Class 9 Assignment Bangla (বাংলা) Answer 2021Ι 4th Week

Class Nine 4th week assignment is running in this week. Bangla (বাংলা) is one of the selected subjects among other topics. Today we will give you Bangla (বাংলা) assignment solution in this article. If you want to get the answer to Bangla (বাংলা) assignment answer, This article is for you. We also provide the guidelines for writing the answer to the assignment on your assignment pad.

Besides, Bangla assignment, We provided the Biology, Finance & Banking, Politics & Citizenship Answer in another post. So, keep with us for getting mentioned above subject assignment. Here, we complete the answer based on your textbook. So, you will get a clear concept about the topics.

Table of Contents

Class 7 Bangla (বাংলা) Assignment 4th Week Topics

This assignment is very important for you. Because your final result may be published by evaluating your assignment paper. For that, complete your assignment with deep attention. We have discussed the question first and given it below. You have to read the topics or questions carefully before writing your answer. That’s why we have given you the question. So, see the question below and try to understand. Click here to download the question.

প্রশ্ন :

“অভাগীর স্বর্গ” গল্পে মানবিক সমাজ গঠনে যে প্রতিবন্ধকতাসমূহ রয়েছে তা কীভাবে দূর করা যেতে পারে বলে তুমি মনে কর? যৌক্তিক মত উপস্থাপন কর।

Class 7 Bangla (বাংলা) Assignment Answer

Here we have made the best accurate answer based on the topics. So, you can copy the answer without any hesitation. Download the answer to the question and write it down on your assignment sheets. According to the above question.

অভাগীর স্বর্গ গল্পে মানবিক সমাজ গঠনে প্রতিবন্ধকতাসমূহ

মানবিকতা বলতে বোঝায় মানুষের মূল্যবোধ। মানুষের বিচার বুদ্ধি- যে বুদ্ধি আমরা অর্জন করি বিভিন্ন ধরনের জ্ঞানের মাধ্যমে। যেমন- ধর্মীয়, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক ইত্যাদি। মানবিকতার মূলমন্ত্র হলো মানুষের কল্যাণ, জাতির কল্যাণ, সমাজের কল্যাণ। মোটকথা মানুষের ভালো, মানুষের জন্য ভালো কিছু করা , মানুষের উন্নতি সাধন করাই মানবিকতা। কিন্তু শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচিত “অভাগীর স্বর্গ” গল্পে মানবিকতা বলতে আমরা যা বুঝি তার বিন্দুমাত্র মিল খুঁজে পাই নি।

 “অভাগীর স্বর্গ” গল্পে রয়েছে মানবিক সমাজ গঠনের নানবিধ প্রতিবন্ধকতা। তা নিচে বর্ননা করা হল।

  1. শ্রেণি বৈষম্য: “অভাগীর স্বর্গ”  গল্পে আমরা দেখতে পাই যে, তখনকার সমাজ ব্যবস্থার মাঝে শ্রেণি বৈষম্য ছিল প্রকট। এই শ্রেণি বৈষম্য এর মাঝে ছিল ধনী-গরীব ভেদাভেদ , উঁচু জাত-নিচু জাতের ভেদাভেদ। এই গল্পে আমরা দেখতে পেরেছি সমাজের উচু জাতের লোকদের দ্বারা নিচু জাতের অর্থাৎ গরীব অসহায়দের প্রতি বৈষম্য।
  2. শাসকেকের শোষণ: “অভাগীর স্বর্গ” গল্পের জমিদার এর চরিত্র থেকে একথা স্পষ্টতই প্রতীয়মান হয় যে শাসক শ্রেণির লোকদের শোষণ একটি মানবিক সমাজ গঠনের প্রধান অন্তরায় বলে আমি মনে করি।
  3. ন্যায়বিচারের অভাব: অভাগীর বেল গাছ লাগানোর ঘটনা থেকে আমরা দেখতে পাই যে, তখনকার সমাজ ব্যবস্থায় কতটা ন্যায়বিচারের অভাব ছিল।
  4. সামাজিক মর্যাদা: একটা মানুষ যখন সমাজে তার নিজ পরিচয়ে মাথা উঁচু করে বাঁচতে না পারে অর্থাৎ সামাজিক মর্যাদা নিয়ে দাঁড়াতে না পারে, তখনই সমাজের মাঝে অমানবিক আচার-আচরণ প্রকট হয়ে দেখা দেয়, যা মানবিক সমাজ গঠনের অন্তরায় হয়ে দাঁড়ায়।
  5. বিবিধ: সমাজে ধনী-দরিদ্রের মধ্যে যেমন পার্থক্য রয়েছে , তেমনি রয়েছে ধর্মে-ধর্মে , সম্প্রদায়ে-সম্প্রদায়ে এবং জাত-পাতের প্রকট পার্থক্য। বেশিরভাগ ক্ষেত্রেই এসব পার্থক্য অশিক্ষা, অজ্ঞতা, কুসংস্কার ও হীন স্বার্থবুদ্ধিপ্রসূত। এতে করে সমাজে প্রগতি বাধাগ্রস্ত হয়। সমাজজীবনে সৃষ্টি হয় নানা দুঃখজনক ঘটনার। এমনকি এতে মানবতার বিপর্যয়ও ঘটে থাকে।

Above all steps can be taken to uproot the barriar for creating a decent socity without any descrimination. Click here to downlaod the pdf of the answer.

Final Word

Finally, Our expert team wants to say that all our assignment is correct. So you can download the assignment without any hesitation. We will provide you all the assignment solutions for all weeks serially. So stay with us and grab your educational help from our expert team.

Check Also

তােমার পরিবারের সদস্যদের স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে যে অনুজীবগুলােকে দায়ী মনে করছ,…..

সপ্তম শ্রেণি 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর …