৭ম শ্রেণীর ৫ম সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর 2021। কুলি, রাজমিস্ত্রি, কামার, মুচি ৪ শ্রেণীর মানুষের আমাদের সমাজে তাদের অবদান তাদের কিভাবে মূল্যায়ন করবো এই বিষয়ে একটি ছকের মাধ্যমে তুলে ধরো।

৭ম শ্রেণীর ৫ম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন আজ বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আজকের সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর নির্ধারিত কাজ বিশ্লেষণ করে তোমাদের জন্য সপ্তম শ্রেণির বাংলা পঞ্চম সপ্তাহের বাংলাদেশের উত্তর প্রকাশ করা হল । সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উত্তর পেতে এই পোস্টটি পড়ুন। আপনি আমাদের ওয়েবসাইট অল রেজাল্ট অল এক্সাম result.com থেকে সপ্তম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর পঞ্চম সপ্তাহের উত্তর ডাউনলোড করতে পারবেন।

আরও দেখুনঃ

৭ম শ্রেণী কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর 2021। ৬ষ্ঠ-সপ্তাহ কৃষি শিক্ষা সম্পূর্ণ উত্তর ডাউনলোড

Class 7 Assignment 6th Week English Answer 2021 – সপ্তম শ্রেণী ইংরেজি এ্যাসাইনমেন্ট

সপ্তম শ্রেণী কর্ম ও জীবনমুখী শিক্ষা ৫ম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান 2021 ডাউনলোড করতে ক্লিক করুন।

৭ম শ্রেণীর ৫ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর নির্ধারিত কাজ 2021

সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর আজকের নির্ধারিত কাজ হল। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কুলি মজুর কবিতা অবলম্বনে। আমাদের সমাজে কুলি, রাজমিস্ত্রি, কামার, মুচি এই ৪ শ্রেণীর কর্মজীবী মানুষের অবদান এবং তাদের কিভাবে মূল্যায়ন করতে হবে। এই বিষয়ে একটি ছক পূরণ করতে হবে। প্রিয় সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা। উপরোক্ত প্রশ্নের আলোকে, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের কুলি মজুর কবিতার বিষয়বস্তু বিশ্লেষণ করে তোমাদের জন্য একটি নির্ভুল উত্তর তৈরি করা হলো। সপ্তম শ্রেণির পঞ্চম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে ক্লিক করুন

সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহ বাংলা এসাইনমেন্ট উত্তর 2021

৭ম শ্রেণীর পঞ্চম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন আজ বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আজকের সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর নির্ধারিত কাজ বিশ্লেষণ করে তোমাদের জন্য সপ্তম শ্রেণির বাংলা পঞ্চম সপ্তাহের বাংলাদেশের উত্তর প্রকাশ করা হল । সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উত্তর পেতে এই পোস্টটি পড়ুন। আপনি আমাদের ওয়েবসাইট অল রেজাল্ট অল এক্সাম result.com থেকে সপ্তম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর পঞ্চম সপ্তাহের উত্তর ডাউনলোড করতে পারবেন।

৭ম শ্রেণির পঞ্চম সপ্তাহ বাংলা এসাইনমেন্ট সমাধান

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার কুলি-মজুর কবিতায় এদেশের শ্রমজীবী মানুষ যেমন কৃষক কুলি রাজমিস্ত্রি মুচি এদের জয়গান গেয়েছেন। এই নিচু শ্রেণীর শ্রমজীবী মানুষের আমাদের সমাজের জন্য অবদান অপরিসীম। চলো তাদের সাথে আমাদের কিভাবে আচরণ করতে হবে এবং আমাদের সমাজে তাদের কি কি অবদান তা তুলে ধর।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

কাজী নজরুল ইসলামের কুলি মজুর কবিতা অবলম্বনে কুলি, রাজমিস্ত্রি, কামার, মুচি ৪ শ্রেণীর মানুষের আমাদের সমাজে তাদের অবদান তাদের কিভাবে মূল্যায়ন করবো এই বিষয়ে একটি ছকের মাধ্যমে তুলে ধরতে হবে।

আরও দেখুনঃ

সপ্তম শ্রেণী কর্ম ও জীবনমুখী শিক্ষা ৫ম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান 2021 ডাউনলোড করতে ক্লিক করুন।

কুলি

সাধারণত যারা টাকার বিনিময়ে অন্যের মাল বহন করে তাদেরকে আমরা কুলি বলে।শহরের বিভিন্ন জায়গায় এবং বিভিন্ন যাতায়াত স্টেশন যেমন লঞ্চ টার্মিনাল বাস স্ট্যান্ড ট্রেন স্টেশন ইত্যাদি জায়গায় তাদের পাওয়া যায়।

আমাদের সমাজে কুলির অবদান:

কুলি সাধারণত আমাদের বাড়ি মালগুলো বহন করে। এরা সামান্য টাকার বিনিময় আমাদের অনেক বড় বড় বোঝা বহন করে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যায়। কলি না থাকলে আমাদের অনেকের পক্ষেই এত ভারি মাল এক জায়গা থেকে অন্য জায়গায় বহন করা সম্ভব হতো না।

আমরা তাদের যেভাবে মূল্যায়ন করবো:

তাদেরকে আমরা তাদের সঠিক পারিশ্রমিক দিয়ে দিব। তাদের সাথে ভাল আচরণ করব। তাদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেবো এবং সর্বোপরি তাদেরকে আমরা সম্মান করবো।

রাজমিস্ত্রি

সাধারণত যারা আমাদের ইটের তৈরি স্থাপনা তৈরীর যেমন ঘরবাড়ি স্কুল-কলেজ বড় বড় দালান এগুলো তৈরি করে তাদেরকে রাজমিস্ত্রি বলে। এই রাজমিস্ত্রির কারণেই আমরা এত বড় বড় বিল্ডিং দালানকোঠা এবং পাকা বাড়ি ঘর তৈরি করতে পারছি। আমাদের অবকাঠামোগত উন্নয়নে রাজনৈতিক ভূমিকা অপরিসীম।

তাদেরকে যেভাবে মূল্যায়ন করব:

রাজমিস্ত্রি যেহেতু শ্রমজীবী মানুষ তাই তাদের পারিশ্রমিক যথা সময়ে পৌঁছে দেব। তাদের সাথে সম্মানের সহিত ব্যবহার করব। সমাজে তাদের যথার্থ মূল্যায়ন করব।

কামার

আমাদের সমাজে কামারের অবদান। সাধারণত যে সকল মানুষ আমাদের গৃহের কাজে ব্যবহৃত দৈনন্দিন লোহার জিনিসপত্র তৈরি করে তাদেরকে কামার বলে। তারা লোহার তৈরি বিভিন্ন জিনিসপত্র যেমন দা কুড়াল কাঁচি কোদাল বটি দিয়ে তৈরি করে। তাদের তৈরি জিনিসপত্রের জন্যই আমরা গৃহের কাজ এত সহজে করতে পারছে। সুতরাং আমাদের দৈনন্দিন জীবনে তাদের ভূমিকা অপরিসীম।

আমরা তাদের যেভাবে মূল্যায়ন করবো:

তাদেরকে আমরা তাদের সঠিক পারিশ্রমিক দিয়ে দিব। তাদের সাথে ভাল আচরণ করব। তাদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেবো এবং সর্বোপরি তাদেরকে আমরা সম্মান করবো।

মুচি

সাধারণত যে সকল শ্রমজীবী মানুষ জুতা সেলাই করে তৈরি করে এবং পলিশ করে তাদেরকে মুচি বলে। এরা বাজারের রাস্তার মোড়ে বিভিন্ন জনবহুল জায়গায় থাকে। এরা আমাদের পুরান জুতা পালিশ করে জুতা তৈরি করে এবং জুতা মেরামত করে সমাজে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

আমরা তাদের যেভাবে মূল্যায়ন করবো:

তাদেরকে আমরা তাদের সঠিক পারিশ্রমিক দিয়ে দিব। তাদের সাথে ভাল আচরণ করব। তাদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেবো এবং সর্বোপরি তাদেরকে আমরা সম্মান করবো।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

বাংলাদেশের লােকশিল্পের বিলুপ্তির কারণ এবং লােকশিল্প সংরক্ষণের উপায়।

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ৮ম শ্রেণীর …