এইচএসসি 2021 সালের হিসাব বিজ্ঞান ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। HSC পরীক্ষার্থী ব্যাচ -2021 অ্যাসাইনমেন্ট

আজ এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশিত হয়েছে। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড তাদের অফিশিয়াল ওয়েবসাইট dshe.gov.bd তে এক নোটিশের মাধ্যমে এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ১ম ও দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট একসাথে প্রকাশ করেছে। যা 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রণীত সংক্ষিপ্ত সিলেবাস অনুযয়ী নির্ধারণ করা হয়েছে। আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এইচএসসি 2021 সালের হিসাব বিজ্ঞানঅ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করেছি। আপনি যদি এইচএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী শিক্ষার্থী হন এবং এইচএসসি ১ম সপ্তাহের হিসাব বিজ্ঞানঅ্যাসাইনমেন্ট নির্ভুল এবং পূর্ণাঙ্গ সমাধান চান। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য।

কেননা আপনি আমাদের প্রকাশিত এই পোষ্টের মাধ্যমে এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান ১ম সপ্তাহের প্রশ্ন সহ পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাবেন। যেহেতু এবছর করণা মহামারীর কারণে এইচএসসি পরীক্ষার্থীদের সকল বিষয়ের উপর সরাসরি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। তাই বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বোর্ড পরীক্ষার নম্বর মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে। সুতরাং প্রত্যেক ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নিজ নিজ কলেজে জমা প্রদান করা বাধ্যতামূলক। এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীদের হিসাব বিজ্ঞান১ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে পুরো পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

আরও দেখুনঃ

এইচএসসি 2021 সালের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য়-সপ্তাহ এসাইনমেন্ট উত্তর। Business Organisation And Management {2nd Paper}

এইচএসসি ব্যাচ 2021 ব্যবসায় শিক্ষা বিভাগ All-Subjects অ্যাসাইনমেন্ট উত্তর

আপনি কি এইচএসসি পরীক্ষার্থীদের 2021 সালের ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী? এবং একসাথে এইচএসসি ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য প্রকাশিত সকল বিষয়ের একসাথে উত্তর চাচ্ছেন। তাহলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে সবার আগে সর্ব১ম এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের সকল বিষয়ের একসাথে পূর্ণাঙ্গ উত্তর পেয়ে যাবেন। কেননা একমাত্র আমরা আমাদের ওয়েবসাইট allexamresult.com এর মাধ্যমে সবার আগে সর্ব১ম ধারাবাহিকভাবে ব্যবসায় শিক্ষা বিভাগের সকল সপ্তাহের সকল বিষয়ে সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর প্রদান করে থাকি।

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি এ বছর এসএসসি ব্যাচ 2021 এর পরীক্ষার্থীদের শুধুমাত্র গ্রুপ সাবজেক্ট এর উপর এইচএসসি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড শুধুমাত্র গ্রুপ বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট প্রদান করেছে। এইচএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র ছাত্রীদের গ্রুপ বিষয়গুলো হলো হিসাব বিজ্ঞান ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ফিন্যান্স ব্যাংকিং ও বীমা। এই তিনটি বিষয়ের মধ্যে যদি কারো অপশনাল সাবজেক্ট থেকে থাকে তাহলে তাকে অ্যাসাইনমেন্ট প্রদান করতে হবে না।এইস এস সি ব্যাচ 2021 এর ব্যবসায় শিক্ষা বিভাগের সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এইচ এস সি  2021 সালের হিসাব বিজ্ঞান ১ম সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্ন

এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের হিসাব বিজ্ঞান১ম সপ্তাহের জন্য তাদের পুনঃনির্ধারিত সিলেবাস অনুযায়ী দ্বিতীয় অধ্যায় ভোক্তা ও উৎপাদকের আচরণ থেকে প্রশ্ন করা হয়েছে। যেহেতু অনেক ছাত্র ছাত্রীর পক্ষে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত একসাথে সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন থেকে নির্দিষ্ট অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করতে সমস্যার সম্মুখীন হন। তাদের কথা বিবেচনা করে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত প্রতিটি বিষয় ভিত্তিক আলাদা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করে থাকি।

ফলে আপনারা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে প্রতিটি বিষয় ভিত্তিক আলাদা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পেয়ে যাচ্ছেন। এরই ধারাবাহিকতায় আজ আমরা হিসাব বিজ্ঞান ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করেছি। আমরা ছাত্র-ছাত্রীদের কথা বিবেচনা করে প্রতিটি বিষয়ের ব্যাখ্যা সহ প্রশ্ন প্রকাশ করে থাকি। ফলে ছাত্রছাত্রীদের প্রশ্নের ব্যাখ্যা বসে নিজে নিজেই উত্তর তৈরি করতে অথবা খুব সহজেই উত্তর খুঁজে পেতে সক্ষম হন। এইচএসসি 2021 হিসাব বিজ্ঞান ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

দ্বিতীয় অধ্যায়: হিসাবের বইসমূহ

অ্যাসাইনমেন্টঃ

হিসাবের বইসমূহের পরিচিতি সহায়ক তথ্য:

তিস্তা বিপনি বিতানের নির্দিষ্ট খতিয়ানের ৩১ মে, ২০২১ তারিখের উদ্বৃত্তসমূহ যথাক্রমে নগদ ৩২,০০০ টাকা, অফিস সরঞ্জাম ৩০,০০০ টাকা, প্রাপ্য হিসাব ২৫,০০০ টাকা, প্রদেয় হিসাব ১৮,০০০ টাকা।

জুন, ২০২১ইং মাসে সংঘটিত ঘটনাসমূহ নিম্নে উল্লেখ করা জুন ২ মালিক নগদ ১০,০০০ টাকা ও ৩০,০০০ টাকার অফিস সরঞ্জাম ব্যবসায় বিনিয়ােগ করলাে।

জুন ৫ ৪০,০০০ টাকার পণ্য বিক্রয় করা হলাে যার ৬০% নগদে। জুন ৯ ভাড়া পরিশােধ ৮,০০০ টাকা।

জুন ১২ চলতি মাসের ৫ তারিখের ধারে বিক্রয়ের টাকা পাওয়া গেল এবং ৫০০ টাকা বাট্টা মঞ্জুর করা হলাে।

জুন ১৭ মালিক ব্যক্তিগত সম্পদ ১,০০,০০০ টাকায় বিক্রয় করে নিজ ব্যবহারের জন্য ৫০,০০০ টাকা দিয়ে একটি ল্যাপটপ ক্রয় করলাে।

জুন ২০ ঘােষ এন্ড সন্সের নিকট থেকে পণ্য ক্রয় ৯,০০০ টাকা, যার ৫০% ধারে।

জুন ২৩ ঘােষ এন্ড সন্সকে তার পাওনা পরিশােধ করা হলাে এবং ২০০ টাকা বাট্টা পাওয়া গেল।

জুন ২৬ ৩০,০০০ টাকার পণ্য নগদে বিক্রয় করা হলাে।

জুন ৩০ ম্যানেজারের বেতন প্রদান করা হলাে ১০,০০০ টাকা।

নির্দেশনা (সংকেত ধাপ। পরিধি)ঃ

  1. হিসাবচক্রের ধাপ অনুসরণ করতে হবে।
  2. ঘটনা হতে লেনদেন শনাক্ত করতে হবে।
  3. হিসাব সমীকরণে লেনদেনের প্রভাব বর্ণনা করতে খতিয়ান পােস্টিং ও জের নির্ণয় করতে হবে।
  4. নগদান বই প্রস্তুত করতে হবে।

শিখনফল/ বিষয়বস্তুঃ

  • দু’তরফা দাখিলা পদ্ধতি ব্যাখ্যা করতে পারবে
  • ডেবিট-ক্রেডিট নির্ণয় করতে পারবে
  • হিসাব চক্রের ধাপ সমূহের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে
  • হিসাবের প্রাথমিক বইসমূহের প্রকারভেদ বর্ণনা করতে পারবে
  • হিসাববের পাকা বই খতিয়ান প্রস্তুত করতে পারবে
  • খতিয়ানের জের নির্ণয় করতে পারবে
  • নগদান বই, নগদ প্রাপ্তি জাবেদা ও নগদ প্রদান জাবেদা প্রস্তুত করতে পারবে

এইচ এস সি ব্যাচ 2021 হিসাব বিজ্ঞান ১ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

প্রিয় এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা। কোন রকম খরচ ও ঝামেলা ছাড়াই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি ১ম সপ্তাহের হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল এবং পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারছেন। আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকগণ প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল উত্তর প্রদান করে থাকেন। ফলে আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি হিসাব বিজ্ঞান১ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর দাউনলোড করে এসএমএস সম্পন্ন করে আপনি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং A+ পেতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইট থেকে লিখিত উত্তর ছাড়াও প্রতিটি উত্তরের পিডিএফ এবং জেপিজি ফাইল ডাউনলোড করে নিতে পারেন।

এইচএসসি 2021 সালে পরীক্ষায় অংশগ্রহণকারী এমন অনেক শিক্ষার্থী আছেন যারা গ্রাম এবং প্রত্যন্ত অঞ্চলে বসবাস করেন। ফলে নেটওয়ার্ক ব্যবস্থা দুর্বলতার কারণে তাদের পক্ষে সরাসরি অনলাইনে থেকে অ্যাসাইনমেন্টের উত্তর সংগ্রহ করা সম্ভব হয় না। আমরা তাদের কথা বিবেচনা করে প্রতিটি লিখিত অ্যাসাইনমেন্ট এর পাশাপাশি এর পিডিএফ এবং জেপিজি ফাইল দিয়ে থাকি। যাতে করে ছাত্র-ছাত্রীরা খুব সহজেই অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে উত্তর লিখে নিতে পারেন। এইচএসসি 2021 সালের হিসাব বিজ্ঞান ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

তিস্তা বিপনি বিতানের নির্দিষ্ট খতিয়ানের ৩১ মে, ২০২১ তারিখের উদ্বৃত্তসমূহ যথাক্রমে নগদ ৩২,০০০ টাকা, অফিস সরঞ্জাম ৩০,০০০ টাকা, প্রাপ্য হিসাব ২৫,০০০ টাকা, প্রদেয় হিসাব ১৮,০০০ টাকা।

মূল কথাঃ

আমরা ঘোষণা দিচ্ছে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ। যেহেতু আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করা হয়। এবং ক্লাস ভিত্তিক বোর্ড বই ও স্বনামধন্য রেফারেন্স বই থেকে সংগ্রহ করা হয়। তাই আমাদের ওয়েবসাইটে প্রকাশিত অ্যাসাইনমেন্টের উত্তর 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষায় A+ সহ সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা প্রদান করে। তবুও মানুষ যেহেতু ভুলের ঊর্ধ্বে নয় তাই।অ্যাসাইনমেন্ট এর উত্তরে ছোটখাটো কোনো ভুল ধরা পড়লে অবশ্যই কমেন্ট বক্স এর মাধ্যমে জানাবেন।

আরও দেখুনঃ

এইচএসসি ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ২য় সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর-2021। এইচএসসি পরীক্ষার্থী- 2021 অ্যাসাইনমেন্ট

এইচএসসি উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এসাইনমেন্ট উত্তর 2021। HSC পরীক্ষার্থী ব্যাচ- 2021 (২য়-সপ্তাহ) অ্যাসাইনমেন্ট।

 ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর এইচএসসি 2021। HSC পরীক্ষার্থী ব্যাচ -2021 অ্যাসাইনমেন্ট

সকল পোস্টের আপডেট পেতে ‍নিচের ফেসবুক আইকনে ক্লিক করে আমাদের ফেসবুক পেইজে জয়েন করুন।

Check Also

প্রাণীর পরিচিতি ও শ্রেণিবিন্যাস উপস্থাপন। ৮ম শ্রেণি [৩য় সপ্তাহ] বিজ্ঞান

প্রিয় অষ্টম শ্রেণীর 2022 শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা। তোমাদের তৃতীয় সপ্তাহের জন্য নির্ধারিত বিজ্ঞান অ্যাসাইনমেন্টের নির্ভুল …