৮ শ্রেণী ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর 2021। [৭ম-সপ্তাহ] উত্তর ডাউনলোড

৮ম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্টঃ অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহে ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর নির্ভুল এবং সঠিক উত্তর প্রকাশ করা হলো। আপনারা যারা ইতিমধ্যে অষ্টম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টে সম্পূর্ণ করেছেন এবং অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর খুঁজছেন। তারা আমাদের ওয়েবসাইট থেকে অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে পারেন। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের নির্ধারিত বিষয় ইসলাম ও নৈতিক শিক্ষা।

৭ম সপ্তাহের নির্ধারিত কাজ বা প্রশ্ন তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। আমরা সেখান থেকে অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহ ইসলাম ও নৈতিক শিক্ষা প্রশ্ন সংগ্রহ করে তোমাদের জন্য একটি নির্ভুল এবং সম্পূর্ণ উত্তর প্রকাশ করেছি। অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর এর পাশাপাশি এর নির্ধারিত প্রশ্ন বা কাজ হুবহু তুলে ধরেছি। অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহে ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান পেতে আমাদের প্রকাশিত পোস্ট পড়তে থাকুন।

আরও দেখুনঃ

৭ম শ্রেণি গণিত এসাইনমেন্ট সমাধান 2021। [৭ম-সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর ডাউনলোড

৭ম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর 2021। [সপ্তম সপ্তাহ] উত্তর ডাউনলোড

অষ্টম শ্রেণি এসাইনমেন্ট 2021

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড কর্তৃক গৃহীত মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য এসাইনমেন্ট কার্যক্রম 2021 সালের শুরু থেকে আমরা এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রদান করে আসছি। আমরা এ পর্যন্ত অষ্টম শ্রেণীর প্রথম সপ্তাহ থেকে শুরু করে ষষ্ঠ সপ্তাহ পর্যন্ত সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের সবার আগে নির্ভুল উত্তর প্রদান করেছি। যার ধারাবাহিকতায় আজ আমরা সব অষ্টম শ্রেণী সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর প্রকাশ করলাম।

আপনারা যারা এখনো অষ্টম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করেননি অথবা খুঁজে পাননি তারা আমাদের ওয়েবসাইট থেকে ষষ্ঠ ও অষ্টম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের নির্ভুল উত্তর ডাউনলোড করে নিতে পারবেন নিতে পারবেন। অষ্টম শ্রেণীর পঞ্চম ও ষষ্ঠ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

৮ম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা ৭ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট বা কাজ

৮ম শ্রেণীর সপ্তম সপ্তাহের জন্য নির্ধারিত ইসলাম ও নৈতিক শিক্ষার অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বা নির্ধারিত কাজ বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের প্রকাশিত প্রশ্ন ও নির্দেশনা অনুযায়ী আপনাদেরকে এসাইনমেন্ট তৈরি করতে হবে। অ্যাসাইনমেন্ট তৈরি করার পর পরবর্তীতে যার যার নিজস্ব বিদ্যালয়ের শ্রেণী শিক্ষক অথবা বিষয়ভিত্তিক শিক্ষকের কাছে অ্যাসাইনমেন্ট জমা প্রদান করতে হবে। আপনারা যারা এখনো পর্যন্ত অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পাননি তাদের জন্য প্রশ্ন প্রকাশ করা হলো।

অধ্যায় ও অধ্যায়ে শিরোনামঃ

দ্বিতীয় অধ্যায়ঃ ইবাদত

পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

  1. যাকাতের ধারণা যাকাত ফরজ হওয়ার শর্ত ও যাকাতের মাসারিফ বর্ণনা।
  2. যাকাতের অর্থনৈতিক ও সামাজিক গুরুত্ব এবং তাৎপর্য।
  3. হজের ধারণা, পটভূমি, তাৎপর্য, ফজিলত, ফরয, ওয়াজিব, সুন্নত সমূহ ও নিয়মাবলী বর্ণনা।
  4. হজ পালনের ত্রুটি এবং তা সংশোধনের উপায় বর্ণনা।
  5. সাম্য ও বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠায় হজের ভূমিকা।
  6. কোরবানির ধারণা পটভূমি ও নিয়মাবলী।
  7. বাস্তব জীবনের ত্যাগ ও উদারতা অর্জনে কুরবানীর গুরুত্ব।
  8. আকিকার ধারণা ও আদায়ের নিয়ম বর্ণনা।

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

তোমার চাচা প্রতিবছর এই একটি নির্ধারিত সময়ে তার অর্থের হিসাব-নিকাশ করেন। এবছর হিসাব করে তিনি দেখতে পান যে তার নগদ উদ্বৃত্তের পরিমাণ 4 লক্ষ টাকা। তিনি শরীয়তের বিধান মতে কিভাবে যাকাত প্রদান করবেন তার উপর কর্মপরিকল্পনা।

সংকেতঃ

  1. যাকাত ফরজ হওয়ার শর্ত।
  2. প্রদেয় যাকাতের পরিমাণ নির্ধারণ।
  3. তার এলাকায় যাদেরকে যাকাত দেয়া যায় এর তালিকা।
  4. যাকাত হিসাবে তিনি কি কি দিতে পারে তার তালিকা।

৮ম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর

অষ্টম শ্রেণী সপ্তম সপ্তাহে ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর প্রশ্নের উপর ভিত্তি করে সঠিক এবং নির্ভুল উত্তর প্রকাশ করা হলো। আমরা সর্বপ্রথম সবার আগে নির্ভুল এবং সঠিক অ্যাসাইনমেন্ট প্রকাশ করে থাকি। যা ইতিমধ্যে আপনারা আমাদের অতীতে প্রকাশিত অ্যাসাইনমেন্ট গুলো থেকে ডাউনলোড করে নিয়েছেন।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী আপনারা আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে তা ভালোভাবে পড়ে বুঝে নিজের মতো করে লিখতে পারেন। আমরা অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বোর্ড বইয়ের আলোকে নির্ভুলভাবে অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের সমাধান তৈরি করেছে। অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহ ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

তার এলাকায় যাদেরকে যাকাত দেয়া যায় এর তালিকাঃ
ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ লক্ষণ এর মধ্যে যাকাত অন্যতম। ইসলামী পরিভাষায় ধনী ব্যক্তিদের নিসাব পরিমাণ সম্পদ থাকলে নির্দিষ্ট অংশ গরিবদের মধ্যে বিতরণ করে দেয়া হলো যাকাত। আমার চাচার এলাকায় যেসব লোকের কে যাকাত দেয়া যায় তার একটি তালিকা নিচে দেওয়া হল। যাকাতের মাসারিফ। এর অর্থ হলো ব্যয় করার খাত।
তা ৮টি খাতে যাকাত দিতে পারবে। নিচের তালিকা প্রদান করা হলো।
  1. অভাবগ্রস্ত বা ফকির।
  2. সম্বলহীন ও মিসকীন।
  3. যাকাতের জন্য নিয়োজিত কর্মচারী বৃন্দ।
  4. মন জয় করার উদ্দেশ্যে।
  5. মুক্তিকামী দাস।
  6. ঋণগ্রস্ত ব্যক্তি।
  7. আল্লাহর পথে অর্থাৎ ইসলামের খেদমতে নিয়োজিত ব্যক্তি।
  8. মুসাফির বা অসহায় প্রবাসী প্রতীক।
যাকাত হিসেবে চাচা কি কি দিতে পারেন তার তালিকাঃ
“আর আল্লাহ বলেছিলেন, আমি অবশ্যই তোমাদের সাথে আছি, যদি তোমরা নামায কায়েম করো এবং যাকাত দাও।” (সূরা আল মায়েদা আয়াত 12)
অর্থাৎ যাকাত যে ইসলামের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এবং ফরজ তা কোরআন এবং হাদীসে স্পষ্টভাবে উল্লেখিত আছে। যাকাত হিসেবে সাধারণত নগদ অর্থ প্রদান করাই শ্রেয়। অর্থাৎ কত পরিমাণ অর্থ যাকাত আসে তার নগদ অর্থ দিয়ে যাকাত আদায় করা যায়। আবার অনেকে যাকাত হিসেবে পণ্য ও দিয়ে থাকেন। যেমন যাকাত হিসাবে কাপড় দেয়া যেতে পারে। অভাবগ্রস্ত ব্যক্তিকে যাকাত হিসেবে কোন কিছু কিনেও দেয়া যেতে পারে যা দিয়ে সে স্বাবলম্বী হতে পারে। যেমন অভাবগ্রস্ত বেস্ট ব্যক্তিকে যাকাতের টাকা দিয়ে গরু কিনে দেওয়া। বস্ত্রহীন ব্যক্তিকে যাকাত হিসেবে বস্ত্র দেওয়া। আবার অনাহারী ব্যক্তিকে যাকাত হিসেবে খাদ্যদ্রব্য কিনে দেওয়া। অর্থাৎ চাচা চাইলে যাকাত হিসেবে যাকাতের টাকা দিয়ে যে কোন খাতে যেকোনো কিছু কিনে দিতে পারেন।

ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

প্রিয় শিক্ষার্থীরা। আমরা আমাদের ওয়েবসাইট থেকে লিখিত উত্তরের পাশাপাশি এইচডি ছবি এবং পিডিএফ আকারে উত্তর প্রকাশ করে থাকি। অনেক ছাত্র ছাত্রীরা আছেন যারা পিডিএফ ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে উত্তর লিখে থাকেন। যারা অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট এর পিডিএফ উত্তর খুঁজছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে উত্তরের পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন। আমরা সাধারণত সকল শ্রেণীর সকল বিষয়ের সমাধান করে তার পরবর্তী সময়ে পিডিএফ প্রকাশ করে থাকি। অষ্টম শ্রেণীর সপ্তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা উত্তরের পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৭ম শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2022। Class 7 {3rd-Week} Science

সপ্তম শ্রেণি 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট শেষ হতে না হতেই তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের …