এসএসসি 2021 জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর। SSC 2021 Biology 6th Week

আজ এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক উচ্চমাধ্যমিক এক নোটিশের মাধ্যমে এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের ষষ্ঠ সপ্তাহের জন্য নির্ধারিত অন্যান্য বিষয়ের পাশাপাশি জীববিজ্ঞান বিষয়ের ওপর চতুর্থবারের মতো অ্যাসাইনমেন্ট প্রদান করলো। বিজ্ঞান বিভাগের যে সকল ছাত্র-ছাত্রীদের মূল বিষয় জীববিজ্ঞান তাদের জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে। আপনি যদি এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আমাদের প্রকাশিত এই আর্টিকেলটি আপনার জন্য।

কেননা আপনি আমাদের প্রকাশিত এই আর্টিকেল এর মাধ্যমে এসএসসি 2021 সালের ৬ষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান বিষয়ের প্রশ্ন এবং প্রশ্নের উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। আমাদের ওয়েবসাইটে প্রকাশিত জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তরটি ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট এর সর্বোচ্চ নম্বর পেতে সহযোগিতা প্রদান করে। কারণ আমরা আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলীর মাধ্যমে প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে থাকি। আসিফের 2021 সালের ৬ষ্ঠ সপ্তাহের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর পেতে আমাদের প্রকাশিত আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

Table of Contents

SSC 6th Week Science Group All-Subjets Assignment Answer 2021

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড covid-19 অতিমারির কারণে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের নির্বাচনী কাজে সকল বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট গ্রহণ করা হবে তাদের গ্রিড প্রদান করেছে। এবং প্রথম সপ্তাহ থেকে ইতোমধ্যে পঞ্চম সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রদানের মাধ্যমে অ্যাসাইনমেন্ট গ্রহণ প্রক্রিয়া চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ৬ষ্ঠ সপ্তাহের জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করল।

এসএসসি 2021 সালের ৬ষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের নির্ধারিত বিষয়গুলো হল রসায়ন, জীববিজ্ঞান এবং উচ্চতর গণিত।বরাবরের মতো এবারও আমরা এসএসসি 2021 সালের ৬ষ্ঠ সপ্তাহের নির্ধারিত বিজ্ঞান বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছেি। আপনি যদি এসএসসি 2021 সালের ৬ষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ এবং নির্ভুল উত্তর পেতে চান তাহলে এখানে ক্লিক করুন।

এসএসসি 2021 জীববিজ্ঞান [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট প্রশ্ন

2021 সালের এসএসসি বিজ্ঞান বিভাগের জন্য পুনঃনির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে জীবন বিজ্ঞান পাঠ্যপুস্তক এর চতুর্থ অধ্যায়ের জীবনীশক্তি থেকে প্রশ্ন করা হয়েছে। নিচে ব্যাখ্যাসহ এসএসসি 2021 সালের ষষ্ঠ সপ্তাহের জীববিজ্ঞান প্রশ্ন দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ ০৪

চতুর্থ অধ্যায়: জীবনীশক্তি

অ্যাসাইনমেন্টঃ

খেলার মাধ্যমে শ্বসনের ধাপসমূহ চিহ্নিতকরণ এবং শক্তির উৎপাদন ও ব্যবহার বিশ্লেষণ।

শিখনফলঃ

  • কোষে প্রধান শক্তির উৎস হিসেবে এটিপির (ATP) ভূমিকা ব্যাখ্যা পারব।
  • শ্বসন ব্যাখ্যা পারব।
  • সবাত ও অবাত শ্বসনের ধারণা ও গুরুত্ব ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনাঃ

১. প্রথমে জীববিজ্ঞান পাঠপুস্তকের ৬৬-৬৭, ৭৬-৮১ পৃষ্ঠা পাঠ করতে হবে। খেলার উপকরণঃ

২. নিচের তালিকাটি লক্ষ্য করতে হবে (এই তালিকা অ্যাসাইনমেন্টে ওঠানাের প্রয়ােজন নেই)

৩. এই তালিকার মতো করে ১৫ টি কার্ল্ড বানাতে হবে। কার্ডের একপাশে থাকবে উপাদানের নাম এবং ক্রমিক নং। অপর পাশ ফাঁকা থাকবে। কার্ডগুলাের একপাশ থেকে যেন অন্যপাশের লেখা পক্ষা না যায়। কার্ডগুলাে উল্টে রাখলে যেন একটা অন্যটার থেকে পৃথক করা না যায়।

৪. একটি এ-ফোর বা অনুরূপ আকারের সাদা পৃষ্ঠায় অ্যাসাইনমেন্টের হক বানাতে হবে, পরের পৃষ্ঠায় উল্লিখিত উদাহরণ অনুসারে। শুরুতে সেখানে কোনাে ATP সংখ্যা বা X, Y, Z এর অবস্থান সংখ্যা থাকবে না। খেলার বাের্ডে শূন্য থেকে পনের পর্যন্ত সংখ্যাগুলাে থাকবে, তবে X, Y, Z. লেখা থাকবে না।

৫. একটি খুটির প্রয়ােজন হবে যেটি একটি অ্যামিবা নির্দেশ করবে। খেলার বাের্ডের ঘরগুলােতে রাখা যাবে এমন যেকোনাে জিনিস (যেমনঃ একটি বােতাম, ইট বা পাথরের টুকরা, পয়সা/কয়েন ইত্যাদি) ঘুটি হিসেবে ব্যবহারযােগ্য। খেলার নিয়মঃ

৬. উল্লিখিত ১৫ টি কার্ড থেকে লটারি করে ৩ টি কার্ড একবারে বেছে নিতে হবে। সেই কার্ড তিনটিতে লেখা উপাদান তিনটির সমতুল্য ATP এর সংখ্যা হবে যথাক্রমে A, B, C এর মান (ক্রমিক নং এর উধাক্রম অনুসারে)। এই তিনটির ATP মানের যােগফল হলাে E, যতটা শক্তি নিয়ে অ্যামিবা খেলা শুরু করবে।

৭. কাঞ্জ তিনটির ক্রমিক নং এর মধ্যে সর্বোচ্চ ও সর্বনিম্ন নম্বর (ATP মান নয়) লক্ষ্য করতে হবে। খেলার বাের্ডে সেই দুটি নম্বর বিশিষ্ট ঘরে যথাক্রমে X ও Z লিখতে হবে। অপর কার্ডটিতে যে ক্রমিক নম্বর আছে, খেলার বাের্ডে সেই একই নম্বর বিলি ঘরে Y লিখতে হবে। এখানে X ও Z হলাে অ্যামিবার দুটি খাদ্য যাদের খাদ্যমান যথাক্রমে A ও D, যেখানে D হলাে B ও C এর ATP মানের যােগফল। আর Y হলাে বিরূপ পরিবেশ, আমি যেখানে গেলে একবারে E পরিমাণ শক্তি খরচ হয়ে যায়।

৮. খেলার বাের্ডের শুন্য ঘরে অ্যামিবা দুটি রাখতে হবে। সেখান থেকে শিক্ষার্থীর পছন্দ অনুসারে প্রতি চাল বা ধাপে পাশাপাশি কিংবা লম্বালম্বি এক ঘর যেতে পারবে, তবে কোনাকুনি যাবে না। যে ঘরে একবার বলেছে, পরের কোনাে মানে সেই ঘরে ফেরা যাবে না।

৯. প্রতি চালে অ্যামিবা যখন এক ঘর যায় তখন তার কতটুকু ATP খরচ হবে সেটা A, B, C এর যেকোনাে একটির মানের সমান। খাদ্যগ্রহণের সময়েও শক্তি খরচ হয়। সেটি হবে A, B, C এর মধ্যে অপর যেকোনাে একটির মানের সমান।

১০, দুটির ঢাল শুরু করার আগেই শিক্ষার্থীকে A থেকে F এর মানসমূহ, X, Y, Z এর অবস্থান, এবং খরচের মানদুটি নির্ধারণ করে অ্যাসাইনমেন্টের ছকের নির্ধারিত “খেলার সেটআপ’ ঘরে লিখে ফেলতে হবে। খেলা চলাকালে এই মানসমূহ পরিবর্তন করা যাবে না।

১১, বর্তমান ধাপের নিট ATP = আগের ধাপের নিট ATP + বর্তমান ধাপে অর্জিত ATP – বর্তমান ধাপে খরচ হওয়া ATP

১২, তিনভাবে খেলাটি শেষ হতে পারেঃ (১) অ্যামিবার শক্তি শূন্য হওয়ার আগে শেষ (১৫ নং) ঘরে পৌছালে। (২) শেষ মারে না পৌঁছেও F পরিমাণ নিট ATP পেলে, যেখানে F হলাে A, B, C এর মধ্যে সর্বোচ্চ ATP মানের সাথে E যােগ করলে যত হয় তত। তখন অ্যামিবা দ্বিবিভাজনের মাধ্যমে বংশবৃদ্ধি করতে পারে। (৩) বিরূপ পরিবেশ Yঘরে পৌঁছে আমিবার নিট ATP ঠিক শুন্য হলে, শূন্যের বেশিও নয় কমও নয়। তখন অ্যামিবা সিস্টে (নিছিয় দশা) পরিণত হয়ে উপযুক্ত পরিবেশের জন্য অপেক্ষা করতে থাকে।

১৩. প্রদত্ত উদাহরণে শুরু থেকে ৬ নং পর্যন্ত সাতটি ধাপে খেলা শেষ হয়েছে। প্রকৃতপক্ষে এর চেয়ে কম বা বেশি ধাপে খেলা শেষ হতে পারে। নিচের উদাহরণের প্রতিটি ধাপ ভালাে করে দেখে ও বুকে নিয়ে তারপর খেলা শুরু করতে হবে।

এসএসসি 2021 সালের জীববিজ্ঞান [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত গ্রিড অনুযায়ী ৬ষ্ঠ সপ্তাহের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। কেননা আমরা আসিফের 2021 সালের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উপর ভিত্তি করে একটি নির্ভুল নমুনা উত্তর তৈরি করেছি।

ফলে ছাত্র-ছাত্রীরা আমাদের ওয়েবসাইট এনএসসি 2021 বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর সংগ্রহ করে অ্যাসাইনমেন্ট তৈরীর মাধ্যমে পরীক্ষার পূর্ণাঙ্গ নম্বর পেতে পারেন। এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা চাইলে আমাদের ওয়েবসাইটের তৈরিকৃত অ্যাসাইনমেন্ট এর উত্তরটি কিছুটা পরিবর্তন এবং পরিবর্ধন করে অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে নিতে পারেন। এক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন। এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

SSC 2021 Biology 6th Week Assignment PDF Answer Download

আপনি কি এসএসসি 2021 সালের জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে এসাইনমেন্ট তৈরি করতে চাচ্ছেন। এজন্য আমরা এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান বিষয়ের লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ এবং জেপিজি ফাইল প্রকাশ করেছি। ফলে ছাত্রছাত্রীরা খুব সহজে আমাদের ওয়েবসাইট থেকে জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ অথবা জেপিজি ফাইল ডাউনলোড করে নিতে পারেন। এটা করে ছাত্রছাত্রীদের অনলাইনে সময় কম লাগে এবং ইন্টারনেট খরচ কম হয়। এসএসসি 2021 জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্টের পিডিএফ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরও দেখুনঃ

এসএসসি 2021 রসায়ন [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর। এসএসসি পরীক্ষার্থী 2021

Check Also

৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

অষ্টম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্ন …