বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ। এসএসসি ব্যাচ 2021 ব্যবসায় উদ্যোগ [১ম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর

এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ প্রথম সপ্তাহের পূর্ণাঙ্গ সমাধান প্রকাশ করা হলো। যারা ফেসবুক অথবা ইউটিউব বা অন্য কোন ওয়েবসাইটের মাধ্যমে ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্টে খুঁজছেন কিন্তু পূর্ণাঙ্গ উত্তর অথবা প্রশ্নের সাথে সামঞ্জস্যপূর্ণ উত্তর পাচ্ছেন না তারা এখান থেকে নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন।

কেননা আমরা এইচএসসি প্রথম সপ্তাহের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উপর ভিত্তি করে প্রতিটি প্রশ্নের নং অনুযায়ী আনসার প্রদান করেছি। ফলে ছাত্রছাত্রীরা প্রশ্ন অনুযায়ী আউত্দর ডাউনলোড করে নিতে পারেন। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ে সকল শিক্ষকগণ নানান যাচাই বাছাইয়ের মাধ্যমে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করেছে। তাই আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত উত্তরটি এসএসসি 2021 ব্যাচের ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীদের পূর্ণাঙ্গ নম্বর পেতে নিশ্চয়তা প্রদান করছি।এসএসসি প্রথম সপ্তাহ ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর পেতে পুরোপুরি শেষ পর্যন্ত পড়ুন।

 এসএসসি ব্যবসায় উদ্যোগ প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2021

এসএসসি 2021 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর প্রথম সপ্তাহের জন্য পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের ব্যবসায় পরিচিতি থেকে বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ লেখার জন্য বলা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বোঝার সুবিধার্থে প্রথমে আমরা ব্যাখ্যাসহ প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্ন বুঝে পরবর্তীতে আনসার তৈরি করতে পারে। বাংলাদেশ ব্যবসায় উদ্যোগ প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের প্রশ্ন নিচে দেওয়া হল।

অধ্যায় শিরোনাম:

ব্যবসায় উদ্যোগ প্রথম অধ্যায়:

ব্যবসায় পরিচিতি

অ্যাসাইনমেন্ট:

বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ।

শিখনফল বিষয়বস্তু:

  • ব্যবসায়ের ধারণা ব্যাখ্যা কতে পারবাে
  • প্রকারভেদ বর্ণনা করতে পারবাে
  • ব্যবসায়ের উপর প্রভাব বিস্তারকারী পরিবেশের উপাদানগুলাে চিহ্নিত করতে পারবাে।

নির্দেশনা:

  1. প্রয়ােজনে এবং সব হলে শিক্ষক/ সহপাঠী/পরিচিত ব্যবসায়ী পরিজনের কাছ থেকে (মােবাইল ইন্টারনেটের সাহায্যে) ব্যবসায় পরিবেশ সংক্রান্ত অভিজ্ঞতা জেনে নেয়া যেতে পারে।
  2. ব্যবসায়ের ধারণা ব্যাখ্যা করতে হবে ।
  3. ব্যবসায়ের প্রকারভেদ ছকে প্রদর্শন করে ব্যাখ্যা কতে হবে।
  4. ব্যবসায় পরিবেশ এর ধারণা ব্যাখ্যা করতে হবে।
  5. বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ এর উপাদানগুলি ব্যাখ্যা করতে হবে।

এসএসসি ব্যবসায় উদ্যোগ প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা। এখানে আপনারা লিখিত এবং ছবি আকারে উত্তর পেয়ে যাবেন। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আমরা লিখিত উত্তরের পাশাপাশি দেশে যে ফাইল প্রদান করেছে। এবং দুইটি উত্তরে আলাদাভাবে ভিন্ন আঙ্গিকে তৈরি করেছে যাতে করে ছাত্রছাত্রীরা তাদের পছন্দ অনুযায়ী উত্তর ডাউনলোড করে নিতে পারেন।

উত্তরঃ

বাংলাদেশে ব্যবসায় সম্প্রসারণে ব্যবসায় পরিবেশের প্রভাব বিশ্লেষণ।

ব্যবসায়ের ধারণাঃ

সাধারণত মুনাফার উদ্দেশ্যে পরিচালিত, নিয়ন্ত্রিত সকল অর্থনৈতিক কর্মকান্ডকে ব্যবসায় বলে। গত কয়েকদিন আগে আমি মাঠে খেলতে গিয়ে কয়েকজন বন্ধুদের কাছ থেকে প্রশ্ন করলাম যে, তাদের কার বাবা কি করে। অনেকেই বলল ঔষধের দোকান, মুদির দোকান, শাড়ির দোকান, ইত্যাদি পেশায় নিয়ােজিত। থাকে। তাদের অভিভাবকদের সবগুলাে অর্থনৈতিক কাজ ব্যবসায়ের অন্তর্ভুক্ত হবে যদি তারা জীবিকা নির্বাহ ও মুনাফার আশায় উক্ত কাজগুলাে করে থাকেন।

মূলত মুনাফা অর্জনের লক্ষ্যে পরিচালিত অর্থনৈতিক কর্মকান্ডকে ব্যবসায় বলে। পরিবারের সদস্যদের জন্য খাদ্য উৎপাদন করা, হাস-মুরগি পালন করা, সবজি চাষ করাকে ব্যবসায় বলা যায় না। কিন্তু যখন কোনাে কৃষক মুনাফার আশায় ধান চাষ করে বা সবজি চাষ করাকে ব্যবসায় বলে গণ্য হবে। তবে মুনাফা অর্জনের উদ্দেশ্যে পরিচালিত সকল অর্থনৈতিক কর্মকান্ড ব্যবসা বলে গণ্য হবে যদি সেগুলাে দেশের আইনে বৈধ ও সঠিক উপাযে পরিচালিত হয়।

ব্যবসায়ের আরও কিছু বৈশিষ্ট্য আছে যা একে অন্য সব পেশা থেকে আলাদা করেছে। ব্যবসাযের সাথে জড়িত পণ্য বা সেবার অবশ্যই আর্থিক মূল থাকতে হবে। ব্যবসাযের আরেকটি বৈশিষ্ট্য হলাে এর সাথে ঝুঁকির সম্পর্ক। মূলত মুনাফা অর্জনের আশাতেই ব্যবসায়ী অর্থ বিনিয়ােগ করে। ব্যবসায়িক কর্মকাণ্ডর মাধ্যমে মুনাফা অর্জনের পাশাপাশি অবশ্যই সেবার মনােভাব থাকতে হবে।

ব্যবসায়ের প্রকারভেদঃ

বর্তমানে ব্যবসায় শুধু পণ্যদ্রব্যের ক্রয়-বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ থাকে না। আধুনিক ব্যবসাকে প্রধানত তিন ভাগে ভাগ করা হয়েছে।

ক. শিল্প

থ, বাণিজ্য

গ, প্রত্যক্ষ সেবা

(চিত্রটি এসাইনমেন্টে আঁকতেই হবে) শিল্পের উদাহরণ: প্রজনন শিল্প (নাসারি), নিস্কাষণ শিল্প (খনিজ শিল্প), নিমার্ণ শিল্প (রাস্তাঘাট নির্মাণ), উৎপাদন শিল্প (বস্ত্র শিল্প ) সেবামূলক শিল্প (বিদ্যুৎ শিল্প) ইত্যাদি।

বাণিজ্যের উদাহরণ: পরিবহন, গুদামজাতকরণ, ব্যাংকিং, বিমা, বিপণন ও বিজ্ঞাপন ইত্যাদির সাহায্যে বাণিজ্যের প্রতিবন্ধকতা দূর করা যায়। প্রত্যক্ষ সেবা: অর্থ উপার্জনের উদ্দেশ্য স্বাধীন পেশায় নিয়ােজিত ডাক্তার, উকিল,প্রকৌশলী প্রভৃতি পেশাজীবীর বিভিন্ন রকম সেবাকর্ম অর্থের বিনিময়ে প্রদান করে থাকেন। এ সকল সেবাকর্ম বা বৃতি প্রত্যক্ষ সেবা হিসেবে পরিচিত। যেমন ডাক্তারি ক্লিনিক, আইন চেম্বার ইত্যাদি প্রত্যক্ষ সেবা আধুনিক ব্যবসায়ের একটি গুরুত্বপূর্ণ শাখা ।

ব্যবসায় পরিবেশ এর ধারণাঃ

পরিবেশ দ্বারা মানুষের জীবনধারা, আচার-আচরণ, শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি এবং ব্যবসা প্রভাবিত হয়। পরিবেশ হলাে কোনাে অঞ্চলের জনগণের জীবনধারা ও অর্থনৈতিক কার্যাবলিকে প্রভাবিত করে এমন সব উপাদানের সমষ্টি। পারিপার্সিক উপাদানের মধ্যে রয়েছে ভুকৃতি, জলবাযু, নদনদী, পাহাড়, বনভূমি, জাত, শিক্ষা ইত্যাদি যে সবপ্রাকৃতিক ও অপ্রাকৃতিক উপাদান দ্বারা ব্যবসায়িক সংগঠনের গঠন উন্নতি ও অবনতি প্রত্যক্ষ ও পরােক্ষভাবে প্রভাবিত হয়। সেগুলাের সমষ্টিকে ব্যবসায়ির পরিবেশ বলে। কোনাে স্থানের ব্যবসায়-ব্যবস্থার উন্নতি নির্ভর করে ব্যবসায়িক পরিবেশের উপর বহু প্রকারের ব্যকায়িক পরিবেশ দেখতে পাওয়া গেলেও।

ব্যবসায়িক পরিবেশের উপাদানঃ

ব্যবসায়িক পরিবেশের উপাদানগুলােকে প্রধানত ছযভাগে ভাগ করা যায়।

ক. প্রাকৃতিক পরিবেশ

থ, অর্থনৈতিক পরিবেশ

গ. রাজনৈতিক পরিবেশ।

ঘ: সামাজিক পরিবেশ

৬. আইনগত পরিবেশ

চ. প্রযুক্তিগত পরিবেশ।

উত্তরঃ বর্তমান প্রতিযােগিতামূলক বিশ্বে ব্যবসায়িক পরিবেশের সকল উপাদান অনুকূল না হলে ব্যবসায়বাণিজ্যে উন্নতি লাভ করে টিকে থাকা কঠিন। ব্যবসায়িক পরিবেশের প্রভাব বিস্তারকারী পরিবেশের ৪টি উপাদান উদাহরণসহ ব্যাখ্যা করা হলাে:

প্রাকৃতিক উপাদান:- প্রাকৃতিক পরিবেশের অধিকাংশ উপাদানই বাংলাদেশে ব্যবসায় স্থাপনের জন্য অনুকূল। দেশের প্রায় সকল অংশই নদী বিধৌত । ফলে সহজেই এখানে কৃষিজাত বিভিন্ন শিল্প ভােগ্য পণ্যের কাঁচামাল উৎপাদন করা সম্ভব।

অর্থনৈতিক উপাদান:- দেশে বিরাজমান কার্যকর অর্থ ও ব্যংকিং ব্যবস্থা, কৃষি ও শিল্পের অবদান, জনগণের সঞ্চ্য ও বিনিযােগ মানসিকতা ও সরকারের পৃষ্ঠপােষকতা ব্যবসায় পরিবেশের সুদৃঢ় অর্থনৈতিক উপাদান হিসেবে কাজ করে। বাংলাদেশে অর্থনৈতিক উপাদানগুলাের কযেকটির ভিত্তি বেশ মজবুত হলেও অনেকগুলাের ভিত্তি তেমন সুদৃঢ় নয়।

সামাজিক উপাদান:- জাতি, ধর্মীয় বিশ্বাস, ভােক্তাদের মনােভাব, মানব সম্পদ, শিক্ষা ও সংস্কৃতি, ঐতিহ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবসাযের সামাজিক উপাদানগুলাের বেশিরভাগ বাংলাদেশে ব্যবসায় প্রসারের ক্ষেত্রে অনুকূল । এ দেশের মানুষ জাতিগত, এতিহ্যগত এবং সাংস্কৃতিকভাবে উদার, পরিশ্রমী এবং সৃজনশীল। অতীতে জাহাজ নিমাণ করে এবং মসলিন কাপড় উৎপাদন করে এ দেশের মানুষ তাদের প্রতিভা ও পরিশ্রমের স্বাক্ষর রেখেছে।

রাজনৈতিক উপাদান:- সুষ্ঠ আইন-শৃঙ্খলা পরিস্থিতি। এবং অনুকূল শিল্প ও বাণিজ্যনীতি, প্রতিরেশী ও অন্যান্য দেশের সাথে সুসম্পর্ক ব্যবসা-বাণিজ্য প্রসারে সহায়তা করে। অন্যদিকে রাজনৈতিক অস্থিতিশীলতা, ঘন ঘন সরকার পরিবর্তন, হরতাল, ধর্মঘট,ব্যবসায়-বান্ধব শিল্প ও বাণিজ্য নীতির অভাব ইত্যাদি প্রতিকুল রাজনৈতিক উপাদান শিল্প ও বাণিজ্যের প্রসারে বাধা সৃষ্টি করে ।

আইনগত উপাদান:- আইনগত পরিবেশের বেশ কিছু উপাদান বাংলাদেশে আধুনিক ও যুগােপযােগী হলেও অনেকগুলাে বেশ পুরাতন। পরিবেশ সংরক্ষণ ও ভােক্তা আইনের কঠোর প্রযােগ, শিল্প ও বিনিযােগ বান্ধব আইন তৈরি, দুর্নীতি, ও চাঁদাবাজি প্রতিরােধে আইনের কঠোর প্রযােগের মাধ্যমে দেশের ব্যবসাবাণিজ্যের উন্নতি নিশ্চিত করা যায়।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএসসি ব্যাচ 2021 – ২য় ও ৩য় সপ্তাহ হিসাববিজ্ঞান এসাইনমেন্ট উত্তর-পিডিএফ উত্তর ডাউনলোড

এসএস সি ফিন্যান্স ও ব্যাংকিং ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021। পরীক্ষার্থী ব্যাচ-2021

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

আজ নবম শ্রেণির 2022 সালের শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ব্যবসায় …