শিক্ষার্থীদের বিদ্যালয়ে নিয়মিতকরণ ও পাঠে মনোযোগী বিদ্যালয় সমাজকর্মীর ভূমিকা পর্যালোচনা।

এইচএসসি 2021 মানবিক বিভাগের পরীক্ষার্থীদের সমাজকর্ম ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উল্লেখিত পাঁচটি প্রশ্নের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদানের মাধ্যমে আমরা এইচএসসি 2021 সালের মানবিক বিভাগের সমাজকর্ম অ্যাসাইনমেন্ট এর পরিপূর্ণ এবং নির্ভুল উত্তর প্রদানে সক্ষম হয়েছে। আপনি যদি এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে আমাদের প্রকাশিত পোস্ট এর নিচের অংশ থেকে ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত সমাজকর্ম দ্বিতীয় পত্র এর এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে নিতে পারেন। নিচে প্রশ্ন এবং উত্তর দেওয়া হল।

এইচএসসি 2021 ষষ্ঠ সপ্তাহ সমাজকর্ম ২য় পত্র এসাইনমেন্ট উত্তর

সুপ্রিয় এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীরা। আপনাদের প্রকাশিত ষষ্ঠ সপ্তাহের সমাজকর্ম দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্টের উত্তর নিচের অংশে দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ

শিক্ষার্থীদের বিদ্যালয়ে নিয়মিতকরণ ও পাঠে মনোযোগী বিদ্যালয় সমাজকর্মীর ভূমিকা পর্যালোচনা।

উত্তরঃ

(ক) বিদ্যালয় সমাজকর্মের ধারণাঃ

পেশাদার সমাজকর্মের একটি প্রায়ােগিক শাখা হচ্ছে বিদ্যালয় সমাজকর্ম। শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণের সাথে সম্পর্কিত সমস্যাবলীকে কেন্দ্র করে বিদ্যালয় সমাজকর্ম পরিচালিত হয়।সমাজকর্মের জ্ঞান ও কলা কৌশল প্রয়ােগ করে সমস্যাগ্রস্ত শিক্ষার্থীদের বিদ্যালয় পরিবেশের সাথে কাঙ্খিত সমন্বয় সাধনে সাহায্য করা এবং সমাজকর্মী কর্তৃক শিক্ষক ও কর্তৃপক্ষ এবং পরিবার ও সমাজের প্রচেষ্টাকে প্রভাবিত ও সমন্বয় করার প্রচেষ্টাকে বিদ্যালয় সমাজকর্ম বলে।

সমাজকর্মের অভিধানের (১৯৯৫) সংজ্ঞা অনুযায়ীঃ “বিদ্যালয় সমাজকর্ম সমাজকর্মের এক বিশেষায়িত শাখা যা শিক্ষার্থীদের বিদ্যালয়ের সাথে সন্তোষজনক সামঞ্জস্যবিধানে সহায়তা করে এবং এই উদ্দেশ্য অর্জনে বিদ্যালয়, পরিবার ও সমষ্টির প্রচেষ্টার সমন্বয় সাধান এবং প্রভাবিত করে।” সুতরাং বলা যায়, বিদ্যালয় সমাজকর্ম হলাে সমাজকর্মের সেই বিশেষ শাখা যা সমাজকর্মের জ্ঞান, দক্ষতা, মূল্যবােধ, কৌশল ও পদ্ধতি প্রয়ােগ করে বিদ্যালয় পরিবেশে শিক্ষার্থীদের সামগ্রিক বিকাশ ও উন্নয়নে সহায়তা করে।

(খ) বিদ্যালয় সমাজকর্মের ৫ টি গুরুত্বঃ

১. বিদ্যালয় পরিবেশকে শিশুর জন্য শিক্ষাবান্ধব ও সৃজনশীল করে শিক্ষার্থী, শিক্ষক ও অভিবাকদের মধ্যে ইতিবাচক সম্পর্ক গড়ে তােলার ক্ষেত্রে বিদ্যাবল সমাজকর্ম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. বিদ্যালয় সমাজকর্মের মূল দর্শন হচ্ছে শিক্ষার্থীর প্রতিভার পরিপূর্ণ বিকাশে বাধা সৃষ্টিকারী উপাদানগুলাের মূলােৎপাটন।

৩. বিদ্যালয় শিক্ষার্থীরা বিভিন্ন শ্রেণি ও পরিবেশ থেকে আগত।ফলে অনেকেই বিদ্যালয় পরিবেশে খাপ খাওয়াতে সক্ষম হয় না যা ঝুঁকির কারণ হিসেবে দেখা দেয়।বিদ্যালয়ের শিক্ষকের পক্ষে পাঠদানের পাশাপাশি অন্যান্য সমস্যা মােকাবিলা করা সম্ভবপর হয় না।

৪. বিদ্যালয় শিক্ষার্থীদের পিছিয়ে পড়া, পরীক্ষায় অকৃতকার্য হওয়া তথা শিক্ষা বিমুখতার পেছনে বিদ্যমান পারিবারিক, শারীরিক, মনােস্তাত্ত্বিক ও মেধাগত কারণ নির্ণয় করে যথাপােযুক্ত ব্যবস্থা গ্রহণে বিদ্যালয় সমাজকর্মের বিকল্প নেই বললেই চলে।

৫.বিদ্যালয় পরিবেশে শিক্ষার্থীদের নেতিবাচক আচরণ যেমন- স্কুল পলানাে, বখাটে ও অপরাধপ্রবণ হয়ে উঠা, বিদ্যালয়ভীতি, বিদ্যালয়বিমখতা এবং যৌন হয়রানিমূলক কর্মকাণ্ডে লিপ্ত হওয়া ইত্যাদির পেছনে বিদ্যমান আর্থসামাজিক ও মনাে -সামাজিক কারণ চিহ্নিত করে সমস্যা সমাধানে শিক্ষার্থীদের সক্ষম করে তােলার ক্ষেত্রে সমাজকর্মের ভূমিকা রয়েছে।

গ) শিক্ষার্থীদের পাঠে মনােযােগীকরণে বিদ্যালয় সমাজকর্মীর ভূমিকা :

বিদ্যালয় সমাজকর্মের মূল দর্শন হচ্ছে শিক্ষার্থীর সামগ্রিক উন্নয়ন আনয়ন করা। তাই বিদ্যালয়ে শিক্ষকের পরিপূরক হিসেবে শিক্ষার্থীদের উন্নয়নে বিদ্যালয় সমাজকর্মীর ভূমিকা তাৎপর্যপূর্ণ। বিদ্যালয় সমাজকর্মীরা বিদ্যালয় পরিবেশে সমাঞ্জস্যবিধানে ব্যর্থ, ঝরে পড়া , অমনােযােগী, স্কুল পালানাে, অপরাধপ্রবণ, মাদকাসক্তিসহ ঝুঁকিপূর্ণ শিক্ষার্থীদের সমস্যা সমাধানে শিক্ষকদের পাশাপাশি গতিশীল ও বহুমুখী ভূমিকা পালন করে থাকেন।

বিদ্যালয় সমাজকর্মীদের অন্যতম ভূমিকা হলাে শিক্ষার্থীদের হতাশা, নৈরাশ্য, মানসিক চাপ, যন্ত্রনা ও অসহায়ত্বের বেড়াজাল থেকে মুক্ত করতে পরিবর্তন প্রতিনিধি হিসেবে ভূকিা পালন। বিদ্যালয়ে শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষণ পরিবেশ বজায় রাখা এবং অগ্রগতি, সমুন্নত ও গতিশীল রাখার ক্ষেত্রে পরামর্শক, উদ্বুদ্ধকারী, তথ্য সরবারহকারী, তথ্য উদঘাটনকারী ও সাহায্যকারী হিসেবে বিদ্যালয়ে সমাজকর্মীরা বহুমুখী ভূমিকা পালন করে থাকেন।

ঘ) শিক্ষার্থীদের বিদ্যালয়ে নিয়মিতকরণে বিদ্যালয় সমাজকর্মীর ভূমিকা :

উদাহরণস্বরূপ বলা যেত পারে, পঞ্চম শ্রেণির ছাত্রী রােমানা দীর্ঘদিন যাবৎ বিদ্যালয়ে অনুপস্থিত। স্কুলের শিক্ষকেরা রােমানার সাথে যােগাযােগ করা সত্ত্বেও তারা রােমানাকে স্কুলে পাঠাচ্ছে না। রােমানার মতাে আরাে অনেক শিক্ষার্থী পঞ্চম শ্রেণি পাশ করার আগেই ঝরে পড়ছে। এছাড়া এই শ্রেণির অধিকাংশ নারী শিক্ষার্থীদের মধ্যে পড়ালেখায় অমনযােগী, একাকিত্বতা, হতাশা ও চাপ লক্ষ্য করা যাচ্ছে। শ্রেণিশিক্ষক এ সমস্যা সমাধানের জন্য বিদ্যালয় সমাজকর্মী নিয়ােগের উদ্যোগ নিলেন। বিদ্যালয় সমাজকর্মী উক্ত শ্রেণির শিক্ষার্থীদের সমস্যা সমাধানে প্রয়ােজনীয় তথ্য সংগ্রহের জন্য সামাজিক গবেষণা করলেন।

এক্ষেত্রে তিনি সামাজিক জরিপ, কেস স্ট্যাডি ও গৃহ পরিদর্শন করলেন। এর মাধ্যমে বিদ্যালয় সমাজকর্মী জানতে পারলেন যে, উক্ত এলাকার অধিকাংশ জনগণ নিরক্ষর ও দারিদ্র্য কবলিত। তারা নারী শিক্ষার প্রয়ােজনীয়তা সম্পর্কে কেস স্ট্যাডি ও গৃহ পরিদর্শন করলেন। এর মাধ্যমে বিদ্যালয় সমাজকর্মী জানতে পারলেন যে, উক্ত এলাকার অধিকাংশ জনগণ নিরক্ষর ও দারিদ্র্য কবলিত। তারা নারী শিক্ষার প্রয়ােজনীয়তা সম্পর্কে অবগত নয়। এছাড়া ছেলে-মেয়েদের পড়াশােনা দেখিয়ে দেয়ান জন্য গৃহশিক্ষক রাখার সামর্থ্য তাদের নেই।

ঙ) শিক্ষক ও অভিভাবকের সাথে সমাজকর্মীর করণীয়:

শিক্ষার্থীদের সামাজিক ও আবেগীক সমস্যা সমাধানে বিদ্যালয় সমাজকর্মী শিক্ষার্থীকে প্রত্যক্ষ সেবা প্রদান করে থাকেন। বিদ্যালয় সংক্রান্ত নীতি,পরিবেশ ও অনুশীলন যা শিক্ষার্থীদের কর্মবিমুখতা বা ত্রুটিপূর্ণ বিকাশের জন্য দায়ী তা পরিবর্তন আনয়নে পরিবর্তনকারী হিসেবে ভূমিকা পালন করে থাকেন। এছাড়া সমষ্টিকে স্কুলের প্রস্তাবনা ও কর্মসূচির সম্পর্কে সংগঠিত করার ক্ষেত্রে বিদ্যালয় সমাজকর্মী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। শিক্ষার্থীকে দলীয় ও ব্যক্তিগত পর্যায়ে পারস্পরিক মিথস্ক্রিয়ার জন্য উপযােগী করে গড়ে তােলার ক্ষেত্রেও তােলে ও ভূমিকা পালন করে থাকেন। বিদ্যালয়ের সর্বজনীন সমস্যা সমাপনের জন্য ঐক্য গড়ার ক্ষেত্রে | মধ্যস্থতাকারী (mediator) এবং সহায়তাকারী (facilitator) হিসেবে বিদ্যালয় সমাজকর্মীর ভূমিকা অনস্বীকার্য।

আরও দেখুনঃ

এইচএসসি 2021 ইতিহাস [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর। HSC 2021 Assignment

2021 সালের এইচএসসি ভূগোল ২য় পত্র [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর। HSC 6th Week Geography

এইচএসসি 2021 ইসলামের ইতিহাস ও সংস্কৃতি [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর। Assignment Ans HSC 2021

এইচএসসি 2021 সমাজবিজ্ঞান ২য় পত্র [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর। HSC Sociology 2nd Paper Assignment

Check Also

তােমার পরিবারের সদস্যদের স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে যে অনুজীবগুলােকে দায়ী মনে করছ,…..

সপ্তম শ্রেণি 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর …