বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে। উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখপূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন।

এসএসসি ব্যাচ 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মানবিক বিভাগের অর্থনীতি প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ সমাধান প্রকাশ করা হলো। আপনি যদি এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী মানবিক বিভাগের শিক্ষার্থী হন এবং এসএসসি অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর উত্তর চান। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেন না আপনি এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ সমাধান দেয়া হয়েছে। সমাধানটি পেতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

এসএসসি ব্যাচ 2021 অর্থনীতি প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

ছাত্র-ছাত্রীদের এসাইনমেন্ট উত্তর লেখার সুবিধার্থে প্রথমে অ্যাসাইনমেন্টের প্রশ্ন প্রকাশ করা হলো। যাতে করে ছাত্র-ছাত্রীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেখে বুঝে অ্যাসাইনমেন্টের উত্তর লিখতে সক্ষম হয়। এইচএসসি অর্থনীতি প্রথম সপ্তাহে সিমেন্টের প্রশ্ন নিচে দেওয়া হল।

প্রথম অধ্যায়ঃ অর্থনীতি পরিচয়।

অ্যাসাইনমেন্ট

বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে। উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখপূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন।

নির্দেশনাঃ

বিভিন্ন ধরনের অর্থনৈতিক ব্যবস্থার ধারণা।

মিশ্র অর্থব্যবস্থা এর বৈশিষ্ট্য। বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন।

কোন অর্থনৈতিক ব্যবস্থা টি ভালো তার স্বপক্ষে যুক্তি।

শিখনফলঃ

বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থার পরিচয় বর্ণনা করতে পারবে।

বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন করতে পারবে।

এসএসসি ব্যাচ 2021 অর্থনীতি প্রথম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এখানে এসএসসি ব্যাচ 2021 অর্থনীতি প্রথম সপ্তাহের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হয়েছে। আপনি অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের সাথে মিলিয়ে সিকোয়েন্স আকারে উত্তর কপি করে নিতে পারেন।

উত্তরঃ

১)বিভিন্ন ধরনের অর্থনৈতিক ব্যবস্থার ধারণাঃ

ক) ধনতান্ত্রিক অর্থব্যবস্থা (Capitalistic Economy) এই ব্যবস্থায় উৎপাদনের উপাদানগুলাে ব্যক্তিমালিকানাধীন এবং প্রধানত বেসরকারি উদ্যোগে, সরকারি হস্তক্ষেপ ছাড়া স্বয়ংক্রিয় দামব্যবস্থার মাধ্যমে যাবতীয় অর্থনৈতিক কার্যক্রম পরিচালিত হয়। এ ধরনের অর্থব্যবস্থাকে ধনতান্ত্রিক বা পুঁজিবাদী অর্থব্যবস্থা বলে। অষ্টাদশ শতাব্দীর শেষভাগে ফরাসি বিপ্লবের মধ্য দিয়ে সমগ্র ইউরােপে ধনতান্ত্রিক অর্থনীতির সূত্রপাত ঘটে।

খ) সমাজতান্ত্রিক নির্দেশমূলক অর্থনীতি (Socialistic or Command Economy) সমাজতান্ত্রিক অর্থনীতিতে সমাজের অধিকাংশ সম্পদ ও উৎপাদনের উপাদানের উপর রাষ্ট্রের বা সমাজের মালিকানা প্রতিষ্ঠিত থাকে। অধিকাংশ শিল্প-কারখানা ও উৎপাদন প্রতিষ্ঠানের মালিক সরকার বা সমাজ এবং সেগুলাে সরকারি বা সামাজিক নির্দেশে পরিচালিত হয়ে থাকে। কোন কোন দ্রব্য, কী পরিমাণে, কীভাবে এবং কার জন্য উৎপাদিত হবে তা সরকার বা রাষ্ট্র নির্ধারণ করে।

গ) মিশ্র অর্থব্যবস্থাঃ যে অর্থব্যবস্থায় ব্যক্তিমালিকানা ও বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগ ও সামাজিক নিয়ন্ত্রণ বিরাজ করে তাকে মিশ্র অর্থব্যবস্থা বলে। অর্থাৎ এ অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিত ভূমিকা পালন করে। পৃথিবীর অধিকাংশ দেশে মিশ্র অর্থব্যবস্থা বিদ্যমান। যথা-যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, বাংলাদেশ ও ভারত ইত্যাদি।

ঘ)ইসলামী অর্থব্যবস্থা ইসলামের মৌলিক নিয়ম-কানুনের উপর বিশ্বাসকে ভিত্তি করে গড়ে ওঠা অর্থব্যবস্থাকে ইসলামি অর্থব্যবস্থা বলা হয়।

2) মিশ্র অর্থব্যবস্থা এর বৈশিষ্ট্যঃ

ক) সম্পদের ব্যক্তিগত, সমবায় ও সরকারি মালিকানা: মিশ্র অর্থব্যবস্থায় ব্যক্তি তার স্থাবর ও অস্থাবর সম্পত্তি অবাধে ভােগ করতে পারে ও ক্রয়-বিক্রয় করতে পারে। পাশাপাশি গণদ্রব্য (মহাসড়ক) ও সেবা (স্বাস্থ্যসেবা) উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ প্র প্রধানত সরকার পরিচালনা করে।

খ) ব্যক্তিগত উদ্যোগ : মিশ্র অর্থনীতিতে উৎপাদন, ব্যবসা-বাণিজ্য বণ্টন ও ভােগসহ অধিকাংশ অর্থনৈতিক কার্যাবলি ব্যক্তিগত উদ্যোগে সংগঠিত ও পরিচালিত হয়।

গ) সরকারি উদ্যোগ: Pro মিশ্র অর্থনীতিতে ব্যক্তি উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগ গ্রহণ করা হয়। দেশের মৌলিক ও ভারী শিল্প, জাতীয় নিরাপত্ত ও জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানসমূহ সরকার পরিচালনা করে থাকে Easy

ঘ) মুনাফা অর্জন: মিশ্র অর্থনীতিতে বেসরকারি খাতে অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা করার মাধ্যমে মুনাফা অর্জন করা সম্ভব হয়। তবে তা অতিরিক্ত একচেটিয়া মুনাফা নয়৷

ঙ) ভােক্তার স্বাধীনতা; ও ভােগের ক্ষেত্রে। অবাধ স্বাধীনতা ভােগ করে। তবে সরকার প্রয়ােজন মনে করলে দ্রব্যের দামের উপর প্রভাব বিস্তার করতে পারে এবং প্রয়ােজন অনুসারে কোনাে দ্রব্যের উৎপাদন নিয়ন্ত্রণ করতে পারে। যেমন- ধূমপান, মাদকদ্রব্য উৎপাদন ও ভােগ ইত্যাদি s Watched

চ) যৌথ বিনিয়ােগঃ মিশ্র অর্থব্যবস্থায় কোন সম্পদ উৎপাদনের ক্ষেত্রে যৌথভাবে বিনিয়ােগ করা সম্ভব হয়। বেসরকারি (এনজিও) এবং সরকারি উদ্যোগ পাশাপাশি বিরাজ করায় যৌথভাবে বিনিয়ােগ করা সম্ভব হয়।

৩) বিভিন্ন অর্থনৈতিক ব্যবস্থার তুলনামূলক সুবিধাও অসুবিধাসমূহঃ

ক) ভােক্তার স্বাধীনতার ক্ষেত্রেঃ ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় প্রত্যেক ভােক্তা তার নিজস্ব পছন্দ, ইচ্ছা ও রুচি অনুযায়ী অবাধে দ্রব্য ক্রয় ও ভােগ করতে পারে। অর্থাৎ পূর্ণ স্বাধীনতা বিরাজ করে। কিন্তু সমাজতান্ত্রিক অর্থব্যবস্থায় অধিকাংশ ক্ষেত্রে ভােক্তারা সরকার ও কেন্দ্রীয় পরিকল্পনা নির্ধারিত উৎপাদিত দ্রব্যাদি ভােগ করে থাকে। কোনাে ডােক্তা ইচ্ছাকৃত অর্থ ব্যয় করে বাজারকে প্রভাবিত করে কোনাে কিছু উৎপাদন ও ভােগ করতে পারে না।

খ) সম্পদের মালিকানা এক্ষেত্রেঃ ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় সমাজের অধিকাংশ সম্পদ বা উৎপাদনে উপকরণগুলাে ব্যক্তিমালিকানায় থাকে। ব্যক্তি এগুলাে হস্তান্তর ও ভােগ করে থাকে। সমাজতান্ত্রিক অর্থনীতিতে অধিকাংশ সম্পদ (জমি, কলকারখানা, খনি ইত্যাদি) ও উৎপাদনের উপাদানগুলাের মালিক হলাে সরকার, সমবায় প্রতিষ্ঠান, যৌথ সামাজিক দল ইত্যাদি। আবার মিশ্র অর্থনৈতিক ব্যবস্থায় ব্যক্তি তার স্থাবর ও অস্থাবর সম্পত্তি অবাধে ভােগ করতে পারে ও ক্রয়-বিক্রয় করতে পারে। পাশাপাশি গণদ্রব্য (মহাসড়ক) ও সেবা (স্বাস্থ্যসেবা) উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ প্রধানত সরকার পরিচালনা করে।

গ) প্রতিযােগিতার ক্ষেত্রেঃ সমাজতান্ত্রিক অর্থব্যবস্থায় অরাধ প্রতিযােগিতার অভাব রয়েছে। কারণ, অধিকাংশ ক্ষেত্রে সরকারি উদ্যোগে উৎপাদন পরিচালিত হওয়ায় সেখানে বহুসংখ্যক বেসরকারি উদ্যোক্তার অবাধ প্রতিযােগিতা থাকে না। কিন্তু ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় দ্রব্য ও সেবা উৎপাদনে প্রথমে অনেক ফার্ম অবাধে প্রতিযােগিতা করে। ফলে তখন দ্রব্যের দাম কম থাকে এবং নতুন নতুন আবিষ্কার সম্ভব হয়। প্রতিযােগিতার Pro

ঘ) মুনাফা অর্জনের ক্ষেত্রেঃ | ধনতান্ত্রিক অর্থব্যবস্থায় উৎপাদক সর্বোচPT0 মুনাফা অর্জনের জন্য উৎপাদন করে। মিশ্র অর্থনীতিতে বেসরকারি খাতে অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা করার মাধ্যমে মুনাফা অর্জন করা সম্ভব হয়। তবে তা অতিরিক্ত একচেটিয়া মুনাফা নয়। আর সমাজতান্ত্রিক অর্থব্যবস্থায় উৎপাদন করা হয় সকল জনগণের মঙ্গলের কথা চিন্তা করে।

৪) যে অর্থনৈতিক ব্যবস্থা টি ভালাে তার স্বপক্ষে যুক্তি উপস্থাপন করা হলােঃ

মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা হচ্ছে সর্বাপেক্ষা উৎকৃষ্ট অর্থ ব্যবস্থা। কারণ এ অর্থব্যবস্থায় ব্যক্তিমালিকানা ও বেসরকারি উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগের মাধ্যমে সম্মিলিতভাবে উৎপাদন কার্যক্রম সম্পন্ন করা হয়। বিশ্বে কোথাও বিশুদ্ধ ধনতন্ত্র বা বিশুদ্ধ সমাজতন্ত্র নেই। তাই অনেকে মিশ্র অর্থব্যবস্থাকে একটি উন্নত অর্থব্যবস্থা বলে মনে করেন। বিশ্বের অধিকাংশ দেশে মিশ্র অর্থব্যবস্থা বিদ্যমান রয়েছে।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এসএসসি ব্যাচ 2021 বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম ও ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর-পিডিএফ উত্তর ডাউনলোড

এসএসসি ব্যাচ 2021 এসাইনমেন্ট ২য় ও ৩য় সপ্তাহ ভূগোল ও পরিবেশ উত্তর – পিডিএফ উত্তর ডাউনলোড

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

প্রাণীর পরিচিতি ও শ্রেণিবিন্যাস উপস্থাপন। ৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান

প্রিয় অষ্টম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমাদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল …