তিস্তা বিপনি বিতানের নির্দিষ্ট খতিয়ানের ৩১ মে, ২০২১ তারিখের উদ্বৃত্তসমূহ যথাক্রমে নগদ ৩২,০০০ টাকা, অফিস সরঞ্জাম ৩০,০০০ টাকা, প্রাপ্য হিসাব ২৫,০০০ টাকা, প্রদেয় হিসাব ১৮,০০০ টাকা।

এইচএসসি ব্যাচ 2021 সালের পরীক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধান প্রকাশ করা হলো। আপনারা যারা এইচএসসি 2021 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর খুজছেন। তারা এখান থেকে এইচএসসি 2021 এর হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারেন। আমরা হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্টের প্রকাশিত প্রশ্নের প্রতিটি ক্রমিক নং আকারে উত্তর প্রদান করেছি। ফলে আপনি হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের ক্রমিক নং অনুযায়ী আমাদের ওয়েবসাইট থেকে উত্তর ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তরের জন্য পোস্ট এর নিচের অংশে দেখুন।

আরও দেখুনঃ

এইচএসসি 2021 সালের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য়-সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। Business Organisation And Management {2nd Paper}

এইচ এস সি ব্যাচ 2021 হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে উত্তরের পূর্বে প্রশ্ন তুলে ধরা হলো। যাতে করে হিসাববিজ্ঞান প্রতিটি প্রশ্ন বুঝে উত্তর ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

দ্বিতীয় অধ্যায়: হিসাবের বইসমূহ

অ্যাসাইনমেন্টঃ

হিসাবের বইসমূহের পরিচিতি সহায়ক তথ্য:

তিস্তা বিপনি বিতানের নির্দিষ্ট খতিয়ানের ৩১ মে, ২০২১ তারিখের উদ্বৃত্তসমূহ যথাক্রমে নগদ ৩২,০০০ টাকা, অফিস সরঞ্জাম ৩০,০০০ টাকা, প্রাপ্য হিসাব ২৫,০০০ টাকা, প্রদেয় হিসাব ১৮,০০০ টাকা।

জুন, ২০২১ইং মাসে সংঘটিত ঘটনাসমূহ নিম্নে উল্লেখ করা জুন ২ মালিক নগদ ১০,০০০ টাকা ও ৩০,০০০ টাকার অফিস সরঞ্জাম ব্যবসায় বিনিয়ােগ করলাে।

জুন ৫ ৪০,০০০ টাকার পণ্য বিক্রয় করা হলাে যার ৬০% নগদে। জুন ৯ ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা।

জুন ১২ চলতি মাসের ৫ তারিখের ধারে বিক্রয়ের টাকা পাওয়া গেল এবং ৫০০ টাকা বাট্টা মঞ্জুর করা হলাে।

জুন ১৭ মালিক ব্যক্তিগত সম্পদ ১,০০,০০০ টাকায় বিক্রয় করে নিজ ব্যবহারের জন্য ৫০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ ক্রয় করলাে।

জুন ২০ ঘােষ এন্ড সন্সের নিকট থেকে পণ্য ক্রয় ৯,০০০ টাকা, যার ৫০% ধারে।

জুন ২৩ ঘােষ এন্ড সন্সকে তার পাওনা পরিশােধ করা হলাে এবং ২০০ টাকা বাট্টা পাওয়া গেল।

জুন ২৬ ৩০,০০০ টাকার পণ্য নগদে বিক্রয় করা হলাে।

জুন ৩০ ম্যানেজারের বেতন প্রদান করা হলাে ১০,০০০ টাকা।

নির্দেশনা (সংকেত ধাপ। পরিধি)ঃ

  1. হিসাবচক্রের ধাপ অনুসরণ করতে হবে।
  2. ঘটনা হতে লেনদেন শনাক্ত করতে হবে।
  3. হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা করতে খতিয়ান পােস্টিং ও জের নির্ণয় করতে হবে।
  4. নগদান বই প্রস্তুত করতে হবে।

শিখনফল/ বিষয়বস্তুঃ

  • দু’তরফা দাখিলা পদ্ধতি ব্যাখ্যা করতে পারবে
  • ডেবিট-ক্রেডিট নির্ণয় করতে পারবে
  • হিসাব চক্রের ধাপ সমূহের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে
  • হিসাবের প্রাথমিক বইসমূহের প্রকারভেদ বর্ণনা করতে পারবে
  • হিসাববের পাকা বই খতিয়ান প্রস্তুত করতে পারবে
  • খতিয়ানের জের নির্ণয় করতে পারবে
  • নগদান বই, নগদ প্রাপ্তি জাবেদা ও নগদ প্রদান জাবেদা প্রস্তুত করতে পারবে

এইচএসসি ব্যাচ 2021 হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

প্রিয় এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীরা। আপনাদের জন্য আমাদের প্রকাশিত পোস্ট এর এই অংশে হিসাববিজ্ঞান প্রথম পত্র এর এসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর দেওয়া হল। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে লিখিত উত্তরের পাশাপাশি পিডিএফ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। চলুন এইচএসসি 2021 সালের হিসাববিজ্ঞান প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্টের উত্তর দেখে নেয়া যাক।

উত্তরঃ

হিসাব চক্রঃ

হিসাব চক্র বলতে হিসাববিজ্ঞানের ধারাবাহিক কার্যপ্রক্রিয়াকে বুঝায়। হিসাববিজ্ঞানের চলমান প্রতিষ্ঠান ধারনা অনুসারে প্রতিষ্ঠানের কার্যাবলী অনন্ত কাল ধরে চলতে থাকবে। এই অনিরদিষ্ট জীবনকে হিসাবকাল বলে। প্রত্যেক হিসাবকালে হিসাব সংক্রান্ত কারযাবলী ধারাবাহিকভাবে চক্রাকারে সংগঠিত হয়। হিসাব সংক্রান্ত কারযাবলীর এই পর্যায়ক্রমিক ধারাবাহিকতা এবং এদের পুনরাবৃত্তিকে হিসাবচক্র বলে।

১. লেনদেন চিহ্নিতকরণ (Identification of Transaction): হিসাবচক্রের সর্বপ্রথম ধাপ হলাে লেনদেন চিহ্নিণ। যেসব ঘটনা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটায় তাকে আর্থিক ঘটনা বা লেনদেন বলে। এ কারবার প্রতিষ্ঠানের অসংখ্য ঘটনা থেকে আর্থিক ঘটনাগুলাে সনাক্ত করা হিসাব চক্রের প্রথম ধাপ।

জাবেদাভুক্তকরণ (Journalization): হিসাবচক্রের দ্বিতীয় ধাপ হলাে জাবেদাভুক্তকরণ। এ পর্যায়ে প্রতিটি লেনদেনের ডেবিট ও ক্রেডিট নির্ণয় করে তারিখের ক্রমানুসারে ব্যাখ্যাসহ হিসাবের প্রাথমিক বইতে লিপিবদ্ধ কাকে জাবেদা বলে।

৩. খতিয়ানভুক্তকরণ (Posting to Ledger): এটি হিসাবচক্রের তৃতীয় ধাপ। জাবেদাভুক্ত করার পর একটি নির্দিষ্ট হিসাব বইতে সমজাতীয় লেনদেনগুলাে নির্দিষ্ট শিরােনামে পৃথক পৃথকভাবে লিপিবদ্ধ করা হলে তাকে খতিয়ানভূক্তকরণ বলে।

৪. রেওয়ামিল প্রস্তুতকরণ (Preparation of Trial Balance); হিসাবচক্রের চতুর্থ ধাপ হলাে রেওয়ামিল প্রস্তুতকরণ। এ পর্যায়ে খতিয়ানভুক্ত হিসাবের ডেবিট ও ক্রেডিট উন্বত নিয়ে তালিকা প্রস্তুত করা হলে তাকে রেওয়ামিল বলে। খতিয়ান হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই-এর লক্ষ্যে এবং আর্থিক বিবরণী প্রণয়ন সহজতর করার জন্য রেওয়ামিল প্রস্তুত করা হয়।

৫. সমন্বয় দাখিলা (Adjusted Entries): রেওয়ামিল প্রস্তুতের পর একটি নির্দিষ্ট হিসাবকালের সঠিক নিট লাভ নির্ণয় করার জন্য বকেয়া ও অক্সিম আয়-ব্যয়গুলাে সমন্বয় করতে যে জাবেদা দাখিলা প্রদান করা হয় তাকে সমন্বয় জাবেদ বলে।

আরও দেখুনঃ

এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ২য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর-2021। এইচএসসি পরীক্ষার্থী- 2021 অ্যাসাইনমেন্ট

এইচএসসি উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এসাইনমেন্ট উত্তর 2021। HSC পরীক্ষার্থী ব্যাচ- 2021 (২য়-সপ্তাহ) অ্যাসাইনমেন্ট।

 ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2021। HSC পরীক্ষার্থী ব্যাচ -2021 অ্যাসাইনমেন্ট

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

অষ্টম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্ন …