সামাজিকীকরণ গ্রাম, শহর ও বিশ্ব। ৮ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

অষ্টম শ্রেণী চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্টের নির্মল এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। যার প্রশ্ন এইতো মধ্যে আমরা আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনি যদি অষ্টম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থী হয়ে থাকে না এবং চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য। কেননা আপনি আমাদের এই পোষ্টের মাধ্যমে অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে এসাইনমেন্ট তৈরি করতে পারবেন। আমাদের ওয়েবসাইটে প্রকাশিত নমুনা উত্তরটি সম্পূর্ণ নির্ভুল এবং পূর্ণাঙ্গ অর্থাৎ আপনি আমাদের প্রকাশিত এই উত্তরটি সাথে আপনার কিছু নিজস্ব মতামত সংযোজন-বিয়োজন করে করে একটি চমৎকার এসাইনমেন্ট তৈরি করে নিতে পারবেন। নিচে অষ্টম শ্রেণীর চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর দেওয়া হল।
উত্তরঃ

শিরােনামঃ “সামাজিকীকরণঃ গ্রাম, শহর ও বিশ্ব”

ভারিখ: ১লা মার্চ, ২০২২
বরাবর,
প্রধান শিক্ষক,
কে, কে বি স্কুল।
জাজিরা, শরিয়তপুর।
বিষয: “সামাজিকীকরণঃ গ্রাম, শহর ও বিম্ব” সম্পর্কিত প্রতিবেদন।
জনাব, বিনীত নিবেদন এই যে, আপনার আদেশ নং স.ইউ.বি ৩১৯/৬ তারিখ: ১লা মার্চ, ২০২২ অনুসারে ” সামাজিকীকরণঃ গ্রাম, শহর ও বিশ্ব” সম্পর্কিত প্রতিবেদনটি নিম্নে পেশ করছি।

ক’ নং প্রশ্নের উত্তর সামাজিকীকরণঃ

সামাজিকীকরণ এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ার মাধ্যমে মানব শিশু সমাজের একজন কাঙ্কিত পূর্ণাঙ্গ সদস্য হিসেবে গড়ে ওঠে। সমাজবিজ্ঞানী কিংসলে ডেভিসের মতে, “সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তি পুরােপুরি সামাজিক আমি গ্রামে বাস করি। ভাই শহরের পরিবারের সাথে কথা বলে যে তথ্য সংগ্রহ করা হয়েছে তা নিম্নে তুলনামূলক উপস্থাপণ করা হলােঃ

খ নং এর উত্তর গ্রামের সামাজিকীকরণ প্রক্রিয়া:

গ্রামীণ পরিবেশে শিশু নিজ পরিবারসহ অন্যান্য আত্মীয় স্বজনের মাঝে বেড়ে উঠে। এতে। পরিবারের সদস্যদের আচার-আচরণের সাথে শিশুর আচরণের পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়া ঘটে। এর মাধ্যমে শিশু সহযােগিতা, সহিষ্ণুতা, সহমর্মিতা, শ্রদ্ধাবােধ প্রভৃতি গুণাবলি অর্জন করে। কিন্তু শহরের অধিকাংশ শিশু বেড়ে উঠে একক পরিবারে।
যার ফলে অনেক সময় শিশুদের আচরণে পারস্পরিক সহযােগিতামূলক আচরণ গড়ে উঠে ।
গ্রামের মানুষের সামাজিকীকরণ প্রক্রিয়ায় সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করে। সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান। অর্থাৎ পরিবার, পাড়াপ্রতিবেশী, জাতিগােষ্ঠী, সমবয়সী দল ও খেলার সাথি, কর্মক্ষেত্র, স্ব স্ব ধর্মীয় প্রতিষ্ঠান প্রভৃতি ব্যক্তির সামাজিকীকরণে ভূমিকা। রাখে। এছাড়া লােক সংস্কৃতির বিভিন্ন উপাদান যেমন- উৎসব, পালাগান, লােক নাটক, লােক সংগীত, যাত্রা, পুতুল নাচ, লৌকিক আচার প্রভৃতির মাধ্যমেও গ্রামে সামাজিকীকরণ ঘটে। শিক্ষা প্রতিষ্ঠান সামাজিকীকরণের অন্যতম প্রধান মাধ্যম। তবে ইদানিং টেলিভিশন, চলচ্চিত্র, ইন্টারনেট ইত্যাদিও সক্রিয় ভূমিকা রাখছে।
গ’ নং প্রশ্নের উত্তর শহরে সামাজিকীকরণ প্রক্রিয়া:
শহরের মানুষের সামাজিকীকরণ প্রক্রিয়ায় পরিবারই সবচেয়ে প্রথম ও প্রধান মাধ্যম। পরিবারই হচ্ছে শিশুর শিক্ষার প্রথম মাধ্যম। পরিবারের পর সবচেয়ে বেশি ভূমিকা রাখে শিক্ষা প্রতিষ্ঠান ও গণমাধ্যম। শহরের অধিকাংশ মানুষ উন্নয়নমূখী। শহরের মানুষের সামাজিকীকরণে কর্মক্ষেত্র, বিনােদনমূলক প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, সভা-সমিতি, রাজনৈতিক প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
শহরে গণমাধ্যম সামাজিকীকরণে শক্তিশালী ভূমিকা রাখে। মানুষ বিশ্বের বহু তথ্য গণমাধ্যমের মাধ্যমে পেয়ে থাকে। ফলে শহরের মানুষ সমকালীন সমাজ ও বহির্বিশ্বের নিত্য নতুন তথ্য ও জ্ঞান-বিজ্ঞানকে সহজে গ্রহণ করে এবং দ্রুত নিজেকে খাপ খাওয়াতে পারে।  সামাজিকীকরণে প্রতিবেশীর ভূমিকা গ্রাম ও শহর উভয় সমাজেই ব্যাপক প্রভাব বিস্তার করে।
গ্রামীণ সমাজে প্রতিবেশীর সাথে সম্পর্ক যত ঘনিষ্ঠ হয় শহরের ক্ষেত্রে ততটা হয় না। তবে শহরের শিশুরা খেলাধুলা কিংবা আনন্দ উৎসবে অংশ গ্রহণের মাধ্যমে অনেক সময় একে অন্যের আপন হয়ে যায়। শিশুকিশােররা প্রতিবেশীর গণ্ডিতে থাকলে সহজে সমাজ স্বীকৃত আচরণ শিখে। ভালাে কাজের প্রশংসা ও খারাপ কাজের সমালােচনা তাদেরকে সমাজ স্বীকৃত আচরণ করতে উৎসাহিত করে। এভাবে বিদ্যালয়, গণমাধ্যম, স্থানীয় খেলাধুলা ইত্যাদির মাধ্যমে গ্রাম ও শহরের শিশু-কিশােরদের সামাজিকীকরণ ঘটে থাকে।

ঘ’ নং প্রশ্নের উত্তর সামাজিকীকরণে বিশ্বায়নের প্রভাবঃ

আধুনিক যােগাযােগ মাধ্যম পৃথিবীর একদেশ থেকে অন্য দেশের দূরত্ব কমিয়ে এনেছে। তাই বিভিন্ন দেশের সমাজ ও সংস্কৃতি আমাদের জীবনের উপর প্রভাব ফেলছে। আর এটাই হচ্ছে বিম্বায়ন। বিশ্বায়নের ফলে সারা বিশ্ব এখন বিশ্বপল্লিতে রূপান্তরিত হযেছে। কর্ম, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা ও চিকিৎসার জন্য পৃথিবীর একদেশ থেকে অন্যদেশে ছুটে বেড়ায় এবং তথ্য সংগ্রহ করে। তাই তাকে বিশ্ব সমাজ সম্পর্কে জানতে হয়। শিক্ষা-সংস্কৃতির ক্ষেত্রে বিস্বায়নের প্রভাব অনেক।  বিশেষ করে বৈশ্বিক সামাজিকীকরণের ফলে আমরা এখন বিশ্ব সমাজের সাথে নিজেকে খাপ খাইয়ে নিচ্ছি। আমরা বিশ্বের বহু দেশের সমাজ ও সংস্কৃতির সাথে পারস্পরিক ভাব-বিনিময় করছি।
বিভিন্ন ক্ষেত্রে একে অন্যের সহযােগিতা পাচ্ছি। আন্তর্জাতিক ভাষা হিসাবে স্বীকৃত ইংরেজি ভাষা জানা থাকলে এখন ভাষাগত প্রতিবন্ধকতা কাটিয়ে বিশ্বের সকলের কাছাকাছি যাওয়া যায়। গণমাধ্যম ও তথ্যপ্রযুক্তির উন্নয়নে স্যাটেলাইট যােগাযােগ ব্যবস্থার মাধ্যমে মানুষ আজ ঘরে বসেই পৃথিবীর নানা অভিজ্ঞতা অর্জন করতে পারছে। প্রত্যেকে নিজেকে একজন বিশ্ব নাগরিক হিসাবে গড়ে তুলে নিজের ও সমাজের উন্নয়ন ঘটাতে সক্ষম হচ্ছে। তাই ব্যক্তির সামাজিকীকরণে বিশ্বায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ ও শক্তিশালী প্রভাব বিস্তারে সক্ষম হযেছে।  যা মানুষের জীবনকে পাল্টে দিচ্ছে।
প্রতিবেদকের নাম ও ঠিকানাঃ
নাম: সামসু
শ্রেণি= ৮ম
রােল: ০১
কে, কে বি স্কুল।
প্রতিবেদন তৈরির তারিখঃ  ১লা মার্চ ২০২২

আরও দেখুনঃ

৮ম শ্রেণি [৪র্থ সপ্তাহ] ইংরেজি অ্যাসাইনমেন্ট 2022। Class 8 [4th Week] English Question & Answer

Check Also

১০ম শ্রেণি [৩য় সপ্তাহ] বাংলা এসাইনমেন্ট উত্তর 2022। Class 10 Bangla Assignment

আজ দশম শ্রেণীর 2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বাংলা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত …