এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর নতুন শিরোনাম। শিক্ষাবোর্ড কর্তৃক পরিবর্তিত শিরোনাম

এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রথম থেকে তৃতীয় সপ্তাহ পর্যন্ত যে সকল সাবজেক্ট এর এসাইনমেন্ট প্রদান করা হয়েছে তার ভেতর থেকে কিছু কিছু বিষয়ের শিরোনাম এর পরিবর্তন করার জন্য নোটিশ প্রদান করা হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরিচালক মোঃ বেলাল হোসেন গত 31 জুলাই 2021 তারিখে এক বিবৃতির মাধ্যমে এ ঘোষণা প্রদান করেন। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল অফিসিয়াল ওয়েবসাইট থেকে নোটিশ ডাউনলোড করে আপনাদের জন্য সুনির্দিষ্ট সাবজেক্ট গুলোর পরিবর্তিত শিরোনামগুলো আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছে।

যে সকল বিষয়ের শিরোনামঃ পরিবর্তনের কথা বলা হয়েছে তাহলো পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান, এবং উচ্চতর গণিত। এছাড়াও পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পূর্বের অ্যাসাইনমেন্ট বাদ দিয়ে নতুন করে আশার মেন্টের প্রশ্ন প্রকাশ করা হয়েছে। যা ইতোমধ্যে আমরা আমাদের ওয়েবসাইটের এর উত্তর প্রকাশ করেছি। আপনি যদি এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থী হন তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। এসএসসি 2021 সালের অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উপরোক্ত বিষয়গুলোর পরিবর্তিত শিরোনাম ডাউনলোড করতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

এসএসসি 2021 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর নতুন শিরোনাম

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। আপনারা ইতোমধ্যে এসেছে 2021 সালের প্রথম দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর লেখা সম্পন্ন করেছেন। এবং প্রতিটি অ্যাসাইনমেন্ট এর উপরে অ্যাসাইনমেন্টের উল্লেখিত শিরোনাম তুলে ধরেছিলেন। কিন্তু বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সুনির্দিষ্ট কিছু বিষয়ের শিরোনাম পরিবর্তনের জন্য নির্দেশনা প্রদান করে নোটিশ প্রকাশ করেছে। যা ছাত্র ছাত্রীদের অবশ্যই পরিবর্তন করে অ্যাসাইনমেন্ট লিখতে হবে। উল্লেখ্য যে অ্যাসাইনমেন্টের বাকি লেখাগুলো সব ঠিক থাকবে। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের কেবল শিরোনাম পরিবর্তন করে দিলেই হবে। আর অন্যান্য যে উত্তর লেখা আছে সেগুলো কোন পরিবর্তন করতে হবে না। নিচে আমরা যে সকল বিষয়ের শিরোনাম পরিবর্তন করতে হবে বিষয়ভিত্তিক শিরোনাম গুলো তুলে ধরেছি আপনারা এখান থেকে শিরোনাম গুলো ডাউনলোড করে আপনাদের অ্যাসাইনমেন্ট খাতার উপরে লিখে নেবেন।

এসএসসি 2021 পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় সপ্তাহের পরিবর্তিত শিরোনাম

এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান প্রথম সপ্তাহের জন্য পদার্থবিজ্ঞান প্রথম পত্রের প্রথম অধ্যায় ভৌত রাশি ও পরিমাপ থেকে প্রশ্ন করা হয়েছিল। এবং দ্বিতীয় সপ্তাহের জন্য পদার্থবিজ্ঞান দ্বিতীয় পথের গতি অধ্যায় থেকে প্রশ্ন করা হয়েছিলো। ঐসকল অ্যাসাইনমেন্টের যে শিরোনাম দেয়া হয়েছিল তা এখন পরিবর্তন করে নতুন শিরোনাম দিতে হবে। নিচে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট এর নতুন শিরোনাম তুলে ধরা হলো।

পদার্থবিজ্ঞান প্রথম পত্র অ্যাসাইনমেন্ট এর নতুন শিরোনামঃ

সরল যন্ত্র ও তার ব্যবহার

পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্টের নতুন শিরোনামঃ

গতি ও এর রাশিমালা

উল্লেখ্য যে ছাত্র-ছাত্রীদের শুধু শিরোনাম পরিবর্তন করতে হবে কোন অ্যাসাইনমেন্ট এর উত্তর পরিবর্তন করতে হবে না।

এসএসসি 2021 রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট নতুন শিরোনাম

এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহের জন্য রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র থেকে অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছিল। রসায়ন প্রথম পত্রের তৃতীয় অধ্যায় পদার্থের গঠন থেকে প্রশ্ন করা হয়েছিল। আবার রসায়ন দ্বিতীয় পত্র চতুর্থ অধ্যায়ঃ পর্যায় সারণি থেকে প্রশ্ন করা হয়েছিল। ছাত্র-ছাত্রীরাও উক্ত দু’টি অ্যাসাইনমেন্টের যে শিরোনাম লিখেছিল তা বাদ দিয়ে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত নতুন শিরোনামঃ লিখতে হবে। উল্লেখ্য যে ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্টের উত্তরের কোন পরিবর্তন করতে হবে না।

রসায়ন দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারিত প্রথম পত্রের এসাইনমেন্ট এর পরিবর্তিত শিরোনামঃ

বিভিন্ন (চারটি) মৌলের নিউট্রন সংখ্যা, বোর মডেল অনুসারে পরমাণুর গঠন চিত্র, শক্তিস্তরে ইলেকট্রন বিন্যাস এবং উপশক্তিস্তরে (অরবিটাল সমূহ) ইলেকট্রন বিন্যাস।

রসায়ন দ্বিতীয় পত্রের জন্য পরিবর্তিত শিরোনামঃ

মৌলের ইলেকট্রন বিন্যাস এর আলোকে পর্যায় সারণিতে অবস্থান, তুলনামূলক আয়নীকরণ শক্তি এবং মৌল সংশ্লিষ্ট গ্রুপ বা শ্রেণীর বৈশিষ্ট্য।

এসএসসি 2021 হিসাববিজ্ঞান ও উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট এর পরিবর্তিত শিরোনাম

এসএসসি 2021 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের দ্বিতীয় সপ্তাহের জন্য হিসাববিজ্ঞান প্রথমপত্রের ষষ্ঠ অধ্যায়ঃ যাবে তা থেকে প্রশ্ন করা হয়েছিল। এবং বিজ্ঞান বিভাগের দ্বিতীয় সপ্তাহের জন্য নির্ধারিত উচ্চতর গণিত বিষয়ের একাদশ অধ্যায় স্থানাঙ্ক জ্যামিতি থেকে প্রশ্ন করা হয়েছিল। আপনারা যুক্ত অ্যাসাইনমেন্ট দুটিতে যে শিরোনাম ব্যবহার করেছিলেন তা পরিবর্তন করে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত নতুন শিরোনাম ব্যবহার করতে হবে।

হিসাব বিজ্ঞান বিষয়ের নতুন শিরোনামঃ

সাধারণ যাবে তার ধারণা ও গুরুত্ব।

উচ্চতর গণিত বিষয়ের নতুন শিরোনামঃ

স্থানাঙ্ক জ্যামিতির মাধ্যমে বহুভুজ সংক্রান্ত সমস্যার সমাধান।

এসএসসি 2021 পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট এর পরিবর্তিত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর

এসএসসি 2021 সালের মানবিক বিভাগের যে সকল ছাত্র ছাত্রীরা ইতোমধ্যে পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর সম্পন্ন করেছেন তাদের জন্য একটি দুঃখের খবর রয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রকাশিত প্রথম অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বাদ দিয়ে নতুন করে প্রশ্ন প্রকাশ করেছে। অর্থাৎ ছাত্র-ছাত্রীদের আগের অ্যাসাইনমেন্ট বাদ দিয়ে নতুন প্রশ্নের ওপর অ্যাসাইনমেন্ট তৈরি করে অ্যাসাইনমেন্ট জমা প্রদান করতে হবে। প্রিয় এসএসসি 2021 সালের মানবিক বিভাগের শিক্ষার্থীরা, আপনাদের সুবিধার কথা বিবেচনা করে আমরা ইতোমধ্যে এসএসসি 2021 সালের পৌরনীতি ও নাগরিকতা পরিবর্তিত আছেন মেনটেল সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছে। এসএসসি 2021 সালের পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

তােমার পরিবারের সদস্যদের স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে যে অনুজীবগুলােকে দায়ী মনে করছ,…..

সপ্তম শ্রেণি 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর …