ইতিহাসের ধারণা, পরিসর এবং ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা। Class 9 BGS 4th Week

৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্টে নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় সপ্তাহ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমরা এইতো মধ্যে আমাদের ওয়েবসাইট থেকে ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পেয়েছো। আজ আমরা তার নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ৪র্থ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে।

আপনি কি ৯ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী? অথবা ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পেয়েছেন কিন্তু উত্তর পাইনি? আমরা দিচ্ছি সবার আগে সর্বপ্রথম ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে উত্তর সংগ্রহ করে খুব সহজেই এসাইনমেন্ট তৈরি করে সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারে। ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর পেতে নিচের অংশ ভালভাবে দেখুন।

৯ম শ্রেণী [৪র্থ সপ্তাহ] বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট প্রশ্ন

যেহেতু এসাইনমেন্ট তৈরি করার পূর্বে অবশ্যই প্রশ্ন দেখে ভালোভাবে বুঝে এসাইনমেন্ট তৈরি করা উচিত। তাই আমরা উত্তরের পূর্বে প্রশ্ন নিয়ে কিছুটা আলোচনা করেছি যাতে করে শিক্ষার্থীরা খুব সহজেই প্রশ্ন বুঝে পরবর্তীতে আমাদের ওয়েবসাইট থেকে উত্তর ডাউনলোড করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারে। তাই শুরুতে প্রশ্ন এবং প্রশ্নের নিচে উত্তর দেওয়া হল। ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

অ্যাসাইনমেন্ট (শিরােনামসহ)ঃ

ইতিহাসের ধারণা, পরিসর এবং ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা।

শিখনফল/বিষয়বস্তুঃ

ইতিহাস ও ঐতিহ্যের ধারণা, স্বরূপ ও পরিসর . ব্যাখ্যা করতে পারবে

ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা আলােচনা করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

নিচের ধাপগুলাে অনুসরণ করে অ্যাসাইনমেন্টটি তৈরি করতে হবে।

  1. ইতিহাস ও ঐতিহ্যের ধারণা ব্যাখ্যা করতে হবে
  2. ইতিহাসের পরিসর বর্ণনা করতে হবে
  3. মানবজীবনে ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা বিশ্লেষণ করতে হবে

৯ম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা [৪র্থ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় ৯ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। এতক্ষণ নিশ্চয় ভাবতেছ প্রশ্ন তো দেখলাম কিন্তু উত্তর কোথায়? তাই চলো আর দেরী না করে তোমাদের ৪র্থ সপ্তাহের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্টের উত্তর দেখে নেয়া যাক।

উত্তরঃ

অ্যাসাইনমেন্ট শিরােনামঃ ইতিহাসের ধারণা, পরিসর এবং ইতিহাস পাঠের প্রযােজনীয়তা।

ক, ইতিহাস ও ঐতিহ্যের ধারণাঃ

তিহাস শব্দটা ইংরেজি History শব্দের বাংলা অনুবাদ। History শব্দটি গ্রিক Historia থেকে উৎপত্তি লাভ করেছে। Historia বা History শব্দের আভিধানিক অর্থ অনুসন্ধান বা গবেষণা। আবার ইতিহাস শব্দটি “ইতিহ” শব্দ থেকে গঠিত হযেছে। “ইতিহ” অর্থ ঐতিহ্য। ই.এইচ.কার-এর ভাষায় বলা যায়, ইতিহাস হলাে বর্তমান ও অতীতের মধ্যে এক অন্তহীন সংলাপ। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস, শিক্ষা, ভাষা, শিল্প, সাহিত্য-সংস্কৃতি যা ভবিষ্যতের জন্য সংরক্ষিত থাকে।  এই ঐতিহ্যকে এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে পৌঁছে দেয় ইতিহাস।

খ. ইতিহাসের পরিসরঃ

মানুষ কর্তৃক সম্পাদিত সকল বিষয় ইতিহাসের আওতাভুক্ত। মানুষের চিন্তা-ভাবনা, পরিকল্পনা, কার্যক্রম যত শাখা-প্রশাখা বিস্তৃত, ইতিহাসের সীমাও ততদূর পর্যন্ত বিস্তৃত। যেমন- প্রাগৈতিহাসিক যুগের প্রথম পর্বে মানুষের কর্মকাণ্ড খাদ্য সংগ্রহের মধ্যে সীমাবদ্ধ ছিল। ফলে সে সময় ইতিহাসের পরিসরও খাদ্য সগ্রহমূলক কর্মকাণ্ড পর্যন্ত বিস্তৃত ছিল। সময়ের বিবর্তনের সঙ্গে সঙ্গে ইতিহাস চর্চা ও গবেষণায় বৈজ্ঞানিক পদ্ধতি অনুসৃত হচ্ছে। ফলে ইতিহাসের শাখা-প্রশাখার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে, বিস্তৃত হচ্ছে ইতিহাসের সীমানা ও। উনিশ শতকে শুধু রাজনীতি ইতিহাসের বিষয় হলেও মার্কসবাদ প্রচারের পর অর্থনীতি, সমাজ, শিল্পকলার ইতিহাসও রচিত হতে থাকে। এভাবে একের পর এক বিষয় ইতিহাসভুক্ত হচ্ছে আর সম্প্রসারিত হচ্ছে ইতিহাসের পরিধি ও পরিসর।

গ. ইতিহাস পাঠের প্রযােজনীয়তা:

নিচে ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা আলােচনা করা হলাে:

১। মানবসভ্যতা ও সভ্যতার বিকাশ সম্পর্কে জ্ঞান লাভ করা : ইতিহাস পাঠের মাধ্যমে মানুষ সমাজের শুরু থেকে ভার যাবতীয় কর্মকাণ্ড চিন্তা-চেতনা ও জীবনযাত্রার অগ্রগতি ইত্যাদি সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে পারে। কেননা ইতিহাসের প্রধান উপজীব্য বিষয় হয় মানবসমাজের। অগ্রগতির ধারা বর্ণনা করা।

২। জ্ঞানার্জনের ক্ষেত্রে : ইতিহাস আমাদের অতীত সম্পর্কে জানিয়ে দিয়ে বর্তমানের বিভিন্ন কর্মকাণ্ডের উন্নয়নের ক্ষেত্রে সহায়তা করে বলে, সঠিক শিক্ষা ও দিকনির্দেশনার জন্য ইতিহাস পাঠের প্রযেঅজনীয়তা রয়েছে।

৩। জাতীয় চেতনার বিকাশ : একটি জাতির ঐতিহ্য ও অতীত গৌরবান্বিত ইতিহাস ঐ জাতিকে বর্তমানের মর্যাদাপূর্ণ কর্মতৎপরতায় উদ্দীপিত করে বলে। জাতীয় চেতনার উন্মেষের ক্ষেত্রে ইতিহাস পাঠের কোনাে বিকল্প নেই। ভাই আজ আত্মপরিচযের সংকটের লগ্নে ইতিহাস পাঠ আমাদের জাতীয় দায়িত্ব।

৪। জাতীয় পরিচয় : যে কোনাে জাতীয় জাতিয় ইতিহাস ও ঐতিহ্যের উপর ভিত্তি করে জাতীয়তাবােধ গড়ে ওঠে যা দেশ ও সমাজের উন্নতি তথা দেশপ্রেমের জন্য একান্ত অপরিহার্য। ভাই জাতীয় পরিচয়ের ক্ষেত্রে ইতিহাস পাঠের প্রয়ােজনীয়তা অপরিসীম।

আরও দেখুনঃ

৯ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] গনিত অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

*৯ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

৯ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

Check Also

প্রবাস বন্ধু রচনায় প্রতিফলিত সমাজ ও সংস্কৃতির পরিচয়। ১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

১০ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ১০ম শ্রেণীর …