৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান সমাধান ২০২১। ষষ্ঠ সপ্তাহ গার্হস্থ্য বিজ্ঞান উত্তর ডাউনলোড

৮ম শ্রেণীর ছাত্রীদের জন্য নির্ধারিত বিষয়ে গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হলো। ৮ম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের নির্ধারিত অধ্যায় হল খাদ্য পরিকল্পনা। যার প্রশ্ন বা অ্যাসাইনমেন্ট বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে প্রকাশিত হয়েছে।

আমরা সেখান থেকে প্রশ্ন সংগ্রহ করে তোমাদের জন্য একটি নির্ভুল এবং সঠিক সমাধান প্রস্তুত করেছে। তোমরা যারা ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট এর সমাধান খুঁজছে তারা আমাদের ওয়েবসাইট থেকে নবম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ডাউনলোড করে নিতে পারো। ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের গার্হস্থ্যবিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি পড়ো।

Table of Contents

৮ম শ্রেণী গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন বা কাজ

অষ্টম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর লেখার সুবিধার্থে প্রথমে আমরা ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ বা প্রশ্ন তুলে ধরলাম। যেকোনো অ্যাসাইনমেন্টের উত্তর লেখার পূর্বে অবশ্যই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং নির্ধারিত কাজ ভালোভাবে বুঝে তারপরে এসাইনমেন্ট এর উত্তর লেখা উচিত। তাই যারা ৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এখনো হাতে পায়নি তাদের জন্য ৮ম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান এর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন বা কাজ নিচে তুলে ধরা হলো।

অধ্যায় বা অধ্যায় শিরোনামঃ

অষ্টম অধ্যায়ঃ খাদ্য পরিকল্পনা।

  1. পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু পাঠঃ
  2. খাদ্য পরিকল্পনা মেনু পরিকল্পনার নীতি
  3. 1000 দিনের পুষ্টি।
  4. 4 থেকে 6 বছরের শিশুর খাবার।
  5. 11 থেকে 15 বছরের শিশুর খাবার।
  6. ওজনাধিক্য শিশুর খাদ্য পরিকল্পনা।
  7. স্বল্প ওজনের শিশুর খাদ্য পরিকল্পনা।

অ্যাসাইনমেন্টক বা নির্ধারিত কাজঃ

তোমার বয়স 13। উপরের ছক অনুযায়ী তোমার এক দিনের খাবার তালিকা পরিমাণসহ তৈরি করো। বিভিন্ন শ্রেণীর খাদ্য গ্রহণের যৌক্তিকতা ব্যাখ্যা করো।

গার্হস্থ্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় ৮ম শ্রেণীর শিক্ষার্থীরা। তোমাদের ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান প্রশ্ন হাতে পাওয়ার পর আমরা তোমাদের জন্য নির্ভুল এবং সঠিক সমাধান তৈরি করেছি।তোমরা আমাদের ওয়েবসাইট থেকে গার্হস্থ্য বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে এসাইনমেন্ট তৈরি করে পূর্ণ নম্বর পেতে পারো। তাই দেরি না করে আমাদের প্রকাশিত ৮ম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান নির্ভুল উত্তরটি ডাউনলোড করে নাও। ৮ম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের গার্হস্থ্য বিজ্ঞান উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উত্তরঃ

বিভিন্ন শ্রেণীর খাদ্য গ্রহণের যৌক্তিকতা

আমাদের শরীরের স্বাভাবিক পুষ্টিগুণ বজায় রাখার জন্য এবং শরীরের স্বাভাবিক বর্ধনের জন্য বিভিন্ন শ্রেণীর খাবার গ্রহণ করা উচিত। কারণ 11 শ্রেণীর খাবারে রয়েছে একই ধরনের গুণাবলী একেক ধরনের পুষ্টি গুণ এবং কার্যক্ষমতা যা শরীরের গঠনে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিভিন্ন ভাবে কাজ করে। যেমন শরীরের স্বাভাবিক বর্ধন বজায় রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি ও প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ করা দরকার। ক্যালোরি ও প্রোটিন জাতীয় খাবারের ভিতরে রয়েছে মসুর ডাল মুগ ডাল মাছ ডিম মাংস ইত্যাদি।

আবার শরীরের স্বাভাবিক কর্মক্ষমতার জন্য শক্তির প্রয়োজন। যা সাধারণত কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাদ্যের মধ্যে রয়েছে। কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাবারের ভিতরেও আছে ভাত রুটি আলু তেল ঘি ইত্যাদি। এছাড়াও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি জন্য বিভিন্ন ধরনের ভিটামিন ও ধাতব লবণের খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যা আমরা শাকসবজি বিভিন্ন ধরনের ফলমূল থেকে পাই।

অর্থাৎ আমাদের শরীরের স্বাভাবিক প্রক্রিয়া বজায় রাখার জন্য এবং স্বাভাবিক বৃদ্ধির জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের খাবার গ্রহণ করা উচিত। তাই আমাদের শরীরের সুষ্ঠু বিকাশের জন্য বিভিন্ন ধরনের খাবার গ্রহণ করতে হবে আর এটাই যুক্তিসঙ্গত।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। Class 10 Bangla Assignment

আজ দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত …