৭ম শ্রেণি বাংলা [৯ম-সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর 2021। পিডিএফ উত্তর ডাউনলোড

সপ্তম শ্রেণির নবম সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্টের প্রশ্ন প্রকাশিত হয়েছে। যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে প্রকাশিত হয়েছে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর নির্ধারিত কাজ ও প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রকাশ করেছি। সপ্তম শ্রেণীর ছাত্র ছাত্রীদেরকে নবম সপ্তাহের মধ্যে নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে। এজন্য আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রথমে সপ্তম শ্রেণীর  ৯ম ‍সপ্তহের বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং পরবর্তীতে এর উত্তর প্রদান করেছি। যাতে করে ছাত্র-ছাত্রীরাও প্রশ্ন ব্যাখ্যাসহ ভালোভাবে বুঝে পরবর্তীতে উত্তর দেখে পরিপূর্ণভাবে অ্যাসাইনমেন্ট এর সম্পূর্ণ করতে পারে।

আপনি কি এই সপ্তম শ্রেণীর নাম সপ্তাহের বাংলা আছেন মেন্টাল প্রশ্ন এবং উত্তর খুঁজছেন? তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আমরাই আপনার হাতের সবার আগে সর্বপ্রথম সপ্তম শ্রেণীর সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর পৌছে দিচ্ছি। সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর পেতে পুরোপুরি শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021। [৯ম-সপ্তাহ] পিডিএফ উত্তর ডাউনলোড

Table of Contents

সপ্তম শ্রেণি এসাইনমেন্ট 2021।

করণা মহামারীর পরিস্থিতি খারাপের কারনে 2021 সালের শুরু থেকে বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গ্রহণ শুরু করেছিল। যার ধারাবাহিকতায় এই পর্যন্ত বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড অষ্টম সপ্তাহ পর্যন্ত অ্যাসাইনমেন্ট গ্রহণ করেছে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণীর প্রথম সপ্তাহ থেকে অষ্টম এবং আজকে নবম সপ্তাহ সহ সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর পরিপূর্ণ উত্তর প্রদান করে আসছে।

কেননা ছাত্র-ছাত্রীদের হাতে অ্যাসাইনমেন্ট উত্তর পৌঁছে দেয়ার মাধ্যমে তাদের শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা করাই আমাদের লক্ষ্য। আপনারা যারা সপ্তম শ্রেণীর পূর্ণাঙ্গ অ্যাসাইনমেন্ট নিয়ে চিন্তিত তারা আমাদের ওয়েবসাইট থেকে সপ্তম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের ব্যাখ্যাসহ প্রশ্ন এবং পরবর্তীতে এর উত্তর ডাউনলোড করে নিতে পারেন। সবার আগে সর্ব প্রথম সপ্তম শ্রেণীর সকল বিষয়ের এসএমএস এর উত্তর পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

৭স শ্রেণী সকল বিষয় অ্যাসাইনমেন্ট 2021

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এমনভাবে তৈরি করেছেন যাতে করে প্রত্যেক বিষয়ের কমপক্ষে তিনটি করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন হয়। অর্থাৎ তার সপ্তম শ্রেণি ছাত্র-ছাত্রীদেরকে অ্যাসাইনমেন্ট এর উপরে সব বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় সপ্তম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর এ পর্যন্ত তৃতীয় অ্যাসাইনমেন্ট চলছে। অর্থাৎ সপ্তম শ্রেণি নবম সপ্তাহের জন্য তৃতীয়বারের মতো বাংলা এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হলো।

আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণীর সকল বিষয়ের পরিপূর্ণ উত্তরসহ অ্যাসাইনমেন্ট প্রকাশ করে আসছি। আপনারা যারা এখনো পর্যন্ত সপ্তম শ্রেণীর সপ্তম ও অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করেন নি। তারা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণীর সপ্তম ও অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারেন। সপ্তম শ্রেণীর সপ্তম অষ্টম সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্ট উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

৭ম শ্রেণির [৯ম-সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট প্রশ্ন

সপ্তম শ্রেণীর নব শব্দের বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। যার ওপর ভিত্তি করে ছাত্র-ছাত্রীদেরকে নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তর তৈরি করতে হবে। আমরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে বাংলা এসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আপনাদের মাঝে ব্যাখ্যাসহ তুলে ধরেছে। যাতে করে ছাত্র-ছাত্রীরা প্রশ্ন ভালোভাবে বুঝে এরপর উত্তর তৈরি করতে পারে। সপ্তম শ্রেণীর পঞ্চম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট এর জন্য বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রচিত কুলি মজুর কবিতা থেকে প্রশ্ন দেওয়া হয়েছিল।

সপ্তম শ্রেণীর নব সপ্তাহের এবারের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন নিচে তুলে ধরা হয়েছে। ছাত্র-ছাত্রীদেরকে অ্যাসাইনমেন্ট লেখার পূর্বে পুরো প্রশ্নটিই ভালোভাবে পড়ার জন্য নির্দেশনা প্রদান করা হলো। কেননা অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের উক্ত বিষয়ের উপর শিক্ষা প্রদান করায় অ্যাসাইনমেন্ট এর প্রথম এবং প্রধান লক্ষ্য।

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ

পদ্য

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

”আমার বাড়ি” জসীমউদ্দীন

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

সাহিত্য পর্যালোচনা।

’আমার বাড়ি’ কবিতায় বন্ধুকে আপ্যায়নের জন্য কি কি আয়োজন ও খাবারের কথা উল্লেখ আছে? কবিতায় বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য নিজের পারিবারিক অভিজ্ঞতার আলোকে লেখ।

নির্দেশনাঃ

পাঠ্যপুস্তক ও নিজের অভিজ্ঞতার সমন্বয় লিখবে।

৭ম শ্রেণী [৯ম-সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2021

আপনি কোন রকম খরচ ছাড়াই সপ্তম শ্রেণী নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পরিপূর্ণ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। আমাদের ওয়েবসাইটের বিষয়ে সকল শিক্ষকগণ সপ্তম শ্রেণীর সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো সপ্তম শ্রেণীর বোর্ড বই এর আলোকে তৈরি করে থাকেন। যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক অধিক গ্রহণযোগ্য। ফলে ছাত্র-ছাত্রীরা আমাদের তৈরিকৃত অ্যাসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে পরিপূর্ণ নম্বর পেতে পারে। অ্যাসাইনমেন্ট লেখার পূর্বে প্রতিটি প্রশ্ন তুলে এবং পরবর্তীতে এর উত্তর লেখা উচিত। তাতে করে শিক্ষকগণ একই অ্যাসাইনমেন্ট খাতায় প্রশ্ন এবং উত্তর পেতে পারে।

আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে লিখিত অ্যাসাইনমেন্ট এর সাথে সাথে অ্যাসাইনমেন্টের উত্তর এর ছবি এবং পিডিএফ আকারে প্রকাশ করে থাকে। ফলে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে এটা তৈরী করে নিতে পারেন। সপ্তম শ্রেণী নবম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর পিডিএফ উত্তরসহ লিখিত উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

প্রবাস বন্ধু রচনায় প্রতিফলিত সমাজ ও সংস্কৃতির পরিচয়। ১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা

১০ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। প্রিয়  ১০ম শ্রেণীর …