এইচএসসি ব্যাচ-2021 জীববিজ্ঞান  ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। HSC পরীক্ষার্থী -2021 অ্যাসাইনমেন্ট

আজ এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড তাদের অফিশিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে এক নোটিশের মাধ্যমে এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ১ম ও দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট একসাথে প্রকাশ করেছে। যা 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস অনুযয়ী নির্ধারণ করা হয়েছে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এইচএসসি 2021 সালের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি। আপনি যদি এইচএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থী হন এবং এইচএসসি ২য় সপ্তাহের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট নির্ভুল এবং পূর্ণাঙ্গ সমাধান চান। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বোর্ড পরীক্ষার নম্বর মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে। সুতরাং প্রত্যেক ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ কলেজে জমা প্রদান করা বাধ্যতামূলক। এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের জীববিজ্ঞান ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

এইচএসসি ব্যাচ 2021 পদার্থবিজ্ঞান ২য়-পত্র এসাইনমেন্ট উত্তর। HSC পরীক্ষার্থী-2021 [২য় সপ্তাহ] অ্যাসাইনমেন্ট

Table of Contents

এইচএসসি ব্যাচ 2021 বিজ্ঞান বিভাগ অল ‍বিষয় অ্যাসাইনমেন্ট উত্তর

আপনি কি এইচএসসি পরীক্ষার্থীদের 2021 সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী? এবং একসাথে এইচএসসি বিজ্ঞান বিভাগের জন্য প্রকাশিত সকল বিষয়ের একসাথে উত্তর চাচ্ছেন। তাহলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে সর্ব২য় এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সকল বিষয়ের একসাথে পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাবেন। কেননা একমাত্র আমরা আমাদের ওয়েবসাইট allexamresult.com এর মাধ্যমে সবার আগে সর্ব২য় ধারাবাহিকভাবে বিজ্ঞান বিভাগের সকল সপ্তাহের সকল বিষয়ে সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদান করে থাকি।

যেহেতু বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড একসাথে দুই সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছে। তাই এই সপ্তাহে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান বিষয়ের উপর দুটি জীববিজ্ঞান একটি উচ্চতর গণিত একটি এবং রসায়ন বিজ্ঞানের উপর একটি অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে। যাদের জীববিজ্ঞান মূল বিষয় তাদের জীববিজ্ঞানের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। এবং যাদের উচ্চতর গণিত মূল বিষয় তাদের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ কলেজে জমা প্রদান করতে হবে। এইস এস সি ব্যাচ 2021 এর বিজ্ঞান বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচ এস সি ব্যাচ 2021 জীববিজ্ঞান ২য় সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন

এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জীববিজ্ঞান ২য় সপ্তাহের জন্য তাদের পুনঃনির্ধারিত সিলেবাস অনুযায়ী দ্বিতীয় অধ্যায় কোষ বিভাজন থেকে প্রশ্ন করা হয়েছে। যেহেতু অনেক ছাত্র ছাত্রীর পক্ষে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একসাথে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন থেকে নির্দিষ্ট অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন। তাদের কথা বিবেচনা করে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত প্রতিটি বিষয় ভিত্তিক আলাদা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করে থাকি।

ফলে আপনারা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে প্রতিটি বিষয় ভিত্তিক আলাদা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পেয়ে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা জীববিজ্ঞান ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছি। এইচএসসি এবার 2021 জীববিজ্ঞান ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

দ্বিতীয় অধ্যায়: কোষ বিভাজন

অ্যাসাইনমেন্টঃ

মিয়ােসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তনের মডেল বিশ্লেষণ।

শিখনফল / বিষয়বস্তুঃ

  • জীবদেহে মিয়ােসিসের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে
  • জীবনের ধারাবাহিকতা রায় মিয়ােসিস কোষ বিভাজনের অবদান উপলব্ধি করতে পারবে

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি)ঃ

নিচের চিত্রের মতাে করে ১৬ টি কার্ড বানিয়ে সারিবদ্ধভাবে সাজাতে হবে যাতে একই নম্বরবিশিষ্ট হোমােলােগাস ক্রোমােজোমের কার্ডগুলাে মুখােমুখি থাকে।

২. এখানে প্রতিটি নম্বর (১-৪) ক্রোমােজোমের এক একটি অবস্থান নির্দেশ করছে। আর সেই নম্বরের নিচে থাকা কথাটি হলাে সেই ক্রোমােজোমের সেই অবস্থানে থাকা জেনেটিক সংকেত কর্তৃক নির্ধারিত বৈশিষ্ট্য। বি.দ্র: ক্রোমােজোমের একটি অবস্থানে থাকা কোনাে একটি জিন সাধারণত অন্য আরাে অনেকগুলাে জিনের সাথে মিলে একটি বৈশিষ্ট্য নির্ধারণ করে। এতে পরিবেশেরও প্রভাব রয়েছে। তবে বােঝার সুবিধার্থে এখানে একটি অবস্থানে একটি বৈশিষ্ট্য থাকে এবং পরিবেশের প্রভাব নগণ্য – এমনটা ধরে নেওয়া হয়েছে। সহজ করার জন্য এখানে প্রতিটি হােমােলােগাস ক্রোমােজোমের মাত্র চারটি করে অবস্থান দেখানাে হয়েছে। ক্রসিং ওভার ব্যতীত মিয়ােসিস হলে কী ঘটে?

৩. বাবার দুটি হােমােলােগাস ক্রোমােজোম থেকে যেকোনাে একটি ক্রোমােজোম একবারে কোনাে একটি পুংগ্যামেটে যেতে পারে। মায়ের স্ত্রীগ্যামেটের ক্ষেত্রেও একই কথা প্রযােজ্য। কোনটি যাবে তা দৈবচয়নের ভিত্তিতে নির্ধারণ করার জন্য একটি কয়েন টস করতে হবে। টসে যদি হেড পড়ে তাহলে Pp ক্রোমােজোমটি পুংগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। অথবা যদি টেইল পড়ে তাহলে Pm ক্রোমােজোমটি পুংগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি পুংগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।

৪. আবার কয়েন টস করতে হবে। এবার হেড পড়লে Mp ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। অথবা টেইল পড়লে Mm ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে যাবে বলে ধরে নিতে হবে। কোন ক্রোমােজোমটি স্ত্রীগ্যামেটে গেল সেটা মনে রাখতে হবে।

৫. দুই গ্যামেট থেকে ৩ ও ৪ নং ধাপে নির্ধারিত দুটি ক্রোমােজোম একসাথে সন্তানে ডিপ্লয়েড (2n) ক্রোমােজোম সেট গঠন করবে। এতে করে পিতামাতা হতে সন্তানে কোন কোন বৈশিষ্ট্য সঞ্চারিত হলাে তা পরের পৃষ্ঠায় উল্লিখিত অ্যাসাইনমেন্টের ছকের নির্ধারিত দুটি ঘরে (রাউন্ড-১) লিখতে হবে।

৬. ধাপ নং ৩-৪ এর পুনরাবৃত্তি করতে হবে এবং ধাপ নং ৫ এর মতাে করে ফলাফল এবার রাউন্ড-২ এর ঘর দুটিতে লিখতে হবে। ক্রসিং ওভারসহ মিয়ােসিস হলে কী ঘটে?

৭. ক্রসিং ওভার আগে ঘটবে, তারপর যেকোনাে একটি হােমােলােগাস ক্রোমােজোম গ্যামেটে যাবে। ক্রসিং ওভার ক্রোমােজোমের ৪ টি অবস্থানের যেকোনােটিতে ঘটতে পারে।

এইচ এস সি ব্যাচ 2021 জীববিজ্ঞান ২য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। কোন রকম খরচ ও ঝামেলা ছাড়াই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি ২য় সপ্তাহের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারছেন। আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকগণ প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রদান করে থাকেন। ফলে আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি জীববিজ্ঞান ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর দাউনলোড করে এসএমএস সম্পন্ন করে আপনি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং A+ পেতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইট থেকে লিখিত উত্তর ছাড়াও প্রতিটি উত্তরের পিডিএফ এবং জেপিজি ফাইল ডাউনলোড করে নিতে পারেন।

এইচএসসি 2021 সালে পরীক্ষায় অংশগ্রহণকারী এমন অনেক শিক্ষার্থী আছেন যারা গ্রাম এবং প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন। ফলে নেটওয়ার্ক ব্যবস্থা দুর্বলতার কারণে তাদের পক্ষে সরাসরি অনলাইনে থেকে অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করা সম্ভব হয় না। আমরা তাদের কথা বিবেচনা করে প্রতিটি লিখিত অ্যাসাইনমেন্ট এর পাশাপাশি এর পিডিএফ এবং জেপিজি ফাইল দিয়ে থাকি। যাতে করে ছাত্র-ছাত্রীরা খুব সহজেই অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে উত্তর লিখে নিতে পারেন। এইচএসসি 2021 সালের জীববিজ্ঞান ২য় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এইচএসসি 2021 সালের পদার্থবিজ্ঞান ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। পিডিএফ উত্তর ডাউনলোড

এইচএসসি ব্যাচ 2021 রসায়ন ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর । HSC পরীক্ষার্থী -2021 অ্যাসাইনমেন্ট

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৯ম শ্রেণি [৩য় সপ্তাহ] ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

আজ নবম শ্রেণির 2022 সালের শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ব্যবসায় …