৬ষ্ঠ শ্রেণি ৯ম-সপ্তাহ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021। পিডিএফ উত্তর ডাউনলোড

ষষ্ঠ শ্রেণি নবম সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশিত হয়েছে। ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের জন্য দুটি বিষয় নির্ধারণ করা হয়েছে। একটি হলো বাংলা এবং অপরটি বিজ্ঞান। আমরা ইতিমধ্যে বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করেছে। আজ আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের প্রশ্ন এবং উত্তর প্রকাশ করলাম। আমাদের বিশেষজ্ঞ শিক্ষকগণ বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞানের প্রশ্ন সংগ্রহ করে এর ব্যাখ্যা সহ প্রশ্ন প্রকাশ করেছে। এবং পরবর্তীতে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি।

আপনারা যারা ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর খুঁজছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করে নিতে পারেন। ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

৬ষ্ঠ শ্রেণি [৯ম-সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2021। পিডিএফ উত্তর ডাউনলোড

Table of Contents

ষষ্ঠ শ্রেণি অ্যাসাইনমেন্ট 2021

মাধ্যমিক স্তরের প্রথম ক্লাস হলো ষষ্ঠ শ্রেণি। কিন্তু দুর্ভাগ্যক্রমে ষষ্ঠ শ্রেণির 2021 শিক্ষাবর্ষের ছাত্র ছাত্রীরা এখনো পর্যন্ত ক্লাসে উপস্থিত হয় ক্লাস করতে পারেননি। করণা মহামারীর খারাপ পরিস্থিতির কারণে দেশব্যাপী সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এমতাবস্থায় বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের শিক্ষা প্রদানের জন্য অ্যাসাইনমেন্ট ভিত্তিক বিভিন্ন সপ্তাহে বিভিন্ন বিষয়ের উপর কাজ প্রকাশ করা যাচ্ছে। যা ছাত্র-ছাত্রীদেরকে সপ্তাহব্যাপী অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিন নিজের স্কুলে জমা প্রদান করতে হবে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড প্রথম থেকে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রধান এবং জমাদান কার্যক্রম শেষ করেছে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ষষ্ঠ শ্রেণীর প্রথম থেকে সকল সপ্তাহের প্রশ্ন সহ নির্ভুল উত্তর প্রদান করে আসছে। আজ আমরা ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করলাম। ষষ্ঠ শ্রেণির সকল সপ্তাহেরসকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে আমাদের সাথেই থাকুন।

৬ষ্ঠ শ্রেণীর সকল বিষয় অ্যাসাইনমেন্ট 2021

একমাত্র আমাদের ওয়েবসাইটের মাধ্যমে একইসাথে আপনি ষষ্ঠ শ্রেণির সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর পাচ্ছেন। কেননা আমরা 2021 সালের ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হওয়া শুরু থেকে প্রথম সপ্তাহ থেকে সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর নির্ভুল ও পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করে আসছি। যার ফলে আজকে আমরা ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করলাম। যারা এখনো পর্যন্ত ষষ্ঠ শ্রেণীর সপ্তম অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করেন নি তারা আমাদের ওয়েবসাইট থেকে ষষ্ঠ শ্রেণীর সপ্তম ও অষ্টম শ্রেণির উত্তর ডাউনলোড করে নিতে পারেন। ষষ্ঠ শ্রেণীর সপ্তম ও অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান নবম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2021

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের উপর এটি দ্বিতীয় অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হলো। ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের জন্য বিজ্ঞান অ্যাসাইনমেন্টর প্রশ্ন প্রকাশ করা হয়েছিল। যা ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইয়ের প্রথম অধ্যায়ের বৈজ্ঞানিক প্রক্রিয়া ও পরিমাপ থেকে নির্ধারণ করা হয়েছিল। এবার দ্বিতীয়বারের মতো বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করা হলো যা ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে গণ্য করা হবে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ষষ্ঠ শ্রেণি নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের ব্যাখ্যাসহ এর প্রশ্ন তুলে ধরেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্ন বুঝে অ্যাসাইনমেন্টের সঠিক উত্তর লিখতে পারে। যারা এখনো পর্যন্ত বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞানের প্রশ্ন সংগ্রহ করতে পারেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করে নিতে পারেন। নিচের ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তুলে ধরা হলো।

অধ্যায় ও অধ্যায় শিরোনামঃ

জীবজগৎ

অ্যাসাইনমেন্টঃ

তোমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণীভূক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে শ্রেণীবিন্যাস করো। মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কি কি পদক্ষেপ নেয়া যায়-এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি করো।

৬ষ্ঠ শ্রেণির নবম সপ্তাহ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021

আপনি কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারেন। আমরা ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট এর প্রশ্নের আলোকে এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রকাশ করেছি। যা ছাত্র-ছাত্রীদেরকে পূর্ণ নম্বর পেতে সহযোগিতা করবে। কেননা আমরা আমাদের প্রকাশিত প্রত্যেকটি উত্তর প্রতিটি ক্লাসের বোর্ড বইয়ের আলোকে তৈরি করার চেষ্টা করি। যাহা বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক সর্বাধিক গ্রহণযোগ্য।

আমরা আমাদের ওয়েবসাইটে লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ প্রকাশ করে থাকি। যা ছাত্রছাত্রীরা ডাউনলোড করে পরবর্তীতে অফলাইন থেকে অ্যাসাইনমেন্ট খাতায় সংগ্রহ করতে পারে। ষষ্ঠ শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

প্রতিবেদন

 প্রতিবেদকের নামঃ

প্রতিবেদনের তারিখঃ

প্রতিবেদক এর ঠিকানাঃ

প্রতিবেদনের বিষয়েঃ

আধুনিক শ্রেণিকরণ পদ্ধতিতে সমস্তু জীবজগৎকে ৫টি রাজ্যে ভাগ করা হয়েছে। এদের মধ্যে একটি রাজ্য হলাে অ্যানিম্যালিয়া। পৃথিবীর সকল প্রাণি এই অ্যানিম্যালিয়া রাজ্যের অন্তর্ভুক্ত। অ্যানিম্যালিয়া জগতের প্রাণীদের নয়টি পর্বে ভাগ করা হয়েছে। এই নয়টি পর্বের প্রথম আঙটি পর্বের প্রাণীরা অমেরুদন্ডী এবং শেষ পর্বের প্রাণীরা মেরুদন্ডী। আমাদের চারপাশে লক্ষ লক্ষ প্রাণীর বসবাস। এমন দশটি প্রাণী হলাে: স্পঞ্জিলা, হাইদ্রা, ফিতা কৃমি, গােল কৃমি, কেঁচো, চিংড়ি, শামুক, তারামাছ, মানুষ, কুনোব্যাঙ ইত্যাদি। উপরোক্ত প্রাণীগুলো বাছাই করে নিচের ছকে শ্রেণিবিন্যাস করে উপস্থাপন করা হলোঃ

আমার দেখা 10 টি প্রাণীর শ্রেণীবিন্যাস।

প্রাণীর নামরাজ্যদলবৈশিষ্ট্য
স্পঞ্জিলা

হাইড্রা

ফিতাকৃমি

কেঁচো

চিংড়ি

শামুক

তারা মাছ

অ্যানিমেলিয়াঅমেরুদণ্ডী প্রাণী>অমেরুদন্ডী প্রাণীর মেরুদন্ড নেই অর্থাৎ দেহের ভেতর কঙ্কাল থাকেনা।

>চোখ সরল প্রকৃতির বা একটি চোখের ভেতর অনেকগুলো চোখ থাকে।

>অমেরুদন্ডী শ্রেণীর মধ্যে অনেক ধরনের প্রাণী আছে কিছু কিছু প্রাণী আছে যেগুলো খালি চোখে দেখা যায় না যেমন অ্যামিবা।

>পতঙ্গ শ্রেণীভূক্ত প্রাণীদের অধিকাংশই অমেরুদন্ডী। এদের দেহে তিনটি অংশে বিভক্ত মস্তক, বক্ষ ও উদর।

মানুষ

কুনব্যাঙ।

অ্যানিমেলিয়ামেরুদন্ডী প্রাণী>মেরুদন্ডী প্রাণীর মেরুদন্ড আছে এবং দেহের ভেতর কঙ্কাল থাকে।

>মানুষ ছাড়া প্রায় সব মেরুদন্ডী প্রাণীর লেজ থাকে।

>ফুলকা কিংবা ফুসফুসের মাধ্যমে শ্বাসকার্য চালায়।

>মেরুদন্ডী শ্রেণীভূক্তদের মধ্যে আছে স্তন্যপায়ী, উভচর, মৎস্য, সরীসৃপ, পক্ষী ইত্যাদি ।

মানবজীবনে প্রাণীযদের গুরুত্ত্ব এদের রক্ষায় করণীয়ঃ উদ্ভিদ, প্রাণী ও অণুজীব পৃথিবীর গােটা জীবসম্ভার মূলত তাদের অন্তর্গত জীন ও সেগুলির সমন্বয়ে গঠিত হয় বাস্তুতন্ত্র। বাস্তুতান্ত্রিক স্থিতিশীলতা বজায় রাখতে জীববৈচিত্র্য তথা প্রাণীজগৎ বিশেষ ভুমিকা পালন করে। এক বাস্তুতন্ত্রের বিভিন্ন জনগােষ্ঠী পরস্পর নির্ভরশীল হয়ে বসবাস করে। তাই বাস্তুতন্ত্রের যেকোন একটি উদ্ভিদ বা প্রাণী প্রজাতির বিলুপ্ত হওয়ার অর্থ সংশ্লিষ্ট উদ্ভিদ বা প্রাণীর প্রজাতির সঙ্গে সম্পর্কযুক্ত খাদ্য শৃঙ্খলে বিঘ্ন ঘটায়। তাই বাস্তুতন্ত্রের সার্বিক ভারসাম্য বজায় রাখতে সকল প্রাণীর গুরুত্ব অনবদ্য ও অপরিসীম। যেমন ব্যাঙ পরিবেশের এক অনন্য সদস্য। ব্যাঙ

পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। এরা পরিবেশের ক্ষতিকর পােকামাকড় খেয়ে জীবন ধারন করে আবার ব্যাঙকে খেয়ে বাঁচে অনেক প্রাণী। বিভিন্ন ধরনে মাছ জলজ বাস্তুতন্ত্রের ভূমিকা পালন করে। আবার মাছ চাষ করে মানুষ জীবন ধারণ করে। কৃষিক্ষেত্রে বিভিন্ন পােকামাকড় সঙ্গুযােগিতা করে। সর্বোপরি মানজীবনের উপর বিভিন্নভাবে প্রাণীজগতের প্রভাব রয়েছে। তাই জীবজগৎ রক্ষা করা প্রতিটি মানুষের দায়িত্ব ও কর্তব্য। পরিবেশ তথা জীবজগৎ রক্ষায় মানুষের প্রধান কাজ প্রচুর পরিমাণে বনায়ন সৃষ্টি, চার পাশের খাল-বিল ও নদী-নালা সংরক্ষন, পরিকল্পিত নগরায়ন, শিল্পকারখানার বর্জ্য নিয়ন্ত্রণ।

সামুদ্রিক প্রাণী রক্ষায় সমুদ্রের পরিবেশ সংরক্ষন প্রয়ােজন। কীটপতঙ্গ, ব্যাঙ, সাপ ও অপরিকল্পিতভাবে প্রাণী নিধন থেকে বিরত থাকতে হবে। পরিবেশের বাস্তুতন্ত্র ঠিক রাখতে জনসচেতনা বৃদ্ধি করতে হবে। জনসচেতনা বৃদ্ধি করতে যে সকল পদক্ষেপ নেওয়া যেতে পারে।

  1. দেশের আপামর জনসাধারণকে প্রাণী সংরক্ষণ সম্পর্কে সজাগ করার জন্য বিভিন্ন গণমাধ্যম যেমন- রেডিও, টেলিভিশন, পত্র-পত্রিকা, ম্যাগাজিন ও সেমিনারের মাধ্যমে জোরদার প্রচার চালানাে।
  2. শিক্ষার মাধ্যমিক স্তর থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যসূচিতে প্রাণী সংরক্ষণ সম্পর্কে অন্তর্ভুক্ত করার জন্য সরকারি পরিকল্পনা গ্রহণ করা।
  3. দেশের প্রতিটি প্রশাসনিক ইউনিটকে প্রাণী শিকার বন্ধে কার্যকরী ভূমিকা গ্রহণ করতে হবে। সেই সাথে প্রাণী সংরক্ষণ বাের্ড গঠন করে সামাজিক সংগঠনসমুছে যাতে প্রতি মাসে অন্তত একটি সেমিনার আয়ােজন করে তার জন্য আইন পাশ করতে হবে।
  4.  বায়ু দূষণের ফলে অনেক প্রাণী বিলুপ্ত হচ্ছে তাই বায়ু দূষণের কারণগুলাে চিহ্নিত করে তা প্রতিরােধ করতে হবে।
  5. নদী-নালা, খাল-বিল, আবাদী জমি ও বনভুমি সংরক্ষণে আইন প্রণয়ন ও তার যথাযথ প্রয়ােগ করতে হবে।

বিনীত ‍নিবেদক

তারেক আজিজ

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

আজ দশম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের অন্যান্য বিষয়ের পাশাপাশি ব্যবসা উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন …