৭ম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021। [৯ম-সপ্তাহ] পিডিএফ উত্তর ডাউনলোড

সপ্তম শ্রেণি নবম সপ্তাহে বিজ্ঞান অ্যাসাইনমেন্টের কাজ বা প্রশ্ন প্রকাশিত হয়েছে। যা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ষষ্ঠ থেকে নবম শ্রেণি একযোগে নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো সপ্তম শ্রেণীর বিজ্ঞান বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করা হলো। ছাত্র-ছাত্রীদেরকে নবম সপ্তাহের মধ্যে সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ বিদ্যালয়ে জমা প্রদান করতে হবে। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণীর নবম সপ্তাহের বিজ্ঞানের প্রশ্ন সংগ্রহ করে এর ব্যাখ্যা সহ প্রশ্ন প্রকাশ করেছি। এবং পরবর্তীতে বিজ্ঞান এসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রদান করেছি।

আপনি যদি সপ্তম শ্রেণীর নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর খুঁজে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। বরাবরের মতো এবারও আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর নির্মল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদান করেছি। সপ্তম শ্রেণি নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর করতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

৭ম শ্রেণি [১০ম-সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর 2021। পিডিএফ উত্তর ডাউনলোড

৭ম শ্রেণি বাংলা [৯ম-সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর 2021। পিডিএফ উত্তর ডাউনলোড

সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট 2021

যেহেতু সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা পরবর্তী অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হবে এবং করোনা পরিস্থিতি ভালো থাকলে অষ্টম শ্রেণীতে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। তাই ছাত্র-ছাত্রীদের জন্য সপ্তম শ্রেণি একটি গুরুত্বপূর্ণ সময়। সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের কি শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ইতোমধ্যে 2021 সালের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু করেছে। যার ধারাবাহিকতায় বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড তাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রথম সপ্তাহ থেকে অষ্টম সপ্তাহের পর্যন্ত বিভিন্ন সাবজেক্টের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করে আসছে।

আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণীর প্রথম সপ্তাহ থেকে অষ্টম সপ্তাহ এবং আজ নবম সপ্তাহ পর্যন্ত সকল বিষয়ের সঠিক এবং নির্ভুল অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করে আসছি। অর্থাৎ আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সবার আগে সর্ব প্রথম সপ্তম শ্রেণীর সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর পেয়ে যাবেন। সপ্তম শ্রেণীর সকল বিষয়ের এসাইনমেন্ট এর সর্বপ্রথম আপডেট পেতে আমাদের ওয়েবসাইটে সাথেই থাকুন।

৭ম শ্রেণী সকল বিষয় অ্যাসাইনমেন্ট 2021

সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের সব বিষয়ে পাঠদানের লক্ষ্যে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড প্রত্যেক সপ্তাহে এক বা দুইটি বিষয় করে প্রায় সব বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট প্রদান করে আসছে। যার ধারাবাহিকতায় শিক্ষাবোর্ড ইতিমধ্যে সপ্তম শ্রেণীর বিজ্ঞান বিষয়ের উপর দুটি অ্যাসাইনমেন্ট প্রদান করেছে। যার একটি হলো আজ নবম সপ্তাহের বিজ্ঞান। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সপ্তম শ্রেণীর প্রথম থেকে সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সহ এর নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদান করে আসছে।

যেহেতু বাংলাদেশ শিক্ষা বোর্ড সপ্তম শ্রেণীর প্রথম থেকে অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট জমা প্রদানের জন্য নোটিশ প্রকাশ করেছে। তাই যে সকল ছাত্র ছাত্রীরা সপ্তম শ্রেণীর সপ্তম অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করেন নি তারা আমাদের ওয়েবসাইট থেকে সপ্তম শ্রেণীর সপ্তম অষ্টম চাপ্তের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারেন। সপ্তম শ্রেণির সপ্তম ও অষ্টম সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

৭ম শ্রেণি [৯ম-সপ্তাহ] বিজ্ঞানে অ্যাসাইনমেন্ট প্রশ্ন 2021

সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞানের প্রশ্ন বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে এর পূর্ণাঙ্গ ব্যাখ্যাসহ আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। যে সকল ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন। তারা আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজেই সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ডাউনলোড করে নিতে পারেন।

সপ্তম শ্রেণীর এপর্যন্ত বিজ্ঞান বিষয়ের উপর দুটি অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। প্রথম অ্যাসাইনমেন্ট এর বিজ্ঞান বইয়ের প্রথম অধ্যায়ের নিম্নশ্রেণির জীব থেকে প্রশ্ন করা হয়েছে। আজকের নবম সপ্তাহের জন্য সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন আমাদের নিচের অংশে দেয়া হয়েছে। যা সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের পড়ে ভালোভাবে বুঝে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার জন্য বলা হলো। সপ্তম শ্রেণীর নবম সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজ বা প্রশ্ন নিচে তুলে ধরা হলো।

অধ্যায় ও অধ্যায় শিরোনামঃ

উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

  1. একটি প্রাণী কোষ ও একটি উদ্ভিদ কোষের চিহ্নিত চিত্র অঙ্কন করে উপস্থাপন করো।
  2. মানব দেহের কোন কোন অঙ্গাণু ঐচ্ছিক পেশী এবং অনৈচ্ছিক পেশি তার একটি তালিকা তৈরি করো এবং খাতায় লিপিবদ্ধ করো।
  3. প্রাণীদেহের যে কলা উদ্দীপনায় সাড়া দিয়ে উপযুক্ত প্রতিবেদন সৃষ্টি করতে পারে সেই কলার সচিত্র বর্ণনা করো।

নির্দেশনাঃ

  • শিক্ষার্থীরা পোস্টার খাতায় উদ্ভিদ ও প্রাণী কোষের চিত্রাঙ্গন লিখবে।
  • মানব দেহের কোন অঙ্গাণু গুলো ঐচ্ছিক পেশি ও কোন অঙ্গাণু গুলো অনৈচ্ছিক পেশি দ্বারা গঠিত তা জানতে হবে।
  • প্রাণী দেহের স্নায়ু কোষ সম্পর্কে ধারণা নিবে।

বিষয়বস্তু ও শিখনফলঃ

  • একটি উদ্ভিদ কোষের বর্ণনা।
  • কোষ অঙ্গাণু গুলোর পরিচয়।
  • উদ্ভিদ টিস্যুর বৈশিষ্ট্য ও কাজ।
  • প্রাণী টিস্যুর বৈশিষ্ট্য ও কাজ।
  • যোজক টিস্যু।

৭ম শ্রেণীর [৯ম-সপ্তাহ] বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর 2021

কোন রকম খরচ ছাড়াই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্টের নির্ভুল এবং পরিপূর্ণ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। আমাদের বিশেষজ্ঞ শিক্ষকগণ সপ্তম শ্রেণীর সকল সপ্তাহের সকল বিষয়ের উপর নির্ভর পরিপূর্ণ অর্থ প্রদান করে থাকে। যার ধারাবাহিকতায় আজ আমরা সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পরিপূর্ণ উত্তর প্রদান করলাম। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের লিখিত উত্তরের পাশাপাশি স্বচ্ছ ছবির মাধ্যমে উত্তর প্রকাশ করে থাকি। যাতে করে ছাত্র ছাত্রীরা এবং অভিভাবকবৃন্দ উত্তর ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে সম্পন্ন করতে পারে। অ্যাসাইনমেন্ট লেখার পূর্বে অবশ্যই প্রশ্নের সাথে উত্তর মিলিয়ে তারপর অ্যাসাইনমেন্ট লিখবেন।

উত্তর লেখার পাশাপাশি অবশ্যই শিক্ষার্থীদের যেকোনো বিষয়ের অ্যাসাইনমেন্ট এর ওপর সঠিক ধারণা নেওয়া উচিত কেননা এর মাধ্যমে তাদের ওই বিষয়ের উপর শিক্ষা প্রদান করাই অ্যাসাইনমেন্ট এর প্রধান লক্ষ্য। যেহেতু আমাদের প্রকাশিত প্রত্যেকটি উত্তর সপ্তম শ্রেণীর বোর্ড বই এর আলোকে তৈরি করা হয়। তাই এই ওয়েবসাইট থেকে সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট এর উত্তর সংগ্রহ করে এসাইনমেন্ট তৈরি করল ছাত্র-ছাত্রীদের পূর্ণ নম্বর পেতে সহযোগিতা করবে। সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

ক) একটি প্রাণী কোষ একটি উদ্ভিদ কোষের চিহ্নিত চিত্র অঙ্কন করে উপস্থাপন করো।

খ) মানব দেহের কোন কোন অঙ্গাণু ঐচ্ছিক পেশী এবং অনৈচ্ছিক পেশি তার একটি তালিকা তৈরি করো এবং খাতায় লিপিবদ্ধ করো।

ঐচ্ছিক পেশি বা কঙ্কাল পেশি (Skeletal striated muscle) যে পেশী অনুপ্রস্থে রেখাযুক্ত ও ব্যক্তির ইছামত নিয়ন্ত্রিত হয় এবং যা দেহের কঙ্কালের উপর থাকে তাকে ঐচ্ছিক পেশী বা কঙ্কাল পেশী বা সরেখ পেশী বলে।

অনৈচ্ছিক পেশি: মানব দেহের যে সকল পেশি ইচ্ছানুযায়ী সংকুচিত, প্রসারিত বা চালনা করা যায় না তাকে অনৈচ্ছিক পেশি বলে।

নিন্মে ঐচ্ছিক পেশি ও অনৈচ্ছিক পেশির তালিকা দেওয়া হলোঃ

ঐচ্ছিক পেশিঅনৈচ্ছিক পেশি
মানুষের পায়ের পেশিপিন্ডিকা পেশি
হাতের পেশিশ্বাসনালী
কঙ্কালতন্ত্রগ্রন্থি নালী
কঙ্কালতন্ত্ররক্ত নালী
ঘাড়ের পেশিলসিকা নালী
চোয়ালের পেশিজরায়ু/জনন নালী

গ) প্রাণীদেহের যে কলা উদ্দীপনায় সাড়া দিয়ে উপযুক্ত প্রতিবেদন সৃষ্টি করতে পারে সেই কলার সচিত্র বর্ণনা করো।

প্রাণিদেহের যে কলা উদ্দীপনা সাড়া দিয়ে উপযুক্ত প্রতিবেদন সৃষ্টি করতে পারে সেই কোষ বা কলাকে স্নায়ুকলা বা স্নায়ুটিস্যু বলে। স্নায়ুকলার গঠন ও কাজের একককে নিউরণ বলে। নিন্মে নিউরণ এর সচিত্র বর্ণনা দেওয়া হল। |

নিউরন মানবদেহের দীর্ঘতম কোষ। নিউরন দুটি প্রধান অংশ নিয়ে গঠিত। যথা—

১. কোষদেহ এবং ২. প্রলম্বিত অংশ।

. কোষদেহ : কোষদেহ নিউরনের প্রধান অংশ। কোষদেহ বিভিন্ন আকৃতির হ্য, যেমন—গােলাকার, ডিম্বাকার বা নক্ষত্রাকার। কোষদেহ কোষ আবরণী, সাইটোপ্লাজম ও নিউক্লিয়াস দ্বারা গঠিত। এই কোষে সেন্ট্রিওল থাকে না। তাই এরা অন্যান্য কোষের মতাে বিভাজিত হয় না।

. প্রলম্বিত অংশ : কোষদেহ থেকে উৎপন্ন শাখাপ্রশাখাকে প্রলম্বিত অংশ বলে। প্রলম্বিত অংশ দুই প্রকার। যথা—ক) অ্যাক্সন এবং খ) ডেনড্রন।

) অ্যাক্সন : কোষদেহ থেকে উৎপন্ন লম্বা সুতার মতাে অংশকে অক্সন বলে। অ্যাক্সনের যে প্রান্তে কোষদেহ থাকে তার বিপরীত প্রান্ত থেকে শাখা বের হয়। সাধারণত একটি নিউরনে একটি মাত্র অ্যাক্সন থাকে।

) ডেনড্রন : কোষদেহের চারদিক থেকে উৎপন্ন শাখাগুলােকে ডেনড্রন বলে। এগুলাে বেশি লম্বা হয় না। ডেনড্রন থেকে সৃষ্ট শাখাগুলােকে ডেনড্রাইট বলে। এদের দ্বারা স্নায়ুতাড়না নিউরনের দেহের দিকে প্রবাহিত হয়। একটি স্নায়ুকোষের অ্যাক্সন অন্য একটি স্নায়ুকোষের ডেনড্রাইটের সঙ্গে মিলিত হওয়ার স্থানকে সিন্যাপস বলে। সিন্যাপসের মাধ্যমেই স্নায়ুতাড়না এক স্নায়ুকোষ থেকে অন্য স্নায়ুকোষে প্রবাহিত হ্য। উদ্দীপনা বহন করা, প্রাণীদেহের ভেতরের ও বাইরের পরিবেশের সঙ্গে সংযােগ রক্ষা করা, প্রাণীদেহের বিভিন্ন অঙ্গের মধ্যে কাজের সমন্বয় সাধন করা, মস্তিষ্কে স্মৃতিধারণ করা, চিন্তা করা ও বিভিন্ন কাজের নির্দেশ দেওয়া এবং পরিচালনা করা নিউরনের কাজ।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর 2022। পিডিএফ উত্তর ডাউনলোড করুন এখানে

দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট …