৮ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তর 2021। [৯ম-সপ্তাহ] বিদীর্ণহিয়া ফিরিয়া ফিরিয়া চারি দিকে চেয়ে দেখি……..

অষ্টম শ্রেণির অষ্টম সপ্তাহ এসাইনমেন্ট শেষ হতে না হতেই নবম সপ্তাহের অ্যাসাইনমেন্টের প্রকাশিত হলো। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে আজ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্টের নির্ধারিত এবং এর প্রশ্ন প্রকাশ করেছে। অষ্টম শ্রেণির নগর সপ্তাহের জন্য নির্ধারিত বিষয় দুটি হল বাংলা এবং বিজ্ঞান। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে অষ্টম শ্রেণির বাংলা এবং বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সহ এর সঠিক উত্তর প্রকাশ করেছি। আপনারা যারা অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর নিয়ে চিন্তিত তারা আমাদের ওয়েবসাইট থেকে অষ্টম শ্রেণীর নপুংষক তার বাংলা অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারেন।

আমরা আমাদের প্রকাশিত পোস্ট এর মাধ্যমে অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ ব্যাখ্যাসহ প্রথমে এর প্রশ্ন প্রকাশ করেছে। পরবর্তী অংশে বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছে। অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

অষ্টম শ্রেণি [৯ম-সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021। dshe.gov.bd অ্যাসাইনমেন্ট উত্তর

Table of Contents

অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট 2021

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড 2021 সালে শুরু থেকেই অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু করে। যা ছাত্র-ছাত্রীদের করোনাকালীন বিকল্প শিক্ষা পদ্ধতি হিসেবে গ্রহণ করা হয়েছে। যেহেতু করণা মহামারীর কারণে বিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে পরীক্ষা দেওয়া সম্ভব হচ্ছে না। এই বিষয়টা সকল ছাত্র-ছাত্রী জানা যে অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে মূল্যায়ন করা হবে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে অষ্টম শ্রেণির প্রথম সপ্তাহ থেকে সকল সপ্তাহের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পরিপূর্ণ সমাধান প্রকাশ করে আসছি। যার ধারাবাহিকতায় আজ অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তর প্রকাশ করা হলো।

৮ম শ্রেণীর সকল বিষয় অ্যাসাইনমেন্ট উত্তর 2021

অষ্টম শ্রেণীর সকল বিষয়ের নির্ভুল এবং পূর্ণাঙ্গ সমাধানের জন্য একটি বিশ্বস্ত ওয়েবসাইট হল allexamresult.com। যার মাধ্যমে আমরা প্রত্যেক সপ্তাহে প্রত্যেক বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সহ উত্তর প্রকাশ করে থাকি। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে সর্বপ্রথম অষ্টম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের পূর্ণাঙ্গ সমাধান পেয়ে যাবেন। আমাদের তৈরিকৃত অ্যাসাইনমেন্ট উত্তরগুলো অষ্টম শ্রেণীর বোর্ড বই থেকে অথবা স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। ছাত্র-ছাত্রীদেরকে পূর্ণ নম্বর পেতে সহযোগিতা করে। অষ্টম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের নির্ভুল উত্তর প্রদানের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা করাই আমাদের প্রধান লক্ষ।

যারা এখনো পর্যন্ত অষ্টম শ্রেণীর সপ্তম অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট তৈরি করেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে অষ্টম শ্রেণীর সপ্তম অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ডাউনলোড করে অতি শীঘ্রই অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে ফেলুন। কেননা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট জমা দানের নোটিশ প্রদান করা হয়েছে। অষ্টম শ্রেণীর সপ্তম ও অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

৮ম শ্রেণি ৯ম-সপ্তাহ বাংলা এসাইনমেন্ট প্রশ্ন 2021

অষ্টম শ্রেণির নবম সপ্তাহের জন্য বাংলা প্রথম পত্র থেকে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তৈরি করা হয়েছে। যা আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে আপনাদের জন্য প্রকাশ করেছি। আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অষ্টম শ্রেণীর প্রত্যেকটি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ব্যাখ্যাসহ প্রকাশ করে থাকি। যাতে করে ছাত্র-ছাত্রীরা অ্যাসাইনমেন্ট এর প্রত্যেকটি প্রশ্ন ভালোভাবে বুঝে এর সঠিক সমাধান তৈরি করতে পারে। যে সকল ছাত্র ছাত্রীরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করতে পারেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করে এসাইনমেন্ট তৈরি করে ফেলুন। অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর ব্যাখ্যা তুলে ধরা হলো।

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ

কবিতা

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

’দুই বিঘা জমি’

রবীন্দ্রনাথ ঠাকুর

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

বর্ণনাধর্মী গদ্যে রূপান্তর

বিদীর্ণহিয়া ফিরিয়া ফিরিয়া চারি দিকে চেয়ে দেখি……

ঝুঁটি বাঁধা উড়ে সপ্তম সুরে পাড়িতে লাগিল গালি।

’দুই বিঘা জমি’ কবিতাটির উক্ত পঙক্তিগুলো (৪৯-৬২) গদ্যে রূপান্তর করো।

৮ম শ্রেণি বাংলা ৯ম-সপ্তাহএসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা। আমরা তোমাদের জন্য অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর তৈরি করেছি। যা তোমাদের পূর্ণাঙ্গ নম্বর পেতে সহযোগিতা করবে। দেহতও বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক গৃহীত সিদ্ধান্ত হিসেবে অষ্টম শ্রেণীর বিদ্যালয়ের অনুষ্ঠিত পরীক্ষার বিপরীতে আছেন মেন্টের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করা হবে। তাই প্রত্যেক ছাত্র-ছাত্রীদেরকে প্রত্যেক সপ্তাহের প্রত্যেক বিষয়ের অ্যাসাইনমেন্ট গুলো সঠিক এবং নির্ভুল ভাবে তৈরি করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে। এর লক্ষ্যে আমরা প্রত্যেক সপ্তাহে অষ্টম শ্রেণীর সকল বিষয়ের নির্ভুল এবং সঠিক সমাধান তৈরি করে ছাত্রছাত্রীদের মাঝে পৌঁছে দিচ্ছি। যা থেকে ছাত্রছাত্রীরা পরীক্ষার পূর্ণাঙ্গ নম্বর পেতে পারে।

আমাদের তৈরিকৃত প্রত্যেকটি অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো অষ্টম শ্রেণীর বোর্ড বই থেকে সংগ্রহ করা হয়। যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক সর্বাধিক গ্রহণযোগ্য। আপনার যদি অষ্টম শ্রেণীর ছাত্র হন এবং অষ্টম শ্রেণীর নাম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর সঠিক ও নির্ভুল উত্তর খোঁজেন। তাহলে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর সঠিক অপূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উত্তরঃ

বর্ণনাধর্মী গদ্যে রূপান্তরঃ

বিদীর্ণহিয়া ফিরিয়া ফিরিয়া চারি দিকে চেয়ে দেখি……

ঝুঁটি বাঁধা উড়ে সপ্তম সুরে পাড়িতে লাগিল গালি।

দুই বিঘা জমি’ কবিতাটির উক্ত পঙক্তিগুলো (৪৯-৬২) গদ্যে রূপান্তর

দুই বিঘা জমি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি ব্যঙ্গাত্মক কবিতা। এটি তাঁর চিত্রা নামক কাব্যগ্রন্থ থেকে নেয়া। বাংলার গ্রামীণ সমাজের শ্রেণীবিভাগ দুর্বলের উপর সবলের অনাচার-অবিচার নিয়ে রবীন্দ্রনাথ কবিতাটি লিখেছেন। এই কবিতায় গরিব শ্রেণীর অসহায়ত্বের দিক ফুটিয়ে তোলা হয়েছে।

এখানে একটি লোকের জমি জোর করে জমি তাদের দখলে নেয়ার ঘটনা অতি নিপুণভাবে কবিতার ছন্দে বলা হয়েছে। গরিব কৃষক উপেন একজন প্রান্তিক কৃষক। তার যে জমি জমা ছিল, তার মধ্যে দুই বিঘা জমি ছাড় ওসব ঋণের দায়ে তাকে হারাতে হয়েছে। তার সম্বল এখন ভিটেমাটির ওই দুই বিঘা জমি। কিন্তু উপেনের কপাল খারাপ। তার এলাকার জমিদারবাবুর জমির শেষ নেই। তবুও জমিদার বাবার নজর পড়ে উপেনের ওই দুই বিঘা জমির উপর। বাবু উপেনের জমি কিনতে চান। শোলে উপেন বলে, “এই দেশের মালিক আপনি, জায়গার অভাব নেই কিন্তু আমার এই জায়গাটি ছাড়া ঠাঁই নেই।” উপেন দুই হাত জোড় করে বাবুর কাছে ভিতরে না নেয়ার জন্য আকুতি করে। এতে বাবু রেগে গিয়ে চোখ গরম করে চুপ করে থাকেন। নাছোড়বান্দা বাবুদের মাস পরে মিথ্যে ঋণের দায়ে উপেনের প্রতি ডিক্রি জারি করেন। এতে উপেন নিজ ভিটে ছেড়ে পথে এইচএস ঘুরে বেড়ায়।

এভাবে অনেক বছর কেটে যায়। অনেক তীর্থস্থান, শহর-গ্রাম সে বিচরণ করে কিন্তু উপেন তার দুই বিঘা জমির কথা বলতে পারেনা।তাই মাতৃভূমির টানে উপেন একদিন নিজ গ্রামে ফিরে আসে। গ্রামে এসে নিজ বাড়ির সামনে এসে দেখে সেখানে আগের কোনো চিহ্ন নেই। উপেনের মন বিষন্ন হয়ে পড়ে। নিজ বাড়িতে এসে সে স্মৃতি কাতর হয়ে পড়ে। তার চোখ জলে ভরে যায়। অবশেষে তার চোখ পড়ে ছেলেবেলার সেই আমগাছটির উপর। স্মৃতিময় সেই আমগাছ টি দেখে তার সব দুঃখ দূর হয়ে যায়। আম গাছের নিচে বসে সে তার ছেলেবেলার কথা ভাবতে থাকে। তখন তার কোলের কাছে দুটি আম ঝরে পড়ে। ক্ষুদার্থ উপেন ভাবে আমগাছটি তাকে চিনতে পেরে দুটি আম উপহার দিয়েছে।

কিন্তু ওয়ান দুটি হাতে নিতেই বাগানের মালি লাঠি হাতে এসে উপেন কে গালিগালাজ করে উপেন কে ধরে রাজার কাছে নিয়ে যায়। বাবু তখন মাছ ধরছিলেন। মালের কাছে সব শুনে তিনি উপেন কে গালি দেন এবং মারতে চান। উপেন কাতর হয়ে বাবুর কাছে আমি দুটি ভিক্ষা চায়। কিন্তু বাবু উপেনকে সাধুবেশে চোর বলে সম্বোধন করে। চোর উপাধি শুনে ওপেনের চোখ দিয়ে ভাগ্যের নিষ্ঠুরতা ও পরিহাসের কথা মনে পড়ে অশ্রু গড়িয়ে পড়তে থাকে।

সমাজের প্রভাবশালী মানুষ গরীব দুঃখী খেটে খাওয়া মানুষদের ধন সম্পদ আত্মসাৎ করে ধনী হয়। তাই তাদের সম্পদের প্রতি লোভের কারণে তারা নিজেদের মানবতাকে বিসর্জন দিয়ে মিথ্যার আশ্রয় নিতেও দ্বিধা করে না। তারা সমাজের দীনহীন মানুষদের প্রতারিত করে তাদের ন্যূনতম সম্পর্ককে নিয়ে নিজেরা সম্পদের পাহাড় গড়ে তোলে। কেউ প্রতিবাদ করতে গেলে উল্টো দশজনকে গুস দিয়ে প্রতিবাদী কে দোষী বলে প্রমাণ করার চেষ্টা করে।

তাই আমাদের সবার উচিত ধনিক শ্রেণী নিষ্ঠুরতাকে অবজ্ঞা করে দরিদ্রদের প্রতি সহানুভূতিশীল হওয়া।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

অষ্টম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্ন …