ফরাসি বিপ্লব পরবর্তী ফ্রান্স পুনর্গঠনে নেপােলিয়ন বােনাপার্টের গণমুখী সংস্কার মূল্যায়ন। এইচএসসি 2021 ইতিহাস ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ইতিহাস দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করা হলো। আপনারা ইতোমধ্যে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রথম সপ্তাহের ইতিহাস অ্যাসাইনমেন্টের উত্তর পেয়ে গেছেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা ইতিহাস দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছি। আপনি যদি এইচএসসি 2021 সালের মানবিক বিভাগের পরীক্ষার্থী হন এবং আপনার ইতিহাস যদি মূল সাবজেক্ট হিসেবে থেকে থাকে তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের ওয়েবসাইট থেকে ইতিহাস দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্টর উত্তর ডাউনলোড করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন। এইচএসসি দ্বিতীয় সপ্তাহ ইতিহাস দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্টের উত্তরের জন্য নিচের অংশে দেখুন।

See More:

এইচএসসি ইতিহাস ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ব্যাচ-2021 । HSC পরীক্ষার্থী -2021 অ্যাসাইনমেন্ট

এইচএসসি ইতিহাস দ্বিতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2021

ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে শুরুতে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তুলে ধরা হলো। যাতে করে এসাইনমেন্ট এর প্রশ্নের নির্দেশনা অনুযায়ী ছাত্রছাত্রীরা উত্তর ডাউনলোড করে নিতে পারে। অ্যাসাইনমেন্টর উত্তর ডাউনলোড অথবা উত্তর লেখার পূর্বে অবশ্যই ভালোভাবে প্রশ্ন বুঝে পরবর্তীতে আপনার উত্তর লিখবেন। নিচে এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ইতিহাস দ্বিতীয় পত্র প্রশ্ন তুলে ধরা হলো।

বিষয়: ইতিহাস ০২

দ্বিতীয় অধ্যায়: ফরাসি বিপ্লব

অ্যাসাইনমেন্টঃ

ফরাসি বিপ্লব পরবর্তী ফ্রান্স পুনর্গঠনে নেপােলিয়ন বােনাপার্টের গণমুখী সংস্কার মূল্যায়ন।

নির্দেশনা। (সংকেত/ধাপ/পরিধি)ঃ

  1. প্রাক-বিপ্লব ফ্রান্সের অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থা।
  2. ফরাসি বিপ্লবের ঘটনাপ্রবাহ অনুধাবন করা ফরাসি জনজীবনে বিপ্লবের প্রভাব।
  3. বিপ্লবের পরবর্তী ফ্রান্স পুনর্গঠনে নেপােলিয়ন বােনাপার্টের গণমুখী সংস্কারের বর্ণনা।
  4. নেপােলিয়ন বােনাপার্টের গণমুখী সংস্কারের মূল্যায়ন।

এইচএসসি 2021 সালের ইতিহাস দ্বিতীয় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

প্রিয় এইচএসসি পরীক্ষার্থী 2021 সালের মানবিক বিভাগের শিক্ষার্থীরা। আমরা আপনাদের জন্য এইচএসসি দ্বিতীয় সপ্তাহের ইতিহাস দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট এর লিখিত এবং পিডিএফ উত্তরের ফাইল প্রকাশ করেছি। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে ফাইল ডাউনলোড করেছেন মেন তৈরি করে নিতে পারেন। নির্দেশনা অনুযায়ী ঘনকের উত্তরের যে মূল্যায়ন করতে বলা হয়েছে এটা আপনারা নিজের ভাষায় মূল্যায়ন করে দিবেন। উত্তর নিচে দেওয়া হল।

উত্তরঃ

ক) প্রাকবিপ্লব ফ্রান্সের সামাজিক, অর্থনৈতিক রাজনৈতিক অবস্থা বর্ণনা

সামাজিক অবস্থাঃ

ফ্রান্সসহ ইউরােপের তত্ত্বালীন সমাজ ব্যবস্থাকে পূর্বতন সমাজ’ বলা হয়ে থাকে । বিপ্লব এই পুরাতন ব্যবস্থাকে ভেঙে নতুন সমাজ সৃষ্টিতে অবদান রেখেছিল। পুরাতন ফরাসি সমাজ তিনটি প্রধান সম্প্রদায়ে বিভক্ত ছিল। পুরাতন বাবস্থায় যাজকদেরকে প্রথম সম্প্রদায়, (First Estate) অভিজাতদের দ্বিতীয় সম্প্রদায় (Second Estate) এবং কৃষক, বুর্জোয়া , বণিক, শিক্ষক, শ্রমিকসহ সমাজের অপর গােষ্ঠীসমূহকে তৃতীয় সম্প্রদায় (Third Estate) বলা হতাে।

ফ্রান্সের জনসংখ্যার ৯৬ শতাংশই ছিল তৃতীয় সম্প্রদায়ের অন্তর্ভুক্ত । বাকি মাত্র ৪ শতাংশ ছিল যাজক ও অভিজাত সম্প্রদায়ভুক্ত। অবে দেশের সিংহভাগ সুযােগ – সুবিধা ভােগ করত যাজক ও অভিজাতরা । তারা সকলেই ছিল প্রায় সকল ধরনের কর প্রদান থেকে মুক্ত । গুরুত্বপূর্ণ পদ , সামরিক অফিসারসহ রাষ্ট্রের প্রশাসনিক , বিচার বিভাগীয় এবং রাজস্ব ব্যবস্থার সাথে অভিজাত সম্প্রদায় গভীরভাবে জড়িত ছিল। এদেরকে অধিকার প্রাপ্ত (Privileged) এবং তৃতীয় সম্প্রদায়কে অধিকারহীন (Non – privileged) বলে অভিহিত করা হতাে।

অর্থনৈতিক ব্যবস্থাঃ

আঠারাে শতকে ফ্রান্স ছিল মূলত একটি কৃষিপ্রধান দেশ। ১৭৮৯ খ্রিস্টাব্দের পূর্বমুহূর্তে ফ্রান্সের মােট জনসংখ্যা ছিল দুই কোটি পঞ্চাশ লাখ। এর মধ্যে দুই কোটি দশ লাখ যুক্ত ছিল কৃষি কাজের সাথে । তবে সেই সময়ে ফ্রান্সে কয়েকটি শহর বেশ দ্রুত শিল্প উৎপাদন ও বাণিজ্যের সম্প্রসারণের ফলে ব্যাপক জনবসতিতে ভরে ওঠে । বিপ্লবের প্রাক্কালে প্যারিতে ছয় লাখ , লিওতে এক লাখ পয়ত্রিশ হাজার এবং মার্সেলে নব্বই হাজার ফরাসি নাগরিক বসবাস করত । ফ্রান্সের জাতীয় অর্থনীতিতে শিল্পের চেয়ে কৃষির অবদানই ছিল বেশি। ১৭৮৯ – এ ফ্রালের জাতীয় আয় কৃষি থেকে লাভ করেছে ১,৮২৬ মিলিয়ন লিভ্রা এবং শিল্প থেকে মাত্র ৫২৫ মিলিয়ন লিস্রা। বিপ্লব – পূর্ব ফ্লাপে দুই পদ্ধতির কর ব্যবস্থা চালু ছিল—

১) প্রত্যক্ষ কর ও

(২) পরােক্ষ কর ।

রাজনৈতিক অবস্থাঃ

পুরাতন ব্যবস্থায় ফ্রান্সের রাজতন্ত্র স্বৈরতান্ত্রিক রূপ ধারণ করে। রাজতন্ত্র ধর্মযাজক ও অভিজাত সম্প্রদায়কে হাতে রেখে দেশের শতকরা ৯৬ জন মানুষকে নির্মমভাবে শশাষণ করতে থাকে । ধর্ম যাজকরা রাজাকে দেবতার প্রতিনিধি বলে স্বীকৃতি প্রদানের মাধ্যমে রাষ্ট্রের কাছ থেকে অতিরিক্ত সুযােগ – সুবিধা লাভ করত । এর ফলে রাজার একচ্ছত্র ক্ষমতা রাষ্ট্রের ওপর প্রতিষ্ঠিত হয়। বিশেষত চতুর্দশ লুই (১৬৪৩-১৭১৫ খ্রি.)। রাজতান্ত্রিক ব্যবস্থাকে ফ্রান্সে সুসংগঠিত করতে সক্ষম হন।

তিনি ছিলেন চরম স্বৈরাচারী এবং দর্প করে বলতেন, “আমিই রাষ্ট্র ” (I am the state) । দেশের আইন প্রণয়ন , প্রশাসন পরিচালনা ও বিচার কার্যে রাজার নিরঙ্কুশ ক্ষমতা প্রতিষ্ঠিত হয় । সেনাবাহিনীর সর্বময় ক্ষমতা রাজার হাতে থাকায় যুদ্ধ ও শান্তি প্রতিষ্ঠা রাজার ইচ্ছা – অনিচ্ছার বিষয় হয়ে পড়ে। পনেরতম লুই (১৭১৫-১৭৭৪ খ্রি.) এবং ষােড়শ লুই (১৭৭৪-১৭৮৯ খ্রি.) ফ্রান্সের রাজতন্ত্রকে আরাে নিরঙ্কুশ করার ধারা অব্যাহত রাখেন। তবে ষােড়শ লুই শেষ দিকে ফরাসি রাজতন্ত্রে গভীর আর্থ-সামাজিক ও রাজনৈতিক সংকট ঘনীভূত হতে থাকে ।রাজতন্ত্রের সীমাহীন ক্ষমতার কারণেই ১৬১৪ সাল থেকে ফ্রান্সের স্টেটস – জেনারেল নামক সর্বোচ্চ প্রতিনিধি পরিষদ অকার্যকর হয়েছিল । মাঝে প্রণয়ন, ধনীদের নিয়ে রাজাগণ বসতেন , সভা করতেন। অধিকাংশ প্রদেশেই স্থানীয় প্রতিনিধিদের তেমন কোনাে গুরুত্ব দেওয়া হতাে না। প্যারির পার্লামেন্ট এবং রাজকীয় বিচারালয়গুলাে স্বৈরাচারী ব্যবস্থার কারণে কোনাে স্বাধীন মতামত প্রদান করতে পারত না। রাজার হাতে কেন্দ্রীয় শাসন ব্যবস্থা ন্যস্ত থাকায় দেশের স্থানীয় শাসন প্রায় বিলুপ্ত হয়ে পড়ে। কেন্দ্রীয় শাসনে

(১) রাজ পরিষদ, এবং

(২) ছয় জনের একটি মন্ত্রিসভা কার্যকর ছিল।

খ) ফরাসি বিপ্লবের ফলাফল মূল্যায়নঃ

ফরাসি বিপ্লব ফ্রান্সের সমাজ ব্যবস্থা, রাষ্ট্র পরিচালনা , শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে ব্যাপক পরিবর্তনের সূচনা করে। বিপ্লবের আগে ফ্রান্স ছিল একটি সামন্ততান্ত্রিক দেশ। বিপ্লবের মধ্য দিয়ে তা পুঁজিবাদী ধারায় বিকশিত হতে থাকে । ফ্রান্সে নিরঙ্কুশ রাজতন্ত্র , অভিজাততন্ত্র ও ধর্মযাজকগােষ্ঠীর প্রভাব দুর্বল হতে থাকে । ফ্রান্স কার্যত একটি বুর্জোয়া গণতান্ত্রিক রাষ্ট্রে রূপান্তরিত হওয়ার সুযােগ লাভ করে বিপ্লবের মাধ্যমে । ফরাসি বিপ্লব ফ্রান্সের জন্য সংবিধান প্রণয়ন করেছে, বিভিন্ন নামে ফ্রান্সে জাতীয় সংসদ গঠন করেছে , ফ্রান্সকে প্রশাসনিক ও বিচার বিভাগীয় ক্ষেত্রে বেশ কিছু সংস্কারের মাধ্যমে একটি আধুনিক রাষ্ট্রে পরিণত করতে অবদান রেখেছে। এই বিপ্লব ফরাসি জাতির মধ্যে জাতীয়তাবাদী চেতনার সঞ্চার করেছে ।

ফ্রান্সে রাজনৈতিক শক্তির উত্থান ঘটার সুযােগও এ বিপ্লবের ফলে শুরু হয় । জিবভিন, জ্যাকোবিনসহ বিভিন্ন গােষ্ঠী ফ্রান্সে রাজনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশ ঘটে । ফরাসি বিপ্লব ফরাসি বিপ্লব শুধু ফ্রান্সের সমাজকেই নয়, গােটা ইউরােপকেও আলােড়িত করেছিল । গণতন্ত্র , যুক্তিবাদ , ব্যক্তি স্বাধীনতা, সাম্য, শােষণমুক্তি , নাগরিক অধিকার ইত্যাদি ধারণা ফরাসি বিপ্লব পরবর্তী ইউরােপের রাষ্ট্রসমূহে বিস্তার লাভ করে । তাই ১৭৮৯ সালের বিপ্লবকে আধুনিক ইউরােপের নতুন পর্ব হিসেবে অভিহিত করা হয়ে থাকে ।

গ) নেপােলিয়ন বােনাপার্টের গণমুখী সংস্কারসমূহ ব্যাখ্যাঃ

ফরাসি দেশকে আধুনিক চরিত্র দানের জন্যে নেপােলিয়ন বােনাপার্ট প্রশাসন , আইন , বিচার , ধর্ম, শিক্ষা , অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব সংস্কার সাধন করেন । পুরাতন ঘুণেধরা সমাজ ব্যবস্থাকে নতুনভাবে ঢেলে সাজানাের কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে নেপােলিয়ন ফরাসি বিপ্লবের সত্যিকার সাফল্য আনয়ন করেছেন । ফরাসি সমাজ ও রাষ্ট্রীয় জীবনে শান্তি, শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত হয়। নেপােলিয়ন বােনাপার্টের সূচিত উল্লেখযােগ্য সংস্কারসমূহ এখন আলােচিত হচ্ছে ।

  • ১। প্রশাসন বিকেন্দ্রীকরণঃ
  • ১। অর্থনৈতিক সংস্কারঃ
  • ৩। আইন সংস্কারঃ
  • ৪। শিক্ষা সংস্কারঃ
  • ৫। বাণিজ্য আইনঃ
  • ৬। ধর্ম সংস্কারঃ

আরও দেখুনঃ

এইচএসসি 2021 সালের পৌরনীতি ও সুশাসন  [১ম সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর। HSC পরীক্ষার্থী ব্যাচ -2021 অ্যাসাইনমেন্ট

এইচএসসি ব্যাচ-2021 অর্থনীতি ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। HSC Exam Batch-2021 অ্যাসাইনমেন্ট

 2021 এইচএসসি সালের যুক্তিবিদ্যা ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। এইচএসসি পরীক্ষার্থী ব্যাচ-2021

এইচএসসি সমাজবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021। HSC পরীক্ষার্থী ব্যাচ 2021 [২য় সপ্তাহ] অ্যাসাইনমেন্ট

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …