১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট উত্তর 2022। PDF উত্তর ডাউনলোড

আজ দশম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের জন্য নির্ধারিত ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের ওপর প্রথমবারের মতো অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর মাধ্যমে জানতে পেরেছি যে দশম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অন্যান্য বিষয়ের পাশাপাশি ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়সহ এসাইনমেন্ট তৈরি নির্দেশনাবলী প্রকাশিত হয়েছে। যা বাংলাদেশ শিক্ষা বোর্ড অফিসিয়াল ওয়েবসাইটের এক বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করেছে। ফলের দশম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে ষষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয় এর এসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে।

আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ফলে আপনি যদি ১০ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আপনি আমাদের ওয়েবসাইট থেকে একসাথে ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। আপনি কি ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের নির্ধারিত ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করতে আমাদের প্রকাশিত আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2022

দশম শ্রেণির ফিন্যান্স ও ব্যাংকিং পাঠ্য বইয়ের চতুর্থ অধ্যায় অর্থের সময় মূল্য থেকে ষষ্ঠ সপ্তাহের জন্য প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। প্রশ্ন ফিন্যান্স ও ব্যাংকিং এর অর্থের সময়মূল্য অধ্যায় থেকে একটি অংক দেয়া হয়েছে। ফলে শিক্ষার্থীদের অর্থ সময় মূল্য এর প্রত্যেকটি সূত্র ভালোভাবে পড়ে এবং প্রশ্ন অনুযায়ী অংকের সমাধান তৈরি করতে হবে।অ্যাসাইনমেন্ট এর জন্য বরাদ্দকৃত নম্বর হলো 15 এবং অ্যাসাইনমেন্ট উল্লেখিত মোট চারটি প্রশ্ন রয়েছে।

2022 যেহেতু এসাইনমেন্ট তৈরীর পূর্বে অবশ্যই প্রতিটি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ভালোভাবে বুঝে নেওয়া উচিত। তাই আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। সেইসাথে ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যাতে করে শিক্ষার্থীরা ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বুঝে নিজে নিজে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারে। যা শিক্ষার্থীদের মেধা বিকাশে সর্বোচ্চ সহযোগিতা প্রদান করবে। আর এটাই হল বাংলাদেশ শিক্ষা বোর্ডের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার প্রধান লক্ষ্য। নিচে ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেওয়া হল।

অ্যাসাইনমেন্ট শিরােনামঃ

বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণে প্রকৃত সুদের হার ও অর্থের ভবিষ্যৎ মূল্যের প্রভাব নিরূপণ।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • অর্থের সময় মুল্যের ধারণা ব্যাখ্যা করতে পারবে
  • প্রকৃত সুদের হার নির্ণয় করার পদ্ধতির অনুশীলন করতে পারবে
  • অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিম্নের বিষয়গুলাে ও সহায়ক তথ্যকে বিবেচনায় নিতে হবে।

যেমন

উদাহরণসহ সুযােগ ব্যয়ের ধারণা ব্যাখ্যাকরণ উদাহরণসহ ‘রুল-৭২’ ধারণা ব্যাখ্যাকরণ সহায়ক তথ্য:

জনাব ইহান চাকরি থেকে অবসর গ্রহণ করার পর পেনশন বাবদ ৬০ লক্ষ টাকা পেলেন। একটি ব্যাংক তাকে উক্ত টাকার জন্য ৫ বছরে ১৪.৫% হারে ত্রৈমাসিক চক্রবৃদ্ধিতে সুদ দেওয়ার প্রস্তাব দিয়েছে। কিন্তু তার সহকর্মী তাকে বললেন, তিনি যদি ৬০ লক্ষ দিয়ে একটি ফ্ল্যাট ক্রয় করেন, তাহলে ৫ বছর পরে তার মূল্য দ্বিগুণ হতে পারে। প্রদত্ত তথ্য হতে প্রকৃত সুদের হার নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণ। প্রদত্ত তথ্য হতে অর্থের ভবিষ্যৎ মূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত গ্রহণ।

১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট উত্তর 2022

প্রিয় সপ্তাহ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। এবার প্রশ্নের পরবর্তী অংশে আমরা ১০ম শ্রেণীর ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদান করেছি। ফলে যে সকল শিক্ষার্থীরা ভাবছে, প্রশ্ন তো পেলাম। কিন্তু উত্তর কোথায়? তোমরা যারা আজ ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের জন্য নির্ধারিত ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের উত্তর নিয়ে চিন্তিত। তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি। কেননা তোমরা নিশ্চিন্তে কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারো।

যেহেতু আমরা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিষয়ক সকল শিক্ষকমন্ডলী দ্বারা ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করেছি। তাই একমাত্র আমরাই ফিন্যান্স ও ব্যাংকিং ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তরের নিশ্চয়তা প্রদান করেছি। ফলে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর সংগ্রহ করে এসাইনমেন্ট তৈরীর মাধ্যমে সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারে। সেই সাথে তাদের মেধা বিকাশে সর্বোচ্চ সহযোগিতা প্রদান করবে। ১০ম শ্রেণীর [৬ষ্ঠ সপ্তাহ] ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরও দেখুনঃ

১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022। PDF উত্তর ডাউনলোড

১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] ফিন্যান্স ও ব্যাংকিং PDF উত্তর ডাউনলোড

দশম শ্রেণীর অনেক শিক্ষার্থী ইতোমধ্যে আমাদের লিখিত উত্তরের পাশাপাশি PDF উত্তর প্রদানের জন্য অনুরোধ করেছে। তাই আমরা এবার ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি এর PDF এবং জেপিজি ফাইল প্রকাশ করেছি। যাতে করে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে একবার উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারে।

এতে করে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা অনলাইনে থেকে অ্যাসাইনমেন্ট তৈরি করার ঝামেলা থেকে মুক্তি পাবে। ফলে শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ কম হবে। তাই আর দেরি না করেই কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্টের PDF উত্তর ডাউনলোড করে নিন। ১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর PDF উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] অল সাবজেক্ট অ্যাসেসমেন্ট উত্তর 2022

দশম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত বিষয়গুলো হলো ফিন্যান্স ও ব্যাংকিং, বিজ্ঞান, জীববিজ্ঞান, পৌরনীতি ও নাগরিকতা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়। তাই দেরি না করে আমাদের ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ সপ্তাহের জন্য নির্ধারিত ফিন্যান্স ও ব্যাংকিং এবং ধর্ম শিক্ষা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিন। কেননা সবার আগে সর্বপ্রথম আমরাই আমাদের ওয়েবসাইটে ১০ম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করে থাকি। যা দেখেছেন মেন তৈরি করে শিক্ষার্থীরা এ পর্যন্ত সর্বোচ্চ নম্বর পেয়েছে।

দশম শ্রেণীর অনেক শিক্ষার্থীরাই ভাবছেন যেহেতু সশরীরে ক্লাস অনুষ্ঠিত হয়েছে তাই এসাইনমেন্ট করতে হবে না। আপনারা আপনাদের ভুল ধারণা মুছে ফেলে এখনই অ্যাসাইনমেন্ট করতে বসে যান। কেননা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ১০ম শ্রেণীর সকল শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট তৈরি করা বাধ্যতামূলক করেছে। ফলে পরীক্ষায় অ্যাসাইনমেন্টের নম্বর যোগ হবে। তাই দেরি না করে ১০ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরও দেখুনঃ

১০ম শ্রেণী [৬ষ্ঠ সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022। PDF উত্তর ডাউনলোড

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

চিহ্নিত চিত্রসহ জীবকোষের গঠন। ৬ষ্ঠ শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022।

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৬ষ্ঠ শ্রেণীর …