তোমার বাড়ির দুইজন সদস্যকে সূরা আল- ফাতিহা অর্থসহ তিলাওয়াত করতে দাও এবং তাজবিদ পর্যবেক্ষণ কর, ভূল চিহ্নিত করে শুদ্ধরুপ কী হবে তার পরামর্শসহ একটি প্রতিবেদন তৈরি কর।

ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা 14 তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। আমরা ইতোমধ্যে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছি। আজ উত্তর প্রকাশ করা হলো। ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা 14 তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর পেতে আমাদের প্রকাশিত আর্টিকেলের নিচের অংশ ভালভাবে পড়ুন।

৬ষ্ঠ শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা [১৪ তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা। চলো আর দেরী না করে তোমাদের 14 তম সপ্তাহের জন্য নির্ধারিত ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। আমরা তোমাদের সুবিধার কথা বিবেচনা করে শুরুতে প্রশ্নের ছবি এবং এর নিচে উত্তর প্রকাশ করেছি।

অ্যাসাইনমেন্ট বা কাজঃ

তােমার বাড়ির দুইজন সদস্যকে সূরাআল- ফাতিহা অর্থসহ তিলাওয়াত করতে দাও এবং তাজবিদ পর্যবেক্ষণ কর, ভূল চিহ্নিত করে শুদ্ধরুপ কী হবে তার পরামর্শসহ একটি প্রতিবেদন তৈরি কর।

উত্তরঃ

১/০৯/২০২১ বরাবর।

প্রধান শিক্ষক

মাধ্যমিক বিদ্যালয়

উপজেলা—,জেলা—

বিষয়ঃ “ সূরা আল-ফাতিহার অর্থসহ তেলাওয়াত, তাজবিদ পর্যবেক্ষণ চিহ্নিতকরণ ও শুদ্ধ উচ্চারণ সম্পর্কে পরামর্শ প্রদান” নিয়ে প্রতিবেদন।

সূত্র: আ.ল্যা.স্কু./২০২১/০১(০৯)

জনাব,

বিনীত নিবেদন এই যে, আপনার আদেশ নং মা.উ.বি.১৭/২১ তারিখ ২৪ আগস্ট, ২০২১ ইং অনুসারে উপরােক্ত বিষয়ের উপর প্রতিবেদন নিম্নে পেশ করলাম। অতএব, আপনার সদয় বিবেচনার জন্য “সূরা আল-ফাতিহার অর্থসহ তেলাওয়াত, তাজবিদ পর্যবেক্ষণ, ভুল চিহ্নিতকরণ ও শুদ্ধ উচ্চারণ সম্পর্কে পরামর্শ প্রদান সম্পর্কিত প্রতিবেদনটি নিম্নে উপস্থাপন করলাম। “সূরা আল-ফাতিহার অর্থসহ তেলাওয়াত, তাজবিদ পর্যবেক্ষণ, ভুল চিহ্নিতকরণ ও শুদ্ধ উচ্চারণ সম্পর্কে পরামর্শ প্রদান” সূরা আল ফাতিহাঃ সূরা আল ফাতিহা (আরবি: 425all :)-) মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কুরআনের প্রথম সূরা, এর আয়াত সংখ্যা ৭ এবং রুকু সংখ্যা ১। ফাতিহা শব্দটি আরবি “ফাতহুন” শব্দজাত যার অর্থ “উন্মুক্তকরণ”। এটি আল্লাহ্ এর পক্ষ থেকে বিশেষ প্রতিদান স্বরূপ।

সূরা আল ফাতিহা আরবিতেঃ

بسم الله الرحمن الرحيم .د الحمد لله رب العالمين .د الرحمن الرحيم . مالك يوم الدين إياك نعبد وإياك نستعين . اهدنا الصراط المستقيم با صراط الذين أنعمت عليهم غير المغضوب عليهم ولا الضالين .۹ برداشت است خود را

সূরা ফাতিহার বাংলা অর্থ ঃ

পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে (শুরু করছি)।

১. যাবতীয় প্রশংসা আল্লাহর জন্য, যিনি জগত সমূহের প্রতিপালক।

২. যিনি পরম দয়ালু ও করুণাময়।

৩. যিনি বিচার দিবসের মালিক।

৪. আমরা একমাত্র তােমারই ইবাদত করি এবং একমাত্র তােমারই সাহায্য প্রার্থনা করি।

৫. তুমি আমাদেরকে সরল পথ প্রদর্শন কর। ৬. এমন ব্যক্তিদের পথ, যাদেরকে তুমি পুরস্কৃত করেছ।

৭. তাদের পথ নয়, যারা অভিশপ্ত ও পথভ্রষ্ট হয়েছে। (আমীন! তুমি কবুল কর!

তাজবিদ:

*তাজবিদ এর আভিধানিক অর্থ সৌন্দর্য মণ্ডিত করা বা যথাযথ ভাবে সম্পন্ন করা। যে বিষয়টিতে কুরআন মাজীদ সঠিক উচ্চারণে তিলাওয়াতের নিয়মাবলী উল্লেখ করা হয় তাকে তাজবিদ বলে। সঠিক উচ্চারণ মাখরাজ ও সিফাত অনুসারে উচ্চারণের উপর অধিক নির্ভর করে। তাজবিদ অনুসারে কুরআন তিলাওয়াত করা ওয়াজিব (আবশ্যক)। তাজবিদ অনুসারে উচ্চারণ না করলে সাধারণত অর্থ বিকৃত হয়ে যায়।

তাজবিদ পর্যবেক্ষণ ও ভুল চিহ্নিতকরণঃ

আমি আমার দাদু এবং ভাইকে সূরা ফাতিহা তিলাওয়াত করতে বলেছিলাম। তারা যখন তিলাওয়াত করছিল তখন আমি খুবই মনােযােগ সহকারে তাজবিদগুলাে পর্যবেক্ষণ করছিলাম। কিন্তু তারা কিছু কিছু জায়গায় তাজবিদ সহ উচ্চারণ করতে অপরাগতা প্রকাশ করে। নিম্নে তাদের তাজবীদসহ উচ্চারণ এর ভূলসমূহ তুলে ধরা হলাে

সূরা ফাতিহার ১ম আয়াতে “আলহামদু লিল্লাহি” যখন উচ্চারণ করতে

হয় তখন ‘হা’ ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে। কিন্তু দাদু এবং ভাই উভয়ই উচ্চারণ করেছেন মুখ দিয়ে সাধারন ভাবে। এক্ষেত্রে তাজবিদের সহিত কুরআন তিলাওয়াত হয়নি।সূরা ফাতিহার ১ম আয়াতে “আলামিন” যখন উচ্চারণ করতে হয় তখন

“আইন”উচ্চারিত হবে গলার ভেতর থেকে মাখরাজের নিয়ম অনুযায়ী । কিন্তু দাদু এবং ভাই উভয়ই উচ্চারণ করেছেন মুখ দিয়ে সাধারন ভাবে। এক্ষেত্রে তাজবিদের সহিত কুরআন তিলাওয়াত হয়নি।সূরা ফাতিহার ২য় আয়াতে “আর রহমা-নির রহীম।” যখন উচ্চারণ

করতে হয় তখন ‘হা’ ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে মাখরাজের নিয়ম অনুযায়ী । কিন্তু দাদু এবং ভাই উভয়ই উচ্চারণ করেছেন মুখ দিয়ে সাধারন ভাবে। এক্ষেত্রে তাজবিদের সহিত কুরআন তিলাওয়াত হয়নি।

শুদ্ধভাবে উচ্চারণের জন্য পরামর্শ প্রদানঃ

আমার দাদু ও ভাইয়ের তিলাওয়াত শেষ হওয়ার পর আমি তাদের ভুলগুলাে ধরিয়ে দিই। তাদেরকে সতর্ক করি যে এভাবে উচ্চারণ করলে সঠিকভাবে উচ্চারণ হয় না মাখরাজ ও সিফাত এর নিয়ম ভঙ্গ করা হয়।এই ভুলগুলাের কারণে নামাজ কবুল হয় না।তারপর আমি তাদেরকে পরামর্শ দেই যে কিভাবে এই ভুলগুলাে শােধরানোের যায়। নিম্নে আমার পরামর্শ উপস্থাপন করা হলােঃ

১ম ক্ষেত্রেঃ আমি তাদেরকে বলেছিলাম “আলহামদু লিল্লাহি” যখন উচ্চারণ করতে হয় তখন ‘হা’ ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে। আমি তাদেরকে দু একবার উচ্চারন করে দেখিয়ে দিয়েছি। পাশাপাশি তাদেরকে বার বার অনুশীলন করতে বলেছি।

২য় ক্ষেত্রেঃ আমি তাদেরকে বলেছিলাম “আলামিন” যখন উচ্চারণ করতে হয় তখন “আইন”উচ্চারিত হবে গলার ভেতর থেকে মাখরাজের নিয়ম অনুযায়ী । আমি তাদেরকে দু একবার উচ্চারন করে দেখিয়ে দিয়েছি। পাশাপাশি তাদেরকে বার বার অনুশীলন করতে বলেছি।

৩য় ক্ষেত্রেঃ আমি তাদেরকে বলেছিলাম, সূরা ফাতিহার ২য় আয়াতে “আর রহমা-নির রহীম।” যখন উচ্চারণ করতে হয় তখন ‘হা’ ধ্বনিটি উচ্চারিত হবে গলার ভেতর থেকে মাখরাজের নিয়ম অনুযায়ী আমি তাদেরকে দু একবার উচ্চারন করে দেখিয়ে দিয়েছি। পাশাপাশি তাদেরকে বার বার অনুশীলন করতে বলেছি। সর্বোপরি আমি তাদের একজন ভালাে ইমামের সূরা ফাতিহার বিশুদ্ধ তিলাওয়াত শােনাই । তিলাওয়াত শুনে তারা তাদের ভুল বুঝতে পারে এবং শুধরে নেয় এবং আমার অনেক প্রশংসা করে।

উপরােক্ত কাজটি সম্পাদন করতে গিয়ে আমি যে সমস্যায় পরেছিঃ

আমার সূরা আল ফাতিহার বাংলা অর্থ জানা ছিল না তাই ইন্টারনেট সার্চ দিয়ে বাংলা অর্থ শিখতে হয়েছে।আমার সূরা আল ফাতিহা’র সম্পূর্ণ উচ্চারণ জানা ছিল না তাই ইমামের কাছ থেকে শিখতে হয়েছে। উপরােক্ত কাজটি সম্পাদন করতে গিয়ে আমি যে জিনিসগুলাে শিখেছিঃতাজবিদের সঠিক ধারণা মাখরাজ ও সিফাত এর ধারণা সূরা আল ফাতিহার সঠিক উচ্চারণ সূরা আল ফাতিহা বাংলা অর্থ

প্রতিবেদকের নাম :

প্রতিবেদনের ধরন :

প্রাতিষ্ঠানিক প্রতিবেদনের শিরােনাম :

প্রতিবেদন তৈরির স্থান :

প্রতিবেদন তৈরির সময় :

তারিখ :

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

বাংলাদেশের লােকশিল্পের বিলুপ্তির কারণ এবং লােকশিল্প সংরক্ষণের উপায়।

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৮ম শ্রেণীর …