ভূগােল ও পরিবেশের সম্পর্ক বিষয়ক প্রতিবেদন প্রণয়ন। এসএসসি ভূগোল ও পরিবেশ ১ম এসাইনমেন্ট উত্তর 2021

আজ এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থীদের ভূগোল ও পরিবেশ 1 নং অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করা হলো। যা এসএসসি ব্যাচ 2021 সালের মানবিক বিভাগের পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারণ করা হয়েছে। আপনি কি এসএসসি 2021 সালের মানবিক বিভাগের পরীক্ষার্থী? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে ভূগোল ও পরিবেশ প্রথম অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাচ্ছেন। যা আমাদের বিশ্বের সকল শিক্ষকগণ অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে আপনাদের জন্য প্রকাশ করেছে। ভূগোল ও পরিবেশ প্রথম অ্যাসাইনমেন্টের উত্তর পেতে পুরোপুরি শেষ পর্যন্ত পড়ুন।

এসএসসি ব্যাচ 2021 ভূগোল ও পরিবেশ প্রথম অ্যাসাইনমেন্ট প্রশ্ন

ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে আমরা শুরুতে ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্ন দেখে বুঝে সিকোয়েন্স অনুযায়ী এসাইনমেন্ট তৈরি করে নিতে পারে। ভূগোল ও পরিবেশ প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

অধ্যায় শিরোনাম:

প্রথম অধ্যায়: ভূগোল ও পরিবেশ

অ্যাসাইনমেন্টঃ

ভূগােল ও পরিবেশের সম্পর্ক বিষয়ক প্রতিবেদন প্রণয়ন

শিখনফল/বিষয়বস্তুঃ
  • ভূগােল ও পরিবেশের ধারণা ব্যাখ্যা। করতে পারবে
  • ভূগােলের পরিধি বর্ণনা করতে পাবে ভূগােল ও পরিবেশের উপাদানসমূহের আন্ত:সম্পর্ক বিশ্লেষণ করতে পাবে।
নির্দেশনাঃ
  • শিক্ষক (মােবাইল/অনলাইনে) যােগাযােগ করে নেয়া যেতে পারে।
  • প্রয়ােজনে ইন্টারনেট থেকেও সহায়তা নেয়া যেতে পারে।
  • ভূগােলের ধারণা, পরিবেশের ধারণা বর্ণনা করতে হবে।
  • পরিধি বর্ণনা করতে হবে।
  • ভূগােলের শাখা এবং পরিবেশের উপাদান ও প্রকারভেদ বর্ণনা করতে হবে।
  • ভূগােল ও পরিবেশের উপাদানসমূহের আন্ত:সম্পর্ক বিশ্লেষণ

এসএসসি ভূগোল ও পরিবেশ প্রথম এসাইনমেন্ট উত্তর 2021

যেহেতু, ভূগোল ও পরিবেশ এর সম্পর্ক বিষয়ক একটি প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে। আমরা আমাদের উত্তরের এই অংশে নির্দেশনা অনুযায়ী ক থেকে ঙ পর্যন্ত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন অনুযায়ী উত্তর প্রকাশ করেছে। ছাত্র-ছাত্রীদের প্রশ্ন বাদ দিয়ে প্রতিবেদন আকারে অ্যাসাইনমেন্টের উত্তর লিখতে হবে।

উত্তরঃ

প্রতিবেদকের নামঃ

প্রতিবেদকের ঠিকানাঃ

প্রতিবেদনের তারিখঃ

ভূগােল ও পরিবেশের সম্পর্ক

ক : ভূগােলের ধারণাঃ

ইংরেজি ‘Geography শব্দটি থেকে ভূগােল শব্দ এসেছে। প্রাচী গ্রিসের ভূগােলবিদ ইরাটোসথেনিস প্রথম এই শব্দটি ব্যবহার করেন। ‘Geo’ এবং Graphy শব্দ দুটি মিলে হয়েছে Geography। এর অর্থ হলাে পৃথিবীর বর্ণনা। পৃথিবী আবার মানুষের আবাসভূমি। আমরা পৃথিবীতে বাস করি। মানুষের আবাসভূমি হিসেবে পৃথিবীর বর্ণনা হলাে ভূগােল। অধ্যাপক ম্যাকনি এর মতে, মানুষের আবাসভূমি হিসেবে পৃথিবীর আলােচনা বা বর্ণনাকে বলেছেন ভূগােল।

তার মতে ভৌত ও সামাজিক পরিবেশে মানুষের কর্মকাণ্ড ও জীবনধারা নিয়ে যে বিষয় আলােচনা করে তাই ভূগােল। অধ্যাপক কার্ল রিটার ভূগােলকে বলেছেন পৃথিবীর বিজ্ঞান। ভূগােল একদিকে প্রকৃতির বিজ্ঞান আবার অন্যদিকে পরিবেশ ও সমাজের বিজ্ঞান প্রকৃতি, পরিবেশ ও সমাজ সম্পর্কে বিশেষ জ্ঞান হলাে ভূগােলের আলােচ্য বিষয়। রিচার্ড হার্টাের্ন বলেন, পৃথিবীপৃষ্ঠের পরিবর্তনশীল বৈশিষ্ট্যের যথাযথ যুক্তিসংগত সুবিন্যস্ত বিবরণের সঙ্গে সংশ্লিষ্ট বিষয় হলাে ভূগােল।

প্রশ্ন ‘খ’ : পরিবেশের ধারণাঃ

মানুষ যেখানেই বাস করুক তাকে ঘিরে একটি পারিপার্শ্বিক অবস্থা বিরাজমান। প্রকৃতির সকল দান মিলেমিশে তৈরি হয় পরিবেশ। নদী-নালা, সাগর-মহাসাগর, পাহাড়পর্বত, বন-জঙ্গল, ঘর-বাড়ি, রাস্তাঘাট, উদ্ভিদ, প্রাণী, পানি, মাটি ও বায়ু নিয়ে গড়ে ওঠে পরিবেশ। কোনাে জীবরে চারপাশের সকল জীব ও জড় উপাদানের সর্বসমেত প্রভাব ও সংঘটিত ঘটনা হলাে ঐ জীবের পরিবেশ। পরিবেশ বিজ্ঞানী আর্মসের এর মতে, জীবসম্প্রদায়ের পারিপার্শ্বিক জৈব ও প্রাকৃতিক অবস্থাকে পরিবেশ বলে।

প্রশ্ন (গ)ঃ ভূগােলের পরিধিঃ

বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ, নতুন নতুন আবিস্কার, উদ্ভাবন, চিন্তা-ধারণার বিকাশ, সমাজের মূল্যবােধের পরিবর্তন ভূগােলের পরিধিকে অনেক বিস্তৃত করেছে। এখন নানান রকম বিষয় যেমন ভূমিরূপবিদ্যা, আবহাওয়াবিদ্যা, সমুদ্রবিদ্যা, মৃত্তিকাবিদ্যা, প্রাণিবিদ্যা, সমাজবিদ্যা, অর্থনীতি, রাজনীতি ইত্যাদি ভূগােল বিষয়ের অন্তর্ভুক্ত হয়েছে। নিচে ছকের সাহায্যে ভূগােলের বিভিন্ন শাখা সম্পর্কে ধারণা দেওয়া হলাে:

ক) প্রাকৃতিক ভূগােল: ভূগােলের যে শাখায় ভৌত পরিবেশ ও এর মধ্যে কার্যরত বিভিন্ন প্রক্রিয়া অন্তর্ভূক্ত থাকে তাকে প্রাকৃতিক ভূগােল বলে। পৃথিবীর ভূমিরূপ, এর গঠন প্রক্রিয়া, বায়ুমণ্ডল, বারিমণ্ডল, জলবায়ু ইত্যাদি প্রাকৃতিক ভূগােলের আলােচ্য বিষয়।

খ) মানব ভূগােল: পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বিভিন্ন পরিবেশে মানুষ কীভাবে বসবাস করছে, কীভাবে জীবনযাত্রা নির্বাহ করছে, কেন এভাবে জীবনযাত্রা নির্বাহ করছে তার কার্যকারণ অনুসন্ধান মানব ভূগোেলর আলােচ্য বিষয়।

প্রশ্ন ‘ঘ’ : ভূগােলের শাখা

প্রশ্ন ‘ঙ’ : পরিবেশের উপাদানঃ

পরিবেশের উপাদান দুই প্রকার। যেমন: জড় উপাদান ও জীব উপাদান। যাদের জীবন আছে যারা খাবার খায়, যাদের বুদ্ধি আছে, অনু আছে, মৃত্যু আছে। তাদে বলে জীব। গাছপালা, পশুপাখি, কীট পতঙ্গ, মানুষ ও অন্যান্য প্রাণী হলাে জীব। এরা পরিবেশের জীব উপাদান। জীবদের নিয়ে গড়া পরিবেশ হলাে জীব পরিবেশ। মাটি, পানি, বায়ু, পাহাড়, পর্বত, নদী, সাগর, উষ্ণতা হলাে পরিবেশের জড় উপাদান। এই জড় উপাদান নিয়ে গড়া পরিবেশ হলাে জড় পরিবেশ।

প্রশ্ন চ : ভূগােল পরিবেশের আন্তঃ সম্পর্কঃ

পৃথিবী আমাদের আবাসভূমি। মানুষের আবাসভূমি হিসেবে পৃথিবীর বর্ণনা হলাে ভূগােল। প্রকৃতি, পরিবেশ ও সমাজের সাথে রয়েছে ভূগােলের নিবিড় সম্পর্ক। পৃথিবীপৃষ্ঠের পরিবর্তনশীল বৈশিষ্ট্যের যথাযথ যুক্তিসংগত ও সুবিন্যস্ত বিবরণের সঙ্গে সংশ্লিষ্ট বিষয় হলাে ভূগােল। পৃথিবীর পরিবেশের সীমার মধ্যে থেকে মানুষের বেঁচে থাকার যে সংগ্রাম চলছে সে সম্পর্কে যুক্তিপূর্ণ আলােচনা ভূগােলের মাধ্যমেই করা হয়। মানুষ যেখানেই বাস করুক তাকে ঘিরে একটি পারিপার্শ্বিক অবস্থা বিরাজমান। প্রকৃতির সকল দান মিলেমিশে তৈরি হয় পরিবেশ।

নদী-নালা, সাগর-মহাসাগর, পাহাড়-পর্বত, রাস্তাঘাট, উদ্ভিদ, প্রাণী, পানি, মাটি ও বায়ু নিয়ে গড়ে ওঠে পরিবেশ। এই পরিবেশে বসবাস করতে গিয়ে আমরা নানান সমস্যার মুখােমুখি হই। প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ুর পরিবর্তন, পাহাড়, নদী, সাগর, প্রাকৃতিক পরিবর্তন, সমভূমি, মরুভূমি ইত্যাদি প্রত্যক্ষ ও পরােক্ষভাবে আমাদের উপর প্রভাব ফেলে। এইসব নানাবিধ সমস্যা ও পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে পারার পদ্ধতিগত আলােচনা ও সমাধান আমরা ভূগােলের মাধ্যমে পেয়ে থাকি। তাই ভূগােল ও পরিবেশের সাথে আন্ত: সম্পর্ক রয়েছে।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএসসি ব্যাচ 2021 বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম ও ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর-পিডিএফ উত্তর ডাউনলোড

এসএস সি অর্থনীতি ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর 2021। পরীক্ষার্থী ব্যাচ 2021

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

বই পড়ার অভ্যাস গঠনে লাইব্রেরির গুরুত্ব বিশ্লেষণ। ৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৯ম শ্রেণীর …