা ল্যান্ড ফর্ম কে আক্ষরিক অর্থে ভূমির গঠনগত আকৃতিকে বলা হলেও ব্যাপক অর্থে সমগ্র পৃথিবী ব্যাপী অবস্থানরত বিভিন্ন ধরনের ভূমি ভাগের আকৃতি, উচ্চতা, বন্ধুরতা, ঢাল, প্রভৃতি অবয়ব ভূমিরূপ নামে পরিচিত।

ভূমিরূপের শ্রেণীবিভাগঃ ভূমিরূপকে তিন ভাগে ভাগ করা হয়েছে যথা পর্বত বা মাউন্টেইন, মালভূমি ও সমভূমি।

পর্বত বা মাউন্টেইনঃ সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০০ মিটার বা তারও বেশি উচ্চতাবিশিষ্ট বহুদূর বিস্তৃত শৃঙ্গযুক্ত খাড়া ঢালের শিলাময় স্তুপ পর্বত বা মাউন্টেন নামে পরিচিত। যেমন হিমালয় সাতপুরা ভিসুভিয়াস আরাবল্লী, এই চারটি পর্বত হল পর্বতের বিভিন্ন ভাগের উদাহরণ। পর্বত কে চারটি ভাগে ভাগ করা হয়েছে যথা ভঙ্গিল পর্বত স্তুপ পর্বত, আগ্নেয় পর্বত, ক্ষয়জাত পর্বত।

গ নং প্রশ্নের উত্তর পৃথিবীর প্রধান ভূমিরূপঃ

ভূপৃষ্ঠ সর্বত্র সমান নয়। এর আকৃতি, প্রকৃতি এবং গঠনগত বেশ। পার্থক্য আছে। ভূমির এই আকৃতি ও গঠনগত বৈশিষ্ট্যকেই ভূমিরূপ বলে। ভূপৃষ্ঠের কোথাও রয়েছে উঁচু পর্বত, কোথাও সমতল, কোথাও পাহাড় এবং কোথাও মালভূমি। সমভূমিঃ সমুদ্রপৃষ্ঠের একই সমতলে বা সামান্য উঁচুতে, তবে ৩০০ মিটারের কম উঁচুতে অবস্থিত প্রায় সমতল সমতল বিস্তীর্ণ স্থলভাগকে সমভূমি বলে। যেমন ভারতের গঙ্গা নদী বিধৌত সমভূমি অঞ্চল, রাশিয়ার সাইবেরিয়ান সমভূমি।
ভঙ্গিল পর্বতঃ ভঙ্গ বা ভাজ থেকে ভঙ্গিল শব্দটির উৎপত্তি। কোমল পাললিক শিলায় ভঁজ পড়ে যে পর্বত গঠিত হয়েছে তাকে ভঙ্গিল পর্বত বলে।
উদাহরণঃ এশিয়ার হিমালয়, ইউরােপের আল্পস, উত্তর আমেরিকার রকি এবং দক্ষিণ আমেরিকার আন্দিজ পর্বত ভঙ্গিল পর্বতের উদাহরণ।
বৈশিষ্ট্যঃ ভঙ্গিল পর্বত এর প্রধান বৈশিষ্ট্য ভাজ। এই ভঙ্গিল পর্বতের অসংখ্য বাস বিশিষ্ট হয়।
পর্বতমধ্যবর্তী মালভূমিঃ এই মালভূমি পর্বতবেষ্টিত থাকে। তিব্বত মালভূমি একটি পর্বতমধ্যবর্তী মালভূমি যার উত্তরে কুনলুন ও দক্ষিণে হিমালয় পর্বত এবং পূর্ব-পশ্চিমেও পর্বত ঘিরে আছে।
উদাহরণঃ দক্ষিণ আমেরিকার বলিভিয়া, মধ্য আমেরিকার মেক্সিকো এবং এশিয়ার মঙ্গোলিয়া ও তারিম এ ধরনের মালভূমি।
বৈশিষ্ট্যঃ ভঙ্গিল পার্বত্য অঞ্চলে এই মালভূমি দেখা যায়, এগুলি অধিক উচ্চতা বিশিষ্ট হয়, মালভূমি গুলি পাললিক শিলায় গঠিত হয় এবং এতে জীবাশ্ম থাকতে পারে, চারিদিকে পর্বতবেষ্টিত হওয়ায় এখানকার পরিবেশ শুষ্ক হয়। যেমন তিব্বত মালভূমি।

আরও দেখুনঃ

৯ম শ্রেণি [৫ম সপ্তাহ] ইংরেজি অ্যাসাইনমেন্ট 2022। PDF প্রশ্ন এবং উত্তর ডাউনলোড

৯ম শ্রেণি [৫ম সপ্তাহ] রসায়ন অ্যাসাইনমেন্ট 2022। PDF প্রশ্ন এবং উত্তর ডাউনলোড

*৯ম শ্রেণি [৫ম সপ্তাহ] ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট 2022। PDF প্রশ্ন এবং উত্তর ডাউনলোড

 

Check Also

HSC English (New) Short Syllabus 2022- Download the (Updated) PDF File

Again, HSC Exam Batch 2022 English short syllabus has been changed and published. The English …