মানব জীবনে ইতিহাস শীর্ষক প্রবন্ধ। এসএসসি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021

এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা প্রথম সপ্তাহের পূর্ণাঙ্গ সমাধান প্রকাশ করা হলো। যারা ফেসবুক অথবা ইউটিউব বা অন্য কোন ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্টে খুঁজছেন কিন্তু পূর্ণাঙ্গ উত্তর অথবা প্রশ্নের সাথে সামঞ্জস্যপূর্ণ উত্তর পাচ্ছেন না তারা এখান থেকে নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন।

কেননা আমরা এইচএসসি প্রথম সপ্তাহের বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উপর ভিত্তি করে প্রতিটি প্রশ্নের নং অনুযায়ী আনসার প্রদান করেছি। ফলে ছাত্রছাত্রীরা প্রশ্ন অনুযায়ী আউত্দর ডাউনলোড করে নিতে পারেন। দেহতও আমাদের ওয়েবসাইটের বিষয়ে সকল শিক্ষকগণ নানান যাচাই বাছাইয়ের মাধ্যমে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করেছে। তাই আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত উত্তরটি এসএসসি 2021 ব্যাচের মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের পূর্ণাঙ্গ নম্বর পেতে নিশ্চয়তা প্রদান করছি।এসএসসি প্রথম সপ্তাহ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর পেতে পুরোপুরি শেষ পর্যন্ত পড়ুন।

এসএসসি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2021

2021 সালের এসএসসি মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট এর প্রথম সপ্তাহের জন্য পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের ইতিহাস পরিচিতি থেকে মানব জীবন ইতিহাস বিষয়ের উপর 300 শব্দের একটি প্রবন্ধ লেখার জন্য বলা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বোঝার সুবিধার্থে প্রথমে আমরা ব্যাখ্যাসহ প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্ন বুঝে পরবর্তীতে আনসার তৈরি করতে পারে। বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের প্রশ্ন নিচে দেওয়া হল।

অধ্যায় শিরোনাম:

প্রথম অধ্যায়:

ইতিহাস পরিচিতি।

১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন:

মানবজীবনে ইতিহাস শীর্ষক প্রবন্ধ (300 শব্দের)

শিখনফল বিষয়বস্তু:

  • ইতিহাস ও ঐতিহ্য ধারণা স্বরূপ অপরিসর ব্যাখ্যা করতে পারবে।
  • উপাদান ও প্রকারভেদ বর্ণনা করতে পারবে।
  • ইতিহাস ও ঐতিহ্যের প্রতি আগ্রহী হবে।

নির্দেশনা:

  1. ইতিহাস ও ঐতিহ্যের ব্যাখ্যা।
  2. ইতিহাস রচনায় উপকরণ (লিখিত ও অলিখিত) প্রকারভেদ ব্যাখ্যা।
  3. গুরুত্ব ব্যাখ্যা।
  4. মানবজীবনে ইতিহাস চর্চার প্রয়োজনীয়তা বিশ্লেষণ।

এসএসসি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষার্থী মানবিক বিভাগের শিক্ষার্থীরা। এখানে আপনারা লিখিত এবং ছবি আকারে উত্তর পেয়ে যাবেন। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আমরা লিখিত উত্তরের পাশাপাশি দেশে যে ফাইল প্রদান করেছে। এবং দুইটি উত্তরে আলাদাভাবে ভিন্ন আঙ্গিকে তৈরি করেছে যাতে করে ছাত্রছাত্রীরা তাদের পছন্দ অনুযায়ী উত্তর ডাউনলোড করে নিতে পারেন।

উত্তরঃ

 মানব জীবনে ইতিহাস

ইতিহাস ও ঐতিহ্যের ধারণা :

‘ইতিহাস; শব্দটির উৎপত্তি ‘ইতিহ’ শব্দ থেকে যার অর্থ “ ঐতিহ্য। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস , শিক্ষা , ভাষা , শিল্প, সাহিত্য যেটি ভবিষ্যতের জন্য সংরক্ষিত থাকে। এই ঐতিহ্য সংরক্ষিত এক প্রজন্ম থেকে আরেক প্রজন্ম।

ইতিহাসের উপাদান : ইতিহাসের উপাদানকে দু’ভা যথা : লিখিত উপাদান ও অলিখিত উপাদান।

১. লিখিত উপাদান : ইতিহাস রচনার উপাদানের মধ্যে রয়েছে সাহিত্য , বৈদেশিক বিবরণ , দলিল ইত্যাদি। বিভিন্ন দেশি বিদেশি সাহিত্যকরুন্মেও তৎকালীন সময়ের কিছু তথ্য পাওয়া যায়। যেমন : বেদ কৌটিল্যের অর্থশাস্ত্র , কলহ ‘রাজতরঙ্গিনী , মিনহাজ – উস – সিরাজের ‘তবকাত – সিরী’, আবুল ফজল – – এর ‘আইন – ই – আকবরী ’ ইত্যাদি

২. অলিখিত বা প্রত্নতাত্ত্বিক উপাদান : যেসব বস্তু এ উপাদান থেকে আমরা বিশেষ সময় , স্থান বা ব্যক্তি সম্পর্কে বিভিন্ন ধরনের ঐতিহাসিক তথ্য পাই সে বস্তু বা উপাদানই প্রত্নতাত্ত্বিক নিদর্শন। প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ মূলত অলিখিত উপাদান। যেমন : মুদ্রা , শিলালিপি , স্তম্বলিপি , তাম্রলিপি , ইমারত ইত্যাদি।

ইতিহাসের প্রকারভেদ :

ইতিহাসকে প্রধানত দু’ভাগে ভাগ করা যায় । যথা ভৌগােলিক অবস্থানগত ও বিষয়বস্তুগত ইতিহাস।
১: ভৌগােলিক অবস্থানগত দিক বা ভৌগােলিক অবস্থানগত ইতিহাস : ভৌগােলিক অবস্থানগত ইতিহাস বলতে ইতিহাসের পরিধিগত দিককে বােঝায়। ইতিহাসে স্থান পাওয়া বিষয়টি কোন প্রেক্ষাপটে স্থানীয়, জাতীয় না আন্তর্জাতিক? এভাবে ভৌগােলিক অবস্থানগত দিক থেকে শুধু বােঝার সুবিধার্থে ইতিহাসকে স্থানীয় বা আঞ্চলিক হাঁস, জাতীয় ইতিহাস এবং আন্তর্জাতিক ইতিহাস এই তিন ভাগে ভাগ করা হয়। সুতরাং এ তিন ভাগই ভৌগােলিক অবস্থানগত ইতিহাস।
২: বিষয়বস্তুগত ইতিহাস : কোন বিশেষ বিষয়ের উপর ভিত্তি করে যে ইতিহাস রচিত হয় তাকে বিষয়বস্তুগত ইতিহাস বলা হয়। ইতিহাসের বিষয়বস্তুর পরিসর ব্যাপক। তবু সাধারণভাবে একে পাঁচ ভাগে ভাগ করা যায় , যথা রাজনৈতিক ইতিহাস , সামাজিক ইতিহাস, অর্থনৈতিক ইতিহাস , সাংস্কৃতিক ইতিহাস , কূটনৈতিক ও সামপ্রতিক ইতিহাস।

ইতিহাসের গুরুত্ব :

ইতিহাস হলাে মানব সভ্যতা ও মানব সমাজের অগ্রগতির ধারাবাহিক সত্যনির্ভর বিবরণ । বিভিন্ন জাতি গােষ্ঠির উত্থান পতনের সত্যনিষ্ঠ বর্ণনা ইতিহাসের বিষয়বস্তু । গ্রিক পণ্ডিত হেরােডােটাস সর্বপ্রথম বিজ্ঞান সম্মতভাবে মানুষের অতীতের কাহিনি ধারাবাহিকভাবে রচনার চেষ্টা করেছিলেন বলে তাকে ইতিহাসের জনক বলা হয়। ইতিহাস পাঠ করে আমরা অতীতের অবস্থা জানতে পারি । আবার অতীত থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যও গড়তে পারি । সর্বোপরি ইতিহাস পাঠ মানুষের মধ্যে দেশপ্রেম , আত্মমর্যাদাবােধ এবং জাতীয়তাবােধেরও জন্ম দেয়। সে ক্ষেত্রে ইতিহাস গুরুত্বপূর্ণ একটি শাস্ত্র বা বিষয়।

মানব জীবনে ইতিহাস চর্চার প্রয়ােজনীয়তা :

মানবসমাজ ও সভ্যতার বিবর্তনের সত্য নির্ভর বিবরণ হচ্ছে ইতিহাস। যে কারণে জ্ঞানচর্চার শাখা হিসেবে ইতিহাসের গুরুত্ব অসীম। ইতিহাস পাঠ মানুষকে অতীতের পরিপ্রেক্ষিতে বর্তমান অবস্থা বুঝতে, ভবিষ্যৎ অনুধাবন করতে সাহায্য করে। ইতিহাস পাঠের ফলে মানুষের পক্ষে নিজের ও নিজদেশ সম্পর্কে মঙ্গল অমঙ্গলের পূর্বাভাস পাওয়া সম্ভব সুতরাং , দেশ ও জাতির স্বার্থে এবং ব্যক্তি প্রয়ােজনে ইতিহাস পাঠ অত্যন্ত জরুরি ।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএস সি অর্থনীতি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021। পরীক্ষার্থী ব্যাচ 2021

এসএসসি ব্যাচ 2021 এসাইনমেন্ট ২য় ও ৩য় সপ্তাহ ভূগোল ও পরিবেশ উত্তর – পিডিএফ উত্তর ডাউনলোড

এসএসসি ব্যাচ 2021 পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট উত্তর। [২য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৭ম শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022। Class 7 {3rd-Week} Science

সপ্তম শ্রেণি 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট শেষ হতে না হতেই তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের …