বাংলাদেশের শিল্পের ওপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাব। এসএসসি ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট উত্তর 2021

এসএসসি বা দশম শ্রেণি তৃতীয় সপ্তাহ ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্টের প্রকাশিত প্রশ্নের আলোকে এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রকাশ করা হলো। যা এসএসসি বা দশম শ্রেণীর ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য প্রযোজ্য। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি তৃতীয় সপ্তাহে ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ এবং স্বচ্ছ ছবি ডাউনলোড করে নিতে পারেন। আমাদের প্রকাশিত এসএসসি বা দশম শ্রেণি তৃতীয় সপ্তাহে ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্টের পোস্টে, প্রথমে ব্যাখ্যাসহ প্রশ্ন তুলে ধরা হয়েছে এবং পরবর্তীতে উক্ত প্রশ্নের ভিত্তিতে পূর্ণাঙ্গ উত্তর প্রদান করা হয়েছে। এসএসসি তৃতীয় সপ্তাহে ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্টের উত্তর পেতে পোস্টটির শেষ অংশ ভালভাবে পড়ুন।

আরও দেখুনঃ

এসএস সি ৩য়-সপ্তাহ গণিত অ্যাসাইনমেন্ট সমাধান 2021। [১০ম শ্রেণী] গণিত অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর

এসএসসি তৃতীয় সপ্তাহ ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট প্রশ্ন ২০২১

।বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড প্রথমবারের মতো ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছে। যা দশম শ্রেণির ব্যবসায় শিক্ষা ছাত্র-ছাত্রীদেরকে তৃতীয় সপ্তাহের মধ্যে আছেন মানসম্পন্ন করে নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে। ব্যবসায় উদ্যোগ বিষয়ে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দশম শ্রেণির পাঠ্য বইয়ের প্রথম অধ্যায় ব্যবসায় পরিবেশ থেকে প্রকাশ করা হয়েছে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে ব্যবসায় উদ্যোগ তৃতীয় সপ্তাহের প্রশ্ন সংগ্রহ করে নিচে তুলে ধরেছি।

অধ্যায় ও অধ্যায় শিরোনামঃ

প্রথম অধ্যায়ঃ ব্যবসায় পরিচিতি।

অ্যাসাইনমেন্টঃ

বাংলাদেশের শিল্পের ওপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাব।

শিখনফল ও বিষয়বস্তুঃ

  • ব্যবসায়ের ধারণা ব্যাখ্যা করতে পারবো।
  • ব্যবসায়ীর ওপর প্রভাব বিস্তারকারী পরিবেশের উপাদানগুলো চিহ্নিত করতে পারব।

নির্দেশনাঃ

  • ব্যবসায়ের ধারণা।
  • ব্যবসার পরিবেশের ধারনা।
  • বাংলাদেশ ব্যবসায়িক পরিবেশ।

এসএসসি ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় এসএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। আপনারা যারা এসএসসি তৃতীয় সপ্তাহের ব্যবসা উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধান খুঁজছেন। তারা সঠিক জায়গায় এসে পড়েছেন। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে দশম শ্রেণীর তৃতীয় সপ্তাহে ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর তুলে ধরেছি। দশম শ্রেণির ব্যবসায় উদ্যোগ লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ এবং স্বচ্ছ ছবি আকারে উত্তর প্রকাশ করা হয়েছে। যাতে করে যে সকল ছাত্র-ছাত্রীর নেটওয়ার্ক অবস্থা দুর্বল তারা উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে অ্যাসাইনমেন্ট লিখতে পারে। এসএসসি বা দশম শ্রেণীর তৃতীয় সপ্তাহে ব্যবসা উদ্যোগ অ্যাসাইনমেন্টের উত্তর নিচে দেওয়া হল।

বাংলাদেশের শিল্পের উপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাব

ব্যবসায় পরিবেশঃ ব্যবসায় পরিবেশ হল কোন অঞ্চলের জনগণের জীবনধারা ও অর্থনৈতিক কার্যাবলী কে প্রভাবিত করে এমন সব উপাদান এর সমষ্টি যা ব্যবসার উপর প্রভাব বিস্তার করে। অন্য কথায় বলতে গেলে যেসব প্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদান দ্বারা ব্যবসায়ী সংগঠনের গঠন, কার্যাবলী, উন্নতি ও অবনতি প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে প্রভাবিত হয় সেগুলোর সমষ্টিকে ব্যবসায়িক পরিবেশ বলে। কোন স্থানের ব্যবসায় ব্যবস্থার উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর।

 বাংলাদেশের শিল্পের উপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাবঃ একটি দেশের কোন ধরনের শিল্প গড়ে উঠবে তা নির্ভর করে ওই দেশের ব্যবসায়ী পরিবেশের উপাদান এর উপর। যেমন অমুসলিম দেশগুলোতে মদ ও বিয়ার এর কারখানা গড়ে উঠতে পারে কিন্তু মুসলিম দেশগুলোতে এগুলো নিষিদ্ধ হওয়ার কারণে গড়ে উঠতে পারে না। আবার বাংলাদেশের পোশাকশিল্প বৃদ্ধির মূল কারণ হলো এদেশের সস্তা মানব সম্পদ। অর্থাৎ কোন দেশের শিল্প গড়ে ওঠার পেছনে ওই দেশের ব্যবসায়িক পরিবেশের বিভিন্ন উপাদানগুলো প্রভাব বিস্তার করে। নিচে বাংলাদেশের শিল্পের ওপর ব্যবসায়িক পরিবেশের উপাদান এর প্রভাব বর্ণনা করা হলো।

প্রাকৃতিক উপাদানঃ

প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ উপাদানই বাংলাদেশে ব্যবসায় স্থাপনের জন্য অনুকূল। দেশের প্রায় সকল অংশই নদী বিধৌত। ফলে সহজেই এখানে কৃষিজাত বিভিন্ন শিল্প ও ভােগ্য পণ্যের কাঁচামাল উৎপাদন করা সম্ভব। ব্যবসায় বা শিল্প স্থাপনের জন্য প্রয়ােজনীয় প্রাকৃতিক গ্যাস বিদ্যমান। দেশে বিদ্যমান খনিজ কয়লা, চুনা পাথর, কঠিন শিলা ও খনিজ তৈল শিল্প বিকাশে সহায়ক। দিন বনভূমির পরিমাণ কমে গেলেও আমাদের রয়েছে সমৃদ্ধ বনজ সম্পদ। অসংখ্য নদী বিধৌত ও সমুদ্রবেষ্টিত হওয়ায় মৎস্য শিল্প বিকাশের উপযুক্ত পরিবেশও এখানে বিদ্যমান।

অর্থনৈতিক উপাদানঃ

দেশে বিরাজমান কার্যকর অর্থ ও ব্যাংকিং ব্যবস্থা, কৃষি ও শিল্পের অবদান, জনগণের সঞ্চয় ও বিনিয়ােগ মানসিকতা ও সরকারের পৃষ্ঠপােষকতা ব্যবসায় পরিবেশের সুদৃঢ় অর্থনৈতিক উপাদান হিসেবে কাজ করে। বাংলাদেশে অর্থনৈতিক উপাদানগুলাের কয়েকটির ভিত্তি বেশ মজবুত হলেও অনেকগুলাের ভিত্তি তেমন সুদৃঢ় নয়। চাহিদার তুলনায় প্রয়ােজনীয় মূলধনের অভাব, গ্রামীণ জনগণের ব্যাংকিং সেবা ও ঋণ প্রাপ্তির ক্ষেত্রে শহরের তুলনায় কম সুবিধা,প্রশাসনিক জটিলতা, দালাল শ্রেণির লােকদের হয়রানি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ইত্যাদি প্রতিকূল অবস্থা কাটাতে পারলে বাল্লাদেশ ব্যবসায় বিকাশে আরও দ্রুত অগ্রসর হতে পারবে।

সামাজিক উপাদানঃ

জাতি, ধর্মীয় বিশ্বাস, ভােক্তাদের মনােভাব, মানব সম্পদ, শিক্ষা ও সংস্কৃতি, ঐতিহ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রভৃতি ব্যবসায়ের সামাজিক উপাদানগুলাের বেশিরভাগ বাংলাদেশে ব্যবসায় প্রসারের ক্ষেত্রে অনুকূল। এ দেশের মানুষ জাতিগত, ঐতিহ্যগত এবং সাংস্কৃতিকভাবে উদার,পরিশ্রমী এবং সৃজনশীল। অতীতে জাহাজ নির্মাণ করে এবং মসলিন কাপড় উৎপাদন করে এ দেশের মানুষ তাদের প্রতিভা ও পরিশ্রমের বাক্ষর রেখেছে। সােনারগাঁও এক সময় ব্যবসায়, শিক্ষা-দীক্ষা, কৃষি, সাহিত্য, সংস্কৃতি, শিল্প, কারু শিল্পে ছিল বিশ্বসেরা। বর্তমানেও জামদানি শাড়ি তৈরি এবং জাহাজ নির্মাণ বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। তবে বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থাকে মুখস্থ নির্ভরতা থেকে বের করে আরও দক্ষতা ও শ্রমনির্ভর করতে পারলে ভবিষ্যৎ প্রজন্ম শিল্প, বাণিজ্য, গবেষণায় আরও বেশি সৃজনশীলতা প্রকাশ করতে পারবে। সাথে ব্যবসা-বাণিজ্যসহ সকল ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার আরও বৃদ্ধি করতে হবে।

রাজনৈতিক উপাদানঃ

সুস্থ আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং অনুকূল শিল্প ও বাণিজ্যনীতি, প্রতিবেশী ও অন্যান্য দেশের সাথে সুসম্পর্ক ব্যবসা-বাণিজ্য প্রসারে সহায়তা করে। অন্যদিকে রাজনৈতিক অস্থিতিশীলতা, ঘন সরকার পরিবর্তন, হরতাল, ধর্মঘট, ব্যবসায়-বান্ধব শিল্প ও বাণিজ্য নীতির অভাব ইত্যাদি প্রতিকূল রাজনৈতিক উপাদান শিল্প ও বাণিজ্যের প্রসারে বাধা সৃষ্টি করে। দেশি ও বিদেশি বিনিয়ােগকারীগণও বিনিয়ােগ করতে উৎসাহিত হয় না। বাংলাদেশে ব্যবসায়ের উক্ত রাজনৈতিক উপাদানের সবগুলাে কাঙ্ক্ষিত পর্যায়ে বিদ্যমান নেই। শ্রমিক অসন্তোষ, ধর্মঘট, হরতালসহ বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ড পরিহার করার মাধ্যমে বাংলাদেশে ব্যবসায়ের জন্য রাজনৈতিক পরিবেশ উন্নত করা যায়।

আইনগত উপাদানঃ

আইনগত পরিবেশের বেশ কিছু উপাদান বালাদেশে আধুনিক ও যুগােপযােগী হলেও অনেকগুলাে বেশ পুরাতন। পরিবেশ সংরক্ষণ ও ভােক্তা আইনের কঠোর প্রয়ােগ, শিল্প ও বিনিয়ােগ বান্ধব আইন তৈরি, দুর্নীতি, স্বজনপ্রীতি ও চাদাবাজি প্রতিরােধে আইনের কঠোর প্রয়ােগের মাধ্যমে দেশের ব্যবসাবাণিজ্যের উন্নতি নিশ্চিত করা যায়।

প্রযুক্তিগত পরিবেশঃ

শিল্প ও ব্যবসায় বাণিজ্যের উন্নতিতে দক্ষতাসম্পন্ন কর্মী, উন্নত যন্ত্রপাতি ও প্রযুক্তির প্রয়ােজন হয়। সাধারণত দেখা যায়, যে সকল দেশ বিজ্ঞান ও প্রযুক্তিগত পরিবেশে উন্নত তারা ব্যবসাবাণিজ্যেও উন্নত। প্রযুক্তিগত উন্নয়ন উৎপাদন প্রক্রিয়াকে সহজতর করে। ফলে উৎপাদিত পণ্যের পরিমাণ ও গুণগত মান বৃদ্ধি পায়। বাংলাদেশে ব্যবসায় পরিবেশের প্রযুক্তিগত উপাদানগুলাে অনেকক্ষেত্রেই অনুকূল। ব্যবসায়ের সকল শাখায় প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।

পরিশেষে বলা যায়, ব্যবসায়-বাণিজ্য এবং অর্থনৈতিক উন্নয়নে প্রভাব বিস্তারকারী পরিবেশগত উপাদানসমূহের উন্নয়ন খুবই জরুরি। ব্যবসায়-বাণিজ্য ও শিল্প উন্নয়নে অনুকূল পরিবেশ তৈরিতে সরকারি উদ্যোগের পাশাপাশি আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।

আরও দেখুনঃ

এসএস সি ৩য়-সপ্তাহ গণিত অ্যাসাইনমেন্ট সমাধান 2021। [১০ম শ্রেণী] গণিত অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022। Class 8 {3rd-Week} Science

অষ্টম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের বিষয়গুলো হল বাংলা এবং বিজ্ঞান। যার প্রশ্ন ইতোমধ্যে …