কোভিড-১৯ পরিস্থিতিতে তােমার মতাে শিশুদের সুষ্ঠু সামাজিকীকরণে কী ধরনের বাধা সৃষ্টি হয়েছে তা চিহ্নিত কর

৭ম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অ্যাসাইনমেন্টের পূর্ণাঙ্গ ও সঠিক উত্তর প্রকাশ করা হলো। ইতোমধ্যে আমরা ৭ম শ্রেণির শিক্ষার্থীদের ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্টের জন্য নির্ধারিত বিষয় এবং বিষয়ভিত্তিক প্রশ্নের পাশাপাশি দিকনির্দেশনা প্রকাশ করেছি। আজ ৭ম শ্রেণির শিক্ষার্থীদের কথা চিন্তা করে আমরা আমাদের ওয়েবসাইট allexamresult.com-এ ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের পূর্ণাঙ্গ উত্তর সংবলিত এই আর্টিকেলটি প্রকাশ করছি।

৭ম শ্রেণী বাংলাদেশ ও বিশ্বপরিচয় [১৬তম সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর 2021

আপনি যদি ৭ম শ্রেণীর শিক্ষার্থী হয়ে থাকেন, তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। চলুন, ৭ম শ্রেণীর ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের পূর্ণাঙ্গ উত্তর দেখে নেয়া যাক। ৭ম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর নিচে দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ

৩. কোভিড-১৯ পরিস্থিতিতে তোমার মতো শিশুদের সুষ্ঠু সামাজিকীকরণে কী ধরনের বাধা সৃষ্টি হয়েছে তা চিহ্নিত কর এবং এই বাধাগুলাে দূরীকরণে পরিবার, সমাজ নির্যালয়ের কাছ থেকে কী ধরনের সহযােগিতা প্রত্যাশা কর তা ব্যাখ্যা —

এই নির্ধারিত কাজটি করার সময় নিলিখিত বিষয়গুলাে বিবেচনায় নিতে হবে

  1.  সামাজিকীকরণের সুস্পষ্ট ধারণা প্রদান করলে
  2. শিক্ষার্থীদের নিজ নিজ অভিজ্ঞতা প্রদান করবে
  3. এই পরিস্থিতিতে যে ধরনের বাধার সম্মুখীন হয়েছে তা নির্দিষ্ট করবে ঘ, প্রত্যাশাগুলাে বাস্তুব প্রেক্ষাপটে তুলে ধরবে।

উত্তরঃ

সামাজিকীকরণঃ

সামাজিকীকরণ বলতে এমন একটি প্রক্রিয়াকে বােঝায় যে প্রক্রিয়ার মাধ্যমে মানব শিশু সমাজের একজন কাঙিক্ষত পূর্ণাঙ্গ সদস্য হিসেবে গড়ে ওঠে। সমাজবিজ্ঞানী কিংসলে ডেভিসের মতে, ‘সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তি পুরােপুরি সামাজিক মানুষে পরিণত হয়। এ প্রক্রিয়া ছাড়া ব্যক্তি তার ব্যক্তিত্ব লাভে ব্যর্থ হয় এবং সমাজে সে এক জন যােগ্য ও উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে না। সামাজিকীকরণ এমন একটি প্রক্রিয়া যার দ্বারা মানব শিশু ক্রমশ ব্যক্তিত্বপূর্ণ সামাজিক মানুষে পরিণত হয়।

প্রাসঙ্গিক বিষয়ঃ

সমস্যার সম্মুখীন

পরিবারঃ পরিবারের সদস্যদের মধ্যে মানসিক ও শারিরীক কলহ।

সমাজঃ করােনার কারণে সমাজিক দুরত্ত্ব বজায় রাখতে চলতে যেয়ে,বন্ধুদের সাথে খেলাধুলা করতে পারি নাই।

খেলার সঙ্গিঃ করােনার মহামারিতে খেলার সঙ্গির অভাব ছিল,তাই মানসিক অসুস্থতা অনুভব করেছি। করােনা পরিস্থিতি সামাজিকীকরণের ক্ষেত্রে শিশুদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছে। নিম্নে আমি যে সমস্ত সমস্যার সম্মুখীন হয়েছি তা পর্যায় য়ক্রমে আলােচনা করা হলাে:

যে সকল মাধ্যমে সামাজিকীকরণ প্রক্রিয়া সাধিত হয় তার মধ্যে সর্বপেক্ষা গুরুত্বপূর্ণ মাধ্যম পরিবার। নিচে পরিবারের ভূমিকার বিবরণ দেওয়া হল:

  1. বলা হয়ে থাকে, শিশুর ব্যক্তিত্ব বিকাশের পথে বংশগতি মূল উপাদান যােগায়, সংস্কৃতির নকশা অঙ্কন করে এবং পিতামাতা কারিগর হিসেবে কাজ করে।
  2. একটি শিশু তার দৈহিক, মানসিক এবং বস্তুগত ও অবস্তুগত যাবতীয় প্রয়ােজন পরিবার থেকেই মেটায়। পরিবারেই শিশুর চিন্তা, আবেগ ও কর্মের অভ্যাস গঠিত হয়। একটি শিশুর সুকোমল বৃত্তিগুলি এবং সুপ্ত প্রতিভা পরিবারের মাধ্যমেই বিকাশ লাভ করে।
  3. শিশু পরিবার থেকে অপ্রাতিষ্ঠানিক শিক্ষা লাভের পাশাপাশি প্রাতিষ্ঠানিক শিক্ষাও গ্রহণ করে, পরিবার থেকেই একটি শিশু আচার-আচরণ, ধর্মীয় ও নৈতিক শিক্ষা গ্রহণ করে সমাজে একজন যােগ্য ও দায়িত্বশীল ব্যক্তি হিসেবে গড়ে ওঠে। সুতরাং একটি শিশুর ব্যক্তিত্ব নির্ভর করে পরিবারের তিনটি বিষয়ের উপর।
  • .পিতা-মাতার সম্পর্ক
  • .পিতা-মাতা ও শিশুর মধ্যে সম্পর্ক
  • .একই পরিবারের একাধিক শিশুদের মধ্যে

সামাজিকীকরণের ক্ষেত্রে প্রতিষ্ঠানের ভুমিকাঃ

সামাজিকীকরণের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সমাজের সভ্যরা যাতে সামাজিক মূল্য, সামাজিক আদর্শ, সামাজিক অভ্যাসগুলাে আয়ত্ত করতে পারে সেজন্য প্রত্যেক সমাজ প্রতিটি সভ্যকে নির্দিষ্ট ভূমিকা পালনের শিক্ষাদান করে। সমাজ তার শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিশু-কিশােরদের সংস্কৃতি সম্পর্কে জ্ঞানদান করে।

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

তােমার পরিবারের সদস্যদের স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে যে অনুজীবগুলােকে দায়ী মনে করছ,…..

সপ্তম শ্রেণি 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর …