চিহ্নিত চিত্রসহ জীবকোষের গঠন। ৬ষ্ঠ শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022।

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৬ষ্ঠ শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। আপনারা হয়তো ইতিমধ্যে জেনে থাকবেন যে ৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। বিজ্ঞানদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ইতোমধ্যে ৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তাদের অফিসিয়াল ওয়েবসাইটের প্রকাশ করেছে। ফলে শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করা বাধ্যতামূলক।

তাই দেরি না করে চলুন ৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যার প্রশ্ন ইতোমধ্যে আমরা আমাদের ওই অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনি যদি ৬ষ্ঠ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনার কাঙ্খিত ৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাচ্ছেন। উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

Table of Contents

৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন ২০২২

যেহেতু প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর এর পূর্বে তার প্রশ্ন দেখে নেয়া জরুরী। তাই আমরা অ্যাসাইনমেন্টের উত্তর এর পাশাপাশি এর প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে শিক্ষার্থীরা প্রশ্ন দেখে খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্নের নং অনুযায়ী অ্যাসাইনমেন্টের উত্তর দাও করে নিতে পারে। ফলে এ সপ্তাহ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে অনুরোধ হলো তারা অবশ্যই বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে বুঝে এবং প্রশ্নের নং অনুযায়ী অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর ডাউনলোড করে নিজস্ব মেধা খাটিয়ে আরো সংযোজন করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নেবে। নিচে প্রশ্ন দেওয়া হল।

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান পাঠ্যবই এর তৃতীয় অধ্যায় উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন থেকে তৃতীয় সপ্তাহের জন্য প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। উক্ত প্রশ্নের জন্য বরাদ্দকৃত নম্বর হলো 16। যা পরবর্তীতে 10 নাম্বারে পরিবর্তন করা হবে। শিক্ষার্থীদের উক্ত 16 নম্বর এর বিপরীতে মোট চারটি প্রশ্নের সমাধান তৈরি করে এসাইনমেন্ট তৈরি করতে হবে।

অ্যাসাইনমেন্ট শিরােনামঃ

চিহ্নিত চিত্রসহ জীবকোষের গঠন।

নির্দেশনাঃ

নিচের ধাপগুলাে অনুসরণ করে। অ্যাসাইনমেন্টটি লিখতে হবে)

  1. ক) উদ্ভিদকোষের চিহ্নিত চিত্র
  2. খ) উদ্ভিদ ও প্রাণিকোষের অংগানু
  3. গ) নিউক্লিয়াসের মডেল তৈরি
  4. ঘ) মাইটোকন্ড্রিয়া

শিখনফল/বিষয়বস্তুঃ

  • উদ্ভিদ ও প্রাণী কোষের পার্থক্যকারী প্রধান বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে।
  • উদ্ভিদ ও প্রাণী কোষের চিহ্নিত চিত্র। অঙ্কন করতে পারবে।
  • জীবদেহের নানা কার্যক্রমে কোষের অবদান উপলব্ধি করতে পারবে।

৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022

আপনি কি ৬ষ্ঠ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী? ৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? তাহলে চলুন দেরী না করে ৬ষ্ঠ শ্রেণীর ৩য় সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যেহেতু আমরা আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলী ধরার সপ্তাহ শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। তাই শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে উত্তর ডাউনলোড করে সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন।

উত্তরঃ

 

ঘ) মাইটোকন্ড্রিয়াঃ

মাইট্রোকন্ড্রিয়ার কিছু বিশেষ কাজের জন্য এর গুরুত্ব অনেক। নিচে এর কিছু গুরুত্ব ব্যাখ্যা করা হলােঃ> • শ্বসন প্রক্রিয়ায় ক্রেবস চক্রের প্রয়ােজনীয় বিক্রিয়া পরিচালনা করে।

  • শ্বসনের ফলে নির্গত শক্তি থেকে এটিপি অনু সংশ্লেষণ করে।
  • মাইট্রোকন্ড্রিয়া কোষের প্রয়ােজনীয় শক্তিযুক্ত অনুর যােগান দেয়।
  • কোষে শক্তি উৎপাদন করে।
  • মাইট্রোকন্ড্রিয়াতে স্নেহ দ্রব্য সংগশ্লেষক লেসিথিন এবং ফসফেটিডাইল-ইথানল-অ্যামাইন। জাতীয় স্নেহদ্রব্য সংশ্লেষন হয়।
  • ফ্যাটি এসিড় বিপাকে নিয়ন্ত্রণ করে। শ্বসনের সকল উতসেচক মাইট্রোকন্ড্রিয়ায় থাকে।

আরও দেখুনঃ

৬ষ্ঠ শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

নবম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …