১০ম শ্রেণি হিসাববিজ্ঞান [৪র্থ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

আজ দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে দশম শ্রেণীর অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর পাশাপাশি ব্যবসায় শিক্ষা বিভাগের চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং নির্দেশনা প্রকাশ করা হয়েছ। ফলে অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উল্লেখিত নির্দেশনা মোতাবেক শিক্ষার্থীদের এসাইনমেন্ট তৈরি করে বিদ্যালয় জমা প্রদান করতে হবে। আর এটি দশম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের সকল শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক।

আপনি কি ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের প্রশ্ন খুঁজছেন? অথবা ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের পিডিএফ উত্তর ডাউনলোড করতে চাচ্ছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের প্রকাশিত এই পোষ্টের মাধ্যমে ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের পিডিএফ প্রশ্ন এবং উত্তর দুটি ডাউনলোড করে নিতে পারবেন। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ফলে ১০ম শ্রেণির 2022 শিক্ষাবর্ষের ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করতে আমাদের প্রকাশিত পোস্টটি শেষ পর্যন্ত ভালোভাবে পড়ুন।

১০ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] অল সাবজেক্ট এসাইনমেন্ট উত্তর 2022

১০ম শ্রেণির 2022 শিক্ষাবর্ষের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পরেও অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। ফলে ১০ম শ্রেণির সকল শিক্ষার্থীদের সকল সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করা বাধ্যতামূলক। আমরা ১০ম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত বিষয়গুলো হল গণিত, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং হিসাববিজ্ঞান ।

আপনি কি ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহে গণিত, হিসাববিজ্ঞান, পদার্থবিজ্ঞান এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের এই সঠিক এবং নির্ভুল উত্তর ডাউনলোড করতে চাচ্ছেন? আমরা আপনাদের জন্য বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সবার আগে সর্ব প্রথম ১০ম শ্রেণির সকল সপ্তাহের সকল বিষয়ের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করে থাকি। এর ধারাবাহিকতায় আজ ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করা হলো। ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

১০ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন ২০২২

দশম শ্রেণীর হিসাব বিজ্ঞান পাঠ্যবই এর উপর প্রথমবারের মতো অ্যাসাইনমেন্ট প্রদান করা হলো। হিসাববিজ্ঞান পাঠ্য বইয়ের ষষ্ঠ অধ্যায়ঃ জাবেদা থেকে চতুর্থ চতুর্থ সপ্তাহের হিসাববিজ্ঞান এ্যাপয়েন্টমেন্টের জন্য প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। অ্যাসাইনমেন্টের বরাদ্দকৃত 18 নম্বর জন্য শিক্ষার্থীদের মোট পাঁচটি প্রশ্নের উত্তর প্রদান করে আছেন বেণ তৈরি করতে হবে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।

সেইসাথে হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্নের ব্যাখ্যা প্রদান করা হয়েছে। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের ব্যাখ্যা পড়ে নিজে নিজে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। যা শিক্ষার্থীদের মেধা বিকাশে সর্বোচ্চ ভূমিকা পালন করবে। ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর ব্যাখ্যা নিচে তুলে ধরা হলো।

অ্যাসাইনমেন্ট (শিরােনাম)ঃ

সাধারণ জাবেদা ও বিশেষ জাবেদা প্রস্তুতকরণ।

শিখনফল/ বিষয়বস্তুঃ

প্রারম্ভিক লিখন হিসেবে জাবেদার ধারণা ও গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে।

জাবেদার শ্রেণিবিভাগ করতে পারবে। লেনদেনের সাধারণ জাবেদা দাখিলা প্রদান করতে পারবে।

চালানের ভিত্তিতে ক্রয় ও বিক্রয় জাবেদা, ডেবিট নােটের ভিত্তিতে ক্রয় ফেরত জাবেদা এবং ক্রেডিট নােটের ভিত্তিতে বিক্রয় ফেরত জাবেদা প্রস্তুত করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে পাঠ্য বইয়ের তথ্য ও ছক অনুসরণের পাশাপাশি নিমের বিষয় ও সহায়ক তথ্য বিবেচনা করতে হবেঃ জাবেদার ধারণা ও গুরুত্ব ব্যাখ্যা করতে হবে।

সহায়ক তথ্য: টাংগাইলের ডেলটা ট্রেডার্সের ২০২২ সালের জানুয়ারি মাসের কয়েকটি লেনদেন নিম্নরূপ:

জানুয়ারি-১, প্রতিষ্ঠানের মালিক জনাব বাশার নগদ ১০,০০,০০০ টাকা ও ৩,০০,০০০ টাকার আসবাবপত্র নিয়ে ব্যবসায় আরম্ভ করেন।

জানু-৫, ধারে ১টি কম্পিউটার ক্রয় ৫০,০০০ টাকা।

জানু-৮, আসবাবপত্রের অবচয় ধার্য করা হলাে ১,০০০ টাকা। জানু-১৫, জনাব বাশার ব্যক্তিগত ব্যবহারের জন্য ২০,০০০ টাকার পণ্য উত্তোলন করেন।

জানু -১৮, শাকিল শাড়ি ঘর থেকে প্রতিটি ৫,০০০ টাকা দরে ১০টি শাড়ি ক্রয়। চালান নং ২১২,কারবারি বাট্টা ৮%। পরিবহন খরচ ১,৫০০ টাকা। জানু -২০, নাবিল শাড়ি ঘর থেকে প্রতিটি ৬,০০০ টাকা দরে ১৫টি শাড়ি ক্রয়। চালান নং ৩২১,কারবারি বাট্টা ৬%।

জানু -২২, আলম শাড়ি ঘর থেকে প্রতিটি ৬,৫০০ টাকা দরে ১৬টি শাড়ি ক্রয়। চালান নং ৩২৫,কারবারি বাট্টা ৪%। প্যাকিং খরচ ১,০০০ টাকা।

জানু-২৫, আরিফ শাড়ি ঘর থেকে প্রতিটি ৭,০০০ টাকা দরে ১২টি শাড়ি ক্রয়। চালান নং ৩৩৬,কারবারি বাট্টা ৫%।

জানু-২৮, শাড়ি ত্রুটি থাকায় নাবিল শাড়ি ঘরকে ৫টি শাড়ি ফেরত দেয়া হলাে। ডেবিট নােট নং ৪০১।

  • ১ থেকে ১৫ তারিখের লেনদেন দ্বারা সাধারণ জাবেদা প্রণয়ন করতে হবে।
  • ১৮ থেকে ২৫ তারিখের লেনদেন ক্রয় জাবেদায় লিপিবদ্ধ করতে হবে।
  • ২৮ তারিখের লেনদেন দ্ধারা ডেবিট নােট প্রস্তুত করতে হবে।

১০ম শ্রেণি হিসাববিজ্ঞান [৪র্থ সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর 2022

প্রিয় ১০ম শ্রেণির 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। আপনারা নিশ্চয়ই ১০ম শ্রেণির ৪র্থ সপ্তাহের জন্য প্রদানকৃত হিসাববিজ্ঞান এসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর খুঁজছেন। তাহলে চলুন দেরি না করে আপনাদের ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। আমরা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা ১০ম শ্রেণির হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল উত্তর তৈরি করেছি। সেইসাথে উত্তর লেখার নির্দেশনা প্রদান করা হয়েছে। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ নমুনা উত্তর সংগ্রহ করে কোন রকম ঝামেলা ছাড়াই এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে।

যেহেতু আমরা অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম উল্লেখ করেছি। ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা কারো সাহায্য ছাড়া এই চতুথ হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। যা শিক্ষার্থীদের জ্ঞান বিকাশের সর্বোচ্চ সহযোগিতা প্রদান করবে। ১০ম শ্রেণির [৪র্থ সপ্তাহ] হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

১০ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

আপনি কি ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর ডাউনলোড করতে চাচ্ছেন? আপনার ইন্টারনেট ব্যবস্থা দুর্বলতার কারণে অথবা গ্রাম অঞ্চল ও মফস্বলে থাকার কারণে সরাসরি অনলাইনে থেকে অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করা করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। আমরা ১০ম শ্রেণি ৪র্থ সপ্তাহের হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ উত্তর প্রদান করেছি।

আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রত্যেকটি অ্যাসাইনমেন্টের স্বচ্ছ পিডিএফ এবং জেপিজি ফাইল প্রদান করা হয়ে থাকে। ফলে শিক্ষার্থীরা একবার অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে উত্তর সংগ্রহ করে নিতে পারে। ১০ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের পিডিএফ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরও দেখুনঃ

১০ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] গনিত অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

*১০ম শ্রেণি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা [৪র্থ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

১০ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

Check Also

চিহ্নিত চিত্রসহ জীবকোষের গঠন। ৬ষ্ঠ শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022।

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৬ষ্ঠ শ্রেণীর …