৭ম শ্রেণী কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর 2021। ৬ষ্ঠ-সপ্তাহ কৃষি শিক্ষা সম্পূর্ণ উত্তর ডাউনলোড

৭ম শ্রেণীর ছাত্রীদের জন্য নির্ধারিত বিষয় কৃষি শিক্ষা ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হলো। ৭ম শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত অধ্যায় হল কৃষি প্রযুক্তি। যার প্রশ্ন বা অ্যাসাইনমেন্ট বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে প্রকাশিত হয়েছে।

আমরা সেখান থেকে প্রশ্ন সংগ্রহ করে তোমাদের জন্য একটি নির্ভুল এবং সঠিক সমাধান প্রস্তুত করেছি। আপনারা যারা ৭ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট এর সমাধান খুঁজছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে নবম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ডাউনলোড করে নিতে পারো। ৭ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি পড়েন।

আরও দেখুনঃ

৭ম শ্রেণীর সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর দেখুন এখানে।

৭ম শ্রেণী কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট কাজ

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্টের উত্তর লেখার সুবিধার্থে প্রথমে আমরা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ বা প্রশ্ন তুলে ধরলাম। যেকোনো অ্যাসাইনমেন্টের উত্তর লেখার পূর্বে অবশ্যই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং নির্ধারিত কাজ ভালোভাবে বুঝে তারপরে এসাইনমেন্ট এর উত্তর লেখা উচিত। তাই যারা ৭ম শ্রেণির কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এখনো হাতে পায়নি তাদের জন্য ৭ম শ্রেণির কৃষি শিক্ষা এর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন বা কাজ নিচে তুলে ধরা হলো।

অধ্যায় বা অধ্যায় শিরোনামঃ

২য় অধ্যায়ঃ কৃষি প্রযুক্তি

অ্যাসাইনমেন্টক বা নির্ধারিত কাজঃ

সখীপুর গ্রামের সবুজ বাড়ির উত্তর পাশের ঢালু জমিতে সবজি চাষ করেছেন। দক্ষিণ পাশের জমিতে একটি পেঁপে বাগান করেছেন। এছাড়া তিনি বাড়ির সামনে একটি বীজতলা তৈরি করেছেন। উপরােক্ত তথ্যের আলােকে নিচের প্রশ্নগুলাের উত্তর দাও।

  1. বি.আই. পি, সি.আই. পি, কে.আই. পি, এম.আই. পি ও জি. কে প্রজেক্ট এর পূর্নরুপ লিখ।
  2. সবুজ ঢালু জমিতে ফল বাগানে ও বীজতলায় কোন কে. প্রজেক্ট পদ্ধতিতে পানি সেচ দিবে?
  3. তোমার লেখা পদ্ধতিগুলোর কমপক্ষে একটি করে সুবিধা লেখ।
  4. পানির অপচয় রোধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্থকর- তোমার মতামত দাও।

৬ষ্ঠ ‍সপ্তাহ কৃষি শিক্ষা অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় ৭ম শ্রেণীর শিক্ষার্থীরা। তোমাদের ৭ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা প্রশ্ন হাতে পাওয়ার পর আমরা তোমাদের জন্য নির্ভুল এবং সঠিক সমাধান তৈরি করেছি।তোমরা আমাদের ওয়েবসাইট থেকে কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে এসাইনমেন্ট তৈরি করে পূর্ণ নম্বর পেতে পারো। তাই দেরি না করে আমাদের প্রকাশিত ৭ম শ্রেণির কৃষি শিক্ষা নির্ভুল উত্তরটি ডাউনলোড করে নাও। ৭ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

১. বি.আই. পি, সি.আই. পি, কে.আই. পি, এম.আই. পি জি. কে প্রজেক্ট এর পূর্নরুপ লিখ।

  • বি.আই. পি- বরিশাল সেচ প্রকল্প।
  • সি.আই. পি- চাঁদপুর সেচ প্রকল্প।
  • কে.আই. পি- কর্ণফুলী সেচ প্রকল্প।
  • এম.আই. পি- মুহুরী সেচ প্রকল্প।
  • জি.কে. প্রজেক্ট- গঙ্গা-কপোতাক্ষ সেচ প্রকল্প।

২. সবুজ ঢালু জমিতে ফল বাগানে বীজতলায় কোন কে. প্রজেক্ট পদ্ধতিতে পানি সেচ দিবে?

সবুজ ঢালু জমিতে ফল বাগানে বীজ তলায় যে সকল পদ্ধতি অবলম্বন করে পানি সেচ দিবে কে. প্রজেক্ট তা নিচে বর্ণনা করা হলো। প্রথমত সবুজ জমির ঢালু অনুযায়ী বিভিন্ন সংখ্যক নালা তৈরি করে সেচ দিতে পারে। প্রধান নালার সাথে জমির নালা গুলো যুক্ত করে সেচ দেওয়া হয়। নালার গভীরতা জমির উঁচু নিচুর উপর নির্ভরশীল। নালার দৈর্ঘ্য বেশি হবে জমি সমতল হলে, জমি ঢাল হলে দৈর্ঘ্য কম হবে। এ পদ্ধতিতে সেচ দিলে সমস্ত জষি সমানভাবে ভিজানো থাকে তাই পানির অপচয় রোধ করা যায়।

সবুজ ফলবাগানে বৃত্তাকার সেচ দিবে। এ পদ্ধতিতে সমস্ত জমিতে পানি না দিয়ে শুধু গাছের স্থানে সেচ দিলে হয়। ফল বাগানের মাঝ বরাবর একটি নালা কেটে তা প্রতিটি গাছের গোড়ায় করা বৃত্তাকার নালা কাটা স্থানের সাথে যুক্ত করা হয়। এতে পানি নিয়ন্ত্রণ সহজ হয় এবং পানির অপচয় হয় না।

সবুজ বীজতলায় ফোয়ারা সেচ দিবে। ফসলের জমিতে বৃষ্টির মতো পানি সেচ দেওয়াকে ফোয়ারা সেচ বলা হয়। সাধারণত শাকসবজি খাতে এ সেচ দেওয়া হয়। আমাদের দেশে বীজতলায় কিংবা চারা গাছে ঝাঁঝরি দিয়ে এ সেচ দেওয়া হয়ে ধাকে।

 ৩. তোমার লেখা পদ্ধতিগুলোর কমপক্ষে একটি করে সুবিধা লেখ।

উল্লেখিত পদ্ধতিগুলোর একটি করে সুবিধা দেওয়া হলোঃ

সেচ পদ্ধতিএকটি সুবিধা
নালা সেচ পদ্ধতিপানির অপচয় কম হয় ও মাটির ক্ষয় কম হয়।
বৃত্তাকার সেচ পদ্ধতিপানির অপচয় হয় না ও পানি নিয়ন্ত্রন সহজ হয়
ফোয়ারা সেচ পদ্ধতিভূমি ক্ষয় হয় না ও ভূমি সমতল করার প্রয়োজন নেই।

 

 ৪. পানির অপচয় রোধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্থকরতোমার মতামত দাও।

পানি অপচয় রোধে বৃত্তাকার সেচ পদ্ধতি অধিক কার্ষকর। পানি জীবের জন্য একটি অপরিহার্য উপাদান। জীবের শরীরবৃত্তীয় প্রক্রিয়ার জন্য পানি অনিবার্ধ, পানি সেচের সঠিক প্রক্রিয়ার মাধ্যমে ভালো ফসল উৎপাদন করা যায়। বৃত্তাকার সেচ পদ্ধতিতে পুরো জমিতে সেচ দেওষার প্রয়োজন হয় না। বাগানের মাঝ বরাবর একটি নালা এবং প্রতিটি গাছের গোড়ায় বৃত্তাকার করে নালা কেটে তা মূল নালার সাথে যুক্ত করে দিতে হয়। এতে করে পানির অপচয় হয় না। প্রতিটি গাছের গোড়ায় সঠিকভারে পানি পৌছে যায়। পানি নিষ্কাশনেরও তেমন ঝামেলা থাকে না। তাই বৃত্তাকার সেচ পদ্ধতি সবচেয়ে উপযোগী।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

বই পড়ার অভ্যাস গঠনে লাইব্রেরির গুরুত্ব বিশ্লেষণ। ৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৯ম শ্রেণীর …