১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] রসায়ন এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর দশম শ্রেণী 2022 শিক্ষাবর্ষের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের রসায়ন বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করেছে। যা দশম শ্রেণীর তৃতীয় সপ্তাহের অন্যান্য বিভাগের এবং অন্যান্য বিষয়ের পাশাপাশি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত। ফলে দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সুনির্দিষ্ট সময় অনুযায়ী রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্দিস্ট বিদ্যালয় জমা প্রদান করতে হবে।

আপনি কি ১০ম শ্রেণির 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী? ১০ম শ্রেণীর ৩য় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন খুঁজছেন? অথবা ১০ম শ্রেণি ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর উত্তরের পিডিএফ ডাউনলোড করতে চাচ্ছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে ১০ম শ্রেণীর ৩য় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সহ এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। কারণ আমরা রসায়নদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণির রসায়ন এসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছি। ১০ম শ্রেণীর ৩য় সপ্তাহের নির্ধারিত রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর পেতে নিচের অংশ ভালভাবে পড়ুন।

১০ম শ্রেণীর [৩য় সপ্তাহ] অল সাবজেক্ট অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

নিশ্চয়ই ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা ভাবছে যেহেতু 22 শে ফেব্রুয়ারি থেকে সারাদেশের সকল বিদ্যালয় খোলা বিদ্যালয়ে সশরীরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। তাহলে অ্যাসাইনমেন্ট করতে হবে কিনা। তাদের জন্য বলে রাখি ১০ম শ্রেণির সকল শিক্ষার্থীদের অবশ্যই এসাইনমেন্ট তৈরি করতে হবে। এটা রসায়নদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশনা। ১০ম শ্রেণীর ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য যে সকল বিষয় নির্ধারিত হয়েছে তাহলো বাংলা, রসায়ন, ভূগোল ও পরিবেশ এবং রসায়ন।

বরাবরের মতো এবারও তোমরা আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে সর্বপ্রথম ১০ম শ্রেণি ৩য় সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবে। কেননা আমরা সবার আগে সর্ব প্রথম ১০ম শ্রেণীর ৩য় সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর প্রকাশ করেছি। তাই প্রিয় ১০ম শ্রেণীর কোমলমতি শিক্ষার্থীরা। আর দেরি না করে ১০ম শ্রেণির ৩য় সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

১০ম শ্রেণি রসায়ন [৩য় সপ্তাহ] অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2022

দশম শ্রেণীর রসায়ন পাঠ্যপুস্তক এর পঞ্চম অধ্যায় রাসায়নিক বন্ধন থেকে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য প্রশ্ন নির্ধারণ করা হয়েছে। দশম শ্রেণীর তৃতীয় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর জন্য বরাদ্দকৃত নম্বরের 12। 12 নম্বরের জন্য শিক্ষার্থীদের মোট তিনটি প্রশ্নের উত্তর প্রদান করিয়াছেন তৈরি করতে হবে।

আপনি কি ১০ম শ্রেণির ৩য় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্টের ব্যাখ্যাসহ প্রশ্ন খুঁজছেন? তাহলে আমাদের ওয়েবসাইট থেকে ১০ম শ্রেণীর ৩য় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ডাউনলোড করে নিন। ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা বিবেচনা করে আমরা রসায়নদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে সকল অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের মধ্য থেকে ১০ম শ্রেণি ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। ফলে শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ব্যাখ্যাসহ রসায়নদেশের প্রশ্ন দেখে খুব সহজেই এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবে। ১০ম শ্রেণি ৩য় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিয়ে নিচে দেওয়া হল।

শিরোনামঃ

পদার্থের তাপীয় বক্ররেখা ও ব্যতিক্রমী ইলেকট্রন বিন্যাসের ব্যাখ্যা এবং আপেক্ষিক পারমাণবিক ভর হিসাব।

শিখনফলঃ

  • পদার্থের ভৌত অবস্থা ও তাপের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করতে পারবে।
  • কঠিন পদার্থের গলন ও উর্ধ্বপাতন এবং তরল পদার্থের স্ফুটন প্রক্রিয়া বর্ণনা করতে পারবে।
  • মৌলের ইংরেজি ও ল্যাটিন নাম থেকে তাদের প্রতীক লিখতে পারবে।
  • পারমাণবিক সংখ্যা, ভর সংখ্যা, আপেক্ষিক পারমাণবিক ভর ব্যাখ্যা করতে পারবে।
  • পরমাণুর বিভিন্ন কক্ষপথ এবং কক্ষপথের বিভিন্ন উপস্তরে পরমাণুর ইলেকট্রনসমূহকে বিন্যাস করতে পারবে।

নির্দেশনাঃ

রৌপ্য একটি প্রয়োজনীয় ধাতু যা পর্যায় সারণীতে ৫ম পর্যায়ে গ্রুপ-১১ তে অবস্থিত। এর দুটি আইসােটোপ হলাে ১Ag ও ১০৯Ag প্রকৃতিতে আইসােটোপ দুটির পর্যাপ্ততার পরিমাণ যথাক্রমে ৫১.৪% ও ৪৮.৬%।

  • ক) রৌপ্যের পলনাংক ও স্ফুটনাংক যথাক্রমে ৯৬১.৮°C ও ২১৬২°C এর তাপ প্রদানের বক্ররেখা বিশ্লেষণ করতে হবে।
  • খ) গ্রুপ-১১ এর প্রথম মৌলটির উপস্তরের ধারণায় ইলেকট্রন বিন্যাস করে এর ব্যাখ্যা করতে হবে।
  • গ) আইসােটোপ দুটির পর্যাপ্ততার পরিমাণ থেকে মৌলটির আপেক্ষিক পারমাণবিক ভর নির্ণয় করতে হবে।

১০ম শ্রেণি রসায়ন [৩য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর 2022

প্রিয় ১০ম শ্রেণির 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমরা নিশ্চয়ই ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর সঠিক পূর্ণাঙ্গ উত্তর খুঁজছো। কিন্তু অনলাইনের এত এত ওয়েবসাইট থেকে সঠিক উত্তর খুঁজে পাচ্ছো না। আমি বলবো তুমি এবার সঠিক ওয়েবসাইটে এসেছো। কারণ allexamresult.com তোমাদের দিচ্ছে ১০ম শ্রেণীর ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর সম্পূর্ণ নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর। আমরা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক শিক্ষকমন্ডলী তারা প্রতিটি অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করে থাকি৷ এর ধারাবাহিকতায় ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর নির্ভুলভাবে সমাধান তৈরি করা হয়েছে।

আমরা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর এর পাশাপাশি এর ব্যাখ্যা প্রদান করে থাকে। ফলে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা তাদের ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর মাধ্যমে এর সঠিক ব্যাখ্যা দেখে জ্ঞান অর্জন করে নিতে পারবে। ১০ম শ্রেণির 2022 শিক্ষাবর্ষের ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর নির্ভুল ও পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

১০ম শ্রেণির রসায়ন ৩য় সপ্তাহ পিডিএফ উত্তর ডাউনলোড

১০ম শ্রেণির এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা গ্রাম অঞ্চল ও মফস্বলে থাকার কারণে সরাসরি অনলাইনে থেকে অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন। তাদের কথা বিবেচনা করে আমরা ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর লিখিত উত্তরের পাশাপাশি এর পিডিএফ এবং জেপিজি ফাইল প্রকাশ করেছি। ফলে শিক্ষার্থীরা কোন রকম খরচ ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে ৩য় সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট এর পিডিএফ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। শিক্ষার্থীদের মেধা বিকাশের জন্য আমরা আমাদের নমুনা উত্তর এর পাশাপাশি শিক্ষার্থীদের নিজস্ব মেধা দিয়ে অ্যাসাইনমেন্ট লেখার জন্য পরামর্শ প্রদান করছি। ১০ম শ্রেণি ৩য় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্টের পিডিএফ উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরও দেখুনঃ

Check Also

প্রবাস বন্ধু রচনায় প্রতিফলিত সমাজ ও সংস্কৃতির পরিচয়। ১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

১০ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ১০ম শ্রেণীর …