গুচ্ছ খ ইউনিট প্রশ্নের ধরন ২০২২ – PDF Question Download

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের 2022 সালের ভর্তি পরীক্ষার্থীদের সুবিধার জন্য তাদের খ ইউনিটের প্রশ্নের ধরন প্রকাশ করা হলো। এছাড়াও 2020-21 সালের ভর্তি পরীক্ষার খ ইউনিটের পূর্ণাঙ্গ উত্তরসহ প্রশ্নপত্র প্রকাশ করা হয়েছে। যাতে করে শিক্ষার্থীরা গত বছরের প্রশ্নের উত্তর দেখে এবং এ বছরের নতুন প্রশ্নের ধরন জেনে নিয়ে পরীক্ষার জন্য পূর্ণ প্রস্তুতি গ্রহণ করতে পারে। আপনারা ইতিমধ্যে জেনেছেন যে গৎস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়ে গিয়েছে।

গত 30 জুলাই 2022 সালের A ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আগামী 13 ই আগস্ট 2022 সালে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে শিক্ষার্থীরা গৎসবি ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নের ধরন এবং প্রশ্নের মানবন্টন সম্পর্কে জানতে চেয়ে আমাদের কাছে অনুরোধ করেছে।

আপনারা আমাদের ওয়েবসাইট থেকে গুচ্ছ ইউনিটের ভর্তি পরীক্ষার এ বছরের প্রশ্নের ধরন এবং পূর্ব বছরগুলোর প্রশ্নের পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করে নিতে পারবেন। পূর্বের গুচ্ছ বি ইউনিটের পিডিএফ প্রশ্ন ডাউনলোড করতে আমাদের প্রকাশিত পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

গুচ্ছ বি ইউনিট প্রশ্ন ধরন 2022

আপনার ইতোমধ্যে জেনেছেন যে বাংলাদেশের মোট 22 টি স্বনামধন্য সাধারণ, বিজ্ঞান এবং তথ্য ও প্রযুক্তি পাবলিক বিশ্ববিদ্যালয় মিলে গুচ্ছ আকারে তাদের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন এবং প্রাথমিক যাচাই-বাছাই শেষে গত 30 জুলাই ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। যেখানে ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে এবং পরবর্তীতে ধাপে ধাপে বাকি ইউনিটগুলোর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

B Unit Question PDF Download

আগামী 13 ই আগস্ট গুচ্ছ খ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হবে। গুচ্ছ ক ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন দেখলে বোঝা যায় যে এইচএসসি শর্ট সিলেবাস থেকে প্রশ্ন করার কথা থাকলেও তারা এইচএসসি পূর্ণাঙ্গ সিলেবাস থেকে প্রশ্ন করেছে। ফলে গুচ্ছ খ ইউনিটের প্রশ্ন এইচএসসি শর্ট অথবা ফুল যেকোনো সিলেবাস থেকেই হতে পারে।

তাই শিক্ষার্থীদের পূর্ব প্রস্তুতি গ্রহণ করে থাকার জন্য অনুরোধ করা হলো। আমরা গুচ্ছ খ ইউনিটের পূর্ববর্তী বছরের প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছি্। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে খ ইউনিটের প্রশ্নের ধরন ডাউনলোড করে নিতে পারবেন। গুচ্ছ খ ইউনিটের প্রশ্ন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

GST B Unit Question PDF Download 2022

গুচ্ছ খ ইউনিট মূলত এসএসসি এবং এইচএসসি মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য। অর্থাৎ এখানে বাইশটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের অনুষদের জন্য শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয়। ফলে খ ইউনিটে শুধুমাত্র মানবিক বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। গুচ্ছ খ ইউনিটে যেহেতু মানবিক বিভাগের শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হয় তাই তাদের এইচএসসি মানবিক বিভাগের বিষয়গুলো থেকে প্রশ্ন করা হয়।

যেহেতু এ বছর এসএসসি এবং এইচএসসির ফলাফলের ভিত্তিতে 35000 শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার জন্য নির্ধারণ করা হয়েছে। তাই গুচ্ছ ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের জন্য কিছুটা হলেও প্রতিযোগিতা কম হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা যায় যে শিক্ষার্থীদের মেরিট লিস্টে আসতে 30 নম্বর এর ওপরে নম্বর পেতে হবে।

B Unit Question PDF Download

কিন্তু শিক্ষার্থীদের পছন্দের বিশ্ববিদ্যালয় এবং সাবজেক্টে তাহলে পরীক্ষার মেরিট লিস্টে গিয়ে থাকতে হবে। তাই চলুন দেরী না করে 2022 সালের খ বিভাগের প্রশ্নের ধরন জেনে নেয়া যাক। পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

গুচ্ছ খ ইউনিট প্রশ্নের মানবণ্টন 2022

প্রত্যেকটি পরীক্ষার পূর্বে শিক্ষার্থীদের অবশ্যই ওই পরীক্ষার প্রশ্নপত্রের মানবন্টন জেনে নেওয়া উচিত। আমরা গুচ্ছ খ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে গুচ্ছ বি ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন প্রকাশ করেছে। জাগো সব ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

গুচ্ছ বি ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে মোট 100 নম্বরের। যেখান থেকে বাংলা 35 নম্বর এবং ইংরেজি বিষয়ের উপর 35 নম্বরের প্রশ্ন থাকবে। এছাড়াও মানবিক বিভাগের বিষয় গুলো থেকে মোট 30 নম্বরের প্রশ্ন থাকবে। গৎসবি ইউনিটের মানবিক বিভাগের যে সকল বিষয় থেকে প্রশ্ন করা হবে তাহলো পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। ফলে শিক্ষার্থীদের পরীক্ষায় ভালো করতে হলে অবশ্যই বাংলা এবং ইংরেজি বিষয়ে ভালো করার পাশাপাশি তাদের মানবিক বিভাগের বিষয় গুলোর উপরও ভালো জ্ঞান থাকতে হবে।

GST Previous Year Question Download

যেহেতু প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কেটে নেওয়া হবে। তাই শিক্ষার্থীদের তাদের প্রতিটি উত্তর প্রদানের ক্ষেত্রে যথেষ্ট মনোযোগ থাকতে হবে। গুচ্ছ বি ইউনিটের পূর্বের বছরের প্রশ্নের পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *