বই পড়ার অভ্যাস গঠনে লাইব্রেরির গুরুত্ব বিশ্লেষণ। ৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

৯ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৯ম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। আপনারা হয়তো ইতিমধ্যে জেনে থাকবেন যে ৯ম শ্রেণীর ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ইতোমধ্যে ৯ম শ্রেণীর ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তাদের অফিসিয়াল ওয়েবসাইটের প্রকাশ করেছে। ফলে শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করা বাধ্যতামূলক।

তাই দেরি না করে চলুন ৯ম শ্রেণীর ৩য় সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যার প্রশ্ন ইতোমধ্যে আমরা আমাদের ওই অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনি যদি ৯ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনার কাঙ্খিত ৯ম শ্রেণীর ৩য় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাচ্ছেন। উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

৯ম শ্রেণীর ৩য় সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট প্রশ্ন ২০২২

যেহেতু প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর এর পূর্বে তার প্রশ্ন দেখে নেয়া জরুরী। তাই আমরা অ্যাসাইনমেন্টের উত্তর এর পাশাপাশি এর প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে শিক্ষার্থীরা প্রশ্ন দেখে খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্নের নং অনুযায়ী অ্যাসাইনমেন্টের উত্তর দাও করে নিতে পারে। ফলে এ সপ্তাহ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে অনুরোধ হলো তারা অবশ্যই বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে বুঝে এবং প্রশ্নের নং অনুযায়ী অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর ডাউনলোড করে নিজস্ব মেধা খাটিয়ে আরো সংযোজন করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নেবে। নিচে প্রশ্ন দেওয়া হল।

শিরোনামঃ

বই পড়ার অভ্যাস গঠনে লাইব্রেরির গুরুত্ব বিশ্লেষণ।

শিখনফলঃ

প্রবন্ধ পড়ে তার বক্তব্য নিজের ভাষায় বর্ননা করতে পারবে

নির্দেশনাঃ

পাঠ্যবই থেকে ‘বই পড়া” প্রবন্ধটি পড়তে হবে।

প্রশ্নঃ

  1. লাইব্রেরির পরিচয় তুলে ধরতে হবে।
  2. কোন ধৱনের বই পড়তে তােমার ভালাে লাগে, লিখতে হবে।
  3. লাইব্রেরির প্রয়ােজনীয়তা বর্ণনা করতে হবে।
  4. নিজের লেখা একটি লাইব্রেরি বিবরণ দিতে হবে।

৯ম শ্রেণীর ৩য় সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর 2022

আপনি কি ৯ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী? ৯ম শ্রেণীর ৩য় সপ্তাহের বাংলা এসাইনমেন্ট নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? তাহলে চলুন দেরী না করে ৯ম শ্রেণীর ৩য় সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। যেহেতু আমরা আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলী ধরার সপ্তাহ শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর তৈরি করেছি। তাই শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে উত্তর ডাউনলোড করে সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন।

উত্তরঃ

ক. লাইব্রেরির পরিচয়ঃ

ল্যাটিন Liber ও Librarian শব্দদ্বয় থেকে Library শব্দটি এসেছে। এর সংস্কৃতি ও বাংলা প্রভিশব্দ হলাে গ্রন্থাগার। (free academy) গ্রন্থ মানে বই, আগার অর্থ স্থান বা গৃহ। সুতরাং বই রাখার স্থান বা গৃহকে গাগার বলা হয়।

L Latest  – Information

B- By

R- Research

A And

R-Reference

Y- For you

এককথায়- গ্রন্থাগার বা লাইব্রেরী বলতে সাধারনত যেখানে তখ্য সামন্ত্রী সংগ্রহ, সংরক্ষণ এবং চাহিদা অনুযায়ী দ্রুত পাঠককে প্রদান করা হয় তাকেই বােঝায়।

উদাহরণ:

১। জাতীয় গ্রন্থাগার:- জাতীয় গ্রন্থাগার সাধারনত দেশের সরকার কর্তৃক প্রতিষ্ঠিত হয়ে থাকে। দেশ ও জাতি সম্পর্কে দেশী-বিদেশী সকল প্রকাশনা সংগ্রহ করে জাতীয় ঐতিহ্যকে সংরক্ষণ করাই এর প্রধান বৈশিষ্ট্য।

২। গণগ্রন্থাগার:- পাবলিক লাইব্রেরি বা গণগ্রন্থাগার জনগণের বিশ্ববিদ্যালয়। সমাজে সকল প্রকারের সদস্য দ্বাত্র, যুবক, বৃদ্ধ, মহিলা ও বিভিন্ন পেশাজীবী যেহেতু এর ব্যবহারকারী সুতরাং আবশ্যিকভাবে সংগ্রহ করা হযও বহুমূখী।

৩। একাডেমিক গ্রন্থাগার একাডেমিক গ্রন্থাগার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালযের মত শিক্ষা প্রতিষ্ঠানের শিক ও শিক্ষার্থীদের পাঠ ও গবেষনা প্রযােজন মেটানাের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়।

৪। বিশেষ গ্রন্থাগার: বিশেষ গ্রন্থাগার আসলে এক ধরনের গবেষণা গ্রন্থাগার, যাকে আমরা টেকনিক্যাল লাইব্রেরীও বলি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্বজুড়ে নানা বিষয়ে গবেষণা কর্মের এক বিশাল কর্মযজ্ঞ শুরু হয়। এই গবেষণা কর্মে সহায়তা জোগানাের জন্যই বিশেষ গ্রন্থাগারের আবির্ভাব।

খ. যে ধরলের বই পড়তে ভালাে লাগে:

আমার মূলত সব বই পড়তে ভালাে লাগে। তবে ভ্রমণকাহিনি গড়তে আমার সবচেয়ে বেশি ভালাে লাগে। কারণ তাতে আমাকে জানার আনন্দ পাওয়া যায়। বইযের ভেতর দিয়ে পৃথিবী ঘুরে আসা যায়। সমৃদ্ধ হয় নিজের জ্ঞান ও অভিজ্ঞতার জগৎ। (free academy) পঞ্চম শ্রেণিতে দেথে এলাম নায়াগ্রা’ নামক ভ্রমণকাহিনি আর ষষ্ঠ শ্রেণিতে রাঁচি ভ্রমণ’ পড়ে আমার এই ধারণা হযেছে। ঘরে বসেই জানতে পেরেছি পৃথিবীর সবচেয়ে বড় কানাডার নায়াগ্রা জলন্ত্রপাত ও ভারতের ঝাড়খণ্ডের রাঁচি অঞ্চলের মনােরম প্রাকৃতিক পরিবেশ সম্পর্কে।

ফলে ভ্রমণবিষয়ক বই পড়ার প্রতি আমার কৌভূহল বেড়ে যায়। ভ্রমণকাহিনিগুলাের মধ্যে আমার সবচেয়ে প্রিয় মুহম্মদ আবদুল হাই রচিত বিলাতে সাড়ে সাতশ দিন। এ বইটি যখন পড়ি, তখন আমার মনের পর্দায় ভেসে ওঠে ইংল্যান্ডের বিচিত্র ছবি। বইটিতে লেখক লন্ডনের মিউজিয়ামগুলাের যে বর্ণনা দিয়েছেন, তা খুবই জীবন্ত হয়ে উঠেছে। এসব আমাকে খুবই আকর্ষণ করে। বইটি পড়তে পড়তে আমি যেন নিজের অজান্তেই বিলাভের বিভিন্ন অঞ্চল ঘুরে আসি। অজানাকে জানার আনন্দই আমাকে পড়ার মধ্যে বেঁধে রাখে।

গ, লাইব্রেরির প্রয়ােজনীয়তা:

১। জাভির বিকাশ ও উন্নতির মানদন্ড গ্রন্থাগার একটি জাতির বিকাশ ও উন্নতির মালদও। পাঠাগার মানুষের ব্যস, রুচি ও চাহিদা অনুযায়ী বই সরবরাহ করে থাকে। গ্রন্থাগারের মাধ্যমে মানুষের মধ্যে গড়ে ওঠে সংহতি, যা দেশ গড়া কিংবা রক্ষার কাজে অমূল্য অবদান। চিন্তাশীল মানুষের কাছে গ্রন্থাগারের উপযােগিতা অনেক বেশি।

২। Knowledge আহরণের সহজ মাধ্যম: গ্রন্থাগাৱ জ্ঞান আহরণের সহজ মাধ্যম। আমাদের মতে উন্নয়নশীল দেশে মন্থাগারের উপযােগিতা উন্নত দেশগুলাের চেয়ে অনেক বেশি। কারণ মৌলিক চাহিদা মেটাতেই আমরা হিমশিম খাই। (free academy) ভাই আমাদের পক্ষে বই কিনে পড়া অনেক সময় সম্ভব হয় না। কম লেখাপড়া জানা ও গরিব মানুষের মধ্যে শিক্ষা বিস্তারের ক্ষেত্রে গ্রন্থাগার যেমন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তেমনি জ্ঞানী ও পণ্ডিত ব্যক্তিদের ক্ষেত্রেও গ্রন্থাগারের ভূমিকা অভাবনীয়।

৩) আদর্শ সমাজের রূপরেখা তৈরি একটি সমাজের রূপরেখা বদলে দিতে পারে একটি সমৃদ্ধ পাঠাগার। আজকের ছাত্ররাই আগামী দিলের জাতির কর্ণধার। তাদের মানসিক বিকাশের মাধ্যমে সমগ্র জাতির উন্নতি সম্ভব। তাই শহরের পাশাপাশি প্রতিটি গ্রামে-মহল্লায় পাঠাগার গড়ে তােলা প্রযােজন।

ঘ, নিজের দেখা একটি লাইব্রেরির বিবরণ:

আমি ফয়লাহাট কামাল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়ের একজন ৯ম শ্রেনির শিক্ষাখী। আমাদের বিদ্যালয়টি একটি স্বনামধন্য বিদ্যালয়। আমাদের বিদ্যালয়ের মাঠের পশ্চিম পাশে একটি লাইব্রেরি রয়েছে। সেই লাইব্রেরিটি নাম হলাে ‘আলােকিত হই জ্ঞানের আলােয। (free academy) আমাদের বিদ্যালয়ের লাইব্রেরিটি একটি একতলা পাকা ভবন।
ভেতরে রয়েছে পড়াশােনা করার জন্য চমৎকার পরিবেশ এবং এই লাইব্রেরিটি শীতাতপ নিয়ন্ত্রিত। লাইব্রেরির বর্তমানে নিবন্ধনকৃত পাঠক সংখ্যা প্রায় তিন হাজারের মুভ। এদের মধ্যে অধিকাংশই শিক্ষার্থী। আমাদের লাইব্রেরি পরিচালিত হয় প্রধান শিক্ষকের নির্দেশনায়। এবং সেখানে একজন শিক্ষার্থী নূন্যতম মূল্যে সদস্য নিবন্ধিত হয়ে যে কোন বই সংগ্রহ করতে পারে। এবং নির্দিষ্ট সময় শেষে বই জমা দিতে হয়। আমি আমাদের বিদ্যালযের লাইব্রেরির একজন নিয়মিত সদস্য।
আমাদের লাইব্রেরিতে প্রায় ২০,০০০ এর মত বই রয়েছে। তাদের মধ্যে পাঠ্য বই, ৯ম ১০ম শ্রেণির বাংলা ও ইংরেজী ব্যাকরণ বই, উপন্যাস বই, সাযেন্স ফিকশন, কবিতার বই, গল্পের বই, ডিকশনারি এবং বিদেশী লেথদের বই অন্যতম। আমি একজন নিয়মিত পাঠক হিসেবে বলতে পারি আমার দেখা আমাদের বিদ্যালয়ের লাইব্রেরিটি একটি আধুনিক এবং স্বয়ংসম্পন্ন লাইব্রেরি।
আরও দেখুনঃ

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

Check Also

ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক উৎসবের পরিচয়। ৭ম শ্রেণি বাংলা [৩য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

সপ্তম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় সপ্তাহ শ্রেণীর …