তােমার চার পাশে অসংখ্য সংঘর্ষের ঘটনা ঘটে। এদের মধ্য থেকে যে কোন পাঁচটি সংঘর্ষের ঘটনা সনাক্ত কর

৯ম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ১৮ তম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করা হলো। যে সকল শিক্ষার্থীরা ৯ম শ্রেণীর পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট নিয়ে চিন্তিত তাদের কথা চিন্তা করে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ৯ম শ্রেণীর ১৮ তম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করছি। ৯ম শ্রেণির পদার্থবিজ্ঞান ১৮ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পেতে আমাদের প্রকাশিত আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

৯ম শ্রেণী পদার্থবিজ্ঞান [১৮তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর 2021

নিচে ৯ম শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১৮ তম সপ্তাহের নির্ধারিত বিষয়ে পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধান দেওয়া হলো। শিক্ষার্থীদের সুবিধার জন্য প্রশ্ন এবং আচ্ছা উত্তর দুটোই দেওয়া হল।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ

তোমার চার পাশে অসংখ্য সংঘর্ষের ঘটনা ঘটে। এদের মধ্য থেকে যে কোন পাঁচটি সংঘর্ষের ঘটনা সনাক্ত কর এবং সংঘর্ষ গুলির মধ্যে যেটি সবচেয়ে ভয়াবহ তার কারণসহ ব্যাখ্যা কর।

নির্দেশনা

প্রকৃতি, সংবাদ সংবাদ মাধ্যম, ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ

মূল্যায়ন রুব্রিক্স

অতি উত্তম:

১। বাস্তবের সাথে সঙ্গতি পূর্ণ পাচঁটি সংঘর্ষের ঘটনা উপস্থাপন

২। যথাযথ কারণ ব্যাখ্যা

৩। উপস্থাপনায় নিজস্বতা

উত্তমঃ

১। অধিকাংশ ক্ষেত্রে বাস্তবের সাথে সঙ্গতি পূর্ণ পাচঁটি সংঘর্ষের ঘটনা উপস্থাপন

২।অধিকাংশ ক্ষেত্রে যখাযথ কারণ ব্যাখ্যা

৩। অধিকাংশ ক্ষেত্রে উপস্থাপনায় নিজস্বতা।

ভালঃ

১। গ্রহনযােগ্যমাত্রায় উপস্থাপন

২। গ্রহনযােগ্যমাত্রায় কারণ ব্যাখ্যা

অগ্রগতি প্রয়ােজনঃ

১। আংশিকমাত্রায় বাস্তবের সাথে সঙ্গতি পূর্ণ তথ্য উপস্থাপন

২। আংশিকমাত্রায় কারণ উপস্থাপন

৩। উপস্থাপনায় কৃত্রিমতা

উত্তর: 

ঘটনা:-

রাজধানীর গুলিস্তানে রাস্তা পারের সময় কাভার্ড ভ্যানের ধাক্কায় ইভা আক্তার (১৮) নামে এক পােশাক শ্রমিক নিহত হয়েছেন। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে এই দুর্ঘটনা ঘটে। স্থানীয়দের বরাতে, গুলিস্তানের ফুলবাড়িয়া বাসস্ট্যান্ডের সামনে রাস্তা পার হওয়ার সময় কাভার্ডভ্যানের ধাক্কায় ওই কিশােরী গুরুতর আহত হন। পরে তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে মিটফোর্ড হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘােষণা করেন। ঘাতক কাভার্ডভ্যানটি জব্দ করা হয়েছে।

ঘটনা:-

দেশে ছুটিতে গিয়েছিলেন আরব আমিরাত প্রবাসী চট্টগ্রামের হাটহাজারী শহীদুল ইসলাম (৩৫)। করােনায় আকাশ পথে যােগাযােগ বন্ধ থাকায় ফেরা হয়নি। অপেক্ষা করছিলেন বিমানবন্দরে করােনা র্যাপিড টেস্ট ল্যাব স্থাপন হলে তবেই ফিরে আসবেন কর্মস্থলে। কিন্তু শহীদুল ইসলামের আর দুবাই ফেরা হলাে না। গত শনিবার চট্টগ্রামের বাঁশখালীতে এক মােটরসাইকেল দুর্ঘটনায় মারা গেছেন এই প্রবাসী। শহীদ হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের হাজী নুরুজ্জামাম চৌধুরী বাড়ির তাজুল ইসলামের ছেলে। জানা গেছে, গত শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৭টার দিকে বাঁশখালীর চাম্বল দারুল উলুম আইনুল ইসলাম মাদরাসার সামনে এই দুর্ঘটনা ঘটে। এই ঘটনায় আহত হয়েছেন আবদুল মাবুদ (৩৭) নামের আরও একজন। প্রথমে তাদের বাঁশখালীর স্কয়ার ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে চমেক হাসপাতালে পাঠানাে হয়। চমেক হাসপাতালের জরুরি বিভাগে শহীদুল ইসলাম মারা যান।

ঘটনা:- ৩

চট্টগ্রাম নগরের ইপিজেডের আউটার রিংরােডে কাভার্ড ভ্যানের ধাক্কায় এক শিশু নিহত হয়েছে। আজ মঙ্গলবার বেলা সােয়া একটার দিকে আউটার রিংরােডের আকমল আলী সড়ক এলাকায় এ দুর্ঘটনা ঘটে।নিহত ওই শিশুর নাম মাে. তুহিন (৮)। সে আকমল আলী সড়ক এলাকার নুরুল এ সময় ঢাকামুখী একটি কাভার্ড ভ্যান বেপরােয়া গতিতে এসে শিশুটিকে ধাক্কা দিলে ঘটনাস্থলে সে মারা যায়।

ঘটনা:- ৪

হবিগঞ্জের মাধবপুর উপজেলায় বাসচাপায় ভাইবােনসহ অটোরিকশার তিন যাত্রী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন অপর চারজন। গত ২৭ সেপ্টেম্বর সােমবার বেলা দেড়টার দিকে উপজেলার আন্দিউড়া এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।নিহত তিনজন হলেন মাধবপুর উপজেলার রসুলপুর গ্রামের কুদুস আলীর শিশুপুত্র মােশারফ (৪), শিশুকন্যা রূপা আক্তার (১২) ও ব্রাহ্মণবাড়িয়ার সাতবর্গ গ্রামের মধু দাস (২৮)। তাঁরা সবাই অটোরিকশারযাত্রী ছিলেন।

ঘটনা:- ৫

এলপিজি বা সিলিন্ডারের গ্যাস আমাদের প্রতিবেশির বাড়িতে ধরনের বিস্ফোরণ হয়ে বিকট শব্দ হয়েছিল আর দেওয়াল ভেঙ্গে গিয়েছিল।

ঘটনা:-১,২,৩,৪ এর সকল প্রকার কারন সড়ক দুর্ঘটনার কারণ:

সড়ক দুর্ঘটনার অনেক কারণ বিদ্যমান। নিচে সড়ক দুর্ঘটনার প্রধান কয়েকটি কারণ আলােচনা করা হলাে :

১. অতিরিক্ত গতি এবং ওভারটেকিং:

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হচ্ছে গাড়িগুলাের অতিরিক্ত গতিসীমা। অসাবধানতার সঙ্গে অতিরিক্ত গতিতে অন্য একটি চলমান গাড়িকে ওভারটেকের চেষ্টাই সড়ক দুর্ঘটনার একটি অন্যতম কারণ।

২. অপ্রশস্ত পথ:

অপ্রশস্ত পথ ব্যবস্থাও বাংলাদেশের অধিকাংশ সড়ক দুর্ঘটনার জন্য দায়ী। ঢাকা থেকে যাতায়াতের সবচেয়ে ব্যস্ত পথ ঢাকা-আরিচা এবং ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে। কিন্তু পর্যাপ্ত পরিমাণ প্রশস্ত না হওয়াতে এ দুটি পথেই দুর্ঘটনা এবং হতাহতের সংখ্যা সবচেয়ে বেশি ঘটে।

৩. ওভারলােডিং :

‘ওভারলােড মানে পরিমিতির বেশি মাল বহন করা। বেশি ওজনের মালামাল বহন করে গতি সীমা ছাড়িয়ে প্রতিটি ট্রাকই এক একটি যন্ত্রদানব হয়ে উঠে। এর ফলে নিয়ন্ত্রণ হারিয়ে চালকরা প্রায়ই দুর্ঘটনা ঘটায়।

৪. আইন অমান্য:

সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ আইন অমান্য করে গাড়ি চালানাে। জরিপে দেখা গেছে, ৯১ শতাংশ চালক জেব্রা ক্রসিংয়ে অবস্থানরত পথচারীদের অধিকার আমলই দেয় পাশাপাশি ৮৪ ভাগ পথচারী নিয়ম ভেঙে রাস্তা পার হয়।

৫. ট্রাফিক অব্যবস্থাপনা :

বাংলাদেশে সড়ক পথের দৈর্ঘ্য প্রায় ২৫ হাজার কিলােমিটার। এসব সড়ক ও মহাসড়কে প্রতিদিন কয়েক লক্ষ যন্ত্রচালিত যানবাহন চলাচল করছে। কেবল রাজধানী ঢাকায় বাস মিনিবাস, প্রাইভেটকার, জিপ, পিকআপ, ট্রাক, অটোরিক্সা ও মটর সাইকেল মিলিয়ে কয়েক লক্ষ যানবাহন চলাচল করে। এছাড়াও বৈধ-অবৈধ রিকশার সংখ্যা কয় লক্ষ তা সঠিকভাবে বলা সম্ভব নয়। কিন্তু এই বিশাল যানবাহন বাহিনীকে সুশৃঙ্খল অবস্থার মধ্যে আনার মতাে ট্রাফিক ক্যবস্থা এদেশে আজও গড়ে উঠেনি।

ঘটনা:- ৫

কারণ এলপিজি সিলিন্ডারের গ্যাস লিক হতে পারে বিভিন্ন কারণে। হােস পাইপ, রেগুলেটর, গ্যাস ভাল্ব ইত্যাদি থেকে হতে পারে। যেহেতু সিলিন্ডারের গ্যাস খুব । এর বিস্ফোরণ হলে শক ওয়েভ ছড়িয়ে। বেশি চাপে তরল মারাত্মক পড়ে। এ শক ওয়েভ শরীরের যে অংশে লাগে, সে অংশের ব্যাপক ক্ষতি হয়।

আরও দেখুনঃ

৯ম শ্রেণী হিসাববিজ্ঞান [১৮তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর 2021। হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট ৯ম শ্রেণী

৯ম শ্রেণী বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা [১৮তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর 2021। ৯ম শ্রেণী অ্যাসাইনমেন্ট

৯ম শ্রেণী বাংলাদেশ ও বিশ্বপরিচয় [১৮তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর 2021। ৯ম শ্রেণী অ্যাসাইনমেন্ট উত্তর 2021

৯ম শ্রেণী বিজ্ঞান [১৮তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর 2021। বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর 2021

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …