এসএসসি ২০২২ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ। এসএসসি চূড়ান্ত সিলেবাস ডাউনলোড করুন এখানে

আপনি কি এসএসসি ২০২২ সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী? এসএসসি 2022 সালের পরীক্ষার নতুন সিলেবাস চাচ্ছেন? এসএসসি 2022 সালের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস চাচ্ছেন? অথবা এসএসসি পরীক্ষার 2022 সালের এইমাত্র প্রকাশিত 50 নম্বরের সিলেবাস চাচ্ছেন? আপনাদের উপরের সকল প্রশ্নের জবাব পেয়ে যাবেন আমাদের প্রকাশিত এই পোস্টে। কেননা আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে এইমাত্র প্রকাশিত এসএসসি 2022 সালের পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছি। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে কোন রকম খরচ ছাড়াই 2022 সালের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নিতে পারবে।

যেহেতু এসএসসি পরীক্ষা শিক্ষার্থীদের জীবনের জন্য একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। তাই প্রত্যেক পরীক্ষার্থীদের জন্য এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করার জীবনের প্রতিটি ক্ষেত্রে জন্য খুবই গুরুত্বপূর্ণ। এজন্য শিক্ষার্থীরা সর্বদা এই এসএসসি পরীক্ষার প্রিপারেশন নিয়ে বেশি চিন্তিত থাকে। আরে বছর যেহেতু করণা মহামারীর কারণে অনেকদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। যার ফলে শিক্ষার্থীরা তেমনভাবে প্রিপারেশন নিতে পারেনি। এজন্য এসএসসি 2022 সালের সকল পরীক্ষার্থী রায়ে তাদের পরীক্ষা নিয়ে বেশ চিন্তিত। তাই প্রিয় এসএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।

তোমাদের জন্য বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড আজকে তিনটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। এবং এটি পরীক্ষার জন্য চূড়ান্ত সিলেবাস। ফলে শিক্ষার্থীদের এখন থেকে কোন ঝামেলা ছাড়া বাসায় বসে এসএসসির পরিবর্তিত সিলেবাস অনুযায়ী পরীক্ষার জন্য প্রিপারেশন নিতে পারবে। শিক্ষার্থীদের জন্য অত্যন্ত খুশির সংবাদ। এসএসসি 2022 সালের পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত এবং চুড়ান্ত সিলেবাস ডাউনলোড করতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

See More:

এসএসসি 2022 সালের পরীক্ষার রুটিন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

2022 সালের এসএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত নোটিশ অনুযায়ী এসএসসি পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের উপর সংক্ষিপ্ত এবং চুড়ান্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। এরমধ্যে বাংলা দ্বিতীয় পত্রের চূড়ান্ত 50 নম্বরের সিলেবাস প্রকাশিত হয়েছে এবং উক্ত সিলেবাসের উপর পরীক্ষা গ্রহণ করা হবে।

যেহেতু এসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষায় জিপিএ 5 পাওয়ার জন্য বাংলা দ্বিতীয় পত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই শিক্ষার্থীদের এখন থেকে কোন রকম চিন্তা না করে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত এবং চূড়ান্ত সিলেবাস অনুযায়ী প্রিপারেশন নিতে কোনো ঝামেলা হবে না। এবং কোন রকম চিন্তা ছাড়াই বাসায় বসে বসে পরীক্ষার প্রিপারেশন নেয়া সম্ভব। আমরা এজন্য একথা বলছি যে 50 মার্কের সংক্ষিপ্ত সিলেবাস এর প্রিপারেশন নেয়ার জন্য এখনো যথেষ্ট সময় রয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের পরিবর্তিত এবং চূড়ান্ত বাংলা দ্বিতীয় পত্রের সিলেবাস এর ভিতরে যা যা রয়েছে তা হলো।

ধ্বনিতত্ত্ব, ধ্বনির পরিবর্তন, সন্ধি, দ্বিরুক্ত শব্দ, সংখ্যাবাচক শব্দ, পদাশ্রিত নির্দেশক, সমাস, উপসর্গ, কৃৎ প্রত্যয়ের বিস্তারিত আলোচনা, প্রত্যয়, শব্দের শ্রেণীবিভাগ, পদ প্রকরণ, ক্রিয়াপদ, কারক ও বিভক্তি এবং সম্বন্ধ পদ ও সম্বোধন পদm অনুসর্গ বা কর্মপ্রবচনীয় শব্দ,, বাক্য প্রকরণ, শব্দের যোগ্যতার বিকাশ ও বাগধারা, বাচ্য ও বাচ্য পরিবর্তন, উক্তি পরিবর্তন, বাক্যের শ্রেণীবিভাগ। এছাড়াও শিক্ষার্থীদের নির্মিত অংশ বা রচনা অংশে রয়েছে ভাব-সম্প্রসারণ পত্র অনুচ্ছেদ প্রতিবেদন। ফলে শিক্ষার্থীরা তোমাদের পরীক্ষায় এবার কোন রচনা লিখতে হবে না। বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষার মানবন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এসএসসি 2022 সালের ইংরেজি প্রথম পত্র পরীক্ষার চুড়ান্ত সিলেবাস

এসএসসি পরীক্ষার্থীদের মধ্যে সবথেকে বেশি যে বিষয়টিতে ভয় থাকে তাহলে ইংরেজি। কিন্তু প্রিয় এসএসসি 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। তোমাদের আমরা এ বিষয়ে অভয় দিতে পারি যে এসএসসি পরীক্ষার মধ্যে সবথেকে বেশি সহজ প্রশ্ন হয় ইংরেজি পরীক্ষায়। এবং খুব সহজেই এ প্লাস পাওয়া সম্ভব।

এবারের সংক্ষিপ্ত সিলেবাস দেখে মনে হচ্ছে শিক্ষার্থীরা খুব সহজেই স্বল্প পরিসরে প্রিপারেশন নেয়ার মাধ্যমে ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্রে এ প্লাস পেয়ে যেতে পারে। তাই শিক্ষার্থীরা দেরি না করে আমাদের ওয়েবসাইট থেকে ইংরেজি প্রথম পত্র সিলেবাস ডাউনলোড করে। বাসায় বসে প্রিপারেশন নেওয়া শুরু করে দেন। এসএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্র পরীক্ষার জন্য নির্ধারিত সংক্ষিপ্ত এবং চূড়ান্ত সিলেবাসের যেসকল ইউনিট রয়েছে তা হলো।

Events and Festivals, Are We Aware, Nature and Environment, People Who Stand Out, Renewable Energy. এবং শিক্ষার্থীদের writing part: অর্থাৎ লিখিত অংশের জন্য রয়েছে Paragraph Writing, Email Writing, Dialogue Writing. এসএসসি 2022 সালের পরীক্ষার্থীদের ইংরেজি প্রথম পত্রের মানবন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এসএসসি ইংরেজি দ্বিতীয় পত্রের চুড়ান্ত সিলেবাস 2022

প্রিয় এসএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। আপনারা যারা ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা নিয়ে খুবই চিন্তিত আছেন তাদের জন্য রয়েছে বিশাল সুখবর। কেননা ইংরেজি দ্বিতীয় পত্রের 50 মার্ক কমিয়ে আপনাদের জন্য 50 মার্কের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এরমধ্যে গ্রামার অংশের 30 এবং লিখিত অংশের পদ ২০। তাই শিক্ষার্থীরা চলুন ইংরেজি দ্বিতীয় পত্রের চুড়ান্ত সিলেবাস দেখে নিন এবং আজকে থেকেই প্রিপারেশন নেওয়া শুরু করে দিন। উল্লেখ্য যে এবারের এসএসসি পরীক্ষার্থীদের এটাই চূড়ান্ত সিলেবাস অর্থাৎ এরপরে আর কোন সিলেবাসের পরিবর্তন হবে না। তাই শিক্ষার্থীরা কোন রকম চিন্তা ছাড়াই নিশ্চিন্তে ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী বাসায় বসে প্রিপারেশন নিতে পারেন।

এসএসসি পরীক্ষার্থীদের ভিতরে যে সকল শিক্ষার্থীরা গ্রামার অংশ নিয়ে বেশি চিন্তিত ছিল তাদের জন্য আরো বড় সুখবর। কারণ এবার গ্রামার অংশ অনেকাংশে কমিয়ে মাত্র 30 নম্বরে আনা হয়েছে। এবং অপেক্ষাকৃত এসএসসি দুর্বল শিক্ষার্থীদের জন্য যে বিষয়টা ভীতিকর। সেটা হল Composition. কিন্তু সুখবর বিষয় হলো এ বছর পরীক্ষায় কম্পোজিশন থাকছে না। ফলে শিক্ষার্থীরা খুব সহজেই পরীক্ষায় এ প্লাস পেতে পারে। চলুন দেরী না করে এসএসসি পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস দেখে নেয়া যাক এবং প্রিপারেশন নেয়া শুরু করা যাক। এসএসসি পরীক্ষার্থীদের ইংরেজি দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাসের মানবন্টন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

See More:

এসএসসি 2022 সালের পরীক্ষার রুটিন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *