এইচএসসি (Updated) বাংলা সংক্ষিপ্ত সিলেবাস 2022। ‍সর্বশেষ প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস Download

আজ এইচএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বাংলা ২য় পত্র পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ডের অধীনে এনসিটিবি আয়োজিত এক সভায় বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কারিকুলার বিশেষজ্ঞ ও শিক্ষকরা উক্ত প্রস্তাবের সিদ্ধান্ত উপনীত হয়। যার ফলে এসেছি 2022 সালের পরীক্ষার্থীদের জন্য রয়েছে এক বিশাল সুখবর। কেননা সিদ্ধান্ত অনুযায়ী 2022 সালের শিক্ষার্থীদের বাংলা ২য় পত্র এবং দ্বিতীয় পত্রের পরীক্ষা এই 50% নম্বর কমিয়ে 50 নম্বরের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এর ফলে 2022 সালের এইচএসসি শিক্ষার্থীদের বাংলা ২য় পত্র প্রশ্ন ব্যাপক পরিবর্তন আসতে যাচ্ছে।

আপনি কি এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের প্রকাশিত এই আর্টিকেল এর মাধ্যমে এইচএসসি 2022 সালের বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও আপনি আমাদের প্রকাশিত পোস্ট এর মাধ্যমে এইচএসসি 2022 সালের বাংলা ২য় পত্র পরীক্ষার মান বন্টন এর পিডিএফ কপি ডাউনলোড করে নিতে পারবেন। এইচএসসি 2022 সালের বাংলা ২য় পত্র সংক্ষিপ্ত সিলেবাস পেতে আমাদের প্রকাশিত আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

HSC বাংলা ২য় পত্রর সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি বাংলা [২য় পত্র ] সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বাংলা ২য় পত্র পত্রের সংক্ষিপ্ত এবং পরিবর্তিত সিলেবাসে যা যা আছে তা নিচে দেওয়া হল।

HSC 2022 সালের পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র সিলেবাস বিশ্লেষণ করলে দেখা যায়, বাংলা ব্যাকরণ থেকে 15 নম্বর এর নৈবিত্তিক এবং বাকি 35 নম্বর নির্মিতি অংশ থেকে দেওয়া হবে অর্থাৎ রচনা পার থেকে। যার ফলে শিক্ষার্থীদের 15 নম্বর এর জন্য সিলেবাসে উল্লেখিত ব্যাকরণ সমুহ ভালোভাবে অধ্যায়ন করতে হবে এবং বাকি 35 নম্বরের জন্য শিক্ষার্থীদের সিলেবাসের উল্লেখিত রচনা অংশগুলো ভালোভাবে পড়তে হবে।

শিক্ষার্থীদের ব্যাকরণ এর যে অংশগুলো পড়তে হবে সেগুলো হলো প্রমিত বাংলা উচ্চারণের নিয়ম এবং যে কোন লেখায় প্রমিত বাংলা বানানের নিয়ম। বাংলা উচ্চারণের নিয়ম এর ভিতর শিক্ষার্থীদের অ- ধ্বনির উচ্চারণ এ-ধ্বনির উচ্চারণ ফলাফলা য-ফলার উচ্চারণ এবং বাংলা বানানের নিয়ম রীতি ও শুদ্ধ বানান গুলো ভালোভাবে অধ্যায়ন করতে হবে। পরীক্ষায় ব্যাকরণের এই অংশ থেকে মোট 5 নম্বর থাকবে।

Click Here to download English HSC Short Syllabus 2022

এছাড়া এইচএসসি পরীক্ষার্থীদের বাংলা ভাষার ব্যাকরণিক শব্দশ্রেণি যেমন ব্যাকরণিক শব্দশ্রেণি শ্রেণীবিভাগ বিশেষ্য বিশেষণ ক্রিয়াপদ ও আবেগ শব্দের শ্রেণীবিভাগ এবং ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় শিখতে হবে। বলে রাখা ভালো। প্রতিবছর সমাস অংশ থেকে মোট দুটি নৈবত্তিক প্রশ্ন থাকে। এ অংশ থেকে মোট পাঁচটি প্রশ্ন দেয়া থাকবে। এছাড়াও শিক্ষার্থীদের ব্যাকরণ অংশের বাক্যতত্ত্ব বাক্য সার্থক বাক্যের বৈশিষ্ট্য সমূহ ও বাক্যের শ্রেণীবিভাগ এবং বাংলা ভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ ভালোভাবে অধ্যায়ন করতে হবে। যেখান থেকে মোট পাঁচ নম্বরের নবিতিক প্রশ্ন থাকবে। এ হলো এইচএসসি পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্রের ব্যাকরণ অংশ।

বাংলা দ্বিতীয় পত্রের 35 নম্বরের নির্মিতি অংশে যা যা থাকবে

চলুন বাংলা দ্বিতীয় পত্রের 35 নম্বরের নির্মিতি অংশ গুলোতে যে সমস্ত বিভাগ থেকে প্রশ্ন করা হবে সেগুলো দেখে নেয়া যাক। শিক্ষার্থীদের পারিভাষিক শব্দ অথবা অনুবাদ দুটি দেয়া থাকবে একটি উত্তর প্রদান করতে হবে যার নম্বর ৫। এছাড়া আবেদনপত্র অথবা প্রতিবেদন রচনা 10 থাকবে। শিক্ষার্থীদের আবেদন পত্র এবং প্রতিবেদনের বিতর যে সমস্ত বিষয়গুলো ভালভাবে পড়তে হবে সেগুলো হলো চিঠিপত্র দলিল-দস্তাবেজ স্মারকলিপি চাকরির দরখাস্ত প্রতিবেদন ইত্যাদি।

সারাংশ ও সারমর্ম অথবা ভাব-সম্প্রসারণ মোট তিনটি দেয়া থাকবে একটি প্রশ্নের উত্তর দিতে হবে নম্বর হল 10। এছাড়াও সংলাপ অথবা খুদে গল্প রচনা করতে হবে যার নম্বর 10। এই হল এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত বলতে গেলে অতিসংক্ষিপ্ত সিলেবাস। যা অধ্যয়ন করে শিক্ষার্থীরা খুব সহজেই বাংলা দ্বিতীয় পত্রে GPA-5 নিশ্চিত করতে পারে।

HSC বাংলা ২য় পত্রর সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি ২০২২ বাংলা [২য় পত্র] পরীক্ষার মানবন্টন

এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের বাংলা ২য় পত্র পরীক্ষার মানবন্টন প্রস্তাব করা হয়েছে নতুন মানবন্টন অনুযায়ী বাংলা ২য় পত্র রিডিং অংশ থেকে 30 নম্বর এবং রাইটিং হচ্ছে 20 নম্বরের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ফলে শিক্ষার্থীদের এখন থেকে 50 নম্বরের পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে। চলুন বাংলা ২য় পত্র প্রথম পত্রের মানবন্টন দেখে নেয়া যাক।

আপনারা হয়তো ইতিমধ্যে জেনে থাকবেন যে এইচএসসি পরীক্ষা দ্বিতীয় পত্র পরীক্ষা দুই ঘণ্টার হবে। 20 মিনিট নৈব্যক্তিক এর জন্য এবং বাকি 1 ঘন্টা 40 মিনিট নির্মিতি অংশে অর্থাৎ লিখিত অংশের জন্য নির্ধারণ করা হয়েছে। আমরা ইতোমধ্যে উপরের অংশে উল্লেখ করেছি যে বাংলা দ্বিতীয় পত্রের ব্যাকরণ অংশ কোন কোন জায়গা থেকে নৈবত্তিক প্রশ্ন করা হবে।

HSC All Subjects এর সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এখন দেখব নির্মিত অংশের কোন কোন জায়গা থেকে প্রশ্ন এবং কত নম্বরের প্রশ্ন থাকবে।

পারিভাষিক শব্দ থেকে একটি এবং অনুবাদ থেকে একটি মোট দুইটি প্রশ্ন থাকবে একটি উত্তর দিতে হবে নম্বর 5।

আবেদনপত্র থেকে একটি এবং প্রতিবেদন রচনা থেকে একটি মোট দুইটি প্রশ্ন থাকবে। একটির উত্তর দিতে হবে। নম্বর 10।

সারাংশ সারমর্ম থেকে একটি এবং ভাব-সম্প্রসারণ থেকে একটি মধ্যে টি প্রশ্ন থাকবে। একটি উত্তর দিতে হবে। নম্বর 10।

সংলাপ থেকে একটি খুদে গল্প রচনা থেকে একটি মোট দুইটি প্রশ্ন থাকবে। একটি উত্তর দিতে হবে। নম্বর 10।

এইচএসসি ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *