এসএসসি 2021 ফিন্যান্স ও ব্যাংকিং ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান।  এসএসসি পরীক্ষার্থী ব্যাচ – 2021

আজ এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ অনুযায়ী এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ভিত্তিক মূল্যায়ন এর ধারাবাহিকতায় চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত বিষয়গুলোর অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হলো। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রতি সপ্তাহের জন্য প্রকাশিত এসাইনমেন্ট এর বিষয় ভিত্তিক উত্তর প্রদান করে থাকি। এরই ধারাবাহিকতায় আজ আমরা ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি।

আপনি যদি এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী হন। তাহলে আমাদের প্রকাশিত আর্টিকেলটি আপনার জন্য। কেননা আপনি আমাদের প্রকাশিত এই আর্টিকেল এর মাধ্যমে আপনার কাংখিত এসএসসি 2021 এর ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর উত্তর পেয়ে যাবেন। ফলে আপনি নির্দ্বিধায় আমাদের ওয়েবসাইট থেকে ফিন্যান্স ও ব্যাংকিং ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে আপনার এসাইনমেন্ট তৈরি করে নিতে পারেন। এসএসসি ব্যাচ 2021 ফিন্যান্স ও ব্যাংকিং চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

এসএসসি 2021 ব্যবসায় শিক্ষা বিভাগ ৪র্থ সপ্তাহ All-Subject এসাইনমেন্ট উত্তর

সারাদেশব্যাপী করণা মহামারীর কারণে বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে বাংলাদেশের এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষা যথাসময়ে নেওয়া সম্ভব হয়নি। উক্ত সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের নৈর্বাচনিক বিষয়ে অর্থাৎ গ্রুপ বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট এবং পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 পরীক্ষার্থীদের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট গ্রহণ করেছে।

আজ বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 ব্যবসায় শিক্ষা বিভাগের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছে। চতুর্থ সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত বিষয়গুলো হলো ব্যবসায় উদ্যোগ এবং ফিন্যান্স ও ব্যাংকিং। আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি ৪র্থ সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের সকল বিষয়ের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। এসএসসি চতুর্থ সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের চতুর্থ সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এসএসসি 2021 সালের ফিন্যান্স ও ব্যাংকিং ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

এসএসসি 2021 ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং চতুর্থ সপ্তাহের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং বিশ্বের তৃতীয় অধ্যায়ে অর্থের সময় মূল্য থেকে প্রশ্ন করা হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ড একসাথে ৪র্থ সপ্তাহের সকল গ্রুপের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করে থাকে। ফলে অনেকের পক্ষে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিষয়ভিত্তিক আলাদা আলাদা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করা সম্ভব হয় না।

আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি চতুর্থ সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে প্রকাশ করেছি। ফলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে একই সাথে ফিন্যান্স ও ব্যাংকিং চতুর্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করে নিতে পারছেন। আমরা এস এস সি ব্যবসায় শিক্ষা বিভাগের চতুর্থ সপ্তাহের প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের ব্যাখ্যা প্রদান করে থাকি। ফলে ছাত্রছাত্রীরা প্রশ্ন খুব সহজে আছেন মেন্টের উত্তর তৈরি করে নিতে পারে। এসএসসি 2021 সালের ৪র্থ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের প্রশ্ন নিচে দেওয়া হলো।

তৃতীয় অধ্যায়:

অর্থের সময় মূল্য।

অ্যাসাইনমেন্টঃ

অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতা বিশ্লেষণ।

শিখনফল/বিষয়বস্তুঃ

  1. অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে।
  2. অর্থের বর্তমান মূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত নিতে পারবে।

নির্দেশনাঃ

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিক্ষের বিষয়গুলাের যথাযথ ব্যাখ্যা ও নির্ধারিত সমস্যার যথাযথ সমাধান বিবেচনায় নিতে হবে –

  1. উদাহরণসহ অর্থের বর্তমান মূল্য ও বার্ষিক বাট্টাকরণ প্রক্রিয়ার ব্যাখ্যা।
  2. উদাহরণসহ বছরে একাধিকবার বাট্টাকরণের মাধ্যমে বর্তমান মূল্য নির্ণয়ের প্রক্রিয়া ব্যাখ্যা।
  3. সমস্যা:নিরাপদ লিমিটেড ৩ বছর পর ১৫ লক্ষ টাকার মেশিন ক্রয়ের উদ্দেশ্যে এখনই প্রয়ােজনীয় অর্থ ব্যাংকে বিনিয়ােগ করতে ইচ্ছুক। ‘অভয় ব্যাংক ১০% বার্ষিক চক্রবৃদ্ধি মুনাফা দিবে এবং উদয় ব্যাংক ৯.৫০% ত্রৈমাসিক চক্রবৃদ্ধি মুনাফা দিবে। প্রতিষ্ঠানটি অর্থ বিনিয়ােগের জন্য যে কোনাে একটি ব্যাংক নির্বাচন মতে চায়। অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতার ভিত্তিতে দুটি ব্যাং েনধ্যেকোনটিতে বিনিয়ােগ করা যৌক্তিক হবে তা বিশ্লেষণ করতে হবে।

এসএসসি ব্যাচ 2021 ফিন্যান্স ও ব্যাংকিং ৪র্থ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা। আপনারা কোন রকম খরচ এবং ঝামেলা ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি 2021 সালের ৪র্থ সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য নির্ধারিত ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ তাদের নিরলস প্রচেষ্টায় প্রতিটি অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে থাকেন।

তাই আপনি আমাদের ওয়েবসাইটে প্রকাশিত ব্যবসায় শিক্ষা বিভাগের প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পেতে পারেন। প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর লেখার পূর্বে ছাত্র-ছাত্রীদের অবশ্যই প্রশ্ন ভালোভাবে বুঝে পরবর্তীতে আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্টের এর উত্তর ডাউনলোড করে নিজে কিছু পরিবর্তন করে অথবা হুবহু কপি করে অ্যাসাইনমেন্ট তৈরি করে নিতে পারেন। এসএসসি 2021 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের ৪র্থ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর নির্ভুল উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

SSC 2021 Finance & Banking 4th Week Assignment PDF Solution

আপনি কি এসএসসি 2021 ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের ৪র্থ সপ্তাহের পিডিএফ উত্তর চাচ্ছেন? তাহলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি ফিন্যান্স ও ব্যাংকিং বিষয় এর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। কেননা আমরা প্রতিটি অ্যাসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ অথবা জেপিজি ফাইল প্রদান করে থাকি। ফলে ছাত্রছাত্রীরা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে প্রতিটি অ্যাসাইনমেন্টের পিডিএফ অথবা জেপিজি ফাইল ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিতে পারেন। এসএসসি 2021 ব্যবসায় শিক্ষা বিভাগের ফিন্যান্স ও ব্যাংকিং ৪র্থ  সপ্তাহের অ্যাসাইনমেন্টের পিডিএফ অথবা স্বচ্ছ ছবি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতা বিশ্লেষণ।

আরও দেখুনঃ

এসএসসি 2021 ব্যবসায় উদ্যোগ ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর।  ‍SSC Commerce Group Assignment-2021

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

আজ নবম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত …