পরমাণুর মডেল ও ইলেকট্রন বিন্যাস। বোর পরমাণু মডেলের ব্যাখা। n এর মান 3 হলে উক্ত শক্তিস্তরের মোট অরবিটাল সংখ্যা নির্ণয় এবং সর্বোচ্চ ইলেকট্রন ধারণক্ষমতা হিসাব। আউফবাউ নীতি।

এসএসসি ব্যাচ 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের রসায়ন প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয় শিক্ষার্থীরা আমরা রসায়ন দ্বিতীয় অধ্যায়ের গুণগত রসায়ন থেকে প্রকাশিত প্রশ্নের সঠিক এবং নির্ভুল উত্তর প্রদান করেছি। আপনারা রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের নির্দেশনা ধারাবাহিকতা অনুযায়ী আপনার কাঙ্খিত উত্তর গুলো ডাউনলোড করে নিন। এবং আপনার বাসায় অথবা কলেজের শিক্ষকদের সাথে পরামর্শ করে মিলিয়ে নিন। আমাদের প্রকাশিত প্রত্যেকটি অ্যাসাইনমেন্টের উত্তর সঠিক এবং নির্ভুল। কেননা আমাদের বিশেষজ্ঞ শিক্ষকগণ যাচাই-বাছাই করে প্রতিটি অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে থাকেন। নিচের অংশে এইচএসসি 2021 সালের রসায়ন প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করা হলো।

এইচএসসি 2021 সালের রসায়ন প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

ছাত্র-ছাত্রীদের বোঝার সুবিধার্থে শুরুতে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন তুলে ধরা হলো। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্ন বুঝে পরবর্তীতে আছেন মেতের উত্তর ডাউনলোড করে নিতে পারেন। এইচএসসি 2021 সালের প্রথম সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

দ্বিতীয় অধ্যায়ঃ গুণগত রসায়ন।

অ্যাসাইনমেন্টঃ

পরমাণুর মডেল ও ইলেকট্রন বিন্যাস।

নির্দেশনাঃ

  1. পরমাণুর মডেল বর্ণনা করা।
  2. কোয়ান্টাম সংখ্যা সমূহ বর্ণনা করা।
  3. কোয়ান্টাম সংখ্যা থেকে পরমাণুর বিভিন্ন শক্তিস্তরে ইলেকট্রন ধারণ ক্ষমতা নির্ণয় করা।
  4. পরমাণুর উপশক্তিস্তরে ইলেকট্রন বিন্যাসের নীতি ব্যাখ্যা করা।

শিখনফল বিষয়বস্তুঃ

  • পরমাণুর রাদারফোর্ড ও বোর মডেলের তুলনা করতে পারবে।
  • কোয়ান্টাম সংখ্যা বিভিন্ন উপস্তর এবং ইলেকট্রন ধারণক্ষমতা ব্যাখ্যা করতে পারবে।
  • কোয়ান্টাম উপস্তরের শক্তিক্রম এবং আকৃতির বর্ণনা করতে পারবে।
  • আউফবাউ হুন্ড ও পাউলির বর্জন নীতি প্রয়োগ করে পরমাণুর ইলেকট্রন বিন্যাস করতে পারবে।

এইচএসসি 2021 সালের রসায়ন প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

ক) বোর পরমাণু মডেলের ব্যাখা নিম্নরূপঃ

  1. নিউক্লিয়াসের চারপাশে কতগুলাে অনুমােদিত স্থির কক্ষপথ রযেছে। ইলেকট্রনসমূহ এই স্থির কক্ষপথেই নিউক্লিয়াসের চারদিকে পরিভ্রমণ করে। প্রতিটি কক্ষপথ গুলাে নির্দিষ্ট শক্তির হয়ে থাকে। ইলেকট্রন যতক্ষণ একটি স্থির কক্ষপথে অবস্থান করে, ততক্ষণ পর্যন্ত কোন শক্তি শােষণ বা বিকিরণ করবে না।
  2. প্রতিটি নির্দিষ্ট শক্তির স্থির কক্ষপথে আবর্তনরত ইলেকট্রন গুলির কৌণিক ভরবেগ h/2π এর অখন্ড গুণিতক।
  3. পরমাণুতে একটি ইলেকট্রন এক শক্তিস্তর হতে অন্য শক্তিস্তরে যদি স্থানান্তরিত হয় তবে শক্তির শােষণ বা বিকিরণ হ্য। এখন পরমাণুকে যদি আমরা বাহির থেকে শক্তি সরবরাহ করি, তবে নিম্ন শক্তিস্তরের ইলেকট্রনগুলি শক্তি। শােষণ করে উচ্চ শক্তিস্তরে স্থানান্তরিত হ্য। অর্থাৎ শক্তির শােষণ ঘটে। আবার, পরমাণুতে শক্তির সরবরাহ বন্ধ কুরলে ইলেকট্রন যে শক্তি শােষণ করে উচ্চ শক্তিস্তরে স্থানান্তরিত হযেছিল, ঠিক ঐ একই পরিমাণ শক্তি বিকিরণ করে নিম্ন শক্তিস্তরে স্থানান্তরিত হয়।

খ)বোর পরমাণু মডেলের সীমাবদ্ধতাঃ

১. বােরের পরমাণু মডেল এক ইলেকট্রন বিশিষ্ট হাইড্রোজেন (H) বা আয়নসমূহ (He+, Li2+, Be3+ ইত্যাদি ) ক্ষেত্রে বর্ণালীর ব্যাখ্যা করা গেলেও একাধিক ইলেকট্রন বিশিষ্ট পরমানুর বর্ণালীর ব্যাখ্যা করতে পারে না।

২. ভারী পরমাণুর ক্ষেত্রে নিউক্লিয়াসের চারদিকে ঘূর্ণয়মান ইলেকট্রনগুলাের কক্ষপথ উপবৃত্তাকার হওয়া স্বাভাবিক। কিন্তু এবারের পরমাণু মডেলে এই কক্ষপথ গুলােকে বৃত্তাকার ধরা হয়েছে।

৩, উচ্চ শক্তিস্তর থেকে নিম্ন শক্তিস্তরে ইলেকট্রন ধাপান্তরের সময় বাের পরমাণু মডেল অনুসারে বর্ণালীতে একটি রেখা। সৃষ্টি হওয়ার কথা। কিন্তু উচ্চক্ষমতাসম্পন্ন বর্ণালী মাপক যন্ত্রের সাহায্যে বিশ্লেষণ করলে দেখা যায়, একটি বর্ণালী রেখার পরিবর্তে একাধিক সূক্ষ বর্ণালী রেখা পাওয়া যায়। বাের মডেল এই সূক্ষম বর্ণালী রেখার উৎপত্তির কারণ ব্যাখ্যা করতে পারেনি।

৪. পরমাণুতে চুম্বক ক্ষেত্রের প্রভাবে বর্ণালী রেখাগুলাে একাধিক সূক্ষ রেখায় বিভক্ত হয়ে পড়ে একে জীম্যান প্রভাব বলে। আবার, পরমাণুতে তড়িৎক্ষেত্রের প্রভাবে বর্ণালী রেখাগুলাে একাধিক সূক্ষ রেখায় বিভক্ত হয়ে পড়ে একে স্টার্ক প্রভাব বলে। এ মডেল জীম্যান প্রভাব ও স্টার্ক প্রভাব ব্যাখ্যা করতে পারে না।

৫ বােরের পরমাণু মডেল হাইজেনবার্গের অনিশ্চয়তা নীতির পরিপন্থী। হাইজেনবার্গের নীতি অনুসারে পরমাণুতে একটি ইলেকট্রনের অবস্থান ও ভরবেগ একই সঙ্গে নির্ণয় করা যায় না। এখানে ইলেকট্রনের কণা ও তরঙ্গ ধর্ম উভয় বিবেচনা করা হয়। কিন্তু বাের ইলেকট্রনকে শুধু কণা রূপে গণ্য করায়, তার মতে একই সময়ে ইলেকট্রনের অবস্থান ও ভরবেগ নির্ণয় করা সম্ভব।

৬. পরমাণুর প্রকৃত কাঠামাে ত্রিমাত্রিক। কিন্তু এবারের মতবাদ অনুসারে পরমাণুর কাঠামাে হলাে দ্বিমাত্রিক।

৭. বাের পরমাণু মডেল থেকে বর্ণালী রেখার তীব্রতা ব্যাখ্যা করা যায় না।

৮. বাের মডেলে ইলেকট্রনের কৌণিক ভরবেগ mvr= nh/2π এই মানের সঠিক কারণ ব্যাখ্যা করা হয়নি।

তাৎপর্যঃ •n:যে কোয়ান্টাম সংখ্যার সাহায্যে পরমাণুতে অবস্থিত ইলেকট্রনের শক্তিস্তরের আকার নির্ণয় করা যায় তাকে প্রধান কোয়ান্টাম সংখ্যা বলে। একে n দ্বারা প্রকাশ করা হ্য,n এর মান যথাক্রমে 1,2,3,4….. প্রভৃতি পূর্ণ সংখ্যা। যে কোনাে প্রধান শক্তির সর্বোচ্চ 2n^2 ইলেকট্রন ধারণ করতে পারে।

তাৎপর্য •|:যে কোয়ান্টাম সংখ্যার সাহায্যে শক্তিস্তরের আকৃতি নির্ণয় করা যায় তাকে সহকারী কোয়ান্টাম সংখ্যা বলে। সহকারী কোয়ান্টাম সংখ্যা। বােরের তম্বে পরমাণু ছিল বর্তুলাকার। কিন্তু সােমারফিল্ড দেখান যে কক্ষপথ উপবৃত্তাকারও হতে পারে।

তাৎপর্যঃ •m:যে সকল কোয়ান্টাম সংখ্যার সাহায্যে ইলেকট্রনের কক্ষপথের ত্রিমাত্রিক দিক বিন্যাস প্রকরুণ সমূহ প্রকাশ করা হয়, তাকে ম্যাগনেটিক কোয়ান্টাম সংখ্যা বা চুম্বকীয় কোয়ান্টাম সংখ্যা বলে। চুম্বকীয় কোয়ান্টাম সংখ্যা, m এর মান – থেকে। এর পর্যন্ত পূর্ণসংখ্যা।

তাৎপর্যঃ •S:নিজস্ব অক্ষের চারদিকে ইলেকট্রনের ঘূর্ণনের দিক প্রকাশক কোয়ান্টাম সংখ্যা সমূহকে স্পিন কোয়ান্টাম সংখ্যা বা ঘূর্ণন কোয়ান্টাম সংখ্যা বলে।

গ) n এর মান 3 হলে উক্ত শক্তিস্তরের মোট অরবিটাল সংখ্যা নির্ণয় এবং সর্বোচ্চ ইলেকট্রন ধারণক্ষমতা হিসাব।

ঘ) আউফবাউ নীতি:

ইলেকট্রন প্রথমে নিম্ন শক্তির অরবিটালে এবং পরে ক্রমান্বয়ে উচ্চশক্তির অরবিটালে স্থান গ্রহণ করে, কারণ নিম্ন শক্তি স্তরে স্থিতিশীলতা বেশি। ধারাবাহিকভাবে ইলেকট্রন দ্বারা অরবিটাল পূর্ণ করার নীতি জার্মান ভাষায় আউফবাউ নীতি বলা হয়।

হুন্ডের নিয়মঃ

সম শক্তিসম্পন্ন বিভিন্ন অরবিটালে ইলেকট্রনগুলাে এমনভাবে অবস্থান করবে যেন তারা সর্বাধিক অযুগ্ম বা বিজোড় অবস্থায় থাকতে পারে। এই সব অযুগ্ম ইলেকট্রনের স্পিন একমুখী হবে।”

(K) এর ইলেকট্রন বিন্যাস হল- K(19)- 1s2 2s2 2p6 3s2 3p6 4s1

(Cr) এর ইলেকট্রন বিন্যাস হল– 1s2 2s2 2p6 3s2 3p6 3d54s1

আরও দেখুনঃ

এইচএসসি ব্যাচ-2021 জীববিজ্ঞান  ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। HSC পরীক্ষার্থী -2021 অ্যাসাইনমেন্ট

এইচএসসি 2021 সালের পদার্থবিজ্ঞান ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। পিডিএফ উত্তর ডাউনলোড

 2021 সালের এইচএসসি উচ্চতর গণিত ২য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। HSC পরীক্ষার্থী 2021 অ্যাসাইনমেন্ট

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

অষ্টম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্ন …