এইচএসসি পরীক্ষার চূড়ান্ত রুটিন 2022। [এইমাত্র] প্রকাশিত HSC রুটিন ডাউনলোড করুন এখানে

আপনি কি এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী? আপনি কি এইচএসসি 2022 সালের পরীক্ষার চূড়ান্ত রুটিন এর অপেক্ষায় আছেন? এইচএসসি পরীক্ষার সকল বিষয়ে চূড়ান্ত রুটিন খুঁজছেন? কবে শুরু হবে এসএসসি পরীক্ষা? এমন দ্বিধায় ভুগছেন। সকল দ্বিধা দ্বন্দের অবসান ঘটিয়ে এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের বোর্ড পরীক্ষার চূড়ান্ত সময় নির্ধারণ করল বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ফলে আর সময় নষ্ট না করে এখনি এইচএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আদাজল খেয়ে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে হবে। কেননা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য মোতাবেক।

এইচএসসি পরীক্ষার চূড়ান্ত সময় নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মহাপরিচালক এক বিবৃতির মাধ্যমে আজ এইচএসসি 2022 সালের পরীক্ষার চূড়ান্ত সময় নির্ধারণ করেছে যাতে করে শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ের মধ্যে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করতে পারে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য মোতাবেক। এইচএসসি 2022 সালের বোর্ড পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে চলতি বছরের আগস্ট মাসে। অর্থাৎ শিক্ষার্থীদের হাতে আর মাত্র 6 মাস আছে। এই ছয় মাসের জন্য মধ্যে শিক্ষার্থীদের সর্বোচ্চ প্রিপারেশন নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

যেহেতু করণা মহামারীর কারণে 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের একাডেমিক লেখাপড়ায় ব্যাপক ব্যাঘাত ঘটেছে। তাই শিক্ষার্থীদের উচিত এখন থেকে সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করা। যাতে করে এইচএসসি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর অর্থাৎ জিপিএ ফাইভ গোল্ডেন জিপিএ 5 পাওয়া যায়। এইচএসসি 2022 সালের পরীক্ষার চূড়ান্ত রুটিন ডাউনলোড করার জন্য আমাদের প্রকাশিত পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এইচএসসি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি 2022

অবশেষে 2022 সালের এইচএসসি বোর্ড পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষার সময়সূচি প্রকাশ করল বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। নানা রকম জল্পনা কল্পনা পেরিয়ে এইচএসসি 2022 সালের বোর্ড পরীক্ষার চূড়ান্ত সময় নির্ধারণ করা হলো। যা এবং চলতি বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফলে শিক্ষার্থীরা এখন থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে এইচএসসি পরীক্ষার জন্য সর্বোচ্চ প্রস্তুতি গ্রহণ করতে পারবে। এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আরেকটি সুখবর হলো চুড়ান্ত সময়ের পাশাপাশি এইচএসসি 2022 সালের বোর্ড পরীক্ষার চূড়ান্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

ফলে শিক্ষার্থীদের সিলেবাস এবং পরীক্ষা নিয়ে আর কোন ঝামেলা থাকলো না। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা গেছে যে। এসএসসি এবং এইচএসসি কোন পরীক্ষায় আইসিটি বিষয়ের উপর পরীক্ষা গ্রহণ করা হবে না। বিগত সালের দেখা গেছে যে এইচএসসি আইসিটি বিষয়ক কঠিন হওয়ার কারণে অধিকাংশ শিক্ষার্থীই উক্ত বিষয়ের উপর ভালো ফলাফল করতে পারেনি। করণা মহামারীর কথা বিবেচনা করে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড আইসিটি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এছাড়াও এইচএসসি শিক্ষার্থীদের জন্য আরও একটি সুখবর হলো এইচএসসি 2022 সালের পরীক্ষায় তিনটি বিষয়ের ওপর 50 নম্বরের পরীক্ষা হবে। আর তা হল বাংলা দ্বিতীয় পত্র ইংরেজি প্রথম পত্র এবং ইংরেজি দ্বিতীয় পত্র। বাংলাদেশ শিক্ষা বোর্ডের তথ্য মোতাবেক এই তিনটি বিষয়ের অপর 50 নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ফলে এইচএসসি 2022 সালের বোর্ড পরীক্ষার্থীদের এই তিনটি বিষয়ের ওপর ছয় মাসের মধ্যে 50 নম্বরের প্রস্তুতি গ্রহণ করতে তেমন কোন বেগ পেতে হবে না। এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের জন্য চূড়ান্তভাবে নির্ধারিত মান বন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি 2022 পরীক্ষার চূড়ান্ত সিলেবাস

2022 সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সবথেকে বড় সুখবর হল বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি পরীক্ষার্থীদের মানবন্টন কমানোর পাশাপাশি এর সিলেবাস 50 শতাংশ কমিয়ে এনেছে। ফলে শিক্ষার্থীদের এখন আর বোর্ড পরীক্ষা নিয়ে কোন চিন্তার কারন নেই। এইচএসসি শিক্ষার্থীদের সিলেবাসের সবথেকে বড় পরিবর্তন যেটি সেটি হল 2022 সালের পাঠ্যসূচির মধ্যে থেকে আইসিটি বিষয়টি সরিয়ে নেওয়া হয়েছে। ফলে শিক্ষার্থীদের এখন আর আইসিটি বিষয় নিয়ে কোনো প্রস্তুতি গ্রহণ করতে হবে না অন্যান্য বিষয় প্রস্তুতি গ্রহণ করলেই হবে।

এইচএসসি পরীক্ষার্থীদের ভালো ইউনিভার্সিটি তে চান্স পাওয়ার জন্য এইচএসসি পরীক্ষার ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য অনুরোধ থাকবে। যেহেতু আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে আপনাদের এইচএসসি পরীক্ষার চলতি বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত হবে। তাই এখন থেকে আর দেরি না করে সংক্ষিপ্ত এবং চূড়ান্ত পাঠ্যসূচির আলোকে আপনার সিলেবাস সম্পূর্ণ করার প্রস্তুতি গ্রহণ করুন। উল্লেখ্য যে করণা মহামারীর কারণে এ বছর এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র খুবই সহজ হবে। যার ফলে প্রত্যেক শিক্ষার্থীর ক্ষেত্রে ভালো ফলাফল অর্জন করা পূর্বের বছর থেকে সহজতর হবে।

প্রিয় এইচএসসির 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। আপনারা নিশ্চয়ই এখন আপনাদের পুনঃনির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচি কোথায় পাবেন সেটা নিয়ে ভাবছেন? আমরা আপনার ভাবনার অবসান ঘটিয়ে আমাদের এই পোষ্টের মাধ্যমে এইচএসসির যে তিনটি বিষয়ের পাঠ্যসূচি কমিয়ে আনা হয়েছে অর্থাৎ বাংলা দ্বিতীয় পত্র ইংরেজি প্রথম পত্র এবং ইংরেজি দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত এবং চূড়ান্ত পাঠ্যসূচি অর্থাৎ সিলেবাস আমাদের ওয়েবসাইটে তুলে ধরেছি। ফলে আপনি কোন রকম চিন্তা ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি ২০২২ সালের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নিতে পারেন।

এইচএসসি 2022 সালের বোর্ড পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *