৬ষ্ঠ শ্রেণি [৪র্থ সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

এইমাত্র ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের অন্যান্য বিষয়ের এসাইনমেন্ট এর পাশাপাশি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রদান করা হয়েছে। ফলে বাংলাদেশ শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী ষষ্ঠ শ্রেণির 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের সমাধান তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে। যেহেতু প্রত্যেক শিক্ষার্থীর জন্য অ্যাসাইনমেন্ট করা বাধ্যতামূলক। আপনি যদি ৬ষ্ঠ শ্রেণির 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি এখান থেকে ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করে নিতে পারবেন।

আপনি কি ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের প্রশ্ন খুঁজছেন? অথবা ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের পিডিএফ উত্তর ডাউনলোড করতে চাচ্ছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের প্রকাশিত এই পোষ্টের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের পিডিএফ প্রশ্ন এবং উত্তর দুটি ডাউনলোড করে নিতে পারবেন। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ফলে ৬ষ্ঠ শ্রেণির 2022 শিক্ষাবর্ষের ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করতে আমাদের প্রকাশিত পোস্টটি শেষ পর্যন্ত ভালোভাবে পড়ুন।

৬ষ্ঠ শ্রেণি [৪র্থ সপ্তাহ] অল সাবজেক্ট এসাইনমেন্ট উত্তর 2022

৬ষ্ঠ শ্রেণির 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার পরেও অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়। ফলে ৬ষ্ঠ শ্রেণির সকল শিক্ষার্থীদের সকল সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করা বাধ্যতামূলক। আমরা ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত বিষয়গুলো হল ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়।

আপনি কি ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের এই সঠিক এবং নির্ভুল উত্তর ডাউনলোড করতে চাচ্ছেন? আমরা আপনাদের জন্য বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সবার আগে সর্ব প্রথম ৬ষ্ঠ শ্রেণির সকল সপ্তাহের সকল বিষয়ের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করে থাকি। এর ধারাবাহিকতায় আজ ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করা হলো। ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

See More:

৬ষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করতে ‍নিচের লিংকে ক্লিক করুন।

Class 6 Math [5th week] Assignment 2022। PDF Questions Answer Download

6 Science [5th week] Assignment 2022। PDF Questions Answer Download

৬ষ্ঠ শ্রেণি [৪র্থ সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্ন ২০২২

৬ষ্ঠ শ্রেণির 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের উপর দ্বিতীয়বারের মতো অ্যাসাইনমেন্ট প্রদান করা হলো। ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর জন্য শিক্ষার্থীদের তাদের নিজস্ব জেলার একটি দর্শনীয় স্থানের বিষয়ে 200 ওয়ার্ড এর প্রেজেন্টেশন লিখতে বলা হয়েছে। ফলে শিক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের বরাদ্দকৃত 16 নম্বর এর জন্য অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে।

আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। সেইসাথে বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্নের ব্যাখ্যা প্রদান করা হয়েছে। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের ব্যাখ্যা পড়ে নিজে নিজে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। যা শিক্ষার্থীদের মেধা বিকাশে সর্বোচ্চ ভূমিকা পালন করবে। ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর ব্যাখ্যা নিচে তুলে ধরা হলো।

অ্যাসাইনমেন্ট (শিরােনামসহ)

সিন্ধু সভ্যতা, উয়ারী-বটেশ্বর ও মহাস্থানগড়ে প্রাপ্ত নিদর্শনগুলাে উন্নতমানের প্রাচীন ঐতিহ্যকে প্রমাণ করে”- বিষয়টির বিশ্লেষণ

শিখনফল/বিষয়বস্তুঃ

  • বাংলাদেশের প্রাচীন সভ্যতার স্বরূপ ব্যাখ্যা করতে পারবে;
  • নগর সভ্যতা। হিসেবে বাংলাদেশের উয়ারী-বটেশ্বরে। প্রাপ্ত বিভিন্ন নিদর্শন বর্ণনা করতে পারবে;
  • নগর সভ্যতা হিসেবে পুন্ড্রনগরের (মহাস্থানগড়) বিভিন্ন নিদর্শন বর্ণনা করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

  1. নিচের ধাপ অনুসরণ করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।
  2. ভারতীয় উপমহাদেশের সিন্ধু সভ্যতার বৈশিষ্ট্য লিখতে হবে।
  3. উন্নত নগর পরিকল্পনার সাথে সিন্ধু সভ্যতার সাদৃশ্য বের করে লিখতে হবে।
  4. “উয়ারী-বটেশ্বর ও মহাস্থানগড়ে প্রাপ্তি নিদর্শনগুলাে আমাদের উন্নত ঐতিহ্যের প্রমাণ করে”- বিশ্লেষণ লিখতে হবে।

৬ষ্ঠ শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় [৪র্থ সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর 2022

প্রিয় ৬ষ্ঠ শ্রেণির 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। আপনারা নিশ্চয়ই ৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের জন্য প্রদানকৃত বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর খুঁজছেন। তাহলে চলুন দেরি না করে আপনাদের ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। আমরা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা ৬ষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের নির্ভুল উত্তর তৈরি করেছি। সেইসাথে উত্তর লেখার নির্দেশনা প্রদান করা হয়েছে। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ নমুনা উত্তর সংগ্রহ করে কোন রকম ঝামেলা ছাড়াই এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে।

যেহেতু আমরা অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম উল্লেখ করেছি। ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা কারো সাহায্য ছাড়া এই চতুথ বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। যা শিক্ষার্থীদের জ্ঞান বিকাশের সর্বোচ্চ সহযোগিতা প্রদান করবে। ৬ষ্ঠ শ্রেণির [৪র্থ সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

৬ষ্ঠ শ্রেণি [৪র্থ সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

আপনি কি ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর ডাউনলোড করতে চাচ্ছেন? আপনার ইন্টারনেট ব্যবস্থা দুর্বলতার কারণে অথবা গ্রাম অঞ্চল ও মফস্বলে থাকার কারণে সরাসরি অনলাইনে থেকে অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করা করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। আমরা ৬ষ্ঠ শ্রেণি ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ উত্তর প্রদান করেছি।

আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রত্যেকটি অ্যাসাইনমেন্টের স্বচ্ছ পিডিএফ এবং জেপিজি ফাইল প্রদান করা হয়ে থাকে। ফলে শিক্ষার্থীরা একবার অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে উত্তর সংগ্রহ করে নিতে পারে। ৬ষ্ঠ শ্রেণি [৪র্থ সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের পিডিএফ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

See More:

৬ষ্ঠ শ্রেণির ৫ম সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করতে ‍নিচের লিংকে ক্লিক করুন।

Class 6 Math [5th week] Assignment 2022। PDF Questions Answer Download

6 Science [5th week] Assignment 2022। PDF Questions Answer Download

Leave a Reply

Your email address will not be published.