এইচএসসি ২০২২ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ। এইচএসসি চূড়ান্ত সিলেবাস ডাউনলোড করুন এখানে

আপনি কি এইচএসসি ২০২২ সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী? এইচএসসি 2022 সালের পরীক্ষার নতুন সিলেবাস চাচ্ছেন? এইচএসসি 2022 সালের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস চাচ্ছেন? অথবা এইচএসসি পরীক্ষার 2022 সালের এইমাত্র প্রকাশিত 50 নম্বরের সিলেবাস চাচ্ছেন? আপনাদের উপরের সকল প্রশ্নের জবাব পেয়ে যাবেন আমাদের প্রকাশিত এই পোস্টে। কেননা আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে এইমাত্র প্রকাশিত এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছি। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে কোন রকম খরচ ছাড়াই 2022 সালের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নিতে পারবে।

যেহেতু এইচএসসি পরীক্ষা শিক্ষার্থীদের জীবনের জন্য একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। তাই প্রত্যেক পরীক্ষার্থীদের জন্য এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল করার জীবনের প্রতিটি ক্ষেত্রে জন্য খুবই গুরুত্বপূর্ণ। এজন্য শিক্ষার্থীরা সর্বদা এই এইচএসসি পরীক্ষার প্রিপারেশন নিয়ে বেশি চিন্তিত থাকে। আরে বছর যেহেতু করণা মহামারীর কারণে অনেকদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। যার ফলে শিক্ষার্থীরা তেমনভাবে প্রিপারেশন নিতে পারেনি। এজন্য এইচএসসি 2022 সালের সকল পরীক্ষার্থী রায়ে তাদের পরীক্ষা নিয়ে বেশ চিন্তিত। তাই প্রিয় এইচএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।

তোমাদের জন্য বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড আজকে তিনটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। এবং এটি পরীক্ষার জন্য চূড়ান্ত সিলেবাস। ফলে শিক্ষার্থীদের এখন থেকে কোন ঝামেলা ছাড়া বাসায় বসে এইচএসসির পরিবর্তিত সিলেবাস অনুযায়ী পরীক্ষার জন্য প্রিপারেশন নিতে পারবে। শিক্ষার্থীদের জন্য অত্যন্ত খুশির সংবাদ। এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত এবং চুড়ান্ত সিলেবাস ডাউনলোড করতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

See More:

এইচএসসি  2022 সালের পরীক্ষার রুটিন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

2022 সালের এইচএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত নোটিশ অনুযায়ী এইচএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের উপর সংক্ষিপ্ত এবং চুড়ান্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। এরমধ্যে বাংলা দ্বিতীয় পত্রের চূড়ান্ত 50 নম্বরের সিলেবাস প্রকাশিত হয়েছে এবং উক্ত সিলেবাসের উপর পরীক্ষা গ্রহণ করা হবে।

যেহেতু এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষায় জিপিএ 5 পাওয়ার জন্য বাংলা দ্বিতীয় পত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই শিক্ষার্থীদের এখন থেকে কোন রকম চিন্তা না করে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত এবং চূড়ান্ত সিলেবাস অনুযায়ী প্রিপারেশন নিতে কোনো ঝামেলা হবে না। এবং কোন রকম চিন্তা ছাড়াই বাসায় বসে বসে পরীক্ষার প্রিপারেশন নেয়া সম্ভব। আমরা এজন্য একথা বলছি যে 50 মার্কের সংক্ষিপ্ত সিলেবাস এর প্রিপারেশন নেয়ার জন্য এখনো যথেষ্ট সময় রয়েছে।

করণা মহামারীর কারণে এইচএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে একটি হতাশা কাজ করে এই ভেবে যে পরীক্ষার জন্য কি প্রিপারেশন নেব বা সিলেবাস কেমন হবে? আর এই অপেক্ষার অবসান ঘটিয়ে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার সংক্ষিপ্ত এবং চুড়ান্ত সিলেবাস প্রকাশ করল। বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত এবং চুড়ান্ত সিলেবাসের যা যা রয়েছে তা হলো।

  • বাংলা উচ্চারণের নিয়ম অ ধ্বনির উচ্চারণ এ ধ্বনির উচ্চারণ, ব ফলা ম ফলা য ফলার উচ্চারণ বাংলা বানানের নিয়ম নীতি ও শুদ্ধ বানান।
  • বাংলা ভাষার ব্যাকরণিক শব্দশ্রেণিঃ ব্যাকরণিক শব্দশ্রেণি শ্রেণীবিভাগ, বিশেষ্য, বিশেষণ, ক্রিয়াপদ ও আবেগ শব্দের শ্রেণীবিভাগ। ব্যাসবাক্যসহ সমাস নির্ণয়।
  • বাক্যতত্ত্বঃ বাক্য সার্থক বাক্যের বৈশিষ্ট্য সমূহ বাক্যের শ্রেণীবিভাগ বাংলা ভাষার অপপ্রয়োগ ও শুদ্ধ প্রয়োগ।

এই ছিল এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাসের গ্রামার অংশ। আবার বাংলা দ্বিতীয় পত্রের নির্মিত অংশের মধ্যে যারা পরীক্ষায় আসবে তার নিচে দেয়া হল

পারিভাষিক শব্দ অথবা অনুবাদ আবেদনপত্র অথবা প্রতিবেদন রচনা সারাংশ ও সারমর্ম অথবা ভাব-সম্প্রসারণ সংলাপ অথবা খুদে গল্প রচনা।

বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার মানবন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি 2022 সালের ইংরেজি প্রথম পত্র পরীক্ষার চুড়ান্ত সিলেবাস

এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে সবথেকে বেশি যে বিষয়টিতে ভয় থাকে তাহলে ইংরেজি। কিন্তু প্রিয় এইচএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। তোমাদের আমরা এ বিষয়ে অভয় দিতে পারি যে এইচএসসি পরীক্ষার মধ্যে সবথেকে বেশি সহজ প্রশ্ন হয় ইংরেজি পরীক্ষায়। এবং খুব সহজেই এ প্লাস পাওয়া সম্ভব।

এবারের সংক্ষিপ্ত সিলেবাস দেখে মনে হচ্ছে শিক্ষার্থীরা খুব সহজেই স্বল্প পরিসরে প্রিপারেশন নেয়ার মাধ্যমে ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্রে এ প্লাস পেয়ে যেতে পারে। তাই শিক্ষার্থীরা দেরি না করে আমাদের ওয়েবসাইট থেকে ইংরেজি প্রথম পত্র সিলেবাস ডাউনলোড করে। বাসায় বসে প্রিপারেশন নেওয়া শুরু করে দেন। এইচএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্র পরীক্ষার জন্য নির্ধারিত সংক্ষিপ্ত এবং চূড়ান্ত সিলেবাসের যেসকল ইউনিট রয়েছে তা হলো।

See More:

এইচএসসি  2022 সালের পরীক্ষার রুটিন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্রের বিষয়ের জন্য কোন চিন্তা না করে এখন থেকেই প্রিপারেশন নিলে সর্বোচ্চ প্রস্তুতি নেওয়া সম্ভব। আপনারা নিজেরাই দেখে নিন বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড আপনাদের সুবিধার্থে আপনাদের সিলেবাস কতটা অংশ কমিয়ে এনেছে। নিচে ইংরেজি প্রথম পত্রের।

Unit এবং Lesson দেওয়া হলঃ

the unforgettable history. Nelson Mandela from Apartheid fighter to the president. two women. dream poems. I have a dream. love and friendship. photograph the storm and stress at adolescence. adolescence and some related problems in Bangladesh. why does a child hate School? amazing children and teens who have changed the world. Are we aware of these right-1 rights to health and education? Amerigo Street child. human right.

এছাড়াও এইচএসসি শিক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্রের Writing পার্টের জন্য যা যা থাকছে তা হল।

Writing Paragraph, story writing, summury writing..

2022 সালের এইচএসসি পরীক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্রের মানবন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি ইংরেজি দ্বিতীয় পত্রের চুড়ান্ত সিলেবাস 2022

প্রিয় এইচএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। আপনারা যারা ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা নিয়ে খুবই চিন্তিত আছেন তাদের জন্য রয়েছে বিশাল সুখবর। কেননা ইংরেজি দ্বিতীয় পত্রের 50 মার্ক কমিয়ে আপনাদের জন্য 50 মার্কের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এরমধ্যে গ্রামার অংশের 30 এবং লিখিত অংশের পদ ২০। তাই শিক্ষার্থীরা চলুন ইংরেজি দ্বিতীয় পত্রের চুড়ান্ত সিলেবাস দেখে নিন এবং আজকে থেকেই প্রিপারেশন নেওয়া শুরু করে দিন। উল্লেখ্য যে এবারের এইচএসসি পরীক্ষার্থীদের এটাই চূড়ান্ত সিলেবাস অর্থাৎ এরপরে আর কোন সিলেবাসের পরিবর্তন হবে না। তাই শিক্ষার্থীরা কোন রকম চিন্তা ছাড়াই নিশ্চিন্তে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী বাসায় বসে প্রিপারেশন নিতে পারেন।

এইচএসসি পরীক্ষার্থীদের ভিতরে যে সকল শিক্ষার্থীরা গ্রামার অংশ নিয়ে বেশি চিন্তিত ছিল তাদের জন্য আরো বড় সুখবর। কারণ এবার গ্রামার অংশ অনেকাংশে কমিয়ে মাত্র 30 নম্বরে আনা হয়েছে। এবং অপেক্ষাকৃত এইচএসসি দুর্বল শিক্ষার্থীদের জন্য যে বিষয়টা ভীতিকর। সেটা হল Composition. কিন্তু সুখবর বিষয় হলো এ বছর পরীক্ষায় কম্পোজিশন থাকছে না। ফলে শিক্ষার্থীরা খুব সহজেই পরীক্ষায় এ প্লাস পেতে পারে। চলুন দেরী না করে এইচএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস দেখে নেয়া যাক এবং প্রিপারেশন নেয়া শুরু করা যাক। এইচএসসি পরীক্ষার্থীদের ইংরেজি দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাসের মানবন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচএসসি 2022 সালের পরীক্ষার্থীদের ইংরেজি দ্বিতীয় পত্রের পরিবর্তিত এবং সংক্ষিপ্ত সিলেবাসে যা যা থাকছে

তা নিচে দেওয়া হল

Grammar Part:

The Sentence:

types of sentences, affirmative, negative, interrogative, imperative, exclamatory, simple, complex, compound) modifier, sentence connectors, punctuation, conditionals, questions (WH-words and action verb), statement question, tag question

The Phrases:

noun phrase, prepositional phrase, verb phrase, adjective Phrase, infinitive phrase The Clause: main clause, subordinate clause, coordinate clause, noun cause, adjective clause adverbial

Use of Preposition: selected by the teacher Subject Verb Agreement: selected by the teacher

Study of Verb: regular and irregular verbs, be verbs, finite verbs, nonfinite verbs, transitive and intransitive verbs, infinitives, gerund, participles, modals. Composition: Formal letter writing. Writing paragraph.

এইচএসসি পরীক্ষার্থীদের ইংরেজি দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাসের মানবন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *