বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরুপণ। এসএসসি ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021

এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহ পূর্ণাঙ্গ সমাধান প্রকাশ করা হলো। যারা ফেসবুক অথবা ইউটিউব বা অন্য কোন ওয়েবসাইটের মাধ্যমে ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টে খুঁজছেন কিন্তু পূর্ণাঙ্গ উত্তর অথবা প্রশ্নের সাথে সামঞ্জস্যপূর্ণ উত্তর পাচ্ছেন না তারা এখান থেকে নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন।

কেননা আমরা এইচএসসি ৩য় সপ্তাহ ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উপর ভিত্তি করে প্রতিটি প্রশ্নের নং অনুযায়ী আনসার প্রদান করেছি। ফলে ছাত্রছাত্রীরা প্রশ্ন অনুযায়ী আউত্দর ডাউনলোড করে নিতে পারেন। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ে সকল শিক্ষকগণ নানান যাচাই বাছাইয়ের মাধ্যমে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করেছে। তাই আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত উত্তরটি এসএসসি 2021 ব্যাচের ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীদের পূর্ণাঙ্গ নম্বর পেতে নিশ্চয়তা প্রদান করছি।এসএসসি ৩য় সপ্তাহ ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর পেতে পুরোপুরি শেষ পর্যন্ত পড়ুন। ‍

আরও দেখুনঃ

এসএস সি ফিন্যান্স ও ব্যাংকিং ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021। পরীক্ষার্থী ব্যাচ-2021

এসএসসি ব্যবসায় ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2021

এসএসসি 2021 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর ৩য় সপ্তাহ জন্য পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায়ঃ অর্থের সময় মূল্য  থেকে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্য এর ভূমিকা নিরূপণ লেখার জন্য বলা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বোঝার সুবিধার্থে প্রথমে আমরা ব্যাখ্যাসহ প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্ন বুঝে পরবর্তীতে আনসার তৈরি করতে পারে। বাংলাদেশ ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহ  অ্যাসাইনমেন্টের প্রশ্ন নিচে দেওয়া হল।

অধ্যায় ও অধ্যায় শিরোনামঃ

তৃতীয় অধ্যায়ঃ অর্থের সময় মূল্য।

অ্যাসাইনমেন্টঃ

বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্য এর ভূমিকা নিরূপণ।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • অর্থের সময় মূল্য ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে।
  • অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ধারণ করে বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারবে।

নির্দেশনাঃ

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলোর যথাযথ ব্যাখ্যা ও নির্ধারিত সমস্যা যথাযথ সমাধান বিবেচনায় নিতে হবে।

  1. উদাহরণসহ অর্থের সময় মূল্য ধারণা ব্যাখ্যা দিতে হবে।
  2. অর্থের ভবিষ্যৎ মূল্য ও বার্ষিক চক্রবৃদ্ধি করণ প্রক্রিয়া ব্যাখ্যা করতে হবে উদাহরণসহ ।
  3. উদাহরণসহ বছরে একাধিকবার চক্রবৃদ্ধি করণের মাধ্যমে ভবিষ্যৎ মূল্য নির্ণয় এর প্রক্রিয়া ব্যাখ্যা।
  4. সমস্যাঃ একজন চাকরিজীবী জমি বিক্রয় করে 10 লক্ষ টাকা পেলেন। তিনি 5 বছরের জন্য টাকাগুলো 2 টি ব্যাংকে রাখতে চান। একটি ব্যাংকের 6 লক্ষ টাকা এবং অন্য ব্যাংকে 4 লক্ষ টাকা রাখবেন। এজন্য X ও Y দুটি ব্যাংকে যোগাযোগ করলে এক্স ব্যাংক 9℅ চক্রবৃদ্ধি মুনাফা এবং Y ব্যাংক 8.50% সপ্তাহিক চক্রবৃদ্ধি মুনাফা দিতে চায়। এমতাবস্থায় কোন ব্যাংকে কত টাকা রাখলে অধিক লাভবান হবেন তা নিয়ে তিনি সিদ্ধান্তহীনতায় ভুগছেন। তারও বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণের জন্য তোমাকে যৌক্তিক পরামর্শ দিতে হবে।

এসএসসি ফিন্যান্স ও ব্যাংকিং ৩য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা। এখানে আপনারা লিখিত এবং ছবি আকারে উত্তর পেয়ে যাবেন। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আমরা লিখিত উত্তরের পাশাপাশি দেশে যে ফাইল প্রদান করেছে। এবং দুইটি উত্তরে আলাদাভাবে ভিন্ন আঙ্গিকে তৈরি করেছে যাতে করে ছাত্রছাত্রীরা তাদের পছন্দ অনুযায়ী উত্তর ডাউনলোড করে নিতে পারেন।

উত্তরঃ

“বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণে অর্থের ভবিষ্যৎ মূল্যের ভূমিকা নিরুপণ”

অর্থের সময় মূল্যের ধারণাঃ

ফিন্যান্সের দৃষ্টিতে সময়ের সাথে সাথে অর্থের মূল্য পরিবর্তিত হয় অর্থাৎ এখনকার ৫০ টাকা আর পাচ

বছর পরের ৫০ টাকা সমান মূল্য বহন করে না।এখন কার ৫০ টাকা অধিকতর মূল্যবান। এটাই অর্থের সময় মূল্যের ধারণা। মনে করি,আমি আমার বন্ধুর কাছে ৫০ টাকা পাই। এমতাবস্থায় আমার বন্ধু বললাে এখন সে ৫০ টাকা পরিশােধ না করে ১ বছর পর পরিশােধ করবে। অর্থের সময় মূল্য বলে যে,এখনকার ৫০ টাকা আর এক বছর পরের ৫০ টাকা সমান মন বহন করে না।

অর্থের ভবিষ্যৎ মূল্য ও চক্রবৃদ্ধিকরণ প্রক্রিয়াঃ

বর্তমান মূল্য জানা থাকলে ১নং সূত্র ব্যবহার করে ভবিষ্যৎ মূল্য বের করা যায়। বাসরিক মেয়াদ সূত্র -১: ভবিষ্যৎ মূল্য (FV) = বর্তমান মূল্য (১+ সুদের হার) এখানে FV হচ্ছে Future Value বর্তমানের ১০০ টাকার ১ বছর পরের ভবিষ্যৎ মূল্য = ১০০ (১+০.১০) = ১০০ x ১.১০ = ১১০ টাকা বর্তমানের ১০০ টাকার ২ বছর পরের ভবিষ্যৎ মূল্য = ১০০ (১+০.১০) = ১০০ X ১.২১ = ১২১ টাকা

ভবিষ্যৎ মূল্য নির্ধারণের জন্য উপরিউক্ত উদাহরণে যে প্রক্রিয়াটি ব্যবহৃত হয়েছে, তাকে বলা হয় চক্রবৃদ্ধিকরণ পদ্ধতি।

এখানে লক্ষণীয় যে এক বছর পরে ১১০ টাকা ভবিষ্যৎ মূল্যের মধ্যে আসল ১০০ টাকা ও সুদ ১০ % হারে ১০ টাকা।

একই ভাবে দ্বিতীয় বছর আরও ১০ টাকা সুদ হলে দ্বিতীয় বছরে ভবিষ্যৎ মূল্য হওয়া উচিত ১২০ টাকা কিন্তু দ্বিতীয় বছরের ভবিষ্যৎ মূল্য হয়েছে ১২১ টাকা এর কারণ দ্বিতীয় বছরের শুরুতে আসল ধরা হয় ১১০ টাকা এবং তাতে করে দ্বিতীয় বছরে ১০ % হারে সুদ হয় ১১ টাকা।

বার্ষিক চক্রবৃদ্ধিকরণ ও বছরে একাধিক চক্রবৃদ্ধিকরণ করে অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয়ঃ

কখনাে কখনাে বছরে একাধিকবার চক্রবৃদ্ধি হতে পারে। যেমন:ব্যাংকে টাকা রাখলে মাসিক ভিত্তিতে চক্রবৃদ্ধি হয়। অর্থাৎ বছরে ১২ বার চক্রবৃদ্ধি হয়। সেক্ষেত্রে সূত্রটিতে দুটি পরিবর্তন করতে হবে। বছরে যদি বারবার চক্রবৃদ্ধি হয়, তাহলে প্রথমত সুদের হারকে ১২ দিয়ে ভাগ করতে হবে এবং দ্বিতীয়ত মেয়াদকেও ১২দিয়ে গুণ করতে হবে। একটি উদাহরণের মাধ্যমে সূত্রটির প্রয়ােগ দেখানাে হলাে।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএসসি ব্যাচ 2021 ব্যবসায় উদ্যোগ ১ম ও ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর – পিডিএফ উত্তর ডাউনলোড

এসএসসি ব্যাচ 2021 – ২য় ও ৩য় সপ্তাহ হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর-পিডিএফ উত্তর ডাউনলোড

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। Class 10 Bangla Assignment

আজ দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত …