পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশ। ক্রমবিকাশের সূচনা লিখতে হবে। ক্রমবিকাশের বিভিন্ন পর্ব উল্লেখ করতে হবে।

৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্টে নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় সপ্তাহ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমরা এইতো মধ্যে আমাদের ওয়েবসাইট থেকে ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পেয়েছো। আজ আমরা তার নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ৪র্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে।

আপনি কি ৯ম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী? অথবা ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পেয়েছেন কিন্তু উত্তর পাইনি? আমরা দিচ্ছি সবার আগে সর্বপ্রথম ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে উত্তর সংগ্রহ করে খুব সহজেই এসাইনমেন্ট তৈরি করে সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারে। ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর পেতে নিচের অংশ ভালভাবে দেখুন।

৯ম শ্রেণী [৪র্থ সপ্তাহ] পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন

যেহেতু এসাইনমেন্ট তৈরি করার পূর্বে অবশ্যই প্রশ্ন দেখে ভালোভাবে বুঝে এসাইনমেন্ট তৈরি করা উচিত। তাই আমরা উত্তরের পূর্বে প্রশ্ন নিয়ে কিছুটা আলোচনা করেছি যাতে করে শিক্ষার্থীরা খুব সহজেই প্রশ্ন বুঝে পরবর্তীতে আমাদের ওয়েবসাইট থেকে উত্তর ডাউনলোড করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারে। তাই শুরুতে প্রশ্ন এবং প্রশ্নের নিচে উত্তর দেওয়া হল। ৯ম শ্রেণীর ৪র্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনাঃ

এই অ্যাসাইনমেন্টটি প্রণয়ন করতে নিচের ধাপগুলাে অনুসরণ করতে হবে।

  • ধাপ: ১ ক্রমবিকাশের সূচনা লিখতে হবে |
  • ধাপ: ২ ক্রমবিকাশের বিভিন্ন পর্ব উল্লেখ করতে হবে।
  • *ধাপ: ৩, ক্রমবিকাশের বিভিন্ন পর্বের বিজ্ঞানীদের নাম, সময় ও কাজ ছক আকারে প্রদর্শন করতে হবে।
  • ধাপ: ৪ একটি সরল রেখায় নির্দিষ্ট দূরত্বকে নির্দিষ্ট সময় ধরে বিভিন্ন পর্বে বিভিন্ন সময়ে যে গুরুত্বপূর্ণ কাজ হয়েছে তা উপস্থাপন করতে হবে।
  • ধাপ: ৫ ৪ নং ধাপে প্রাপ্ত চিত্রে, অধিক সময়ব্যাপী আবিষ্কার হয়নি এ ধরনের কোনাে সময় পরিলক্ষিত হয় কিনা? যদি হয়ে থাকে তবে সময়টি কত সাল থেকে কত সাল পর্যন্ত? কেন এ সময় কোনাে অগ্রগতি হয়নি তা ব্যাখ্যা করতে হবে।

৯ম শ্রেণির পদার্থবিজ্ঞান [৪র্থ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় সপ্তাহ শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। এতক্ষণ নিশ্চয় ভাবতেছ প্রশ্ন তো দেখলাম কিন্তু উত্তর কোথায়? তাই চলো আর দেরী না করে তোমাদের ৪র্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর দেখে নেয়া যাক।

উত্তরঃ

শিরােনাম: পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ।
পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশের সূচনা: সকল বিজ্ঞানের সাথে অত্যন্ত গভীর সম্পর্কিত একটি বিজ্ঞান তার নাম পদার্থবিজ্ঞান। সকল আবিষ্কারের সফলতার পিছনে পদার্থ বিজ্ঞানের অবদান সবচেয়ে বেশি।পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশ একদিনে হয়নি।এর পিছনে অনেক মানুষের অক্লান্ত পরিশ্রম ও প্রচেষ্টা কারণে পদার্থবিজ্ঞান হয়েছে আরাে আধুনিক এবং প্রযুক্তিময়। আধুনিক প্রযুক্তির ক্রমবিকাশের ক্ষেত্রে পদার্থবিজ্ঞানের অবদান সবচেয়ে বেশি। জলে-স্থলে অন্তরীক্ষে মহাশূন্যে পদার্থবিজ্ঞানের সাফল্য চোখে পড়ার মতাে। প্রাচীনকালে জ্ঞান-বিজ্ঞানের চর্চায় অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন বিজ্ঞানীরা প্রচলিত ধারণার বিরুদ্ধে বিজ্ঞানের কথা বলতে গেলে তাদেরকে পুড়িয়ে মারার দৃষ্টান্ত বা ঘটনা পাওয়া যায়।প্রাচীনকালে কোন কাজের কাগজের ব্যবহার ছিল না তাই তাদের তথ্য হাতে লেখে সংগ্রহ করা হতাে এভাবে পদার্থ বিজ্ঞানের ক্রমবিকাশ সূচনা হয়েছিল।
পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশের বিভিন্ন পর্বের নাম:
পদার্থ বিজ্ঞানের প্রধান শাখা গুলাে হল- ক) বলবিজ্ঞান খ) তাপ ও তাপগতি বিজ্ঞানগ) শব্দবিজ্ঞান ঘ) আলােকবিজ্ঞান) তাড়িত চৌম্বকবিজ্ঞান চ)কঠিন অবস্থার পদার্থবিজ্ঞান ছ) পারমাণবিক পদার্থবিজ্ঞান জ) নিউক্লীয় পদার্থবিজ্ঞান ঝ) কোয়ান্টাম পদার্থবিজ্ঞান )ইলেকট্রনিক্স ইত্যাদি

বিজ্ঞানীরা বিভিন্ন সময়ে যে গুরুত্বপূর্ণ কাজ করেছেন তাঁর সরল ব্যাখ্যাঃ

আজ মহাবিশ্বের বিভিন্ন অজানা বস্তুর সহজেই বিজ্ঞানের মাধ্যমে জানা সম্ভব হয়েছে তার উদাহরণ মাঝে মাঝে ইউটিউব
চ্যানেল কর্তিক প্রচারিত মহাশূন্যের বিজ্ঞানীদের কার্যক্রম চোখে পড়ার মতাে।মঙ্গল গ্রহেবিভিন্ন দেশের নভােযান আজ বিচরণ করছে এবং নভােযান কতৃক প্রেরিত দৃশ্যগুলাে চোখে পড়ার মতাে। রাতের আকাশে জ্বলজ্বলে জেগে থাকা বস্তুটি আজ আর মানুষের কাছে অজানা নয়। এ থেকে প্রমাণিত হয় যে সকল ক্ষেত্রে পদার্থবিজ্ঞানের কতটুকু অবদান।পদার্থবিজ্ঞান যেহেতু বিজ্ঞানের প্রাচীনতম শাখা এবং সবচেয়ে মৌলিক শাখা, শুধু তাই নয় বিজ্ঞানের অন্যান্য শাখা কোন না কোনভাবে এই শাখাটি ভিত্তি করে গড়ে উঠেছে তাই স্বাভাবিকভাবে পদার্থবিজ্ঞানের পরিসর অনেক বড়। শুধু তাই নয়,পদার্থবিজ্ঞানের নানা সূত্রকে ব্যবহার করে নানা ধরনের প্রযুক্তি গড়ে উঠেছে,সেগুলাে আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার করে।
শুধুমাত্র মানবকল্যাণে পদার্থবিজ্ঞানের ব্যবহার হয় না সভ্যতা ধ্বংস করার জন্য পদার্থ বিজ্ঞান ব্যবহার হয়ে থাকে যেমন পারমানবিক বােমা, ক্ষেপণাস্ত্র যুদ্ধজাহাজ ইত্যাদি।জ্ঞানবিজ্ঞানের অন্যান্য শাখা এবংপদার্থবিজ্ঞানকে একত্র করে নিয়মিত নতুন নতুন শাখা গড়ে উঠেছে যেমন: অ্যাস্ট্রোনমি ও পদার্থবিজ্ঞান মিলে তৈরি হয়েছে এস্ট্রোফিজিক্স।জীববিজ্ঞান ওপদার্থবিজ্ঞান মিলিত নয় বায়ােফিজিক্স গঠিত হয়েছে।
রসায়ন ও পদার্থবিজ্ঞান মিলে গঠিত হয়েছে কেমিক্যাল ফিজিকস। ভূতত্ত্ব ও পদার্থবিজ্ঞান মিলিত হয়ে তৈরি হয়েছে জিও ফিজিক্স। এছাড়াও চিকিৎসাবিজ্ঞান ও পদার্থ মিলে তৈরি হয়েছে মেডিকেল ফিজিক্স এরকম আরাে অনেক দৃষ্টান্ত আছে পদার্থবিজ্ঞানের নতুন নতুন শিরােনামে।বিজ্ঞানী নিউটনথেলিস,মাদাম কুরি, অ্যারিস্টোটল, পিথাগােরাস, গ্যালিলিও, আর্কিমিডিস স্যার জগদীশ চন্দ্র বসু মার্কনী, লজি বেয়ার্ড, ডক্টর সালাম এপিজে আবুল কালাম, ম্যাক্সপ্লাঙ্কটলেমি রজারবেকন, লিওনার্দো দা ভিঞ্চি, গিলবার্ট, সেডবল, হাইগেন রবার্ট হুক, রবার্ট বয়েল ভন গুয়েরিক রােমার ইবনে আল হাইথাম, আল হাজেন এদের অক্লান্ত প্রচেষ্টায় পদার্থবিজ্ঞান আস্তে আস্তে বিকাশিত হয়েছে মানবকল্যাণে।

অধিক সময় সময়ব্যাপী কোন আবিষ্কার হয়নি তার কারণ ব্যাখ্যা করা হলাে:

প্রাচীন বিজ্ঞানীদের বিভিন্ন গবেষণার কাজে সফলতা পাওয়ার সাথে সাথে একটি দুঃস্বপ্ন নেমে আসে।প্রচলিত ধ্যান ধারণার বিরুদ্ধে যখন বৈজ্ঞানিক তথ্য বিজ্ঞানের প্রদান করেন তখন এদের উপর নেমে আসে অমানুষিক নির্যাতন।অনেক বিজ্ঞানী কে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়।এজন্য প্রায় দেড় হাজার বছর (227BC থেকে1273 সাল পর্যন্ত) জ্ঞান-বিজ্ঞানের চর্চা বন্ধ ছিল।

আরও দেখুনঃ

৯ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] গনিত অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

*৯ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

৯ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট 2022। প্রশ্ন এবং PDF উত্তর ডাউনলোড

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …