বাংলাদেশের লােকশিল্পের বিলুপ্তির কারণ এবং লােকশিল্প সংরক্ষণের উপায়।

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৮ম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। আপনারা হয়তো ইতিমধ্যে জেনে থাকবেন যে ৮ম শ্রেণীর ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ইতোমধ্যে ৮ম শ্রেণীর ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তাদের অফিসিয়াল ওয়েবসাইটের প্রকাশ করেছে। ফলে শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করা বাধ্যতামূলক।

তাই দেরি না করে চলুন ৮ম শ্রেণীর ৩য় সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যার প্রশ্ন ইতোমধ্যে আমরা আমাদের ওই অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনি যদি ৮ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনার কাঙ্খিত ৮ম শ্রেণীর ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাচ্ছেন। উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

৮ম শ্রেণীর ৩য় সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট প্রশ্ন ২০২২

যেহেতু প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর এর পূর্বে তার প্রশ্ন দেখে নেয়া জরুরী। তাই আমরা অ্যাসাইনমেন্টের উত্তর এর পাশাপাশি এর প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে শিক্ষার্থীরা প্রশ্ন দেখে খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্নের নং অনুযায়ী অ্যাসাইনমেন্টের উত্তর দাও করে নিতে পারে। ফলে এ সপ্তাহ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে অনুরোধ হলো তারা অবশ্যই বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে বুঝে এবং প্রশ্নের নং অনুযায়ী অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর ডাউনলোড করে নিজস্ব মেধা খাটিয়ে আরো সংযোজন করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নেবে। নিচে প্রশ্ন দেওয়া হল।

প্রশ্নঃ

  1. লােকশিল্পের সংজ্ঞা ও বৈশিষ্ট্য লিখতে হবে।
  2. *লােকশিল্পের বিভিন্ন উপকরণ নিয়ে লিখতে হবে।
  3. লােকশিল্পের বিলুপ্তির কারণ উল্লেখ করতে হবে।
  4. লােকশিল্প সংরক্ষণের উপায় লিখতে হবে ।

৮ম শ্রেণীর ৩য় সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর 2022

আপনি কি ৮ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী? ৮ম শ্রেণীর ৩য় সপ্তাহের বাংলা এসাইনমেন্ট নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? তাহলে চলুন দেরী না করে ৮ম শ্রেণীর ৩য় সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যেহেতু আমরা আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলী ধরার সপ্তাহ শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। তাই শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে উত্তর ডাউনলোড করে সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন।

উত্তরঃ

ক, লােকশিল্পের ধারণা:

লােকশিল্প লােক সংস্কৃতির প্রেক্ষাপটে তৈরি সমস্ত ধরনের চাক্ষুষ শিল্পকে অন্তর্ভুক্ত করে। (free academy)গােষ্ঠীবদ্ধ মানুষ যারা উন্নত সমাজের কাঠামাের মধ্যে বিরাজমান করে কিন্তু ভৌগলিক অথবা সাংস্কৃতিক কারণে শিল্পের উন্নত ধারা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে, তাদের নির্মিত এ শিল্পকে লােকশিল্প রূপে বিবেচনা করা হয়।

লােকশিল্পের বৈশিষ্ট্য:

১। লােকশিল্প কোনাে একটি অঞ্চল, গােষ্ঠী, সভ্যতার সংস্কৃতিকে ফুটিয়ে তুলে।

২। লােকশিল্প ঐতিহ্য হিসাবে সভ্যতার প্রতিটি পর্যায়কে বর্ণনা করে থাকে।

৩। সাধারণভাবে দেখা যায় গ্রামীণ শিল্পকলার রূপই লােকশিল্পে প্রতিফলিত হয়।

৪। স্বাভাবিকভাবে, প্রাচীন মানুষের শিল্পরূপের সঙ্গে লােকশিল্পের পার্থক্য সবক্ষেত্রে উপলব্ধি করা যায় না।

৫। একটি দেশের অঞ্চল বিশেষে আচার, বিশ্বাস এবং ধর্মীয় পটভূমির সর্বজনীন প্রেক্ষাপটে লােকশিল্পের সম্পর্কসূত্র মূল্যায়ন করা হয়। উপরােক্তভাবে আমরা লােকশিল্পের বৈশিষ্ট্যসমূহ আলােচনা করতে পারি।

খ. লােকশিল্পের বিভিন্ন উপকরণের বিবরণ নিচে তুলে ধরা হলাে:

১। মসলিন: ঢাকা শহরের অদূরে ডেমরা এলাকার তাঁতিদের এ অমূল্য সৃষ্টি এককালে দুনিয়া জুড়ে তুলেছিল প্রবল আলােড়ন। (free academy) ঢাকার মসলিন তৎকালীন মােগল বাদশাহদের বিলাসের বস্তু ছিল। শুধু কারিগরি দক্ষতায় নয়, এ ধরনের কাপড় বুনবার শিল্পী মন থাকাও প্রযােজন। আজ সেই মসলিন নেই।
২। নকশিকাঁথাঃ একসময় বাংলাদেশের গ্রামে গ্রামে এ নকশিকাঁথা তৈরির রেওয়াজ ছিল। এক একটি সাধারণ আকারের নকশিকাঁথা সেলাই করতে কমপক্ষে ছয়মাস লাগত। (free academy)বর্ষাকালে যখন চারিদিকে পানি থৈ থৈ করে, ঘর থেকে বাইরে বের হওয়া যায় না, এমন মৌসুমই ছিল নকশিকাঁথা সেলাইয়ের উপযুক্ত সময়।
৩। খাদি বা খদ্দরঃ কুমিল্লা, নােয়াখালী ও চট্টগ্রামে প্রস্তুত খাদি বা খদ্দরের সমাদর শুধু গ্রামজীবনেই নয়, শহরের আধুনিক সমাজেও যথেষ্ট রযেছে। খাদি কাপড়ের বিশেষত্ব হচ্ছে, এর সবটাই হাতে প্রস্তুত। তুলা থেকে হাতে সুতা কাটা হয়। গ্রামবাসীরা অবসর সমযে সুতা কাটে। এদের বলা হয় কাটুনি। (free academy) গ্রামে বাড়ির আশেপাশে তুলার গাছ লাগানাের রীতি আছে। সেই গাছের তুলা দিয়ে সুতা কাটা ও হস্ত চালিয়ে ভাতে এসব সুতায় যে কাপড় প্রস্তুত করা হয়, সেই কাপড়ই প্রকৃত আদি বা খদ্দর।
৪। মাটির টেপা পুতুলঃ প্রতীকধর্মী মাটির টেপা পুতুলগুলাের মধ্যে শত শত বছর পূর্বের পাল বা কুমােরদের যে কারিগরিবিদ্যা এবং শিল্পী মনের পরিচয় পাওয়া যায়, তা অভাবনীয়।
৫। শীতলপাটিঃ গ্রীষ্মকালে ব্যবহারের আরামদায়ক বলেই শীতলপাটির নকশা একটি মৌলিক বৈশিষ্ট্যের পরিচায়ক। অতীতে শীতলপাটির বহু দক্ষ কারিগর ছিল। (free academy) এ শিল্পীদের দিয়ে এককালে ঢাকার নবার পরিবার হাতির দাঁতের শীতলপাটি তৈরি করিয়েছিলেন।
৬। পােড়ামাটির কাজ: পােড়ামাটির কাজের ঐতিহ্য এদেশের বহু যুগের। মাটির কলস, হাঁড়ি, পাতিল, সানকি, ফুলদানি, দইযের ভাঁড়, রসের ঠিলা ইত্যাদি গড়বার কাজে বাংলাদেশের পালপাড়া ও কুমােরপাড়ার অধিবাসীরা সারা বছরই ব্যস্ত থাকে।

গ. লােকশিল্পের বিলুপ্তির কারণ:

নিচে লােকশিল্প বিলুপ্তির কারণগুলাে উল্লেখ করা হলাে:
১। যথাযথ সংরক্ষন ও সম্প্রসারণের অভাব।
২। যথেষ্ঠ কাঁচামালের অভাব।
৩। দক্ষকারিগরের অভাব।
৪। লােকজন গ্রামের লােকশিল্পের সামগ্রীর চেয়ে শহরের কলকারখানায় তৈরি জিনিসের প্রতি বেশি আকৃষ্ট হয়ে পড়েছে ইত্যাদি।

ঘ. লােকশিল্প সংরক্ষণের উপায়:

১। লােকশিল্পের জন্য যথাযথ সংরক্ষণ ও সম্প্রসারণের ব্যবস্থা করা।
২। লােকশিল্পে প্রস্তুতকৃত উপাদানের জন্য কাঁচামালের সরবরাহ নিশ্চিত করা।
৩। মানুষকে দেশীয় লােকশিল্পের উপর চাহিদা বৃদ্ধি করতে হবে।
উপরােক্তভাবে দেশীয় লােকশিল্প সংরক্ষণ করা যাবে।
আরও দেখুনঃ

Check Also

প্রবাস বন্ধু রচনায় প্রতিফলিত সমাজ ও সংস্কৃতির পরিচয়। ১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

১০ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ১০ম শ্রেণীর …