পরিবেশের উপাদান সমূহের সাথে মানুষের আন্তঃসম্পর্ক নিরূপণ। এসএসসি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর

এসএসসি বা দশম শ্রেণির মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর সঠিক ও নির্ভুল উত্তর প্রকাশ করা হলো। যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক এসএসসি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত করা হয়েছে। আমরা আমাদের পোস্টের মাধ্যমে শুরুতে এসএসসি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের ব্যাখ্যাসহ প্রশ্ন তুলে ধরেছে এবং পরবর্তীতে এর সঠিক ও পূর্ণাঙ্গ উত্তর প্রদান করেছি। এসএসসি তৃতীয় সপ্তাহ ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর নিচে তুলে ধরা হলো।

আরও দেখুনঃ

এসএস সি ৩য়-সপ্তাহ গণিত অ্যাসাইনমেন্ট সমাধান 2021। [১০ম শ্রেণী] গণিত অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর

দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

বাংলাদেশ শিক্ষা বোর্ড প্রথমবারের মতো এস এস সি মানবিক বিভাগের ভূগোল ও পরিবেশ বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করেছে। জাদে সিসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী তৈরি করা হয়েছে। ভূগোল ও পরিবেশ বই এর প্রথম অধ্যায় ভূগোল ও পরিবেশ থেকে দশম শ্রেণীর তৃতীয় সপ্তাহ ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। এসএসসি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে তুলে ধরা হলো।

অ্যাসাইনমেন্টঃ

পরিবেশের উপাদান সমূহের সাথে মানুষের আন্তঃসম্পর্ক নিরূপণ।

নির্দেশনাঃ

  1. ভূগোলের ধারণা ও পরিবেশের ধারনা।
  2. ভূগোলের পরিধি ও পরিবেশের উপাদান বর্ণনা।
  3. পরিবেশের উপাদান গুলোকে শনাক্ত করে এগুলো মানুষের সাথে কীভাবে সম্পর্কিত তা নিরূপণ।
  4. পরিবেশের প্রাকৃতিক ও মানবিক উপাদানগুলো যে পরস্পরের সাথে ওতপ্রোতভাবে জড়িত তা নিদর্শন করে এগুলোর গুরুত্ব ব্যাখ্যা।

বিষয়বস্তু বা শিখনফলঃ

  • ভূগোলের ধারণা পরিবেশের ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • ভূগোলের পরিধি বর্ণনা করতে পারবে। ভূগোল ও পরিবেশ পাঠের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে।
  • ভূগোল ও পরিবেশ এর উপাদান সমূহের আন্তঃসম্পর্ক বিশ্লেষণ করতে পারবে।

এসএসসি ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2021

প্রিয়, এসএসসি বা দশম শ্রেণীর শিক্ষার্থীরা। আমরা আপনাদের জন্য দশম শ্রেণীর ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক ও নির্ভুল উত্তর প্রদান করেছে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের উত্তর কোন রকম খরচ ছাড়া ডাউনলোড করে নিতে পারবেন। লিখিত উত্তরের পাশাপাশি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের পিডিএফ ও সচ্ছ ছবি আকারে প্রদান করা হয়েছে। অর্থাৎ ছাত্র-ছাত্রীরা আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি অ্যাসাইনমেন্ট পিডিএফ ও ছবি ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে অ্যাসাইনমেন্ট তৈরি করতে পারবে। এসএসসি ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্টের উত্তর নিচে দেওয়া হলঃ

ভূগোলের ধারণা ও পরিবেশের ধারনা।

ভূগোলঃ

ইংরেজি Geography থেকে ভূগোল শব্দের এসেছে। Geo শব্দের অর্থ হলো ভূ বা পৃথিবী এবং Graphy শব্দের অর্থ হলো বর্ণনা। সুতরাং জিওগ্রাফি শব্দের অর্থ হলো পৃথিবীর বর্ণনা। অর্থাৎ মানুষেরা বাসভূমি হিসেবে পৃথিবীর বর্ণনায় হলো গুগোল। Professor E.A. Macne এর মতে মানুষের আবাসভূমি হিসেবে পৃথিবীর আলোচনা বা বর্ণনা হল ভূগোল। রিচার্ড হার্টসন বলেন; পৃথিবীপৃষ্ঠের পরিবর্তনশীল বৈশিষ্ট্যের যথাযথ যুক্তি সংগত অসুর বিন্যস্ত বিবরণের সঙ্গে সংশ্লিষ্ট বিষয় হলো ভূগোল। মোটকথা পৃথিবীর পরিবেশের সীমার মধ্যে থেকে মানুষের বেঁচে থাকার যে সংগ্রাম চলেছে সে সম্পর্কে যুক্তিপূর্ণ আলোচনা এই হল ভূগোল।

পরিবেশঃ

মানুষের বসবাসরত আশেপাশের প্রাকৃতিক সকল দান মিলে মিশে তৈরি হয় পরিবেশ। নদী নালা সাগর মহাসাগর পাহাড়-পর্বত বন জঙ্গল ঘরবাড়ি রাস্তাঘাট উদ্ভিদ প্রাণী পানি মাটি ও বায়ু নিয়ে গড়ে ওঠে পরিবেশ। অর্থাৎ কোন জীবের চারপাশের সকল জীব ও জড় উপাদানের সর্বসম এর প্রভাব ও সংঘটিত ঘটনা হলো ওই জীবের পরিবেশ। পরিবেশ বিজ্ঞানী আর্মসের মতে, জীব সম্প্রদায়ের পারিপার্শ্বিক জৈব ও প্রাকৃতিক অবস্থাকে পরিবেশ বলে।

ভূগোলের পরিধি ও পরিবেশের উপাদান বর্ণনা।

পরিবেশের উপাদান (Elements of environment)ঃ পরিবেশের উপাদান দুই প্রকার যেমন জড় উপাদান ও জীব উপাদান। যাদের জীবন আছে, যারা খাবার খায়, যাদের বৃদ্ধি আছে, জন্ম আছে, মৃত্যু আছে তাদের বলে জীব। গাছপালা, পশুপাখি, কীটপতঙ্গ, মানুষ ও অন্যান্য প্রাণী হলাে জীব। এরা পরিবেশের জীব উপাদান। জীবদের নিয়ে গড়া পরিবেশ হলাে জীব পরিবেশ। মাটি, পানি, বায়ু, পাহাড়, পর্বত, নদী, সাগর, আলাে, উষ্ণতা, আর্দ্রতা হলাে পরিবেশের জড় উপাদান। এই জড় উপাদান নিয়ে গড়া পরিবেশ হলাে জড় পরিববেশ।

ভূগােলের পরিধি (Scope of geography)ঃ বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ, নতুন নতুন আবিষ্কার, উদ্ভাবন, চিন্তা-ধারণার বিকাশ, সমাজের মূল্যবােধের পরিবর্তন ভূগােলের পরিধিকে অনেক বিস্তৃত করেছে। এখন নানান রকম বিষয় যেমন ভূমিরূপবিদ্যা, আবহাওয়াবিদ্যা, সমুদ্রবিদ্যা, মৃত্তিকাবিদ্যা, প্রাণিবিদ্যা, সমাজবিদ্যা, অর্থনীতি, রাজনীতি ইত্যাদি ভূগােল বিষয়ের অন্তর্ভুক্ত হয়েছে।

পরিবেশের উপাদান গুলোকে শনাক্ত করে এগুলো মানুষের সাথে কীভাবে সম্পর্কিত তা নিরূপণ।

পরিবেশের উপাদান গুলোর সাথে মানুষের সম্পর্ক নিরূপণ করতে হলে শুরুতে পরিবেশের উপাদান সম্পর্কে ধারণা নিতে হবে। পরিবেশের উপাদান দুই প্রকার যেমন জড় উপাদান ও জীব উপাদান নিচে এগুলো তুলে ধরা হলোঃ

জীব উপাদানঃ

যাদের জীবন আছে, যারা খাবার খায়, যাদের বৃদ্ধি আছে, জন্ম আছে, মৃত্যু আছে তাদের বলে জীব। গাছপালা, পশুপাখি, কীটপতঙ্গ, মানুষ ও অন্যান্য প্রাণী হলাে জীব। এরা পরিবেশের জীব উপাদান

জড় উপাদানঃ

মাটি, পানি, বায়ু, পাহাড়, পর্বত, নদী, সাগর, আলাে, উষ্ণতা, আর্দ্রতা হলাে পরিবেশের জড় উপাদান।

পরিবেশের উপাদান এর সাথে মানুষের সম্পর্কঃ

পরিবেশের জীব ও জড় উপাদানের সাথে মানুষের সম্পর্ক অত্যন্ত নিবিড়। অর্থাৎ মানুষের টিকে থাকার জন্য পরিবেশের জীব এবং জড় উভয়েই উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মানুষের সাথে পরিবেশের জীব উপাদানের সম্পর্কঃ

মানুষের টিকে থাকার জন্য জীব উপাদানের গুরুত্ব অপরিসীম। কেননা মানুষের খাদ্যের একটি বড় অংশ আসে পরিবেশের জীব উপাদান এর থেকে। যেমন খাদ্যের জন্য মানুষ বিভিন্ন পশু আহার করে থাকে এবং নদীর মাছ খাদ্য হিসেবে গ্রহণ করে থাকে করে থাকে। এছাড়াও মানুষ তাদের দৈনন্দিন জীবনযাপনের জন্য পশুপাখির ব্যবহার করে থাকেন। অর্থাৎ মানুষের সাথে পরিবেশের জীব উপাদানের এক গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

পরিবেশের জড় উপাদানের সাথে মানুষের সম্পর্কঃ

মানুষের টিকে থাকার জন্য পরিবেশের সব থেকে গুরুত্বপূর্ণ উপাদান হলো জড় উপাদান। কেননা পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য জড়ো উপাদান যেমন পরিবেশের বায়ু মাটি পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমন মানুষের টিকে থাকার জন্য বিশুদ্ধ বায়ু জরুরি, ফসলাদি চাষের জন্য মাটি জরুরি, তেমনি তেমনি টিকে থাকার জন্য বিশুদ্ধ পানির ও প্রয়োজন রয়েছে। মোটকথা মানুষের সাথে পরিবেশের জড় পদার্থের সম্পর্ক অত্যন্ত নিবিড়।

আরও দেখুনঃ

এসএস সি ৩য়-সপ্তাহ গণিত অ্যাসাইনমেন্ট সমাধান 2021। [১০ম শ্রেণী] গণিত অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

প্রাণীর পরিচিতি ও শ্রেণিবিন্যাস উপস্থাপন। ৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান

প্রিয় অষ্টম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমাদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল …