অষ্টম শ্রেণি [৯ম-সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021। dshe.gov.bd অ্যাসাইনমেন্ট উত্তর

অষ্টম শ্রেণি নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট জন্য নির্ধারিত বিষয়ে বিজ্ঞানের প্রশ্ন প্রকাশিত হয়েছে। যা অষ্টম শ্রেণি বিজ্ঞান বিষয়ের উপর দ্বিতীয়বারের মতো অ্যাসাইনমেন্ট প্রদান করা হলো। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞানের প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছি। আপনি আমাদের ওয়েবসাইট থেকে একই সাথে অষ্টম শ্রেণীর নপুংষক তার বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর জন্য প্রথম অধ্যায় প্রাণিজগতের শ্রেণিবিন্যাস থেকে প্রশ্ন করা হয়েছিল।

এবার শিক্ষা বোর্ড পরবর্তী অধ্যায়ে থেকে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর জন্য প্রশ্ন তৈরি করেছে। যা ছাত্র-ছাত্রীদেরকে নবম সপ্তাহের মধ্যে সম্পূর্ণ করে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে জমা প্রদান করতে হবে। আপনার যদি অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং এর নির্ভুল অপূর্ণাঙ্গ উত্তর চান। তাহলে আমাদের প্রকাশিত অপুষ্টির সম্পূর্ণরূপে শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

৮ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট উত্তর 2021। [৯ম-সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর ডাউনলোড

Table of Contents

অষ্টম শ্রেণি এসাইনমেন্ট 2021

আপনারা সবাই জানেন যে করোনা পরিস্থিতি খারাপের কারনে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পাশাপাশি অষ্টম শ্রেণীর জেএসসি পরীক্ষা বন্ধ রয়েছে। যেহুতু ছাত্রছাত্রীরা সশরীরে বিদ্যালয়ে গিয়ে ক্লাস করতে পারছে না। তাই বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের প্রদান করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ইতোমধ্যে প্রথম থেকে অষ্টম সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছে। আজ তারা অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ প্রকাশ করল।

আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে অষ্টম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের প্রশ্ন সহ এর নির্ভুল এবং সঠিক উত্তর প্রদান করে আসছি। এরই ধারাবাহিকতায় আমরা আজ অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করলাম। সবার আগে সর্ব প্রথম অষ্টম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের নির্ভুল উত্তর পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

৮ম শ্রেণী সকল বিষয় অ্যাসাইনমেন্ট 2021

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রতি সপ্তাহে দুটি করে বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করে থাকে। আর আমরা প্রত্যেক সপ্তাহের অষ্টম শ্রেণীর এই দুটি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সহ সঠিক উত্তর প্রদান করে আসছি। আপনারা যারা এখনো পর্যন্ত অষ্টম শ্রেণীর সপ্তম ও অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করেন নি। তারা আমাদের ওয়েবসাইট থেকে অষ্টম শ্রেণীর সপ্তম অষ্টম সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারেন। কেননা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ইতিমধ্যে অষ্টম শ্রেণির অষ্টম সপ্তাহ পর্যন্ত সকল অ্যাসাইনমেন্টের উত্তর নির্দেশ বিদ্যালয় জমা প্রদানের জন্য নোটিশ প্রকাশ করেছে। অষ্টম শ্রেণীর সপ্তম অষ্টম সর্দার অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

৮ম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2021

অষ্টম শ্রেণির নবম সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের প্রকাশিত প্রশ্ন সংগ্রহ করে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জন্য তা ব্যাখ্যা সহ তুলে প্রকাশ করেছি। যাতে করে প্রত্যেক ছাত্রছাত্রীর অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ভালোভাবে বুঝে সঠিকভাবে অ্যাসাইনমেন্টের উত্তর লিখতে পারে। যেহেতু অ্যাসাইনমেন্টের প্রধান লক্ষ্য হলো ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষা প্রদান করা। প্রত্যেক ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট লেখার পাশাপাশি উক্ত বিষয়ের ওপর সঠিক জ্ঞান রাখা উচিত।

আমরা প্রথমে আপনাদের জন্য বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তুলে ধরেছি। এবং পরবর্তী অংশে উক্ত অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভৃল পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি। অষ্টম শ্রেণীর নব সপ্তাহের নির্ধারিত বিষয় বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর কাজ অথবা প্রশ্ন নিচে তুলে ধরা হলো।

অধ্যায় ও অধ্যায় শিরোনামঃ

ব্যাপন, অভিস্রবণ ও প্রস্বেদন।

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

  • ব্যাপন
  • অভিস্রবণ
  • অভিস্রবণের গুরুত্ব
  • প্রস্বেদন
  • প্রস্বেদন এর গুরুত্ব

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

তোমার প্রতিদিনের পর্যবেক্ষণ থেকে ব্যাপন ও অভিস্রবণ এর দুটি করে ঘটনা উল্লেখ করো। ব্যাপন ও অভিস্রবণ প্রক্রিয়া থেকে যেকোন একটির জন্য পরীক্ষা সম্পন্ন করে সম্পূর্ণ প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে লেখ।

সংকেতঃ

  1. ব্যাপন এর বৈশিষ্ট্য
  2. অভিস্রবণ এর বৈশিষ্ট্য
  3. ব্যাপন ও অভিস্রবণ এর পরীক্ষা (ছোলা পানিতে ভেজান, রান্নার গন্ধ ছড়িয়ে পড়া, ফুড কালার পানিতে ছড়িয়ে পড়ে) এ বিষয়ে পর্যবেক্ষণ।

৮ম শ্রেণি [৯ম সপ্তাহ] বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা। আপনাদের জন্য অষ্টম শ্রেণীর নব সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর পরিপূর্ণ এবং নির্ভুল উত্তর প্রদান করা হলো। যার প্রশ্ন ইতিমধ্যে আমরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd থেকে সংগ্রহ করেছে। আপনি আমাদের প্রকাশিত হয়েছে থেকে উত্তর সংগ্রহ করে এসাইনমেন্ট তৈরি করেন পূর্ণ নম্বর পেতে পারেন। কেননা আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অষ্টম শ্রেণীর প্রত্যেকটি বিষয়ের এসাইনমেন্ট এর উত্তর অষ্টম শ্রেণীর বোর্ড বই এর আলোকে তৈরি করা হয়। যা শেখ বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক সর্বাধিক গ্রহণযোগ্য। ছাত্র-ছাত্রীরা অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করে নিজ হাতে খাতায় লিখে অ্যাসাইনমেন্ট জমা প্রদান করবে।

আমরা লিখিত উত্তরের পাশাপাশি সকল বিষয়ের এসাইনমেন্ট এর পিডিএফ এবং জেপিজি ফাইল প্রকাশ করে থাকে। যাতে করে ছাত্র-ছাত্রীরা আমাদের ওয়েবসাইট থেকে অস্ট অ্যাসাইনমেন্টের পিডিএফ উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইন থেকে সংগ্রহ করতে পারে। অর্থাৎ আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ জেপিজি উত্তর ডাউনলোড করে নিতে পারেন। অষ্টম শ্রেণির নবম সপ্তাহের নির্ধারিত বিজ্ঞানের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

উত্তরঃ

আমার প্রতিদিনের পর্যবেক্ষণ থেকে ব্যাপন অভিস্রবণ এর দুটি করে ঘটনা উল্লেখ করো। ব্যাপন অভিস্রবণ প্রক্রিয়া থেকে যেকোন একটির জন্য পরীক্ষা সম্পন্ন করে সম্পূর্ণ প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে লেখা হলঃ

আমার বাবার পারফিউমের বােতলের মাথায় চাপ দিলে ফুস করে। শব্দ করে বাতাস ও তরল বের হয় । ঘরের যে প্রান্তেই থাকি না কেন , কয়েক সেকেন্ডের মধ্যে সুগ্রান আসে নাকের ভিতর । ভেবে দেখেছি পারফিউমের কণাগুলাে কত দ্রুত আমার নাকে চলে আসে এটাই হলাে ব্যাপন।

আবার বাতাসের মধ্যে যদি কোনাে হালকা গ্যাসীয় বস্তু ছড়িয়ে দেই তাহলে তা বেশি ঘনত্ব থেকে কম ঘনত্বের দিকে ছুটে যাবে। এটাও ব্যাপনের জন্য হয়ে থাকে। কয়েকটি শুকনাে কিশমিশুকে একটা কাপে পানি ঢেলে তাতে কয়েক ঘণ্টা ছেড়ে রাখলে পরে দেখা যাবে যে কিশমিশগুলাে ফুলে ঢােল। কারণ অভিস্রবণ প্রক্রিয়ায় কিশমিশের পাতলা পর্দা ভেদ করে ভেতরে পানি ঢুকে গেছে।

(ক) ব্যাপন এর বৈশিষ্ট্যঃ

তরল বা বায়বীয় পদার্থের স্বতঃস্ফূর্তভাবে অধিক ঘনত্বের অঞ্চল থেকে কম ঘনত্বের অঞ্চলে যাওযাকে ব্যাপন বলে। কঠিন পদার্থের ব্যাপন ঘটে না। নিন্মে ব্যাপন এর কিছু বৈশিষ্ট্য দেওয়া হলাঃ

১. বস্তুর ভর তাপমাত্রা : ব্যাপনের হার বস্তুর ভরের উপর নির্ভরশীল। ভর যত বেশি হবে বস্তুর ব্যাপনের হার তত কম হবে। অর্থাৎ, ব্যাপন হার বস্তুর ভরের (মােলার ভর) ব্যস্তানুপাতিক। ” ২. পদার্থের অণুর ঘনত্ব: যে পদার্থের ব্যাপন ঘটবে সে পদার্থের অণুর ঘনত্ব বেশি থাকলে ব্যাপন হার বেশি হবে, অণুর ঘনত্ব কম হলে ব্যাপন হার কম হবে।

৩. মাধ্যমের ঘনত্ব: যে মাধ্যমে ব্যাপন ঘটবে সে মাধ্যমের ঘনত্ব বেশি বলে ব্যাপন হার কম বে; মাধ্যমের ঘনত্ব কম হলে ব্যাপন হার বেশি হবে।

৪. বায়ুমণ্ডলের চাপ: বায়ুমণ্ডলের চাপ বাড়লে ব্যাপন হার কমবে, বায়ুমণ্ডলের চাপ কম হলে ব্যাপন হার বাড়বে।

৫. ঘনত্বের তারতম্য: ঘনত্বের তারতম্য যত বেশি হয় তত তাড়াতাড়ি কণাগুলাে ছড়িযে পড়ে। সাধারণত একই সময়ে এবং একই স্থানে পরিবেশের তাপমাত্রা ও বায়ুমণ্ডলের চাপ সমান থাকে, সেক্ষেত্রে ব্যাপন পদার্থের ঘনত্ব এবং মাধ্যমের ঘনত্বই ব্যাপন নিয়ন্ত্রণকারী প্রভাবক হযে দাঁড়ায। মাধ্যম ও ব্যাপন পদার্থ (যেমন-বেলুন ভর্তি বাতাস এবং চারপাশের বাতাস) যদি একই হয় তাহলে ততক্ষণ পর্যন্ত ব্যাপন ঘটবে যতক্ষণ পর্যন্ত দুটোর ঘনত্ব সমান না হয়।

(খ) অভিস্রবনণর বৈশিষ্ট্যঃ

অভিস্রবণ বলতে দুটো ভিন্ন ঘনত্বের দ্রবণ একটি অর্ধভেদ্য পর্দা দিয়ে পাশাপাশি আলাদা করে রাখলে পর্দা ভেদ করে কম ঘন দ্রবণ থেকে অধিক ঘন দ্রবণের দিকে দ্রাবক অণু প্রবেশ করার প্রক্রিয়াকে বােঝায়। নিন্মে অভিস্রবণের কিছু বৈশিষ্ট্য দেওয়া হলােঃ ন

1)দুটো দ্রবণ এর ঘনত্ব সমান না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া চলতে থাকবে

2)অভিস্রবণ এক প্রকার ব্যাপন

৩. অভিস্রবণ কেবলমাত্র তরলের ক্ষেত্রে ঘটে। একে অন্যভাবে বলা যায় কোনাে শক্তির প্রযােগ ছাড়াই তরলের বাস্তবিক চলাচল।অভিস্রবণকে দুই ভাগে ভাগ করা যায় অন্তঃঅভিস্রবণ, বহিঃঅভিস্রবণ। ৪. কোষের বাইরে অবস্থিত তরল পদার্থ যখন অর্ধভেদ্য পর্দা ভেদ করে ভেতরে প্রবেশ করে তখন সেই প্রক্রিয়াকে অন্তঃঅভিস্রবণ বলে। কোষের ভেতর থেকে যখন তরল পদার্থ পর্দা ভেদ করে বাইরে বেরিয়ে যায় তখন সেই প্রক্রিয়াকে বহিঃঅভিস্রবণ প্রক্রিয়া বলে।

(গ) ব্যাপন অভিস্রবণের পরীক্ষণঃ

ব্যাপন জিনিসটা আমাদের আশপাশে অহরহ ঘটে। সূক্ষ্ম পর্যায় থেকে শুরু করে বড় বড় কাজেও ব্যাপন দেখা যায়। যেমন ঘরের এক পাশে কেউ সুগন্ধি স্প্রে করলে সেটা মুহূর্তের মধ্যে সারা ঘরে ছড়িয়ে যায়। কেন? কারণ সুগন্ধিটা বােতলের ভেতর খুব চাপের মধ্যে থাকে। এতই চাপে থাকে যে সে গ্যাস থেকে তরল হয়ে যায়। ওই তরল যখন আচমকা বের হওয়ার সুযােগ পায়, তখন তার মাথা খারাপ হয়ে যায়। সে যেখানেই কম ঘনত্ব পাবে, সেখানেই ছুটে যাবে। আমাদের চারপাশে সাধারণত যে বাতাস থাকে, সেটা বেশ কম ঘনত্বের। আর তাই সুগন্ধির কণাগুলাে দ্রুত সব জায়গায় দখল করে নেয়। এটা ব্যাপন প্রক্রিয়ার বেশ ভালো উদাহরণঃ

এক গ্লাস পানিতে এক ফোঁটা গাঢ় নীল জলরং ঢেলে দিলে সেই রং ছড়িয়ে যেতে থাকে। ততক্ষণ ছড়াতে থাকে, যতক্ষণ পুরাে পানি নীল হয়ে যাচ্ছে। সেই রঙিন পানি আবার যদি আরেকটি বড় পানিভর্তি গ্লাসে ঢালি তা হলে কী ঘটবে? ওই বড় গ্লাসেরও সব পানি রঙিন হয়ে যাবে; কিন্তু পরেরবার দেখা যাবে বড় গ্লাসের পানির রং আগের চেয়ে হালকা হয়ে গেছে। কারণ পরের গ্লাসে পানির পরিমাণ বেশি। এতে বােঝা যায়, ব্যাপন প্রক্রিয়া ততক্ষণ চলতেই থাকবে, যতক্ষণ না দুটি তরলের ঘনত্ব সমান হচ্ছে। মানে একটি পাত্রে রঙিন পানি ঢাললে রংগুলাে ততক্ষণ পর্যন্ত ছড়াবে, যতক্ষণ না সেটা গ্লাসের সব পানির অণুতে মিশে যাচ্ছে।

মানে সব জায়গায় পানির ঘনত্ব সমান না হওয়া পর্যন্ত রং ছড়াতেই থাকবে। অভিস্রবণের বেলায়ও তাই। পানিতে ডােবানাে কিশমিশ ফুলে ঢােল হবে ঠিকই, কিন্তু কিশমিশটা ফুলতে ফুলতে একেবারে ডিমের সমান বড় হয়ে যাবে না। কারণ একটা পর্যায়ে তার পানি শােষণ করা বন্ধ হয়ে যাবে। কোন পর্যায়ে? যখন কিশমিশের ভেতরের ঘনত্ব আর বাইরের পানির ঘনত্ব একই হয়ে যাবে।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

নবম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …