গল্প থেকে অনুপাত ও শতকরা নির্ণয়। ৬ষ্ঠ শ্রেণি [৫ম সপ্তাহ] গণিত অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণীর ২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত গনিত অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। যার প্রশ্ন ইতোমধ্যে আমরা আমাদের ওয়েবসাইট allexamresult.com প্রকাশ করেছি। আপনি যদি ৬ষ্ঠ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত গনিত এসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। যেহেতু আমরা আমাদের বিষয় ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা প্রথম সপ্তাহের গনিত অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। তাই শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত এসাইনমেন্ট এর নমুনা উত্তর টি ডাউনলোড করে খুব সহজেই অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে।

ষষ্ঠ শ্রেণীর এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা ৫ম সপ্তাহের গনিত এসাইনমেন্ট এর প্রশ্ন পেয়েছেন কিন্তু উত্তর পাননি। তাদের জন্য আমাদের আজকের ৬ষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের গনিত বিষয়ের উত্তরের এই পোষ্ট। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে তাদের কাঙ্ক্ষিত ৫ম সপ্তাহের গনিত অ্যাসাইনমেন্টের প্রশ্ন সহ এর উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। যা শিক্ষার্থীদের নির্ভুলভাবে এসাইনমেন্ট তৈরি করে বিদ্যালয় জমা প্রদান করতে সহযোগিতা করবে। ৬ষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের গনিত অ্যাসাইনমেন্টের উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

Table of Contents

৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহ গনিত এসাইনমেন্ট প্রশ্ন 2022

প্রিয় ৬ষ্ঠ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমরা তোমাদের সুবিধার্থে উত্তরের সাথে সাথে আমরা প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে প্রশ্ন বুঝে এবং এর নং অনুযায়ী উত্তর ডাউনলোড করে নিতে পারে। যেহেতু বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের প্রধান লক্ষ্য হল এসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক এর সাথে সম্পৃক্ত করা। তাই প্রত্যেক শিক্ষার্থীর উচিত প্রতিটি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ভালোভাবে বুঝে এসাইনমেন্ট তৈরি করা। এজন্য আমরা ৬ষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের গনিত অ্যাসাইনমেন্ট এর উত্তরে পাশাপাশি এর প্রশ্ন তুলে ধরেছে। ফলে শিক্ষার্থীদের মেধা বিকাশের লক্ষ্যে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বুঝে এবং আমাদের নমুনা উত্তরটি ভালোভাবে পড়ে এর সাথে সংযোজন-বিয়োজন করে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। নিচে প্রশ্ন দেওয়া হল।

অ্যাসাইনমেন্ট শিরােনামঃ

গল্প থেকে অনুপাত ও শতকরা নির্ণয়।

গল্পটি মনােযােগ দিয়ে পড়:

সামির ও কামাল দুই বন্ধু। তারা ঠিক করলাে নিজেদের জন্য বাড়ি তৈরি করবে। তাই। তারা দুইজনেই আলাদাভাবে পর্যায়ক্রমে ইট খােলা, বালির গদি ও রডসিমেন্টের দোকানে গেল। সামির ১নং ইট ১৫০০০টি, ৫৫০টাকা দরে ৮০ বস্তা সিমেন্ট এবং প্রয়ােজন অনুযায়ি উন্নতমানের রড ও বালি কিনলাে। অন্যদিকে কামাল ১৫% ছাড়ে ২নং ইট ১৭০০০টি, ৪৫০টাকা দরে ৮০ বস্তা সিমেন্ট এবং প্রয়ােজন অনুযায়ী নিম্নমানের রড ও বালি কিনলাে।

১নং ও ২নং ইট দ্বারা ইটের গুনগত মানকে বুঝানাে হয়। সামির বাড়ি নির্মাণে বালি ও সিমেন্টের ৮০০ কেজি মিশ্রণে বালি ও সিমেন্টের অনুপাত ব্যবহার করলাে ৫: ১। অন্যদিকে কামাল একই পরিমাণ মিশ্রণে বালি ও সিমেন্টের অনুপাত ব্যবহার করলাে ৯ : ১। কামালের দেওয়া বালি ও সিমেন্টের মিশ্রণ দেখে সামির বললাে, “বন্ধু তুমিতাে মিশ্রণে সিমেন্ট কম দিচ্ছে”।

বাড়ি তৈরির কিছু বছর পর দেখা গেল কামালের বাড়ির অবস্থা নাজুক হতে লাগলাে। অন্যদিকে সামিরের বাড়ি আগের মতােই রইলাে। তখন কামাল তার ভুল বুঝতে পারলাে।

শিখনফল/বিষয়বস্তুঃ

  • ২য় অধ্যায়ঃ (অনুপাত ও শতকরা) অনুপাত কী তা ব্যাখ্যা করতে পারবে।
  • সরল অনুপাত সংক্রান্ত সমস্যা সমাধান করতে পারবে।
  • শতকরাকে সাধারণ ভগ্নাংশে, ভগ্নাংশকে শতকরায় প্রকাশ করতে পারবে।
  • অনুপাতকে শতকরায় প্রকাশ করতে পারবে এবং শতকরাকে অনুপাত প্রকাশ করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

  • ১৫% বলতে কী বুঝায় ? লিখ।
  • ১৫% কে দশমিক ভগ্নাংশে প্রকাশ কর।
  • সামিরের ক্রয়কৃত ইটের সংখ্যাকে পূর্বরাশি এবং কামালের ক্রয়কৃত ইটের সংখ্যাকে উত্তররাশি ধরে অনুপাত নির্ণয় কর
  • প্রাপ্ত অনুপাতের ব্যস্ত অনুপাত নির্ণয় কর।
  • সামির ও কামালের ক্রয়কৃত সিমেন্টের মােট দামের সমতুল অনুপাত নির্ণয় কর
  • প্রাপ্ত অনুপাতটি লঘু অনুপাত নাকি গুরু অনুপাত যাচাই কর সামিরের বালি ও সিমেন্টের মিশ্রণে বালি ও সিমেন্টের পরিমাণ নির্ণয় কর
  • কামালের বালি ও সিমেন্টের মিশ্রণে বালি ও সিমেন্টের পরিমাণ নির্ণয় কর
  • কাঁর বাড়ি টেকসই এবং কেন? ব্যাখ্যা কর।

৬ষ্ঠ শ্রেণী গনিত ৫ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2022

৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা নিশ্চয়ই ভাবছে আমরা ইতোমধ্যে ৫ম সপ্তাহের প্রশ্ন পেয়েছি কিন্তু উত্তর কোথায়? তাদের সমস্ত ভাবনার অবসান ঘটিয়ে আমরা আমাদের আর্টিকেল এর এই পর্বে ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত গনিত বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছি। শিক্ষার্থীদের অবশ্যই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত ৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহের গনিত এসাইনমেন্ট নমুনা উত্তরটি ভালোভাবে পড়ে বুঝে নিজে নিজে অ্যাসাইনমেন্ট তৈরি করার জন্য অনুরোধ করা হলো। এত করে শিক্ষার্থীদের মেধা বিকাশ ঘটবে। তাই শিক্ষার্থীরা চলো আর দেরি না করে ৬ষ্ঠ শ্রেণীর ৫ম সপ্তাহের জন্য নির্ধারিত গনিত অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা তৈরি করা হয়েছে।

উত্তরঃ

See More:

Class 6 Science [5th week] Assignment 2022। PDF Questions Answer Download

Check Also

৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

অষ্টম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্ন …